ব্যবহারকারী আলাপ:Md. Shadman Sakib Showrov

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বাংলা উইকিপিডিয়ায় স্বাগতম[সম্পাদনা]

--অভ্যর্থনা কমিটি বট (আলাপ) ১৮:৫৮, ৯ আগস্ট ২০২০ (ইউটিসি)[উত্তর দিন]

আন্তঃউইকি সংযোগ ও বিষয়শ্রেণী যোগ প্রসঙ্গ[সম্পাদনা]

সুধী, বাংলা উইকিপিডিয়ায় অল্প সময়েই প্রকৌশল বিষয়ক গুরুত্বপূর্ণ কিছু নিবন্ধ তৈরির জন্য আপনাকে শুভেচ্ছা ও অভিনন্দন। নিবন্ধ তৈরির পর একটা বিষয় খেয়াল রাখবেন সেটাতে আন্তঃ উইকি সংযোগ দিছেন কিনা অর্থাৎ উইকিপিডিয়ার অন্যান্য ভাষার সংস্করণের সাথে সংযোগ দেওয়া হয়েছে কিনা। কিভাবে আন্তঃউইকি সংযোগ দিবেন সেটার জন্য ১ম ও কমন পদ্ধতিটি এখানে দেখুন। নতুন ব্যবহারকারীদের জন্য সহজ ও ২য় পদ্ধতিটি হচ্ছে নিবন্ধ তৈরির পর নিবন্ধের শেষের দিকে [[অনুবাদকৃত ভাষার কোড:সেই ভাষায় নিবন্ধের নাম]], যেমন: আপনার তৈরিকৃত আল্ট্রা পালস ভেলোসিটি পরীক্ষা নিবন্ধের জন্য কোডটি হবে [[en:Ultrasonic pulse velocity test]]। উল্লেখ্য, ইতোমধ্যে এটির আন্তঃউইকি সংযোগ করে দিয়েছি। এই ধরনের কোড যোগ করলে উইকিপিডিয়ার একটি বট স্বয়ংক্রিয়ভাবে বাকি সংযোগগুলো দিয়ে দিবে। নিবন্ধ তৈরির পর আরেকটি কাজ করতে ভুলবেন না, নিবন্ধে বিষয়শ্রেণী তথা Category যোগ। বিষয়শ্রেণী যোগের জন্য নিবন্ধের শেষের দিকে এভাবে বিষয়শ্রেণী যোগ করবেন [[বিষয়শ্রেণী:বিষয়শ্রেণীর নাম]]। ইংরেজি উইকিপিডিয়ায় থাকা Category কে বাংলায় অনুবাদ করে দিলেই বিষয়শ্রেণী হয়ে যাবে। পরিশেষে, আপনার উইকি পথচলা শুভ হউক, এই কামনা করি। ধন্যবাদ — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৪:০০, ১১ আগস্ট ২০২০ (ইউটিসি)[উত্তর দিন]

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

নম্বর ঘনত্ব নামক নিবন্ধটি উইকিপিডিয়ার দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে দ্রুত অপসারণের প্রস্তাব করা হয়েছে। কারণ এটি একটি খালি পাতা। এই ভুক্তিটিতে পর্যাপ্ত বাক্য নেই, অর্থাৎ এটি উইকিপিডিয়ার নিবন্ধের ন্যূনতম দৈর্ঘ্য পর্যন্ত পৌঁছেনি। অনুগ্রহপূর্বক নিবন্ধটিতে পর্যাপ্ত পরিমাণ (সাধারণত মূল নিবন্ধে দুই অনুচ্ছেদবিশিষ্ট, বা ১৫০ শব্দ, বা ১,২০০ অক্ষরবিশিষ্ট লেখাকে অসম্পূর্ণ হিসেবে গ্রহণ করা হয়) লেখা যোগ করার মাধ্যমে এটিকে কমপক্ষে অসম্পূর্ণ পর্যায়ে উন্নীত করুন। এখানে নিবন্ধ পাতায় থাকা আরও দেখুন, তথ্যসূত্র, বহিঃসংযোগ, বিষয়শ্রেণী, টেমপ্লেট ইত্যাদি মূল নিবন্ধের অংশ হিসেবে বিবেচনা করা হচ্ছে না। আরও একটি বিষয় লক্ষ্য রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে এবং তথ্যসূত্র হিসাবে নির্ভরযোগ্য উৎস ব্যবহার করতে হবে যেন অন্যরা সেটি যাচাই করতে পারে।

আপনি যদি মনে করেন যে এই কারণে এই পাতাটি অপসারণ করা উচিত নয়, তবে এই অপসারণে আপত্তি জানাতে নিবন্ধটিতে যেয়ে "দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন" লেখার উপর ক্লিক করুন ও সেখানে কারণ ব্যাখ্যা করুন কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। মনে রাখবেন, কোনো নিবন্ধে দ্রুত অপসারণ ট্যাগ করা হলে, কোনো দেরি না করে নিবন্ধটি অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণের বিচারাধারার সাথে মিলে যায়। অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না, তবে আমরা আপনাকে নিবন্ধটি সম্প্রসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিমধ্যে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে, ও আপনি ভবিষ্যতে এটির উন্নতি করতে এর বিষয়বস্তু ফেরত পেতে চান, তবে দয়া করে যে প্রশাসক এটি অপসারণ করেছেন তার সাথে যোগাযোগ করুন

পুনশ্চ: খালি নিবন্ধ সরাসরি প্রধান নামস্থানে তৈরি করবেন না! এ ধরনের কাজ আগে আপনার খেলাঘরে তৈরি করুন, তারপর প্রধান নামস্থানে স্থানান্তর করুন। প্রধান নামস্থানে স্থানান্তরে কোনো সমস্যা হলে কোনো প্রশাসককে জানান। আমাকেও জানাতে পারেন, সাধ্যমত সাহায্য করব। -- আদিভাই (আলাপ) ১১:৩৯, ১৪ আগস্ট ২০২০ (ইউটিসি)[উত্তর দিন]

আপনার জন্য কিছু জিলাপি![সম্পাদনা]

উইকিপেডিয়াতে অবদান রাখার জন্য ধন্যবাদ। তবে আমি লক্ষ্য করলাম যে। আপনি পাতা অনুবাদ টুল ব্যবহার করছেন না। যদি আপনি জেনে না থাকেন তবে এখানে ক্লিক করে দেখতে পারেন। এটা অনুবাদক টুল যেটা অনুবাদ সহজ করার জন্য। কোন সমস্যায় যোগাযোগ করতে পারেন। A. Shohag (pingme Talk) ১১:৫১, ১৬ আগস্ট ২০২০ (ইউটিসি)[উত্তর দিন]

আপনার তৈরি যৌনসুখের অভাব নিবন্ধটি গৃহীত হয়েছে![সম্পাদনা]

সুপ্রিয় Md. Shadman Sakib Showrov!
মানসিক অসুস্থতা সচেতনতা সপ্তাহ উপলক্ষ্যে আয়োজিত এডিটাথনে অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার তৈরি যৌনসুখের অভাব নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোনো প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন moheenreeyad@wikimedia.org.bd ঠিকানায়। আপনার উইকিসম্পাদনা আনন্দের হোক!
~মহীন (আলাপ), মঙ্গলবার ১৩:০২, ০৬ অক্টোবর ২০২০ (ইউটিসি)[উত্তর দিন]

মানসিক অসুস্থতা সচেতনতা সপ্তাহ পদক ২০২০
সুপ্রিয় Md. Shadman Sakib Showrov!

মানসিক অসুস্থতা সচেতনতা সপ্তাহ ২০২০ এডিটাথনে আপনার অসাধারণ অবদানের জন্য ধন্যবাদ।
এর স্বীকৃতিতে আপনাকে এই উইকিপদক প্রদান করা হল। আশাকরি, বাংলা উইকিপিডিয়ায় আপনার যাত্রা অব্যাহত থাকবে।
~মহীন (আলাপ), রবিবার ১৩:০৩, ১১ অক্টোবর ২০২০ (ইউটিসি)[উত্তর দিন]


ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা - অংশগ্রহণ করুন ও পুরস্কার জিতুন[সম্পাদনা]

সুপ্রিয় Md. Shadman Sakib Showrov,

আশা করি করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী পরিস্থিতিতে ভাল আছেন। আগামীকাল থেকে ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা শুরু হচ্ছে। আপনাকে আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আন্তরিক অনুরোধ করি ।এই প্রতিযোগিতায় অভিজ্ঞ,অনভিজ্ঞ ও নতুন ব্যবহারকারী  সকলের জন্যই মুক্ত। 

উইকিসংকলন – একটি উন্মুক্ত অনলাইন পাঠাগার –যা উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প যা উন্মুক্ত লেখ্য উপাদান তৈরি করার জন্য এক লাইব্রেরি যেখানে উৎসের লেখা মূল নথিপত্র , দলিল, দস্তাবেজ, এমনকি মুল লেখার বাংলা অনুবাদও থাকে। যেখানে উইকিপিডিয়া একটি বিশ্বকোষ, সেখানে উইকিসংকলন হল একটি লাইব্রেরি বা পাঠাগার বা গ্রন্থাগার। উইকিপিডিয়াতে কোনো একটি বই সম্পর্কে নিবন্ধ থাকতে পারে, সেখানে উইকিসংকলনে সেই বইটির সম্পূর্ণ লেখাটি রাখা হয়। 

ভারতীয় উইকিসংকলন সম্প্রদায়ের অন্য ভাষাগুলির থেকে বাংলা ভাষায় অবদানকারির সংখ্যা তুলনামূলক ভাবে অত্যধিক কম। অথচ বাংলা সাহিত্যের রত্ন ভাণ্ডারের কিছু শতাংশ মাত্র প্রকাশ করা গেছে। তাই আমাদের আরও স্বেচ্ছাসেবক দরকার কাজ করার জন্য। আশা করি আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন  ও  উইকিসংকলনকে সমৃদ্ধ করবেন। বিস্তারিত প্রকল্প পাতায় দেখুন।

প্রতিটি সম্প্রদায় অনুযায়ী পুরষ্কার

  • প্রথম পুরস্কার - ৳  ৩০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • দ্বিতীয় পুরস্কার - ৳ ২০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো
  • তৃতীয় পুরস্কার - ৳ ১০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • পঞ্চম থেকে দশম পুরস্কার - ৳ ৫০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো

বাংলাদেশ থেকে কোনো প্রতিযোগী পুরস্কার পেলে, তাকে ( https://www.bagdoom.com/ ) বা সম গোত্রীয় ওয়েব সাইট থেকে গিফট ভাউচার  পাঠানো হবে  ও ভারতে আমজন গিফট ভাউচার পাঠানো হবে।  বাংলাদেশে (অন্যান্য দেশে) বসবাসকারী বিজয়ীদের শুধুমাত্র উপহার ভাউচার পাঠানো সম্ভব। টিশার্ট বা মেমেন্টো ভারত থেকে পাঠানা সম্ভব নাও হতে পারে। 

প্রতিযোগিতায় আপনাকে স্বাগতম।

শুভেচ্ছা সহ,
জয়ন্ত দা
১৩:৪০, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)[উত্তর দিন]

উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ পদক ২০২০
সুপ্রিয় Md. Shadman Sakib Showrov!

উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ ২০২০ এডিটাথনে আপনার অসাধারণ অবদানের জন্য ধন্যবাদ।
এর স্বীকৃতিতে আপনাকে এই উইকিপদক প্রদান করা হল। আশাকরি, বাংলা উইকিপিডিয়ায় আপনার যাত্রা অব্যাহত থাকবে।
~মহীন (আলাপ), বৃহস্পতিবার ১৪:৫৯, ০৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)[উত্তর দিন]


সুপ্রিয় অবদানকারী,
লক্ষ্য এবার লক্ষ এডিটাথন ২০২০-এ অংশগ্রহণের জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই। আপনি জেনে আনন্দিত হবেন যে, আপনার জমা দেয়া এক বা একাধিক নিবন্ধ এডিটাথনে গৃহীত হয়েছে। আয়োজক দল পুরস্কার প্রদানের উদ্দেশ্যে তথ্য সংগ্রহ করছে। তাই আমরা আপনাকে এই ফরমটি পূরণ করতে অনুরোধ করছি। এডিটাথনের আয়োজক দলের পক্ষ থেকে আপনাকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি ও আপনার প্রতি শুভকামনা রইল! — অংকন (আলাপ) ১৯:১৪, ৩০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

উইকিপ্রকল্প নটর ডেম কলেজে যোগদানের আমন্ত্রণ[সম্পাদনা]

সুপ্রিয় Md. Shadman Sakib Showrov, শুভেচ্ছা নেবেন। আপনাকে উইকিপ্রকল্প নটর ডেম কলেজে যোগদানের আমন্ত্রণ জানাচ্ছি। উইকিপ্রকল্প নটর ডেম কলেজ হলো এমন একটি সম্মিলিত প্রয়াস, যেখানে উইকিপিডিয়ানরা, বিশেষ করে নটর ডেম কলেজের শিক্ষার্থীরা, সম্মিলিতভাবে নটর ডেম কলেজ সংশ্লিষ্ট নিবন্ধগুলো তৈরি ও নিবন্ধগুলোর মানোন্নয়ন করে থাকেন। এই উইকিপ্রকল্পে অংশগ্রহণের জন্য আপনি আপনার নাম এখানে যুক্ত করতে পারেন। এছাড়া আপনি আপনার ব্যবহারকারী পাতায় {{ব্যবহারকারী উইকিপ্রকল্প নটর ডেম কলেজ}} যুক্ত করতে পারেন। এতে আপনার নাম উইকিপ্রকল্প নটর ডেম কলেজের সদস্যবৃন্দ বিষয়শ্রেণীতে যুক্ত হবে।

শুভেচ্ছান্তে—
উইকিপ্রকল্প নটর ডেম কলেজের পক্ষে, — Meghmollar2017আলাপ১৭:২৯, ১৪ মার্চ ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

লক্ষ্য এবার লক্ষ এডিটাথন পদক[সম্পাদনা]

লক্ষপূরণ পদক
প্রিয় Md. Shadman Sakib Showrov,
বাংলা উইকিপিডিয়ার এক লক্ষ নিবন্ধের মাইলফলক অর্জনের প্রাক্কালে আয়োজিত, ‘লক্ষ্য এবার লক্ষ’ শীর্ষক বিশেষ ধারাবাহিক এডিটাথনে অংশগ্রহণ করায় আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই। এডিটাথনে আপনার জমাদানকৃত এক বা একাধিক নিবন্ধ গৃহীত হয়েছিল। উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত এ এডিটাথনে নিবন্ধ রচনার মাধ্যমে বাংলা উইকিপিডিয়ার এক লক্ষ নিবন্ধের মাইলফলক অর্জন ত্বরান্বিত করতে ভূমিকা রাখায়, শুভেচ্ছাস্মারক হিসেবে আপনাকে এই উইকিপদকটি প্রদান করা হলো। আশা করি বাংলা উইকিপিডিয়ার অগ্রযাত্রায় আপনার ভূমিকা অব্যাহত থাকবে। সুস্থ, সুন্দর, ও নিরাপদে থাকুন। এডিটাথনের আয়োজক দলের পক্ষে ― অংকন (আলাপ) ১:৫৭, ১৬ জুন ২০২১ (ইউটিসি)

বোর্ড নির্বাচন সংক্রান্ত হালনাগাদ[সম্পাদনা]

সুপ্রিয় Md. Shadman Sakib Showrov,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচন অনুষ্ঠানের প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রদায়ের আগ্ৰহী প্রার্থীগণ তাদের মনোনয়নপত্র জমা দেওয়া শুরু করেছেন যা ২৩:৫৯ ২৯ জুন ২০২১ (ইউটিসি) পর্যন্ত চলবে।
আপনি আপনার সম্প্রদায়ের পক্ষ হতে প্রার্থীদের পরিকল্পনা সম্পর্কে প্রশ্ন করতে পারেন। প্রশ্ন করুন এবং আসুন আমরা সকলে এই গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশ নিয়ে একে সাফল্যমণ্ডিত করে তুলি।
নির্বাচন কমিটির পক্ষে
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:৩৩, ১৯ জুন ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]