ব্যবহারকারী আলাপ:Mayeenul Islam/বাক্সবন্দী ১

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

স্বাগতম বার্তা[সম্পাদনা]

প্রিয় Mayeenul Islam/বাক্সবন্দী ১, উইকিপিডিয়াতে আপনাকে   Crystal Clear app ksmiletris.png   স্বাগত জানাচ্ছি। আশা করছি এ জায়গাটি আপনার ভাল লাগবে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন।

এখানে কিছু পৃষ্ঠা আছে যা আপনাকে উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করবে:


  • Lightbulb.png  * Bangla script display help - Please follow these guidelines to install Bangla Unicode viewing and typing support on your computer.


কাজে নেমে পড়বার সহজ উপায় হলো নিচের যেকোন পদ্ধতি অনুসরণ করা-

  • আমাদের সম্প্রদায়ের অন্যতম বর্তমান লক্ষ্য হল  Crystal Project Ksokoban.png  আবশ্যকীয় নিবন্ধ-গুলোকে সৃষ্টি ও পূর্ণতা দান করা।  তালিকাটি থেকে পছন্দের যেকোন একটি নিবন্ধ কাজের জন্য বেছে নিন।
  • Alt-x চাপুন, বা অজানা যেকোনো পৃষ্ঠা লিঙ্কে ক্লিক করুন। যেকোন একটি নিবন্ধ আসবে, আপনি সেটাকে পরিবর্ধন বা পরিমার্জন করতে পারেন।
  • অসম্পূর্ণ নিবন্ধের তালিকা দেখুন, ও সেখান থেকে কোন নিবন্ধকে পরিবর্ধনের জন্য বেছে নিন।
  • নিবন্ধ পরিবর্ধনের জন্য তথ্যের প্রয়োজন হলে উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণের সহায়তা নিতে পারেন, এজন্য বাংলা নিবন্ধটির বাঁয়ে "অন্যান্য ভাষা"-র তালিকা থেকে English-এ ক্লিক করতে হবে।
  • নতুন নিবন্ধ শুরু করতে হলে এই পাতায় গিয়ে ফর্মে নিবন্ধের নামটি লিখুন।
  • উইকিপিডিয়ানদের সাথে সরাসরি আলাপ করতে IRC চ্যানেল  #wikimedia-bd ব্যবহার করুন।
  • এছাড়া নিজের সম্পর্কে তথ্য আপনি আপনার ব্যবহারকারী পাতায় রাখতে পারেন। এর মাধ্যমে অন্য উইকিপিডিয়ানরা আপনার সম্পর্কে জানতে পারবে। সাহায্য চাইতে এবং মতামত রাখতে অনুগ্রহপূর্বক আপনার আলাপ পাতা ব্যবহার করুন।

দয়া করে আলাপের পাতায় বার্তা লেখার পর Button sig.png চিহ্নে ক্লিক করুন অথবা চারটি টিল্ডা (~~~~) চিহ্ন দিয়ে আপনার স্বাক্ষর করুন; এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ যোগ করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তা হলে আমার আলাপের পাতায় প্রশ্ন করুন, অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং নিচে আপনার প্রশ্ন লিখুন। একজন সাহায্যকারী কিছুক্ষণের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেবেন।

আশা করি আপনি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন হয়ে সম্পাদনা করে আনন্দ পাবেন! আবারও স্বাগতম এবং শুভেচ্ছা! 


তানভির আলাপ অবদান ১৬:৩০, ২ জানুয়ারি ২০১০ (UTC)

অমর একুশে গ্রন্থমেলা[সম্পাদনা]

আপনার লেখা অমর একুশে গ্রন্থমেলা সংক্রান্ত নিবন্ধটি পড়ে খুব আনন্দ পেয়েছি। ঢাকায় সম্ভবত আরও একটি বইমেলা অনুষ্ঠিত হয়, যার নাম ঢাকা বইমেলা। অনুরোধ করব সেই বইমেলাটি সম্পর্কেও লিখুন। ধন্যবাদান্তে --অর্ণব দত্ত (talk) ০৮:৫০, ৬ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

শুভেচ্ছা[সম্পাদনা]

সবাইকে ফাতেহা-এ-দোয়াজ-দহম ও দোলের শুভেচ্ছা।
Mzsabusayeed (আলাপ) ০৫:২৫, ২৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

শিখতে চাই[সম্পাদনা]

অর্ণবদা আপনাকে অনেক ধন্যবাদ। আমি একজন নবীন উইকি। আমাকে আপনারা দয়া করে নতুন নতুন কিছু শিখাতে থাকুন। আমি শিখার জন্য উইকি হয়েছি, লেখার জন্য নয়। মাঝে মাঝে একটা-দুটো বুলেট টিপ্স দিলে খুব কৃতার্থ হবো। সবাইকে ধন্যবাদ।

রিডাইরেক্ট[সম্পাদনা]

আপনি আসলে পাতা রিডাইরেক্ট করেননি, আপনি যা করেছেন তা হল পাতা অন্য শিরোনামে সরিয়ে নেওয়ার কাজটি করেছেন। পাতা নতুন নামে সরিয়ে নিলে পুরনো শিরোনামটি নতুনে স্বয়ংক্রিয়ভাবে রিডাইরেক্ট হয়, তবে তা রিডাইরেক্ট করার সঠিক পদ্ধতি নয়। যেহেতু আপনি এমন নামে সরিয়ে নিতে চাইছেন যা আগে থেকেই উইকিপিডিয়াতে রয়েছে, ফলে এটি আপনাকে আপনার নতুন পাতা দিয়ে প্রতিস্থাপন করতে দিচ্ছে না। আপনি কোনো পাতাকে রিডারেক্ট করতে, ধরুন পাতা ১ কে আপনি পাতা ২ এ রিডাইরেক্ট করবেন, তাহলে পাতা ১ এ আপনাকে লিখতে হবে #REDIRECT[[পাতা ২]]। তাহলেই পাতা ১ ব্রাউজ করলে তা পাতা ২ তে রিডাইরেক্ট হবে। আশা করি আপনার প্রশ্নের উত্তর দিতে পেরেছি। প্রশ্ন এবং উইকিপিডিয়ায় আগ্রহের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:২১, ১ মার্চ ২০১০ (UTC)

অসংখ্য ধন্যবাদ। আল্লাহই উত্তম প্রতিদান দানকারী।Mayeenul Islam (আলাপ) ১০:৫৭, ২ মার্চ ২০১০ (UTC)

পরামর্শ[সম্পাদনা]

উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। নিবন্ধে সংযুক্ত করা তথ্যাদি যথাসম্ভব বিশ্বকোষীয় রাখার অনুরোধ। আপনার সাম্প্রতিক মহেশখালী ও দুবলার চর নিবন্ধ দুটিতে আপনি কীভাবে যেতে হয়, তা উল্লেখ করেছেন, যা বিশ্বকোষীয় নয়। তাই এ ধরনের তথ্যাদি সংযুক্ত না করার অনুরোধ করি ও পরামর্শ দেই। এছাড়া কপিরাইটের দিকে লক্ষ্য রাখারও অনুরোধ। পত্রিকা থেকে হুবহু বাক্য তুলে দেবেন না। তা দেখে নিজের ভাষায় নতুন করে লিখুন। — তানভির আলাপ অবদান ১১:৫৩, ২ মার্চ ২০১০ (UTC)

ধন্যবাদ। আমি অবশ্যই ইনশাল্লাহ আমার নতুন শিক্ষা কাজে প্রয়োগ করবো। আমি এপথ এড়িয়ে চলবো। একটা উপকার করতে পারেন কি? আমি, ধরা যাক, একই পত্রিকার একই রিপোর্ট থেকে বেশ কয়েকটি তথ্যসূত্র ধার করেছি। এখন নিবন্ধে স্থান দেবার সময় সেগুলো পাশাপাশি না থেকে বিচ্ছিন্ন হয়ে মাঝখানে অন্যান্য তথ্য উৎসও স্থান পেয়েছে। এ পর্যায়ে আমি ref কমান্ড ও শেষে reflist|2 কমান্ড ব্যবহার করলে সেক্ষেত্রে একই নিবন্ধে রেফারেন্স ১-এ যে সূত্র দেখাচ্ছে, রেফারেন্স ২-এ, ৩-এ সেই একই সূত্র দিয়ে আসলে পাতাটিকে অযথা ভারি করছে। সেক্ষেত্রে কিভাবে আমি একই তথ্যসূত্রই ব্যবহার করবো,অথচ তা রেফারেন্স তালিকায় একই ভুক্তিতে দেখাবে?...ধন্যবাদ।

আরেকটা ব্যাপার শেয়ার করতে চাচ্ছি: আমি পংক্তি বাই পংক্তিতে রেফারেন্স দিতে 'তথ্যসূত্র' আর পুরো নিবন্ধের রেফারেন্স দিতে 'তথ্য উৎস' কথাটিকে বাছাই করেছি। সেটা কতটুকু যুক্তিযুক্ত? না হলে, অন্য কোনো শব্দ কি উইকি অভিধানে আছে?Mayeenul Islam (আলাপ) ১২:০৯, ২ মার্চ ২০১০ (UTC)

একই তথ্যসূত্র বারবার দিতে প্রথম বার <ref name="সূত্র শিরোনাম">তথ্যসূত্রের লেখা</ref> এভাবে লিখুন। এরপর পরেরবার যে লাইনের শেষে রেফারেন্স দেবেন সেখানে পুরোটা না লিখে শুধু লিখুন <ref name="সূত্র শিরোনাম"/>। ব্যস, তাহলেই হবে। আর পংক্তির সূত্রে পাদটীকা আর পুরো নিবন্ধের রেফারেন্স দিতে তথ্যসূত্র ব্যবহার করতে পারেন। আপনার প্রশ্নের জন্য ধন্যাবাদ। আরো প্রশ্নে বা অবোধগম্যতায় আমার আলাপের পাতায় বার্তা রাখুন। — তানভির আলাপ অবদান ১২:১৬, ২ মার্চ ২০১০ (UTC)

আজাকি হালনাগাদ[সম্পাদনা]

Updated DYK query আপনার তৈরি অথবা সম্প্রসারিত মহেশখালী দ্বীপ নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ১২ মার্চ, ২০১০ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।
তানভির আলাপ অবদান ১৬:০০, ১৪ মার্চ ২০১০ (UTC)

প্রধান পাতার "এমাসের নিবন্ধ"[সম্পাদনা]

প্রধান পাতার "এমাসের নিবন্ধ"-তে এক বছর থেকে "ভারত" দেখে আসছি। এটার কি পরিবর্তন হবে না?Mayeenul Islam (আলাপ) ১৪:০১, ৭ এপ্রিল ২০১০ (UTC)

এক বছর নয় রে ভাই, প্রধান পাতায় "ভারত" আছে, সবে তিন মাস হলো (এখানে দেখুন)। :-) — তানভির আলাপ অবদান ১৪:০৯, ৭ এপ্রিল ২০১০ (UTC)

তারপরও ভাই, বিষয়টা হলো "এমাসের নিবন্ধ", "তিন মাসের নিবন্ধ" নয়। আমি তো বদলাতে জানিনা। আপনারা বদলাবেন কি?Mayeenul Islam (আলাপ) ১৪:২১, ৭ এপ্রিল ২০১০ (UTC)

যথার্থ কথা। তবে কী না সমস্যা হচ্ছে প্রধান পাতায় যে-কোনো নিবন্ধের স্থান নেই। নিবন্ধটিকে নির্বাচিত হতে হবে। আর নির্বাচিত নিবন্ধকে অনেক কাঠখড় পুড়িয়ে, বিশ্লেষণের মাধ্যমে, সেরকম মানসম্পন্ন হতে হয়। ভারতের পর বাংলা উইকিপিডিয়ায় অন্য কোনো নির্বাচিত নিবন্ধ এখনো আসে নি। তাই পরিতর্তিতও হচ্ছে না। আশা করছি খুব শীঘ্রই এটি পরিবর্তিত হবে। একটা নিবন্ধ প্রক্রিয়ার মধ্যে আছে। — তানভির আলাপ অবদান ১৪:৩৬, ৭ এপ্রিল ২০১০ (UTC)

অনুবাদ[সম্পাদনা]

প্রিয় Mayeenul Islam ভাই, উইকিপিডিয়ায় অবদানের জন্য ধন্যবাদ। আশা করি আপনাকে আমরা সাথে পাবো। আপনি প্রকল্প পাতাতে কিছু অনুবাদ করেছেন বাকি টা আমি সাজিয়ে নেবো। আসলে আমাদের আশু প্রয়োজন উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলীর পাতাগুলিকে অনুবাদ করা। এই লিঙ্কে গেলে আপনি দেখতে পাবেন প্রায় প্রতিটি নীতিমালা পাতাগুলি ইংরেজিতে আছে। আমার ও বাংলা উইকি সম্প্রদায়ের অনুরোধ সেইগুলিকে অনুবাদ করার চেষ্টা করুন। কোনো অসুবিধা হলে আমার আলাপ পাতা বা নীতিমালার আলাপ পাতায় জানান। আপনাকে অনুবাদ করার জন্য আগাম শুভেচ্ছা ও ধন্যবাদ জানিয়ে রাখি।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৫:০৫, ১০ এপ্রিল ২০১০ (UTC)

উপবিষয়শ্রেণী যোগকরণ[সম্পাদনা]

কিভাবে কোনো নিবন্ধকে উপবিষয়শ্রেণীর আওতাধীন করতে পারি? যেমন: বিষয়শ্রেণী:বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠান পাতায় বাংলাদেশের চিকিৎসা শিক্ষাপ্রতিষ্ঠান উপবিষয়শ্রেণীর অধীন কোনো নিবন্ধের নাম নেই, অথচ ঢাকা মেডিকেল কলেজ নামে একটা নিবন্ধ উইকিপিডিয়ায় রয়েছে।Mayeenul Islam (আলাপ) ১৩:৫১, ১০ এপ্রিল ২০১০ (UTC)

এভাবে লিখলে হবে [[বিষয়শ্রেণী:বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠান]] অথবা [[বিষয়শ্রেণী:বাংলাদেশের চিকিৎসা শিক্ষাপ্রতিষ্ঠান]]--মনিরুজ্জামান (আলাপ) ১৪:০৫, ১০ এপ্রিল ২০১০ (UTC)

কিন্তু ভাই আপনি দেখুন তেজগাঁও কলেজ পাতায় category:ঢাকার কলেজ লেখা যুক্ত করাসত্ত্বেয় বিষয়শ্রেণী: ঢাকার শিক্ষা প্রতিষ্ঠান (এখানে) পাতায় ঢাকার কলেজ উপ-বিষয়শ্রেণীতে তেজগাঁও কলেজ দেখাচ্ছে না; বরং লেখা দেখাচ্ছে কোন উপ-বিষয়শ্রেণী নেইMayeenul Islam (আলাপ) ১৬:৩১, ১০ এপ্রিল ২০১০ (UTC)

আসলে উপবিষয়শ্রেণী হিসেবে শুধুমাত্র বিষয়শ্রেণী-ই (অর্থাৎ বিষয়শ্রেণী নেমস্পেসের পাতা) যোগ করা যায়। তেজগাঁও কলেজ উপ বিষয়শ্রেণী হিসেবে আসছে না, কারণ এটি একটি নিবন্ধ; বিষয়শ্রেণী নয়। আসা করি বোঝাতে পারলাম। — তানভির আলাপ অবদান ১৬:৪৮, ১০ এপ্রিল ২০১০ (UTC)

ধন্যবাদ, বুঝতে পেরেছি। ভালো থাকুন উভয়েই।

বেসিক আলী[সম্পাদনা]

ব্যবহারকারী:Mayeenul Islam/বেসিক আলী‎ নামে পাতা তৈরী করেছেন কেন বুঝতে পারছি না। এটা কি শুধু বেসিক আলী নামে রাখা যেত না। নাকি অন্য কোন সমস্যা আছে? --মনিরুজ্জামান (আলাপ) ১২:২৪, ১১ এপ্রিল ২০১০ (UTC)

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার মনের কথা বলে দেবার জন্য। আমি মনে-প্রাণে চাচ্ছি বেসিক আলী নামে আলাদা পাতা হোক। কিন্তু ভয় পাচ্ছিলাম, পাছে আবার সেটা কারো কাছে গ্রহণযোগ্যতার মাপকাঠিতে মুছে ফেলার যোগ্য মনে হয় কিনা। যদি মুছে ফেলার মতো কোনো বিষয় 'বেসিক আলী' না হয়, দয়া করে জানান আমাকে। অথবা অনুগ্রহ করে কান ধরে টান দিয়ে বেসিক আলী শিরোনামে সরিয়ে দিন। আমি খুব খুশি হবো।Mayeenul Islam (আলাপ) ১২:৫৭, ১১ এপ্রিল ২০১০ (UTC)

জাতীয় উদ্যান[সম্পাদনা]

বন্ধু, আপনি জাতীয় উদ্যান ব্যাপারে আগ্রহী দেখে ভাল লাগলো। বাংলাদেশের জাতীয় উদ্যান তালিকা আমাকে দিতে পারেন? তাহলে আমি সবগুলিতে বিষয়শ্রেণী যোগ করতে পারি।Chirbidrohi (আলাপ) ১৫:৪২, ১৩ এপ্রিল ২০১০ (UTC)


ক্ষমা করবেন বন্ধু। কারণ আমি কালের কণ্ঠ পত্রিকায় ছবিসহ আর্টিকেল দেখে সাথে সাথে কাজে নেমে গিয়েছিলাম মাত্র। তারপর Google ঘেঁটে তথ্যযোগ। তবে আমার করা 'জাতীয় উদ্যানের' নিবন্ধগুলো পেতে পারেন এখানে। আমায় ক্ষমা করবেন। ভালো থাকুন। আল্লাহ হাফেজ।Mayeenul Islam (আলাপ) ১২:৫৬, ১৪ এপ্রিল ২০১০ (UTC)

এছাড়া আছে লাউয়াছড়া জাতীয় উদ্যানMayeenul Islam (আলাপ) ১৩:৩০, ১৪ এপ্রিল ২০১০ (UTC)

বন্ধু আপনি কোন খারাপ কাজ করেন নি যে ক্ষমা করতে হবে। শযোগিতার জন্য ধন্যবাদ।Chirbidrohi (আলাপ) ০৩:৫৭, ১৫ এপ্রিল ২০১০ (UTC)


>"বন বিভাগ সূত্রে জানা গেছে, মৌলভীবাজার জেলায় ৭৮ হাজার ১৯৪ একর বনভূমি রয়েছে। এর মধ্যে সংরক্ষিত বনভূমি হচ্ছে ৫৯ হাজার ২৮২ একর। এই সংরক্ষিত বনভূমির মধ্যে রয়েছে

+

তথ্যসূত্রMayeenul Islam (আলাপ) ১৬:০৮, ১৬ এপ্রিল ২০১০ (UTC)

স্বাক্ষর[সম্পাদনা]

আলাপের পাতায় বার্তার পরে অনুগ্রহ করে আপনার স্বাক্ষর যোগ করতে ভুলবেন না। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:০৩, ১৫ এপ্রিল ২০১০ (UTC)

স্বাক্ষর বলতে যদি আপনি ৪টি টিল্ডা (~) দেয়াকে বোঝান, তবে আমি বরাবরই তা করি। হঠাৎ একবার কি দুবার মনে না থাকলে বাদ পড়ে যায়, তাও চেষ্টা করি সাথে সাথেই যুক্ত করে দিতে। আর তারপরও যে ভুল হয়ে যায় সেটা হোক না। মানুষতো ভুলের উর্ধে নয়, ঠিক না?Mayeenul Islam (আলাপ) ০৭:২৫, ১৬ এপ্রিল ২০১০ (UTC)

নাম পরিবর্তন[সম্পাদনা]

আপনি কতকগুলি নিবন্ধের নাম পরিবর্তন করেছেন দেখছি। নাম পরিবর্তনের জন্য কিছু যুক্তি দেখিয়েছেন। কিন্তু যুক্তিগুলি নিয়ে অন্যান্য অবদানকারীদের সঙ্গে আলোচনার মাধ্যমে সহমতে আসেননি। এটি করবেন না। আপনার যুক্তি যুক্তিযুক্ত হলে তা অবশ্যই গ্রাহ্য করা হবে। কিন্তু গুরুত্বপূর্ণ নিবন্ধের নাম পরিবর্তনের পূর্বে একটু অন্যান্যদের মতামত শোনার জন্যও অপেক্ষা করুন। --অর্ণব দত্ত (আলাপ) ১৫:৩৪, ১৫ এপ্রিল ২০১০ (UTC)

অর্ণব দা ক্ষমা চাই। আমি আসলে প্রথম দিককার যেকোনো আলোচনায় প্রশ্ন রাখামাত্র দুমিনিটের মাথায় উত্তর পেতাম। প্রশ্ন মাটিতে পড়ার আগেই কেউ না কেউ লুফে নিতেন। গত কয়েকটা আলোচনায় বেশ কয়েকটা প্রশ্ন রেখে ঘন্টাখানেক অপেক্ষা করেও উত্তর পাচ্ছিলাম না বিধায় যৌক্তিক মনে করে কাজটা করেছি মাত্র। এবার বুঝেছি, আর ভুল হবে না ইনশাল্লাহ।Mayeenul Islam (আলাপ) ০৭:২২, ১৬ এপ্রিল ২০১০ (UTC)

এটা নির্ভর করে, উইকিপিডিয়াতে কতজন সক্রিয় রয়েছে তার উপর। বর্তমানে উইকিপিডিয়ার অধিকাংশ প্রশাসক ও নিয়মিত অবদানকারী ব্যক্তিগত জীবনে ব্যস্ত আছেন। তাই ঘণ্টাখানেকের মধ্যে উত্তর পেয়ে যাবেন - এমন আশা করবেন না। একটু বেশি সময় অপেক্ষা করতে হবে। প্রশাসকদের আপনার আলোচনার প্রতি দৃষ্টি আকর্ষণ করার জন্য ব্যক্তিগতভাবে তাঁদের ব্যবহারকারী আলোচনা পাতাতেও বার্তা পাঠিয়ে রাখতে পারেন। তাতে তাঁরা যখন অনলাইন হবেন, তখন আপনার বার্তাটি পড়েই আপনার বক্তব্য সম্পর্কে অবহিত হতে পারবেন। -অর্ণব দত্ত (আলাপ) ১৪:১৫, ১৬ এপ্রিল ২০১০ (UTC)

incomplete[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়ায় এ মূহুর্তে এই টেম্পলেটের দরকার আছে বলে মনে হয় না। কারণ এখনও বাংলা উইকিপিডিয়ার খুব কম নিবন্ধই আছে যাকে সত্যি অর্থে সম্পূর্ণ বলা যায়। ফলে এই টেম্পলেটটি তৈরি এবং প্রয়োগ হলে তা প্রায় সব নিবন্ধেই যোগ করতে হবে। যা হলে নিবন্ধগুলো তার শ্রী হারাবে। তাই আমি এ টেম্পলেটটি তৈরি এবং প্রয়োগ করার পক্ষে আমি নই।--বেলায়েত (আলাপ | অবদান) ১৪:০৭, ১৮ এপ্রিল ২০১০ (UTC)

ভালো যুক্তি। সমর্থন করি।Mayeenul Islam (আলাপ) ১৭:১৪, ১৮ এপ্রিল ২০১০ (UTC)

কেনো উইকিপিডিয়ায় লিখবো[সম্পাদনা]

উইকিপিডিয়ায় সবাই দেওয়ার জন্য লেখেন, কোনো কিছু পাবার আশায় নয়। আখেরে ফায়দা কী হবে, তার উত্তরটা একেক জনের জন্য একেক রকম। খ্যাতি, মর্যাদা, বা অর্থের ফায়দা পাওয়ার আশায় উইকিপিডিয়ায় কাজ করলে তা ভুল হবে। বাংলা উইকিপিডিয়াসহ উইকিমিডিয়া ফাউন্ডেশনের প্রায় আটশোরও বেশি উইকি আছে। এগুলো সবই স্বেচ্ছাসেবকদের প্রচেষ্টায় আজকের অবস্থানে এসেছে। ফাউন্ডেশনের বেতনভোগী কর্মচারী বর্তমান হিসেবে মাত্র ৩৮ জন (তাঁদের তালিকাটা এখানে পাবেন)। অস্বীকার করছি নে, ব্যপারটা অনেকটা নিজের খেয়ে বনের মহিষ তাড়ানো। তবে এটাও সত্য সবাই প্রাপ্তির উদ্দেশ্যে ছুটলে সকল ভাষার উইকিপিডিয়া আজকের অবস্থানে আসতো না। উইকিপিডিয়ায় সব সময়ই নিজের কোনো কাজ থাকলে, সেটার গুরুত্ব যতো ছোট বা বড় যাই হোক না কেনো, তা আগে করতে বলা হয়। আপনার বাস্তব জীবন উইকিপিডিয়া থেকে অনেক উর্দ্ধে। এক হিসেবে এটি সময় নষ্ট মনে হওয়ার যথেষ্ট কারণ আছে, এবং সময় নষ্ট করা অনুচিত। — তানভির আলাপ অবদান ০৮:৩১, ২৩ এপ্রিল ২০১০ (UTC)

এতো সুন্দর প্রশ্নানুগ উত্তর পেয়ে খুব ভালো লাগলো, কারণ এখানে সত্যটা অকপটে স্বীকার করা হয়েছে। আমি এই ভালো উদ্যোগের সাথে সবসময়ই আছি, ইনশাল্লাহ। ...তবে আমার মনে হচ্ছে বাংলা উইকিপিডিয়ায় বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞের বড় অভাব। বিশেষজ্ঞরা এখানে জড়াচ্ছেন না, সচেতনভাবেই হোক আর অজান্তেই হোক। এতে নিবন্ধগুলো মান ছুঁতে বাধা না পেলেও মান ছুঁতে এক ধাপ উপরে উঠছে না। দয়া করে বলবেন কি, আমি কিভাবে আমার পরিচিত বিশেষজ্ঞদের উইকিপিডিয়ায় আমন্ত্রণ জানাতে পারি?Mayeenul Islam (আলাপ) ০৮:৩৯, ২৩ এপ্রিল ২০১০ (UTC)
এই পাতাটি দেখুন। — তানভির আলাপ অবদান ০৯:৩৫, ২৩ এপ্রিল ২০১০ (UTC)

সাবপেইজ বা উপপাতা ব্যবহার[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়াতে আপনার অবদানের জন্য অনেক অনেক ধন্যবাদ। খুব ভাল কাজ হচ্ছে। আশা করি আপনার অবদান অব্যাহত থাকবে। তবে আমি খেয়াল করেছি যে আপনি বেশ কয়েকটি নিবন্ধ আপনার ইউজার সাবপেইজে তৈরি করেছেন। ব্যক্তিগত সাবপেইজে নিবন্ধ রাখার বিশেষ কোন কারণ রয়েছে কি? আপনার অবগতির জন্য জানাচ্ছি আপনার উদ্দেশ্য যদি [এই পাতার ৩ নম্বর ইস্যুর] সাথে মিলে তাহলে আপনি সাবপেইজ গুলো এ কাজে ব্যবহার করতে পারেন না। এবং ঐ নীতিমালা অনুযায়ী অবশ্যই আমরা আপনার সাবপেইজ গুলো মুছে ফেলা হবে। অনুগ্রহ করে আপনার উদ্দেশ্য সম্পর্কে স্পষ্ট ভাবে আমাদের জানান, যাতে আমাদের পাতাগুলো মুছে ফেলতে না হয়। আবারও ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৩১, ২৩ এপ্রিল ২০১০ (UTC)

বেলায়েত ভাই, খুব মনোকষ্টে ভুগছি আপনার প্রসঙ্গটির উপস্থাপনা দেখে। আপনারা 'প্রশাসক' মানছি, তাই বলে ধন্যবাদচ্ছলে কথায় কথায় কারণ না জেনে এভাবে 'অপসারণ' (আমরা আপনার সাবপেইজ গুলো মুছে ফেলা হবে।) করার ভয় দেখিয়ে অপমানিত করছেন, দাদা। আগে কারণটা জানতে চান উইকি'র কাছে, তাকে কারণটা বলতে দিন, কারণ গুরুতর/ঘোরতর না হলে পথ বাতলে দিন। শুরুতেই আপনারা যেভাবে হার্ডলাইন নিচ্ছেন, তা কষ্টের কারণ হয়। অর্ণব দা'ও কদিন আগে ছোটখাটো একটা ধমক ছুঁড়ে দিলেন।
উপপাতায় নিবন্ধ লেখার কারণসমূহ:
  1. আমি নবীন উইকি।
  2. যেকোনো নিবন্ধ একেবারে গোড়া থেকে শুরু করতে গেলেই যে বার্তা সামনে দাঁড়ায় তা হলো: এখান থেকে অপসারণেরর সম্ভবনা কমাতে আপনি বিশেষ:আমার পাতা/[নিবন্ধ শিরোনাম]তে আপনার নতুন নিবন্ধ শুরু করতে পারেন। যেখানে আপনি নিবন্ধটিকে উন্নয়ন করতে পারবেন ও সন্তোষজনক অবস্থায় এলে তা "প্রধান নামস্থানে" স্থানান্তর করতে পারেন। -এই কথাটি কী বোঝাচ্ছে? বোঝাচ্ছে: তুমি তোমার উপপাতায় 'খেলাঘরের' মতোই ইচ্ছামতো পরীক্ষা-নিরীক্ষা করো তোমার নিবন্ধ নিয়ে; কেউ তোমার নিবন্ধটি মুছে ফেলবে না। আমি মূলত এই বুঝ নিয়ে উপপাতার টানে অগ্রসর হচ্ছিলাম।
  3. আপনার নির্দেশিত পাতার ৩ নম্বর পয়েন্টটি যদি Using subpages for permanent content that is meant to be part of the encyclopedia. এটা হয়, তবে অবশ্যই আমি স্থায়ীভাবে আমার উপপাতায় নিবন্ধগুলোকে উইকিপিডিয়ার নিবন্ধ মনে করে স্থান দিচ্ছি না।
  4. তাছাড়া আমি 'সার্চ' করে দেখেছি (উদাহরণস্বরূপ: 'বেসিক আলী'), নিবন্ধটি আমার উপপাতায় থাকাসত্ত্বেও দেখাচ্ছে 'নিবন্ধটি উইকিপিডিয়ায় নেই'। আমি খুশি হয়েছি, যাক, শুধুমাত্র উইকিরা এর খবর জানবেন, সাধারণ পাঠকের সামনে অসম্পূর্ণ একটা নিবন্ধ যাবে না।
  5. আমি উপপাতা'র আশ্রয় নিই এজন্য যে, সৈয়দা রিজওয়ানা হাসান নিবন্ধটি তৈরির মাঝখানে বসিয়ে দেয়া হয়েছে 'উল্লেখযোগ্যতার অভাব'। অথচ আমার কাজ তখনও বাকি ছিলো। পরে অবশ্য তা অপসারিত হয়েছে। কিন্তু কাজের মাঝখানে একটা নেতিবাচক মন্তব্য কাজের গতি মন্থর করে দেয় আর মন তুলে দেয় ঐ বিষয়টা থেকে। তাই আমি আবুল কালাম মোহাম্মদ যাকারিয়া আগে উপপাতায় শান্তিতে তৈরি করে সম্পূর্ণ করলাম, তারপর সরিয়ে দিলাম মূল শিরোনামে। ভালো লাগলো, শান্তিতে ঘুম হলো।
  6. 'বেসিক আলী' পাতা নিয়ে আলাপচারিতা আপনি নিশ্চয় দেখেছেন। শ্রেফ উল্লেখযোগ্যতাহীনতার ভয়ে এখনও ওটা আমার উপপাতায়। যাতে শুধু উইকিরা নিবন্ধটি দেখতে পারেন আর সংশোধন করতে পারেন। সাধারণ পাঠকের সামনে 'ত্রুটিপূর্ণ' ট্যাগযুক্ত কোনো নিবন্ধ না যাক।
তাছাড়া আমাকে ভীতি প্রদর্শনের কারণ থাকতো, যদিনা আমি এপর্যন্ত গড়া উপপাতার একটা নিবন্ধও মূল পাতায় না সরাতাম। অথচ আমি যত্নসহকারে যখনই উপযুক্ত মনে করছি, তখনই তা মূল শিরোনামে স্থানান্তর করছি।
ধমকটা হজম করতাম, যদি আমি গোঁয়াড় উইকি হতাম। অথচ যেখানে প্রতিমুহূর্তে শেখার আগ্রহ নিয়ে কাজ করে চলেছি, সেখানে উৎসাহটাকে চাঙ্গা না রেখে ভাঙ্গার মনোবাঞ্চা কেন হলো, জানি না। আমার কথায় বেয়াদবি হয়ে থাকলে ক্ষমা চাচ্ছি। তবে অনেক কষ্ট থেকে কথাগুলো লিখছি।Mayeenul Islam (আলাপ) ১৭:৪৮, ২৩ এপ্রিল ২০১০ (UTC)
আমি আপনাকে ভয় দেখানোর জন্য এ বার্তাটি রাখিনি। আপনাকে এ বার্তাটি তখনই দেওয়া হয়েছে যখন আপনি এ ধরনের একাধিক সাবপেইজ একসাথে তৈরি করেছেন এবং এদের কিছু পাতা অনেক সময় যাবৎ একই অবস্থায় পড়ে আছে। আমার উল্লেখিত সন্দেহ থেকেই আমি আপনাকে নীতিমালার পাতা উল্লেখ করে নির্দিষ্ট ইস্যুর কথা এ জন্যই বলেছি যাতে আপনি কি করছেন তা নিজেই যাচাই করতে পারেন। উইকিপিডিয়ার পাতার অপব্যবহার ঠেকাতেই আমাদের এগুলো করতে হয়। এটি উইকিপিডিয়ার একটি কর্ম পদ্ধতি। আর সাধারণত যখন একটি নিবন্ধ তৈরি হয় তাতে খুব অল্প পরিমাণেই তথ্য থাকে এবং শুরুর পর্যায়ে নিবন্ধের উন্নয়নের জন্য সাহায্য চেয়ে বিভিন্ন ধরনের ট্যাগ জুড়ে দেওয়া হয়। এটি উইকিপিডিয়ার একটি সাধারণ পক্রিয়া। উইকিপিডিয়ার কাজগুলো আসলে এভাবেই হয়ে থাকে। এতে ভয় পাওয়ার কিছু নেই। প্রাথমিক ভাবে কাজের একটি চাপ তৈরি হয় এটা ঠিক। এটি তখনই চাপ সৃষ্টি করে যখন আপনি এক সাথে একাধিক নিবন্ধ নিয়ে কাজ করতে শুরু করবেন। একটি নিবন্ধ নিয়ে কাজ করুন। ওটা শেষ করুন তার পরে অন্য নিবন্ধে হাত দিন। আর একটি পরামর্শ সাবপেইজের কন্টেন্ট মূল পাতায় সরিয়ে নেওয়া হলে, সাবপেইজটি মুছে ফেলার জন্য প্রশাসকদের অনুরোধ করুন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৮:০৮, ২৩ এপ্রিল ২০১০ (UTC)

পুরাণ কথন[সম্পাদনা]

পাতায় আপনার একটি নতুন বার্তা এসেছে
হ্যালো Mayeenul Islam, Wikitanvir-এর আলাপ পাতায় আপনার জন্য নতুন একটি বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই নির্দেশনাটি মুছে ফেলতে পারেন।
তানভির আলাপ অবদান ২০:৫২, ৩১ মে ২০১০ (UTC)

তিন গোয়েন্দা - মাই রিকভারি[সম্পাদনা]

মঈনুল ভাই, এই পাতায় আপনি বার্তা রেখেছিলেন। আপনাকে জানানোর জন্য বলি, এই ব্যবহারকারী ১ বছরেরও বেশি সময় ধরে উইকিপিডিয়ায় অনুপস্থিত। — তানভিরআলাপঅবদান ↓ ০৭:৫৭, ২ জুন ২০১০ (UTC)

ধন্যবাদ তানভির ভাই, আপ-টু-ডেট থাকার জন্য।Mayeenul Islam (আলাপ) ০৭:৫৯, ২ জুন ২০১০ (UTC)

স্বাগত বার্তা[সম্পাদনা]

নতুন ব্যবহারকারীকে স্বাগতম জানানোর জন্য ধন্যবাদ। স্বাগতম জানানোর জন্য ব্যবহারকারীর আলাপ পাতায় {{subst:welcome}}~~~~ লিখলেই কাজ হয়ে যাবে। :) — তানভিরআলাপঅবদান ↓ ১০:১৭, ৩ জুন ২০১০ (UTC)

ধন্যবাদ।
একটা অনুরোধ: ব্যবহারকারী:Mayeenul Islam/বেসিক আলী পাতাটি মুছে ফেলার অনুরোধ করা যাচ্ছে। কেননা তা বেসিক আলী নিবন্ধে সরিয়ে ফেলা হয়েছে। ধন্যবাদ।Mayeenul Islam (আলাপ) ১০:১৯, ৩ জুন ২০১০ (UTC)
নিজের ব্যবহারকারী উপপাতা মুছতে ঐ পাতায় {{db-u1}} ট্যাগটি যোগ করুন। আপনার পাতাটি একজন প্রশাসক মুছে ফেলেছেন। ঐ পাতার একটি আলাপ পাতাও তৈরি হয়েছিলো, যা ব্যবহারকারী আলাপ:Mayeenul Islam/বেসিক আলী নামে আছে। এটি মুছে ফেলতে ঐ পাতায় {{db-u1}} ট্যাগটি যোগ করুন। ধন্যবাদ। — তানভিরআলাপঅবদান ↓ ১১:০৮, ৩ জুন ২০১০ (UTC)
অসংখ্য ধন্যবাদ। আমি কাজটি করেছি।Mayeenul Islam (আলাপ) ১১:৪০, ৩ জুন ২০১০ (UTC)
একটা ক্ষুদ্র সমস্যা ছিলো, আমি ঠিক করে দিয়েছি। তা হচ্ছে, #REDIRECT [[পাতার লিংক]] থাকলে কোনো ট্যাগ বা লেখা ঐ পাতায় প্রদর্শিত হয় না। তাই ট্যাগ লাগানোর সময় রিডিরেক্টের লিংকটি মুছে ফেলার দরকার ছিলো। আমি সেটা করে দিয়েছি। আপনাকে ব্যাপারটি জানানোর জন্য বলা। — তানভিরআলাপঅবদান ↓ ১১:৫৩, ৩ জুন ২০১০ (UTC)
আবারও ধন্যবাদ।Mayeenul Islam (আলাপ) ১১:৫৭, ৩ জুন ২০১০ (UTC)

১০০০ ভুক্তি[সম্পাদনা]

সুপ্রিয় মঈনুল,

উইকিতে আপনার আগ্রহ ও প্রচেষ্টাকে স্বাগত জানাই। আপনার ব্লগটি পড়ে সেখানেও কমেন্ট করেছি। আসলে উল্লেখযোগ্যতার ব্যাপারে কড়াকড়ি করি আমরা উইকিতে কোনো অনুল্লেখ্য বিষয় অথবা ব্যক্তিগত প্রচারণা এড়ানোর জন্যই। রেফারেন্স থাকলে সমস্যা নেই কিছুতেই। তবে অনেক ক্ষেত্রে কমন সেন্সও প্রয়োগের প্রয়োজন পড়ে (যেমন, বাংলা একাডেমী পুরস্কারপ্রাপ্ত উল্লেখযোগ্য, কিন্তু অমুক জেলা সমিতির বার্ষিক পুরস্কারপ্রাপ্ত সম্ভবত কেবল সেই পুরস্কার পেয়েছেন, এর জোরেই উল্লেখযোগ্য নন, ইত্যাদি ইত্যাদি)।

যাহোক, আপনার উদ্যমকে যথাস্থানে প্রবাহিত করতে একটা কাজ দেই। ভালো লাগলে একটু সময় দেবেন। উইকি ফাউন্ডেশন থেকে মোটামুটি সব উইকির জন্যই ১০০০টি আবশ্যকীয় নিবন্ধের একটা তালিকা বানানো হয়েছে। সব উইকিতেই চেষ্টা করা হয় যাতে এই তালিকার ভুক্তিগুলো থাকে। দুঃখজনক হলো, বাংলা উইকিতে এই ভুক্তিগুলো ঠিকমতো নেই। সময় পেলে এই তালিকা থেকে একটি দুটি করে যদি নিবন্ধের কাজ করেন, তাহলে অনেক উপকার হবে। উইকিপিডিয়া:1000 এই পাতায় দেখুন তালিকা। লাল লিংকের ভুক্তিগুলা নাই, আর নীল লিংকের ভুক্তিগুলার পাতা তৈরী থাকলেও অধিকাংশ পাতাতে কিছুই নাই। কাজেই পছন্দমত নিবন্ধ নিয়ে কাজ শুরু করে দিন সময় ও সুযোগমত।

ভালো থাকুন। --রাগিব (আলাপ | অবদান) ০৪:৩০, ১৩ জুন ২০১০ (UTC)

দৃষ্টি চাই[সম্পাদনা]

খ্রিষ্টপূর্বাব্দ সংক্রান্ত এই আলোচনায় মডারেটরসহ অন্যান্য উইকির মতামত চাই। ধন্যবাদ।মঈনুল ইসলাম (আলাপ) ০৮:১৯, ১৩ জুন ২০১০ (UTC)

কয়েকটি পরামর্শ। প্রথমত কোন বিষয় সকলের জন্য উত্থাপন করলে তা উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা পাতায় উত্থাপন করুন। দ্বিতীয়ত, উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবকদের উইকিপিডিয়ান বলে ডাকা হয় উইকি বলে নয়। তৃতীয়ত উইকিপিডিয়ায় কোনো মডারেটর নেই, সবাই উইকিপিডিয়ান। চতুর্থ খ্রিস্টাব্দ সম্পর্কে আপনার আর কি জানার আছে তা নির্দিষ্ট করে পরবর্তী বার্তায় লিখুন। এবং চেষ্টা করুন সেখানে তথ্যসূত্র দিয়ে যুক্তির মাধ্যমে আপনার মতামত পেশ করার। শেষে এটুকু বলে খ্রিস্ট বাংলাদেশের টেক্সটবুক বোর্ডের সব বইতে এখন খ্রিস্ট ব্যবহৃত হচ্ছে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:৩০, ১৩ জুন ২০১০ (UTC)

ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেলে আজ ঢাকা[সম্পাদনা]

সবাইকে আজ রাতে ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেলে ঢাকা এবং ঢাকার সাথে সাথে বাংলাদেশ দেখার আমন্ত্রণ জানাচ্ছি। Don't Tell My Mother (that I'm in Dhaka: Season 3) অনুষ্ঠানটি গত রাতে দিয়েছিলো। আজকে এবং আগামীকালকে মিলিয়ে আরো তিনবার পুণঃপ্রচারিত হবে। তাই সবাইকে বাংলাদেশ সময় (GMT+6) রাত ৯:৩০, রাত ১২:৩০ এবং ভোর ৪:৩০-এ অনুষ্ঠানটি দেখার আমন্ত্রণ রইলো। অনুষ্ঠানটি দেখবো এজন্য যে, অন্যের চোখে নিজের দেশের স্বাভাবিক বিষয়গুলোও কিরকম লাগে, সেটা জানতে পারবো। সবাইকে কী করে আমন্ত্রণ জানাতে হয় জানি না, তাই এখানেই লিখলাম। সবাইকে ধন্যবাদ।মঈনুল ইসলাম (আলাপ) ১০:৩৮, ২৯ জুন ২০১০ (UTC)

বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা ২০১০ প্রতিবেদন[সম্পাদনা]

ব্যবহারকারী:Mayeenul Islam/বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা ২০১০ নিবন্ধটি লেখা শেষ করলাম। এই নিবন্ধটি পরিসংখ্যানমূলক নিবন্ধ। নিবন্ধটি কি উইকিপিডিয়ায় স্থান পাবার যোগ্য? যদি যোগ্য হয়, তাহলে তা বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা ২০১০ শিরোনামে স্থানান্তর করবো।
আর যদি তা না হয়, তবে এই নিবন্ধটিতে অনেক গুরুত্বপূর্ণ পরিসংখ্যান আছে। সেগুলো দিয়ে বাংলাদেশ সংশ্লিষ্ট নিবন্ধ পাতাগুলো আরো বলিষ্ট করার আহবান থাকলো। ধন্যবাদ।মঈনুল ইসলাম (আলাপ) ১৭:৪৭, ৫ জুলাই ২০১০ (UTC)

আমার মতে নিবন্ধটি অবিশ্বকোষীয়। পাতাটিতে আসলে বাংলাদেশ সম্পর্কিত তথ্যের সংক্ষিপ্ত সন্নিবেশ হয়েছে। আমার মতে তথ্যগুলোর উপযুক্ত স্থান বাংলাদেশ নিবন্ধ, এর জন্য আলাদা নিবন্ধ বিশ্বকোষীয় নয়।--বেলায়েত (আলাপ | অবদান) ১৮:০০, ৫ জুলাই ২০১০ (UTC)
শুধু মাত্র একক নিবন্ধ হিসাবে নিবন্ধ না রেখে বাংলাদেশের অর্থনীতি নামক নিবন্ধের আলাদা অনুচ্ছেদে রাখলেই ভালো হয়। আর একটা কথা অতিরিক্ত পরিমান পরিসংখ্যান দেওয়া কে উইকিতে উৎসাহিত করা হয় না।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৮:০৫, ৫ জুলাই ২০১০ (UTC)

আপনাদের দুজনকে ধন্যবাদ। আসলে আপনাদের মতামতগুলোর মতোই প্রথম থেকে আমার মনে কোনো একটা খটকা লাগছিলো বলে নিবন্ধটি উপপাতায় তৈরি করা। যাহোক, তারপরও তৈরি করেছি যাতে বাংলাদেশ সংক্রান্ত নিবন্ধগুলোকে তথ্যে সমৃদ্ধ করা যায় না। যেহেতু বেশি স্ট্যাটিস্টিক্স, তাই এখান থেকে বিভিন্ন জায়গায় তা যাবে বলেই সবগুলো তুলে রাখা। আসলে পুরোটা তোলার আগে আমি নিজেও বুঝতে পারছিলাম না এই বহুধা স্ট্যাটিস্টিক্সের সঠিক treatment কী হওয়া উচিত। দেখি কোথায় কোথায় কতটুকু সুন্দরভাবে সরানো যায়। পুরোটা আমারও মনে হয় না দরকার আছে বলে। এতো বিস্তারিত স্ট্যাটিস্টিক্স সাধারণত বিশ্বকোষে থাকে না। থাকে ভাসা ভাসা গুটিকতক। আপনাদেরকে ধন্যবাদ।মঈনুল ইসলাম (আলাপ) ০৫:৫২, ৬ জুলাই ২০১০ (UTC)

পরিসংখ্যান পরিবর্তন বড়ই ঝামেলার কাজ। তার উপর উইকিপিডিয়ার কিছু ধরাবাঁধা কাঠামোগত ব্যাপার-স্যাপার আছে। তাই প্রচন্ড ইচ্ছে থাকাসত্ত্বেয় বাংলাদেশ এবং বাংলাদেশের অর্থনীতি নিবন্ধে সাম্প্রতিক পরিসংখ্যানগুলো আপডেট করতে পারছি না। কেননা আপডেট করতে গেলে তথ্যছক ভেঙে যাবার সম্ভাবনা আছে, বা সোজা বাংলায় আমি অতো ঝামেলা বুঝতে পারছি না। এক্ষেত্রে আমি এই দুই পাতায় আগে যাঁরা কাজ করেছেন তাঁদের এবং/অথবা উইকিপিডিয়ার প্রশাসকদেরদের থেকে কারো সহযোগিতা আশা করবো। ...তথ্যউৎস হিসেবে ব্যবহারকারী:Mayeenul Islam/বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা ২০১০ নিবন্ধ থেকে আপনারা তথ্যসূত্রসহ তথ্য পাবেন। ধন্যবাদ।মঈনুল ইসলাম (আলাপ) ০৭:৫৩, ৬ জুলাই ২০১০ (UTC)
আপনি নির্দিষ্ট পাতার আলাপের পাতায় কি পরিবর্তন হয়ে কি হবে তা এবং সম্পর্কিত রেফারেন্স সহ তথ্য পরিবর্তনের অনুরোধ করতে পারে। এতে অভিজ্ঞ ব্যবহারকারীরা তা পরিবর্তন করে দিতে পারবে। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:০২, ৬ জুলাই ২০১০ (UTC)

মুসা ইব্রাহীমের উল্লেখযোগ্যতা[সম্পাদনা]

মুসা ইব্রাহীমের ব্যাপারে ব্লগের লেখাগুলো পড়ে আমরা বুঝতে পারছি কেন নিবন্ধটি এখনও প্রশ্নবিদ্ধ রাখা হয়েছে। কিন্তু যেসব কারণে বাংলা নিবন্ধটি প্রশ্নবিদ্ধ, সেসব কারণে ইংরেজি নিবন্ধটি কেন প্রশ্নবিদ্ধ নয়?মঈনুল ইসলাম (আলাপ) ২১:৩৯, ১৪ জুলাই ২০১০ (UTC)

এই প্রশ্ন তোলার ব্যাপারে ইংরেজিতে রেফারেন্স হিসাবে দেখানোর মতো কোনো ব্লগপোস্ট পর্যন্ত নেই। কাজেই ইংরেজি উইকিতে গিয়ে যদি আমি দাবী করি, এই এভারেস্ট আরোহনটি বিতর্কিত, আমার এই কথার সপক্ষে কী প্রমাণ দেখাবো? বিপুল পরিমাণে ডেইলি স্টারের ভুক্তি কিন্তু দেখানো যাবে, যাতে বলা আছে মুসা এভারেস্টের চুড়ায় গেছেন। আমি আপাতত ইংরেজি উইকিতে এই ব্যাপারে অপেক্ষা করার সিদ্ধান্ত নিয়েছি। ব্যাপারটা আরো পরিস্কার হলে তার পরে ভেবে দেখা যাবে। -রাগিব (আলাপ | অবদান) ২৩:২৩, ১৪ জুলাই ২০১০ (UTC)
পরিষ্কার। বুঝতে পেরেছি। ধন্যবাদ।মঈনুল ইসলাম (আলাপ) ০৫:৩৪, ১৫ জুলাই ২০১০ (UTC)

শুক্রবার[সম্পাদনা]

বিশ্বজনীন দৃষ্টিকোণ থেকে শুক্রবার নিবন্ধটির পরিবর্ধনের জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। সেই সঙ্গে আরও একটি অনুরোধ - উক্ত নিবন্ধের ইংরেজি সংস্করণে যে Etymology (নামকরণ) অংশ রয়েছে, সেটিও অনুবাদ করতে পারলে ভাল হয়। ধন্যবাদান্তে --অর্ণব দত্ত (আলাপ) ১৮:১৩, ১৬ জুলাই ২০১০ (UTC)

বইয়ের তালিকা দেয়া[সম্পাদনা]

যেকোনো সিরিজ বইয়ের নিবন্ধে বইয়ের তালিকা দেয়ার ক্ষেত্রে কোন পদ্ধতিটা গ্রহণ করা উচিত? মাসুদ রানা কিংবা ফেলুদা নিবন্ধে প্রতিটা বইয়ের নামে একটা করে বুলেট দিয়ে পাতাকে বিশাল লম্বা করা হয়েছে। তাই আমি তিন গোয়েন্দা নিবন্ধে সেমিকোলন দিয়ে নিবন্ধগুলোকে আলাদা করেছিলাম। কিন্তু যদি কোনো সঠিক দিকনির্দেশনা থাকে, তাহলে সেটাই অনুসরণ করা উচিত। এপ্রসঙ্গে কেউ জানলে, আমাকে জানালে বাধিত হবো। ধন্যবাদ।মঈনুল ইসলাম (আলাপ) ১৭:২৫, ১৮ জুলাই ২০১০ (UTC)

এটি দেখুন, তাহলেই বুঝতে পারবেন, কি করেছি। এভাবে লম্বা লিস্ট ছোট করা যায় সহজেই। এভাবে তিন গোয়েন্দাতেও বইয়ের নামগুলো সব বুলেট লিস্টে লেখুন। শুরুতে <div style="-moz-column-count:4"> যোগ করুন, আর শেষে </div> যোগ করুন। ব্যস।
আর এভাবে বার্তা রাখলে অনেক সময়ই তা চোখ এড়িয়ে যায়। স্পেসিফাই করে আমার বা যাঁর সাহায্য চান, তাঁর আলাপ পাতায় লিখলে সমাধানটা একটু দ্রুত দেওয়া সম্ভব হয়। স্কিপ করে যাবার সম্ভাবনাটাও কমে যায়। :) — তানভিরআলাপ • ১৮:৪৭, ১৮ জুলাই ২০১০ (UTC)
ও হ্যাঁ, বইয়ের নামগুলো কিন্তু ইটালিক্সে লিখতে হবে। — তানভিরআলাপ • ১৮:৪৮, ১৮ জুলাই ২০১০ (UTC)
এই কোডের সমস্যা হচ্ছে ফায়ারফক্সে কাজ করলেও ক্রোম, এক্সপ্লোরারে কাজ করে না। অপরা ও সাফারিতে পরীক্ষা করে দেখিনি। আপনার কি এগুলোর কোনো একটা? আরেকটা কাজ করা যায়, তা হচ্ছে টেবিলের মাধ্যমে। দেখি ওভাবে করে দেওয়া যায় কিনা.... তাহলে সিনট্যাক্সে চেঞ্জ আনতে হবে, বড়ও হবে। — তানভিরআলাপ • ১৭:৩১, ১৯ জুলাই ২০১০ (UTC)


সবখানে কাজ করে এমন একটা কোড নিচে দিলাম।

প্রথম বই

২য় বই

৩য় বই

চতুর্থ বই

৫ম বই

--রাগিব (আলাপ | অবদান) ২০:১৪, ১৯ জুলাই ২০১০ (UTC)

রাগিব ভাই, ধন্যবাদ। তানভির ভাইয়ের কোডটা খুব কাজের আর সহজ হলেও শুধুমাত্র ফায়ারফক্সে কাজ করে। আমিও চেষ্টা করে দেখলাম। আমার অপেরাতে দেখা যায় না, কিন্তু, ফায়ারফক্স, এক্সপ্লোরারে দেখা যায়। যাহোক, যে কোড শুধুমাত্র একটা ব্রাউযারে দেখা যায়, আমার মনে হয় বিশ্বজনীন উইকিপিডিয়ায় আমরা সেটা পরিহার করতে পারি ততদিন পর্যন্ত, যতদিন না, ব্রাউযারগুলো একই প্লাটফর্মে আসে। তানভির ভাইয়ের পরিশ্রমটা লাঘবের চেষ্টা করতে পারি কিনা দেখি। আপনাদের দুজনকেই ধন্যবাদ। মঈনুল ইসলাম (আলাপ | অবদান) ২০:২১, ১৯ জুলাই ২০১০ (UTC)
রাগিব ভাইয়ের কোডটুকু একটু মোডিফাই করলাম। এভাবেই করার কথা বলতে চেয়েছিলাম। দেখুন কি করলে কী হবে.... :)
{|border="0" width="100%"
|-
| ১ম বই || ২য় বই || ৩য় বই || ৪র্থ বই
|-
| ১ম বই || ২য় বই || ৩য় বই || ৪র্থ বই
|-
| ১ম বই || ২য় বই || ৩য় বই || ৪র্থ বই
|}
১ম বই ২য় বই ৩য় বই ৪র্থ বই
১ম বই ২য় বই ৩য় বই ৪র্থ বই
১ম বই ২য় বই ৩য় বই ৪র্থ বই

তানভিরআলাপ • ১৬:৩০, ২০ জুলাই ২০১০ (UTC)

ধন্যবাদ তানভির ভাই। রাগিব ভাইয়ের পদ্ধতিটা অবলম্বন করতে গিয়ে দেখি বিরাট ভজকট পাকিয়ে ফেলেছি। পরে অবশ্য রাগিব ভাই সেটা ঠিক করে দিয়েছেন। কিন্তু আপনার এই টেবিল পদ্ধতিতে কাজ করার ধৈর্য্য আমার হলো না। মাসুদ রানা নিবন্ধে ২৭৩টা বইয়ের তালিকাকে কেটে-ছেটে ৪ কলামের তালিকা করার ধৈর্য্য হলো না বলে হাত দিতে গিয়েও আর দিলাম না। ক্ষমাপ্রার্থী। হয়তো কোনো অনাগত উইকি সেটা করবেন। সেই আশায় থাকলাম। ধন্যবাদ আপনাকে। মঈনুল ইসলাম (আলাপ | অবদান) ১৬:৫২, ২০ জুলাই ২০১০ (UTC)
আমারটা থেকে রাগিবভাইয়েরটাই সহজ। শুধু নিজের কিছু ক্যালকুলেশন লাগে... নিচে রাগিব ভাইয়ের কারেকশনটা দিলাম (যেনো কেউ এই আলোচনা দেখে ফিরে না যায়)
{|border="0" width="100%"
|-valign="top"
|
* ১
* ২
* ৩
|
* ৪
* ৫
* ৬
|
* ৭
* ৮
* ৯
|
* ১০
* ১১
* ১২
|}

তানভিরআলাপ • ১৭:১৯, ২০ জুলাই ২০১০ (UTC)

আপনি যদি মাসুদ রানা নিবন্ধে ২১ কি ২৫টা বইকে রাগিব ভাইয়ের এই সংশোধিত কোড দিয়ে সাজিয়ে দিতেন, তাহলে আমি সেটার বাকিটুকু করে নিতাম। কোডের কিছু টোন থাকে, আমি আসলে টোনটা ঠিক ধরতে পারছি না। তবে রাগিব ভাইয়ের কোডটা সত্যিই সহজ। মঈনুল ইসলাম (আলাপ | অবদান) ১৮:৫৫, ২০ জুলাই ২০১০ (UTC)

তানভিরের সাথে আমার কোডের পার্থক্য একটাই, আমি ব্যবহার করেছি একটা টেবিলে ১ রো, একাধিক কলাম। আর তানভিরের কোডে একাধিক রো ও কলাম আছে। প্রতি কলামে ১টি রো রাখার সুবিধা অনেক, কাজের ঝামেলা কমে যায়, ফরম্যাটিং সহজ হয়। যেটা করতে হয় তা হলো মোট বইয়ের সংখ্যা কতো, তাকে চোখের আন্দাজে কলামের সংখ্যার সমান অংশে ভাগ করে নিতে হবে, তার পর প্রতি গ্রুপের মাঝে | চিহ্ন অর্থাৎ দুই কলামের মাঝের বিরাম চিহ্ন দিতে হবে। আর valign দেয়া এজন্য যাতে আংশিক পূর্ণ শেষ কলামের লেখাগুলো মাঝখানের বদলে উপরে ঘেঁষে থাকে। --রাগিব (আলাপ | অবদান) ১৮:৫৯, ২০ জুলাই ২০১০ (UTC)

স্বাক্ষর[সম্পাদনা]

আমি আমার স্বাভাবিক স্বাক্ষর (Mayeenul Islam)-কে পরিবর্তন করে বর্তমানে বাংলা (মঈনুল ইসলাম) ব্যবহার করছি। কিন্তু আমি যদি এরকমটা -মঈনুল ইসলাম (আলাপ | অবদান) ব্যবহার করতে চাই, তাহলে আমাকে কোন কোড টাইপ করতে হবে? উল্লেখ্য, এই কোডটি আমি ব্যবহার করে সুফল পাইনি। তাহলে আর কিভাবে? ধন্যবাদ।মঈনুল ইসলাম (আলাপ) ১৮:০৩, ১৮ জুলাই ২০১০ (UTC)

[[User:Mayeenul Islam|মঈনুল ইসলাম]] ([[User talk:Mayeenul Islam|আলাপ]] | [[Special:Contributions/Mayeenul Islam|অবদান]])
এটা ব্যবহার করলেই কাজ হবার কথা। সেই সাথে "আপনার স্বাক্ষরে স্বয়ংক্রিয়ভাবে সংযোগ দিতে না চাইলে টিক দিন" চেকবক্সে টিকচিহ্ন দিন ও পছন্দ সংরক্ষণ করুন। কাজ হলো কি না জানানোর অনুরোধ। — তানভিরআলাপ • ১৮:১৭, ১৮ জুলাই ২০১০ (UTC)
তানভির ভাই, হয়েছে। অনেক ধন্যবাদ। আমি আসলে ঐ টিক চিহ্নটা দিচ্ছিলাম না। আমি ভাবছিলাম, স্বয়ংক্রিয়ভাবে কেন যোগ করবে না, স্বয়ংক্রিয়ভাবে তো যোগ করবেই... যা হোক, কাজ হচ্ছে, অনেক অনেক অনেক ধন্যবাদ। ...এই আলাপের ঠিক উপরের আলাপটায় নির্দেশনা পেলে কৃতজ্ঞ থাকতাম।মঈনুল ইসলাম (আলাপ | অবদান) ১৮:২৯, ১৮ জুলাই ২০১০ (UTC)
আপনি বার্তা রাখার পর কোনো স্পেস না দিয়েই টিল্ডা চিহ্ন যোগ করেন, তাই না? এতে "মঈনুল" শব্দটা আগের শব্দের বা দাড়ির গায়ে লেগে থাকে। আপনি একটা স্পেস দিয়ে টিল্ডা চিহ্ন দিতে পারেন, আর যদি তা করতে ভুলে যান বা সমস্যা হয়, তবে আগের সিনট্যাক্সটার আগে &nbsp; যোগ করে দিতে পারেন (যোগের আগে-পরে কোনো স্পেস দেবার প্রয়োজন নেই)। ব্যাপারটি জানালাম, কারণ ব্যক্তিগতভাব আমার চোখে তা একটু দৃষ্টিকটু লাগে তো, কিছু মনে করবেন না। আগাম ক্ষমাপ্রার্থী। — তানভিরআলাপ • ১৮:৫৮, ১৮ জুলাই ২০১০ (UTC)
আপনাদের আলোচনা দেখে উদ্ধুদ্ধ হয়ে আমি একটা কিম্ভূতকিমাকার স্বাক্ষর বানিয়ে নিলাম।— ফয়সল(আলাপ Ψ অবদান) ০৮:০৩, ১৯ জুলাই ২০১০ (UTC)

তানভির ভাই, আসলে স্বাক্ষর দেবার দরকার, নিয়ম করেছে, তাই দিয়ে দিতাম। স্বাক্ষর জিনিসটা কেন স্বয়ংক্রিয় হয় না, সে ব্যাপারে উইকিমিডিয়ার উপর আমার একটু ক্ষোভ বা অভিমান আছে। স্বয়ংক্রিয় একটা সিস্টেম আছে, আমার নামে এ্যাকাউন্ট আছে, সেখানে কেন তারা আমার এ্যাকাউন্টে বসে কাজ করাসত্ত্বেয় কাজের প্রমাণস্বরূপ স্বাক্ষরটা জুড়ে দেয়ার নিয়ম করেনি, সেটা আমার বিরাট একটা প্রশ্ন।
আপনি যে ব্যাপারটা ধরিয়ে দিয়েছেন, সেজন্য ক্ষমাপ্রার্থী হবার মোটেও কোনো কারণ নেই। কারণ যা কিছু দৃষ্টিকটু সেটা যখন চোখে পড়ে, তখন সেটা আমারও সত্যিই ঠিক ভালো লাগে না। অনেক আগেই ব্যাপারটা ধরতে পারা আমার উচিত ছিলো। ধরিয়ে দিয়ে অনেক উপকার করলেন, আর তারচেয়ে উপকার করলেন কোড শেয়ার করে। আমি সেটা অন্তর্ভুক্ত করার চেষ্টা করছি। আগে-পরে অসংখ্য ধন্যবাদ। মঈনুল ইসলাম (আলাপ | অবদান) ১৫:৪৫, ১৯ জুলাই ২০১০ (UTC)

ফয়সল ভাই, কাজটা আপনার কথামতো "কিম্ভুত" হলেও আধুনিক জমানার "জটিল" ডায়লগটার জন্য ঠিকই মানানসই হয়েছে বলে আমার মনে হচ্ছে: "জট্টিল হইছে মামা"-টাইপের। খুব বেখাপ্পা কিন্তু লাগছে না। তবে আর ভ্যারিয়েশন আনার দরকার নেই... আপাতত এতেই চালিয়ে যান। :-) মঈনুল ইসলাম (আলাপ | অবদান) ১৫:৪৫, ১৯ জুলাই ২০১০ (UTC)
স্বাক্ষর বিষয়ে একটু বলে রাখি, স্বাক্ষর কাস্টোমাইজ করাতে সমস্যা নেই, কিন্তু খুব বেশি কারিগরি করাকে উইকিতে নিরুৎসাহিত করা হয়। en:Wikipedia:SIG#Customizing_your_signature পড়ার জন্য সবাইকে অনুরোধ করে রাখছি। খুব বেশি লম্বা মার্কাপ বা ফরম্যাটিংযুক্ত স্বাক্ষর না দেয়াই উত্তম, এই ব্যাপারে কিছু গাইডলাইন ইংরেজি উইকির এই পাতাটিতে রয়েছে। --রাগিব (আলাপ | অবদান) ১৫:৪৯, ১৯ জুলাই ২০১০ (UTC)
স্বাক্ষর কাস্টমাইযেশনে উইকিপিডিয়া'র নিয়মাবলী সম্পর্কে একদিন পড়েও ভুলে গিয়েছিলাম। রাগিব ভাইকে ধন্যবাদ, সেটা মনে করিয়ে দেয়ার জন্য। ...ফয়সল ভাই, সমস্যা নেই বললেও শেষ পর্যন্ত আপনার স্বাক্ষরে একটা সমস্যা পেলাম: আপনার আলাপ পাতা আছে, অথচ আপনি লালচে রং দেয়ায় মনে হচ্ছে, সেটা নেই। তাই এইখানে মনে হয় পরিবর্তনটা আনা দরকার। ধন্যবাদ। মঈনুল ইসলাম (আলাপ | অবদান) ১৬:৪৭, ১৯ জুলাই ২০১০ (UTC)
আলাপ-অবদান একটু বড় করে দিলাম, আশা করি দেখতে সমস্যা হবে না। কিছুদিন সবাইকে এই বিভৎস সিগনেচার সহ্য করতে হবে বলেই মনে হচ্ছে, যে পর্যন্ত না আমি কেবল নিজের জন্যে একটা স্বাক্ষর না বানাচ্ছি। :)— ফয়সল(আলাপ Ψ অবদান) ১৭:০০, ১৯ জুলাই ২০১০ (UTC)
পাতায় আপনার একটি নতুন বার্তা এসেছে
হ্যালো Mayeenul Islam, I kabir-এর আলাপ পাতায় আপনার জন্য নতুন একটি বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই নির্দেশনাটি মুছে ফেলতে পারেন।

আজাকি মনোনয়ন[সম্পাদনা]

আজাকি মনোনয়ন বিষয়ে কিছুটা বুঝলাম। এক-দু কথায় যদি নতুন কিছু থাকে শেয়ার করলে খুশি হবো। নতুন আজাকি মনোনয়নের একটা ফর্ম পেলাম। কিন্তু ফর্মটা কোথায় বসিয়ে সম্পাদনা করবো, তার উল্লেখ পেলাম না। বুঝতেও পারলাম না। কেউ সহায়তা করলে খুশি হতাম। ...শিখে রাখি, কাজে লাগতে পারে। ধন্যবাদ। মঈনুল ইসলাম (আলাপ | অবদান) ২১:১৬, ২৫ জুলাই ২০১০ (UTC)

টেমপ্লেট:নতুন আজাকি মনোনয়ন পাতায় বিস্তারিত দিয়েছি। দেখুন। আরও প্রশ্ন থাকলে জানান। — তানভিরআলাপ • ০৫:১০, ২৬ জুলাই ২০১০ (UTC)
মঈনুল ভাই, আজাকি মনোনয়নের ক্ষেত্রে নিবন্ধ থাকা আবশ্যক। আপনি অনুগ্রহ করে উইকিপিডিয়া:আপনি জানেন কি পাতাটি পড়ে নিন। আপনার দেওয়া ভুক্তিটিতে কোনো নিবন্ধের লিংক নেই, তাই সেটা বাতিল হয়ে যাবে। — তানভিরআলাপ • ০১:৩৫, ২৭ জুলাই ২০১০ (UTC)
তানভির ভাই, আপনাকে ধন্যবাদ। আমি চুড়িহাট্টা মসজিদটির লিংক দিয়ে দিয়েছি। আসলে ঐ ফর্মেটে [[ ]] বন্ধনী বসাবো কিনা বুঝতে পারছিলাম না। মঈনুল ইসলাম (আলাপ | অবদান) ১১:১৩, ২৭ জুলাই ২০১০ (UTC)

জবাব: অযাচিত বিষয়শ্রেণী ও প্রধান পাতার নিবন্ধ[সম্পাদনা]

মঈনুল ভাই, প্রথমেই দেরি করায় অত্যন্ত দুঃখিত। কিছুক্ষণ হলো এসে বসলাম। নির্বাচিত স্তরে উন্নীত করার জন্য আপনি বাড়তি হিসেবে নিবন্ধ উন্নয়ন সংক্রান্ত ইংরেজি উইকির পাতাটি পড়ে দেখতে পারেন। যেহেতু এখন শুধুমাত্র নির্বাচিত নিবন্ধই প্রধান পাতায় স্থান পায়। সাইট নিউজ টেমপ্লেটটিতে ঐ অযাচিত বিষয়শ্রেণীটি আছে, কারণ সম্ভবত বাংলা ফরম্যাটে তারিখ দেওয়ায় তা ভুল হিসেবে ধরা হয়েছে। আমি ব্যাপারটা দেখছি। — তানভিরআলাপ • ১৫:০৭, ২৯ জুলাই ২০১০ (UTC)

ঠিক করে দিয়েছি। সাইট বুক ও সাইট নিউজ টেমপ্লেটে সমস্যা ছিলো। আমি কিছুদিন আগে সাইট বুক টেমপ্লেটটি নতুন করে সাজিয়েছি, তখন এটা খেয়াল করিনি। আর সাইট বুকটা শুধু কপি-পেস্ট করে রাখায় তা এড়িয়ে গেছে। যা হোক এখন সম্ভবত সবকিছু ঠিক আছে? অনাকাঙ্ক্ষিত দেরি করায় আবারও দুঃখিত। — তানভিরআলাপ • ১৫:১৫, ২৯ জুলাই ২০১০ (UTC)
তানভির ভাই, অনেক ধন্যবাদ। উপরের নিবন্ধটায় অনেক ইনসাইট ইনফরমেশন আছে। বিশেষ করে সার্চ বিষয়ক লিংকগুলো। কাজে আসবে মনে হচ্ছে। সাইট বুক আর নিউজ টেম্পলেটে সমস্যার কারণে এটা হতে পারে ভাবতেই পারিনি। যা হোক, সমস্যাটার সমাধান হওয়ায় ভালো লাগছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ পরীক্ষার মাঝখানেও সময় বের করে উত্তর দেবার জন্য। উইকিপিডিয়াতে আপনার সময় ভালো কাটুক। মঈনুল ইসলাম (আলাপ | অবদান) ০৫:২৮, ৩০ জুলাই ২০১০ (UTC)

বহিঃসূত্র -> বহিঃসংযোগ[সম্পাদনা]

অনুগ্রহ করে বহিঃসূত্র এর বদলে বহিঃসংযোগ ব্যবহার করুন। বাংলা উইকিপিডিয়াতে External link কে বহিঃসংযোগ ব্যবহার করা হয়। একই রকম হওয়ার স্বার্থে অবশ্যই তাই বহিঃসংযোগ ব্যবহার্য্য। --- ইয়াহিয়া (আলাপ | অবদান) ২০:৩০, ১ আগস্ট ২০১০ (UTC)

আপনাকে অসংখ্য ধন্যবাদ। আসলে আমার এটা মনে ছিলো যে, "বহিঃ" হবে "বহির্স.." হবে না। কিন্ত‌ু সঠিকটা মনে ছিলো না। এখন থেকে অবশ্যই মনে রাখার চেষ্টা করবো। মনে করিয়ে দেবার জন্য ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ২১:৪৯, ১ আগস্ট ২০১০ (UTC)

Hi[সম্পাদনা]

My Dear Mayeenul, I dont exactly understand what you mean by "need some time to add my collections" in your response in the discussion page in আলাপ:বাংলাদেশে আর্সেনিক সমস্যা. I realy appreciate your spirit in adding valuable information to wikipedia. You are doing a great job.. But I think you have not given thought in one aspect of the spirit of wikipedia. You can add the same information in a slightly different distribution to do a even greater service to wikipedia with the same amount of effort if you manage to figure out one thing.. that wikipedia is being written for global population, not necessarily for somebody who is situated in the local context of Bangladesh.. You did earlier yourself understand one part of the issue.. ie if you say "Bangladesher ... probloem".. it is as if there is nothing beyond Bangladesh..to know about. but even when you change the heading to "Bangladeshe... problem" You do acknowledging that there is a global problem and you are writing this article on a subset of it.. but if you keep the content of the article the same.. then this local to global transformation is not complete.. Let me elaborate.. In the effects of climate related article you gave some data about the things more global than Bangladesh.. eg the data from the whole indian subcontinent etc.. But you should go ahead and start the article on the global topic.. and parallelly develop both article.. and when a data is about the global issue put in under the global article and give the link to that in your bangladesh article.. Please feel free to ask me more pinpoint if you have difficulty in understanding me.. and by the way even if I am writing in english, you may write in bangla/english.. Only reason I am not writing in bangla is that when I am accessing net from my hospital I cant type in Bangla, but I can read.. Anyway.. it is nice meeting you.. Stay well and Happy wiki-ing. --user:Dr.saptarshi

I got the point [again]. Actually I couldn't understand the fact from the deeper point of view as you're seeing. That's a good criticism after all. Thanks again. From now on I must try my best to be on it globally, even in local facts. Thanks again. —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০২:৩৩, ২০ আগস্ট ২০১০ (ইউটিসি)