ব্যবহারকারী:Owais Al Qarni/মাহমুদুল হাসান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মাহমুদুল হাসান আল আজহারী
ব্যক্তিগত তথ্য
ধর্মইসলাম
যুগআধুনিক
আখ্যাসুন্নি
ব্যবহারশাস্ত্রহানাফি
আন্দোলনদেওবন্দি
প্রধান আগ্রহহাদীস, ফিকহ, লেখালেখি, তাসাউফ

জন্ম ও বংশ[সম্পাদনা]

মাহমুদুল হাসান চট্টগ্রামের মীরসরাই থানাধীন হিঙ্গুলী গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি হাজী মুহাম্মদ ইলিয়াস ও লায়লা আক্তারের জ্যেষ্ঠ পুত্র।

শিক্ষাজীবন[সম্পাদনা]

১৯৯৩ সালে তিনি বেফাকুল মাদারিসিল আরাবিয়া ( কওমী মাদরাসা শিক্ষাবাের্ড ) থেকে তাকমীল শ্রেণিতে ( দাওরায়ে হাদীস ) রেকর্ডসংখ্যক মার্ক পেয়ে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন । চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আরবী ও ইসলামিক স্টাডিজ বিভাগ থেকে বি.এ. অনার্স ও এম.এ. ডিগ্রি অর্জন করেন । উভয় পরীক্ষাতেই তিনি প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন । মিশরের আল আযহার ইউনিভার্সিটির ইসলামী ধর্মতত্ত্ব অনুষদ থেকে Excellent Grade পেয়ে লিসেনসিয়েট ডিগ্রি লাভ করেন । তারপর সরকারি স্কলারশিপ নিয়ে কায়রাে ইউনিভার্সিটির ইসলামিক ফিলসফির ওপর পােস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা করেন।

কর্মজীবন[সম্পাদনা]

আল জামিয়াতুল ইসলামিয়া পটিয়ায় শিক্ষকতার মাধ্যমে তার কর্মজীবনের সূচনা ঘটে । প্রায় আট বছর তিনি সেখানে সিনিয়র শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন । ২০০০ সালের ৫ ডিসেম্বর তিনি আন্তর্জাতিক ইসলামিক বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের কোরআনিক সায়েন্সেস অ্যান্ড স্টাডিজ বিভাগে যােগদান করেন । দীর্ঘ সাড়ে তিন বছর তিনি সেখানে সুনামের সাথে দায়িত্ব পালন করে ২০০৪ সালের ১ লা আগস্ট চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবী ও ইসলামিক স্টাডিজ বিভাগে প্রভাষক হিসাবে যােগদান করেন । তিনি ২০০৫ সালে ইংল্যান্ডের Loughborough University - 47 UTTG The Markfield Instiute of Higher Education- এ মাস্টার্স ডিগ্রি অর্জন করেন । বর্তমানে তিনি লন্ডনে স্কুল অব এডুকেশনে । পিএইচডি গবেষণারত , পাশাপাশি সাউথেন্ড সিতে অবস্থিত দ্যা অ্যাসেক্স মসজিদে গ্র্যান্ড ইমামের দায়িত্ব পালন করে যাচ্ছেন । সেখানে ‘ ইউনাইটেড রিফর্ম চার্চ ’ ক্রয় করে বড় ইসলামিক কমপ্লেক্স গঠনে বড় ভূমিকা রাখছেন । লন্ডনের চ্যানেল এস টিভিতে প্রায় নিয়মিত প্রোগ্রাম করেন । জাতীয় এবং আঞ্চলিক বিভিন্ন পত্র - পত্রিকায় শায়খ মাহমুদুল হাসানের বহু প্রবন্ধ - নিবন্ধ এবং অনুবাদ প্রকাশিত হয়েছে ও পাঠকমহলে সাড়া জাগিয়েছে । মিশরের ঐতিহ্যনির্ভর তার ভ্রমণকাহিনিগুলাে পাঠককে আলােড়িত করেছে । IIUC STUDIES ' ও ইসলামিক ফাউন্ডেশন পত্রিকায় তাঁর কয়েকটি গবেষণা আর্টিক্যাল প্রকাশিত হয়েছে ।