ব্যবহারকারী:Ahm masum/উইকিপ্রকল্প ইসলাম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কার্যপদ্ধতি[সম্পাদনা]

বাংলায়[সম্পাদনা]

বাংলাপিডিয়া: বাংলাদেশ জাতীয় জ্ঞানকোষ
বাংলাপিডিয়া: বাংলাদেশ জাতীয় জ্ঞানকোষ (দ্বিতীয় সংস্করণ)
এনসাইক্লোপিডিয়া অব ইসলাম (দ্বিতীয় সংস্করণ)
এনসাইক্লোপিডিয়া অব ইসলাম (দ্বিতীয় সংস্করণ)

যেহেতু এটি একটি বিশ্বকোষ, সেকারনে এর লেখাসমূহকে হতে হয় বিশ্বকোষীয় মানের। চাইলেই অনেক বাহুল্য, আবেগসর্বস্ব লেখা নিবন্ধগুলোতে স্থান দেয়া যায়না। উদাহরণস্বরুপ ইসলামিক ফাউণ্ডেশন থেকে প্রকাশিত "ইসলামি বিশ্বকোষ" বা বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি থেকে প্রকাশিত "বাংলাপিডিয়া" গ্রন্থদুটির কথা বলা যেতে পারে। ধরে নিতে পারেন, উইকিপিডিয়ার নিবন্ধ কাঠামো অনেকটাই এই গ্রন্থদুটির নিবন্ধ কাঠামোর মত। এমনকি তথ্যসূত্র দেয়ার জন্যও এই গ্রন্থদুটি খুবই উপযুক্ত। আপনি চাইলে এখনই এই দু'গ্রন্থের ভুক্তি ব্যবহার করে উইকিতে নতুন নতুন নিবন্ধ তৈরী করতে পারেন। যেগুলো রয়েছে সেগুলোকেও সম্প্রসারণ করতে পারেন এবং নিশ্চিত থাকতে পারেন যে কেউই আপনার লেখা মুছে দেবে না

যে কোন প্রশ্ন/ জিজ্ঞাসা থাকলে নির্দ্বিধায় এখানে করুন গ্রন্থঃ ইসলামিক ফাউণ্ডেশন ও এশিয়াটিক সোসাইটি থেকে বেশকিছু গবেষনামূলক প্রামান্যগ্রন্থ বের হয়েছে। "ইসলামি বিশ্বকোষ" ও"সংক্ষিপ্ত ইসলামি বিশ্বকোষ" এর ২য় সংস্করণ প্রকাশিত হয়েছে। এদের খন্ডসংখ্যা যথাক্রমে ২৬ (দ্বিতীয় সংস্করণের ১১ টি খন্ড বের হয়েছে, মার্চ ২০১৯ পর্যন্ত) ও ২ । "বাংলাপিডিয়া" এর ২য় সংস্করণ প্রকাশিত হয়েছে ২০১২ সালে এবং এর খন্ডসংখ্যা ১৪।

এছাড়াও " সীরাত বিশ্বকোষ" (১৫ খন্ড), "আল-কুরআনুল কারীম সংক্ষিপ্ত বিশ্বকোষ" (৬ খন্ড), ফাতাওয়া ও মাসাইল (৬ খণ্ড), আল-কুরআনের বিষয়ভিত্তিক আয়াত (৪ খণ্ড) বা "আল-কুরআনে অর্থনীতি" (২ খন্ড) এর ভূক্তিসমূহ/তথ্যসূত্র ব্যবহার করতে পারেন।

ইংরেজি হতে[সম্পাদনা]

আপনি যদি অনুবাদে মোটামুটি দক্ষ হন সেক্ষেত্রে অবদান রাখতে পারবেন আরও বেশী। কারন ইংরেজি ভাষায় তুলনামূলক বেশী রিসোর্স র‍য়েছে যা হাতের নাগালে পাওয়াও সহজ। যেমন এই মূহুর্তে ইংরেজি ভাষার উইকিপিডিয়াতে ইসলাম সম্পর্কিত নিবন্ধ রয়েছে "সাতাশ হাজার তিন টি"(২৭০০৩ টি, ৪ অক্টোবর ২০১৯ পর্যন্ত)। আপনি চাইলে এগুলো থেকে, যেকোন অনুচ্ছেদ/ কয়েক লাইন অনুবাদ করে বাংলা উইকিতে লিখতে পারেন। যদি দেখেন যে বাংলা উইকিতে নিবন্ধটি নেই সেক্ষেত্রে নিজেই তৈরী করে ফেলুন এবং দৃড় নিশ্চিত থাকুন যে কেউই আপনার লেখা মুছে দেবে না। আমি আবারও বলছি,নতুন নিবন্ধ অনুবাদ করে তৈরী করে শুধু এক প্যারা লিখেও যদি ফেলে রাখেন তবুও কেউ মুছে দেবে না। শুধু লক্ষ্য রাখবেন যে "তথ্যসূত্র" যুক্ত করা হয়েছে এবং কোন "ইংরেজি ভাষা" রয়ে যায়নি। নিবন্ধ সমাপ্ত করার জন্য যদি কয়েকদিন সময় নিতে চান এবং অন্যকারও হস্তক্ষেপমুক্ত রাখতে চান তাহলে নিবন্ধের শুরুতেই এই কোডটি {{কাজ চলছে}} লিখে দেবেন।

টিউটোরিয়াল[সম্পাদনা]

"কিভাবে কি করতে হয়" তা নতুন ব্যবহারকারীরা যাতে সহযে বুঝতে পারে সেজন্য কিছু টিউটোরিয়াল তৈরী করা হয়েছে। প্রথমেই এগুলো দেখে নিন। উইকিপিডিয়া:কীভাবে একটি নতুন নিবন্ধ শুরু করবেন?,উইকিপিডিয়া:কীভাবে পাতায় উইকিসংযোগ যোগ করবেন?;উইকিপিডিয়া:কীভাবে নিবন্ধে তথ্যসূত্র যোগ করবেন?;উইকিপিডিয়া:কীভাবে লেখা গাঢ় বা বোল্ড করবেন?;(সবগুলো টিউটোরিয়াল এখানে পাবেন) বিষয়শ্রেণী:উইকিপিডিয়া টিউটোরিয়াল। এছাড়াও এসব স্থান থেকে জানতে পারবেন। উইকিপিডিয়া:দৃশ্যমান সম্পাদনা/ব্যবহারকারী নির্দেশিকা ; সাহায্য:সম্পাদনা ; সাহায্য:সূচী ; উইকিপিডিয়া:প্রায়শ জিজ্ঞাসিত প্রশ্ন ভিডিও টিউটোরিয়ালঃ এ উদ্দেশ্যে বাংলায় কিছু ভিডিও টিউটরিয়ালও তৈরী করা হয়েছে। সবগুলোই ইউটিউবে দেখে নিতে পারেন।

আরও দেখুন[সম্পাদনা]