উইকিপিডিয়া:কীভাবে পাতায় উইকিসংযোগ যোগ করবেন?

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
  • প্রতিটি চিত্রের বিস্তারিত চিত্রের ওপরে প্রদান করা হয়েছে; চিত্রগুলো উচ্চ রেজোলিউশনে দেখতে চিত্রের ওপর ক্লিক করুন।
  • এই টিউটোরিয়াল সম্পর্কিত নির্বাচিত প্রশ্নগুলোর উত্তর দেখতে নির্বাচিত প্রশ্নোত্তরের পরিচ্ছেদ দেখুন।
  • এই টিউটোরিয়াল সম্পর্কিত কোনো মতামত দিতে বা প্রশ্ন করতে এখানে ক্লিক করুন
উইকিসংযোগ হচ্ছে উইকিপিডিয়া নিবন্ধে থাকা বিভিন্ন রকমের নীল ও লাল লিংক, যেগুলোর মাধ্যমে উইকিপিডিয়ার অন্যান্য পাতায় সহজে যাওয়া সম্ভব হয়। উইকিসংযোগ যোগ করার জন্য প্রথমেই ‘সম্পাদনা’ লিংকে ক্লিক করে সম্পাদনা মোডে যেতে হবে।
How to add wikilinks 1.gif
এবার সম্পাদনা মোডে আসার পর যে শব্দটিতে উইকিসংযোগ যোগ করতে চান, সেটিতে ক্লিক করুন। যেমন এখানে আমরা ‘সুইচ’ শব্দটি থেকে ‘সুইচ’ নিবন্ধে লিংক দিতে চেয়েছি। তাই প্রথমেই আমরা সুইচ শব্দটি মাউস পয়েন্টার দিয়ে নির্বাচন করেছি (নিচের চিত্র দেখুন) এবং শব্দটি নির্বাচন করার অবস্থায় এবার আমরা সম্পাদনা প্যানেল থেকে (শিকলের মতো দেখতে) সংযোগ আইকনে ক্লিক করেছি (চিত্রের ৩ নং ধাপে হলুদ রংয়ে চিহ্নিত অংশটি দেখুন)।
How to add wikilinks 2.gif
এবার আপনার সামনে একটি পপ-আপ স্ক্রিন এসে উপস্থিত হবে। যেখানে ‘পাতার শিরোনাম’ ও ‘লিংক লেখা’ নামে দুটি টেক্টট বক্সে আপনি নির্বাচিত শব্দটি (এখানে ‘সুইচ’) দেখতে পাবেন। ‘পাতার শিরোনাম’ হচ্ছে আপনি উইকিপিডিয়ার যে পাতায় লিংক দিতে চান তার নাম ও ‘লিংক লেখা’ হচ্ছে লিংকটি আপনি যে লেখায় প্রদর্শন করতে চান। এখানে দুটি ক্ষেত্রেই একই শব্দ রাখতে চাইলে তা অপরিবর্তিত রেখে পপ-আপের নিচে থাকা ‘লিংক যোগ করো’ বাটনে ক্লিক করুন। এর মাধ্যমে আপনি দেখবেন নির্বাচিত শব্দটি এখন দুইটি বর্গাকার বন্ধনীর মধ্যে ([[ ]]) দেখা যাচ্ছে। যা দেখতে এরকম — [[সুইচ]]; আর এভাবেই একটি উইকিসংযোগ যোগ করা হলো।
How to add wikilinks 3.gif
এবার আমরা আরেকটি সংযোগ যোগ করার জন্য ‘বৈদ্যুতিক’ শব্দটি বেছে নিলাম। নিচের চিত্র অনুসরণ করে পূর্বের ধাপগুলো অনুসরণ করে পপ-আপ স্ক্রিনে আসুন। এবার ‘বৈদ্যুতিক’ শব্দটি আমরা প্রদর্শন করতে চাই, কিন্তু লিংক দিতে চাই ‘বিদ্যুৎ’ নিবন্ধে, তাই শুধুমাত্র পপ-আপ স্ক্রিনের ‘পাতার শিরোনাম’ অংশের লেখাটি আমরা পরিবর্তন করে ‘বিদ্যুৎ’ করে দিলাম। এবং ‘লিংক যোগ করো’ বাটনে ক্লিক করলাম। এখন আমরা লিংকটি আগের মতোই বর্গাকার বন্ধনীর মধ্যে ([[ ]]) দেখছি কিন্তু ‘বিদ্যুৎ’ ও ‘বৈদ্যুতিক’ শব্দের মাঝে একটি পাইপ চিহ্ন (|) দেখতে পাচ্ছি যা অনেকটা এরকম — [[বিদ্যুৎ|বৈদ্যুতিক]]। আর এভাবেই পাতার শিরোনাম পরিবর্তন করে উইকিপিডিয়ায় উইকিসংযোগ দিতে হয়!
How to add wikilinks 4.gif
এভাবে আমরা নিবন্ধের আরও কিছু শব্দে উইকিসংযোগ যোগ করলাম (চিত্রের ১ম ধাপের হলুদ অংশগুলো দেখুন)। এবার ‘প্রাকদর্শন’-এ ক্লিক করলে প্রাকদর্শনে আমরা দেখছি কিছু লিঙ্ক নীল ও বাকিগুলো লাল। যেগুলো নীল সেই নিবন্ধগুলো বাংলা উইকিপিডিয়ায় ইতিমধ্যেই আছে, যেগুলো লাল সেগুলো এখনও তৈরি হয়নি। তবে লিংক লাল থাকা কোনো সমস্যা নয়। তাই এবার ‘সম্পাদনা সারাংশ’-এ ‘উইকিসংযোগ’ লিখে ‘সংরক্ষণ’ বাটনে ক্লিক করুন এবং উইকিপিডিয়ার পাতাটি আপনার সামনে উইকিসংযোগসহ উপস্থিত হবে!
How to add wikilinks 5.gif
Nuvola apps backward arrow.svg

পূর্বের টিউটোরিয়াল:

কীভাবে লেখা গাঢ় বা বোল্ড করবেন?
Nuvola apps forward arrow.svg

পরবর্তী টিউটোরিয়াল:

কীভাবে নিবন্ধে তথ্যসূত্র যোগ করবেন?