বিষয়বস্তুতে চলুন

বিষয়শ্রেণী:১৬শ শতাব্দীর বছরে এশিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এশিয়া
আয়তন৪,৪৫,৭৯,০০০ কিমি (১,৭২,১২,০০০ মা)  (১ম)[]
জনসংখ্যা৪,৫৬০,৬৬৭,১০৮
(২০১৮
১ম)[][]
জনঘনত্ব১০০/কিমি (২৬০/বর্গমাইল)
জিডিপি (পিপিপি)$৬৩.৩৫ ট্রিলিয়ন (২০২১; ১ম)[]
জিডিপি (মনোনীত)$৩৪.৩৯ ট্রিলিয়ন (২০২১; ১ম)[]
মাথাপিছু জিডিপি$৭,৮৫০ (২০২১; ৪র্থ)[]
জাতীয়তাসূচক বিশেষণএশিয়ান
দেশসমূহ৪৯ ইউএন সদস্য,
১ ইউএন পর্যবেক্ষণ, ৫ অমীমাংশিত
অধীনস্থ অঞ্চলসমূহ
অস্বীকৃত অঞ্চলসমূহ
ভাষাসমূহভাষাসমূহের তালিকা
সময় অঞ্চলসমূহইউটিসি+০২ থেকে ইউটিসি+১২
ইন্টারনেট টিএলডি.asia
বৃহত্তম শহরসমূহ
ইউএন এম৪৯ কোড142 – এশিয়া
001বিশ্ব

এশিয়া পৃথিবীর সবচেয়ে বড় ও সবচেয়ে জনবহুল মহাদেশ, প্রাথমিকভাবে পূর্বউত্তর গোলার্ধে অবস্থিত। এটি ভূপৃষ্ঠের ৮.৭% ও স্থলভাগের ৩০% অংশ জুড়ে অবস্থিত। আনুমানিক ৪৩০ কোটি মানুষ নিয়ে এশিয়াতে বিশ্বের ৬০%-এরও বেশি মানুষ বসবাস করেন।[] অধিকাংশ বিশ্বের মত, আধুনিক যুগে এশিয়ার বৃদ্ধির হার উচ্চ। উদাহরণস্বরূপ, বিংশ শতাব্দীর সময়, এশিয়ার জনসংখ্যা প্রায় চারগুণ বেড়ে গেছে, বিশ্ব জনসংখ্যার মত।[]

এশিয়ার সীমানা সাংস্কৃতিকভাবে নির্ধারিত হয়, যেহেতু ইউরোপের সাথে এর কোনো স্পষ্ট ভৌগোলিক বিচ্ছিন্নতা নেই, যা এক অবিচ্ছিন্ন ভূখণ্ডের গঠন যাকে একসঙ্গে ইউরেশিয়া বলা হয়। এশিয়ার সবচেয়ে সাধারণভাবে স্বীকৃত সীমানা হলো সুয়েজ খাল, ইউরাল নদী, এবং ইউরাল পর্বতমালার পূর্বে, এবং ককেশাস পর্বতমালা এবং কাস্পিয়ানকৃষ্ণ সাগরের দক্ষিণে।[][১০] এটা পূর্ব দিকে প্রশান্ত মহাসাগর, দক্ষিণে ভারত মহাসাগর এবং উত্তরে উত্তর মহাসাগর দ্বারা বেষ্টিত। ইউরাল পর্বতমালা, ইউরাল নদী, কাস্পিয়ান সাগর, কৃষ্ণ সাগর এবং ভূমধ্যসাগর দ্বারা এশিয়া ও ইউরোপ মহাদেশ দুটি পরস্পর হতে বিচ্ছিন্ন। এছাড়া লোহিত সাগরসুয়েজ খাল এশিয়া মহাদেশকে আফ্রিকা থেকে বিচ্ছিন্ন করেছে এবং উত্তর-পূর্বে অবস্থিত সংকীর্ণ বেরিং প্রণালী একে উত্তর আমেরিকা মহাদেশ থেকে পৃথক করেছে। উল্লেখ্য, বেরিং প্রণালীর একদিকে অবস্থান করছে এশিয়া মহাদেশের অন্তর্গত রাশিয়ার উলেনা এবং অপর পাশে উত্তর আমেরিকা মহাদেশের অন্তর্গত মার্কিন যুক্তরাষ্ট্রের আলাস্কা। এই প্রণালীটির সংকীর্ণতম অংশটি মাত্র ৮২ কি•মি• চওড়া, অর্থাৎ বেরিং প্রণালীর এই অংশ হতে উত্তর আমেরিকা মহাদেশের দূরত্ব মাত্র ৮২ কি•মি•।

এর আকার এবং বৈচিত্র্যের দ্বারা, এশিয়ার ধারণা – একটি নাম ধ্রুপদি সভ্যতায় পাওয়া যায় - আসলে ভৌত ভূগোলের চেয়ে মানবীয় ভূগোলের সাথে আরো বেশি সম্পর্কিত।[১১] এশিয়ার অঞ্চল জুড়ে জাতিগোষ্ঠী, সংস্কৃতি, পরিবেশ, অর্থনীতি, ঐতিহাসিক বন্ধন এবং সরকার ব্যবস্থার মাঝে ব্যাপকভাবে পার্থক্য পরিলক্ষিত হয়।

  1. National Geographic Family Reference Atlas of the World। Washington, D.C.: National Geographic Society (U.S.)। ২০০৬। পৃষ্ঠা ২৬৪। 
  2. ""World Population prospects – Population division""population.un.orgUnited Nations Department of Economic and Social Affairs, Population Division। সংগ্রহের তারিখ নভেম্বর ৯, ২০১৯ 
  3. ""Overall total population" – World Population Prospects: The 2019 Revision" (xslx)population.un.org (custom data acquired via website)। United Nations Department of Economic and Social Affairs, Population Division। সংগ্রহের তারিখ নভেম্বর ৯, ২০১৯ 
  4. "GDP PPP, current prices"। International Monetary Fund। ২০২১। সংগ্রহের তারিখ ১৬ জানুয়ারি ২০২১ 
  5. "GDP Nominal, current prices"। International Monetary Fund। ২০২১। সংগ্রহের তারিখ ১৬ জানুয়ারি ২০২১ 
  6. "Nominal GDP per capita"। International Monetary Fund। ২০২১। সংগ্রহের তারিখ ১৬ জানুয়ারি ২০২১ 
  7. "Population of Asia"populationof.net। সংগ্রহের তারিখ ২০২১-১০-১২ 
  8. "Like herrings in a barrel"The Economist। The Economist online, The Economist Group (Millennium issue: Population)। ২৩ ডিসেম্বর ১৯৯৯। ৪ জানুয়ারি ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ জুলাই ২০১৪ .
  9. "Asia"eb.com, Encyclopædia Britannica। Chicago: Encyclopædia Britannica, Inc.। ২০০৬। 
  10. National Geographic Atlas of the World (7th সংস্করণ)। Washington, DC: National Geographic। ১৯৯৯। আইএসবিএন 978-0-7922-7528-2  "Europe" (pp. 68–9); "Asia" (pp. 90–1): "A commonly accepted division between Asia and Europe is formed by the Ural Mountains, Ural River, Caspian Sea, Caucasus Mountains, and the Black Sea with its outlets, the Bosporus and Dardanelles."
  11. "Asia"AccessScience। McGraw-Hill। ২৭ নভেম্বর ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ জুলাই ২০১১ 

উপবিষয়শ্রেণীসমূহ

এই বিষয়শ্রেণীতে অন্তর্ভুক্ত মোট ১০০টি উপবিষয়শ্রেণীর মধ্যে ১০০টি উপবিষয়শ্রেণী নিচে দেখানো হয়েছে।

০–৯