বিষয়বস্তুতে ঝাঁপ দিন

"ইব্রাহিমীয় ধর্ম" পাতাটির দুইটি সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

141.70.98.23 (আলাপ)-এর সম্পাদিত 4783607 নম্বর সংশোধনটি বাতিল করা হয়েছে (mobileUndo)
(→‎ইসলাম ধর্ম: সঠিক বিষয়বস্তু সম্পাদনা করে।)
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
(141.70.98.23 (আলাপ)-এর সম্পাদিত 4783607 নম্বর সংশোধনটি বাতিল করা হয়েছে (mobileUndo))
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা পূর্বাবস্থায় ফেরত উচ্চতর মোবাইল সম্পাদনা
{{মূল নিবন্ধ|ইসলাম}}
 
'''ইসলাম ''' অর্থ আত্মসমর্পণ করা। যিনি নিজের ইচ্ছাকে স্রষ্টার কাছে আত্মসমর্পণ করে দেন এবং নিজের ইচ্ছায় জীবন পরিচালিত না করে স্রষ্টার দেয়া বিধি-নিষেধ মেনে চলেন তিনিই [[ইসলাম]] ধর্মের অনুসারী। আর ইসলামের অনুসারীদেরকে আরবীতে বলা হয় [[মুসলিম]]।
আরবদের মতে পৃথিবীর প্রথম মানব আদম বা অ্যাডাম হতেই ইসলাম ধর্মের শুরু।
 
পৃথিবীর প্রথম মানব [[হযরত আদম আঃ]] হতেই ইসলাম ধর্মের শুরু। হযরত আদম (এডাম) ইসলামের প্রথম [[নবী]] । আল্লাহ মানবজাতিকে পথপ্রদর্শনের জন্য যুগে যুগে অসংখ্য [[নবী]] ও [[রাসূল]] (বার্তাবাহক) প্রেরণ করেছেন। আর ইসলামী ইতিহাসবেত্তাদের মতানুযায়ী এসব বার্তাবাহকের সংখ্যা প্রায় এক লক্ষ চব্বিশ হাজার।
তারা বিশ্বাস করেন যে ৫৭০ খ্রিষ্টাব্দে জন্ম নেয় এই ধর্মের সর্বশেষ ও চূড়ান্ত নবী
[[হযরত মুহাম্মদ]]।
 
তারাএরই বিশ্বাস করেন যেধারাবাহিকতায় ৫৭০ খ্রিষ্টাব্দে জন্ম নেয়নেয়া এই ধর্মের সর্বশেষ ও চূড়ান্ত নবী হলেন [[হযরত মুহাম্মদ (সঃ)]]।
তাদের মূল বিশ্বাস হলো: সৃষ্টিকর্তার কোনো অংশীদার নেই এবং মুহাম্মদ হলেন ঈশ্বরের বার্তাবাহক। এই ধর্মের মূল ধর্মগ্রন্থ হলো [[কুরআন]]।
 
ইসলাম ধর্মের মূল বিশ্বাস হলো: আল্লাহ'র কোনো অংশীদার নেই এবং মুহাম্মদ (স:) হলেন আল্লাহর বান্দা ও একজন [[রাসূল]]। এই ধর্মের মূল ধর্মগ্রন্থ হলো [[কুরআন]], আর কুরআনে আল্লাহ মানবজাতির চলার পথকে সংক্ষেপে ব্যক্ত করেছেন। আর তাই [[কুরআন]] হলো পৃথিবীর বুকে সবচেয়ে অনুবাদ অযোগ্য বই। তাই এই কুরআনের ব্যাখ্যায় দ্বারস্থ হতে হয় সহীহ বা যাচাইকৃত [[হাদিস]] সংকলনসমূহের উপর।
এই ধর্মের উল্লেখযোগ্য দিক হলো পবিত্র কুরআনে মানবজীবনের সমস্ত দিকনির্দেশনা দেয়া হয়েছে। পারিবারিক, রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক জীবন থেকে শুরু করে সমস্ত সমস্যার সমাধান দেয়া হয়েছে এই গ্রন্থে এবং পরবর্তীতে উদ্ভূত সমস্যা সমাধানের মানদন্ডও দিয়ে দেয়া হয়েছে এই ধর্মে।ইসলাম ধর্মের প্রবর্তক হজরত মুহাম্মদ (সঃ)।ইসলাম ধর্ম হচ্ছে শান্তির ধর্ম।ইসলাম ধর্মের অনুসারীদের মুসলমান বলা হয়।মুসলমানদের ধর্মীয় অনুষ্ঠান সাধারণত দুইটি।
 
==== বাহাই ধর্ম ====