আলাপ:ইব্রাহিমীয় ধর্ম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

POV[সম্পাদনা]

"তিনিই সর্বশেষ সতর্ককারীরূপে যে ধর্ম প্রচার করেন, তা ইসলাম ধর্ম নামে বিশ্বব্যাপী সমাদৃত হয়।" -এই বাক্যে "সমাদৃত হয়" অংশটি শুধু মুসলিম জনগোষ্ঠীর ক্ষেত্রে প্রযোজ্য, সার্বিক বৈশ্বিক জনগোষ্ঠীর জন্য প্রযোজ্য নয়। একারণে এখানে "পরিচিত" শব্দটি পছন্দ করছি যা বৈশ্বিক জনগোষ্ঠীর ক্ষেত্রে প্রযোজ্য হয়। ব্যক্তিগত ধর্মীয় বিশ্বাস যেন বিশ্বকোষের ভুক্তিতে কোনও প্রভাব না রাখে সেদিকে মনোযোগী হবার অনুরোধ জানাচ্ছি।

দ্রিগ (~০৫~০২~২০১২~)

দ্রিগ, ভালো নিবন্ধ হচ্ছে। শুভেচ্ছা নিবেন। আপনার পরামর্শ অবশ্যই ঠিক এবং এটা আমার ভুল ছিল। ধরিয়ে দেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ। আরেকটা ছোট্ট পরামর্শ, আপনি আলাপ পাতায় স্বাক্ষর করার জন্য কীবোর্ডের চারটি টিল্ডা (~~~~) আপনার বক্তব্যের শেষে লিখুন, তাতে স্বয়ংক্রীয়ভাবে আপনার স্বাক্ষর যোগ হয়ে যাবে।
আরেকটা ছোট্ট অনুরোধ, বাংলা নিবন্ধে ইংরেজি উইকিপিডিয়ার লিংক যেভাবে যোগ করছেন, তা সাময়িক হলে ভালো। আমরা আশা করবো, সেসব নিবন্ধগুলো বাংলা উইকিতে বাংলা ভাষায় তৈরি হবে। তাহলেই আসলে ইব্রাহিমীয় ধর্ম বাংলা করার সার্থকতা আসবে। অনেক ধন্যবাদ আপনাকে। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১২:৫০, ৫ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)
বহিঃস্থ সংযোগগুলো ক্রমান্বয়ে বাংলায় প্রতিস্থাপিত করার চেষ্টা করব। আপনার পরামর্শ আমার ভবিষ্যত প্রচেষ্টাকে সমৃদ্ধ করবে। অসংখ্য ধন্যবাদ। —দ্রিগ (আলাপ) ২০:৫১, ৫ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)

একত্রীকরন[সম্পাদনা]

আব্রাহামীয় ধর্মসমূহ নিবন্ধটি এই নিবন্ধের সাথে একত্রীকরন করা হলো।

Ibrahim Husain Meraj (আলাপ) ১৩:৩৪, ২৬ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)

তথ্য ঠিক তো?[সম্পাদনা]

এই নিবন্ধে দেখলাম লেখা হয়েছে বাহাই ধর্ম, ইয়াজিদি এবং দ্রুজ এই তিনটি ইব্রাহিমি ধর্ম। ঠিক তো? সন্দেহ হচ্ছে। সূত্র নেই। সূত্র-প্রমাণ না পাওয়া গেলে ৭ দিনের মধ্যে অপসারণ করা সমীচীন হবে। -- Faizul Latif Chowdhury (আলাপ) ১৬:১৩, ১৪ মে ২০১৪ (ইউটিসি)

নিরপেক্ষ দৃষ্টিভঙ্গির অভাব[সম্পাদনা]

প্রিয় লেখক, আপনার রচনায় বৈশ্বিক দৃষ্টিভঙ্গির অভাব ব্যাপক হারে লক্ষ্য করা যায়। যেমন- ইহুদীদের ব্যাপারে তারা কি মনে করেন লিখলেও ইসলামের ব্যাপারে আপনি নিজে কী মনে করেন (সেরকমভাবে) উল্লেখ করেছেন। যা উচিৎ নয়। আ হ ম সাকিব (আলাপ) ১৫:৪৪, ১১ জুলাই ২০১৬ (ইউটিসি)

নামকরণ[সম্পাদনা]

ব্যবহারকারী:Intakhab ইব্রাহিমীয় নাম থেকে আর্টিকেলের নাম ইব্রাহিমী ধর্ম করলে আরও ভাল হত। য় টিকে বেশি মনে হচ্ছে। ইব্রাহিম থেকে ইব্রাহিমী এটাই সঠিক। আদরিনি আক্তার (আলাপ) ০২:৩৫, ১৭ মার্চ ২০১৭ (ইউটিসি)