চামড়ার জ্যাকেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বেলজিয়ামে ভেসপা স্কুটারে চামড়ার জ্যাকেট পরা মহিলা৷
চামড়ার জ্যাকেট

চামড়ার জ্যাকেট হল একটি জ্যাকেট দৈর্ঘ্যের কোট যা সাধারণত অন্যান্য পোশাক বা পোশাকের উপরে পরা হয় এবং বিভিন্ন প্রাণীর পাকা চামড়া থেকে তৈরি করা হয়। চামড়ার উপাদান সাধারণত কালো বা বিভিন্ন শেডের বাদামী রঙে রঞ্জিত হয়, তবে রঙের বিস্তৃত পরিসর সম্ভব। চামড়ার জ্যাকেটগুলি অনেক উদ্দেশ্যে নকশা করা যেতে পারে, এবং নির্দিষ্ট শৈলীগুলি উপসংস্কৃতির সাথে যুক্ত করা হয়েছে যেমন গ্রীজার, মোটরসাইকেল চালক এবং বাইকার, মবস্টার , সামরিক বিমানচালক (বিশেষত দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এবং সরাসরি পরে) এবং সঙ্গীত উপসংস্কৃতি (পাঙ্কস, গথস, মেটালহেডস, রিভেটহেডস), যারা প্রতিরক্ষামূলক বা ফ্যাশনেবল কারণে এবং মাঝে মাঝে একটি সম্ভাব্য ভয় দেখানোর জন্য পোশাক পরেন।

বেশিরভাগ আধুনিক চামড়ার জ্যাকেট পাকিস্তান, ভারত, কানাডা, মেক্সিকো এবং মার্কিন যুক্তরাষ্ট্রে উত্পাদিত হয়, মাংস শিল্প থেকে অবশিষ্ট চামড়া ব্যবহার করে। চামড়ার অনুকরণকারী কাপড় যেমন পলিউরেথেন বা পিভিসি খাঁটি প্রাণীর চামড়ার বিকল্প হিসাবে ব্যবহার করা হয় যা পরিধানকারীর চাহিদার উপর নির্ভর করে যেমন নিরামিষাশী জীবনধারা অনুসরণ করে বা অর্থনৈতিক কারণে সিন্থেটিক ফাইবারগুলি খাঁটি চামড়ার তুলনায় কম ব্যয়বহুল।

সোভিয়েত ট্যাঙ্ক কমান্ডার সেমিয়ন ক্রিভোশেইন রিফার জ্যাকেটের উপর ভিত্তি করে একটি কালো চামড়ার কোট পরা

ইতিহাস[সম্পাদনা]

১৯০০-এর দশকের গোড়ার দিকে বিমানচালক এবং সামরিক বাহিনীর সদস্যরা বাদামী চামড়ার ফ্লাইট জ্যাকেট পরতেন। প্রথম আধুনিক চামড়ার জ্যাকেটগুলির মধ্যে একটি, টাইপ এ১, ১৯২৫ সালে চপাল দ্বারা তৈরি করা হয়েছিল। [১] দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় পোশাকগুলি "বোম্বার জ্যাকেট " হিসাবে পরিচিত হয়ে ওঠে এবং তাদের উষ্ণতার জন্য ভারী উত্তাপযুক্ত এবং মূল্যবান ছিল। জ্যাকেটটি প্রায়শই একটি সামগ্রিক ইউনিফর্ম-ঐকতানের অংশ ছিল যা বোমারু বিমানের পাইলটদের উচ্চ উচ্চতায় চরম জলবায়ু পরিস্থিতির সংস্পর্শে থেকে রক্ষা করার জন্য এবং প্রায়শই উষ্ণতার জন্য ভিতরে ভেড়ার চামড়ার অক্ষত লোম ব্যবহার করা হত।

রাশিয়ান বলশেভিকরা সাধারণত চামড়ার জ্যাকেট পরতেন, যা রাশিয়ান গৃহযুদ্ধের সময় কমিসারদের জন্য এবং পরে চেকার সদস্যদের জন্য একটি আধা-ইউনিফর্মে পরিণত হয়েছিল। ইয়াকভ সার্ভারডলভ এই অনুশীলনের সূচনা করেছেন বলে অভিযোগ রয়েছে। [২]

উপাদান[সম্পাদনা]

হরিণের চামড়া, ছাগলের চামড়া, ভেড়ার চামড়া, ঘোড়ার চামড়া এবং গরুর চামড়া, চামড়ার জ্যাকেট তৈরিতে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। মাংস প্রক্রিয়াকরণ প্ল্যান্টে প্রাণী থেকে চামড়া সরানোর সাথে সাথে এটি ফ্রিজে, লবণাক্ত বা ব্রিনের ব্যারেলে প্যাক করা হয়। তারপর এটি ট্যানারিতে পাঠানো হয় যেখানে চামড়া সংরক্ষণ এবং চামড়া নরম করার জন্য নকশা করা প্রক্রিয়াগুলির একটি ধারাবাহিকের মধ্য দিয়ে যায়। সেলাইয়ের উপকরণ যেমন থ্রেড, আস্তরণ, সীম টেপ, বোতাম, স্ন্যাপ এবং জিপারগুলি সাধারণত বাইরের বিক্রেতাদের কাছ থেকে কেনা হয় এবং পোশাক কারখানায় সংরক্ষণ করা হয়।




তথ্যসূত্র[সম্পাদনা]