লেগিংস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফুলের নকশার সাদা লেগিংস পরা এক মহিলা

লেগিংস হল বিভিন্ন ধরনের পায়ের পোশাক যা বছরের পর বছর ধরে পরিবর্তিত হয়েছে। ১৯৬০-এর দশকের পর থেকে আধুনিক ব্যবহার বলতে ইলাস্টিক ক্লোজ-ফিটিং হাই-রাইজ পোশাকগুলিকে বোঝানো হয়েছে যা সাধারণত মহিলাদের পায়ে পরিধান করা হয়, যেমন লেগ ওয়ার্মার বা আঁটসাঁট পোশাক। ১৮ শতকের ব্যবহার বলতে পুরুষদের পোশাক বোঝায়, সাধারণত কাপড় বা চামড়া দিয়ে তৈরি যা পায়ের চারপাশে গোড়ালি পর্যন্ত মোড়ানো থাকতো। ১৯ শতকে, লেগিংস সাধারণত শিশুদের পায়ের পোশাককে বোঝায় যা একটি জ্যাকেটের সাথে মিলিত হয়, সেইসাথে চামড়া বা উলের তৈরি লেগ-র্যাপিং এবং সৈন্য এবং ট্র্যাপাররা পরিধান করে। লেগিংস ১৯৬০-এর দশকে মহিলাদের ফ্যাশনে পরিণত হয়, নর্তকদের ফর্ম-ফিটিং পোশাক থেকে আঁকা। সিন্থেটিক ফাইবার লাইক্রা ব্যাপকভাবে গ্রহণ এবং অ্যারোবিক্সের জনপ্রিয়তা বৃদ্ধির সাথে, লেগিংস ১৯৭০ এবং ১৯৮০-এর দশকে আরও প্রাধান্য লাভ করে এবং অবশেষে রাস্তার পোশাকে পরিণত হবার পথ তৈরি করে। লেগিংস হল ২০১০-এর দশকের শেষের দিকে ২০২০-এর দশকের অ্যাথলিজার ফ্যাশন ট্রেন্ডের একটি অংশ যা ক্রীড়া কার্যক্রমের বাইরে নৈমিত্তিক সক্রিয় পোশাক হয়ে গেছে।

ইতিহাস[সম্পাদনা]

বিভিন্ন আকারে এবং বিভিন্ন নামে লেগিংস পুরুষ ও মহিলা উভয়েই শতাব্দী ধরে উষ্ণতা ও সুরক্ষার জন্য পরিধার করছে। ১৩শ থেকে ১৬শ শতাব্দীতে (রেনেসাঁর সময়কাল) ইউরোপে পুরুষদের দ্বারা পরা পৃথক পায়ের পাতার মোজাবিশেষ ছিল লেগিংসের একটি রূপ, যেমন স্কটিশ হাইল্যান্ডের ট্রিউ। কিছু আদিবাসী আমেরিকানরা বকস্কিন লেদারের আলাদা লেগিংস পরত। এগুলি কিছু লং হান্টার, ফরাসি পশম ট্র্যাপার এবং পরে পর্বতের পুরুষদের দ্বারা গ্রহণ করা হয়েছিল। তারা জেমস ফেনিমোর কুপারের লেদারস্টকিং টেলস এর লেদারস্টকিং । বকস্কিনগুলি বেশিরভাগই ছিল নিস্তেজ ধূসর পাকা চামড়ার, কিন্তু বর্তমানে ব্যবহৃত হয় উজ্জ্বল, চকচকে উদ্ভিজ্জ চামড়া

কাউবয়রা বকস্কিনের লেগিংস পরতেন যাতে চড়ার কারণে সৃষ্ট চ্যাপিংয়ের কারনে, তাদের প্যান্ট ছিঁড়ে না যায়। এটি তাদেরকে জন্তুদের কামড়, যেমন সাপ বা পোকামাকড় থেকেও রক্ষা করতো।

অনেক জায়গায়, বিশেষ করে রাশিয়া এবং কোরিয়ার মতো শীতল দেশগুলিতে, পুরুষ ও মহিলারা আধুনিক সময়ে উলের লেগিংস পরেন, উষ্ণতার।

১৯ শতকের মাঝামাঝি ক্রিনোলাইনের অধীনে মেয়েরা যে লিনেন প্যান্টলেটগুলি পরিধান করতো সেগুলো ছিল লেগিংসের একটি রূপ এবং মূলত দুটি পৃথক পোশাক ছিল। ১৯৬০-এর দশকে লেগিংস ফ্যাশনের একটি অংশ হয়ে ওঠে, কারণ ক্যাপ্রি প্যান্টের মতো ট্রাউজার্স কিন্তু শক্ত ছিল।

গ্যালারি[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • উইকিমিডিয়া কমন্সে লেগিংস সম্পর্কিত মিডিয়া দেখুন।