জাঙ্গিয়া দৃশ্যমানতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(প্যান্টি লাইন থেকে পুনর্নির্দেশিত)

জাঙ্গিয়ার দৃশ্যমানতা (ইংরেজিতে ভিজিবল প্যান্টি লাইন বা সংক্ষেপে ভিপিএল বা শুধু প্যান্টি লাইন) বলতে বোঝায় প্যান্টের ভেতরে জাঙ্গিয়া পরলে বাইরে থেকে দেখে তা বোঝা যায়, অর্থাৎ তার সীমারেখা বোঝা যায় - এমন অবস্থা।[১] জাঙ্গিয়া সাধারণত আটসাঁট বা স্বচ্ছ প্যান্টের ভেতরে পরলে বাইরে থেকে বোঝা যায়, এছাড়া এমনিও জাঙ্গিয়া বোঝা যেতে পারে।

উৎপত্তি[সম্পাদনা]

এই শব্দটির উৎস সম্ভবত সামরিক ছাউনীতে সৈনিকদের রসিকতার সঙ্গে পাওয়া যায়।[২] ১৯৭৭ সালে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র অ্যানি হল-এ 'জাঙ্গিয়া দৃশ্যমানতা' শব্দটি ব্যবহৃত হয় এবং আস্তে আস্তে মার্কিন সমাজে শব্দটির প্রচলন ঘটে যায়।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Valerie Steele (2005) Encyclopedia of Clothing and Fashion vol. 2, আইএসবিএন ০-৬৮৪-৩১৩৯৬-০, p.121
  2. ১৯৬৭ সালের উপন্যাস 'ওয়ান ভেরি হট ডে'তে ড্যাভিড হার্বার্ট (১৯৮৪ সালে পুনঃমুদ্রিত আইএসবিএন ৯৭৮-০৪৪৬৩২১১১২) লেখেন:"তারা সকলেই সাদা পোশাক পরা ছিল, এটিই ছিল আইনী ইউনিফর্ম নির্ধারিত, তবে তারা তাদের এত ছোট এবং টাইট পরা ছিল, এটি প্রায় অশ্লীল ছিল। (এতটাই আঁটসাঁট যে প্যান্টি লাইনগুলি সর্বদা দেখা যেত, এবং হেলিকপ্টার পাইলটরা, যারা সামরিক সংক্ষেপণের জন্য উন্মাদ ছিল, ভিজিবল প্যান্টি লাইনের জন্য ভিপিএল শব্দটি আবিষ্কার করেছিলেন)"; ড্যাভিডের এই উপন্যাসটি ভিয়েতনাম যুদ্ধ নিয়ে ছিলো এবং তিনি এই যুদ্ধতে মার্কিন সেনাবাহিনীর একজন সাংবাদিক ছিলেন, তিনি পুলিৎজার পুরস্কার পেয়েছিলেন।