প্যান্টিহোজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উচ্চ-চকচকে, স্বচ্ছ কোমর পর্যন্ত প্যান্টিহোজ
প্যান্টিহোজ সংক্ষিপ্ত শৈলী (উপর থেকে নীচে, বাম থেকে ডান): কন্ট্রোল-টপ, স্বচ্ছ কোমর পর্যন্ত এবং সাধারণ-প্যান্টি বিভাগ

প্যান্টিহোজ, যাকে স্বচ্ছ আঁটসাঁট পোশাক বলা হয়, হলো ক্লোজ-ফিটিং পায়ে পরিধানযোগ্য যা পরিধানকারীর শরীরকে কোমর থেকে পায়ের পাতা পর্যন্ত ঢেকে রাখে। বেশিরভাগ মহিলা এবং মেয়েদের জন্য এটি পোশাক হিসাবে বিবেচিত, প্যান্টিহোজ প্রথম ১৯৫৯ সালে নতুন নকশার প্যান্টির বিজ্ঞাপনের সাথে দোকানের তাকগুলিতে উপস্থিত হয়েছিল (অ্যালেন গ্যান্টের পণ্য, 'প্যান্টি-লেগস')। [১] যা একাধারে স্টকিংস এবং/অথবা প্যান্টির সুবিধাজনক বিকল্প এবং কোমরবন্ধকে প্রতিস্থাপিত করতে পারে।

স্টকিংস বা হাঁটু উঁচুর মতো, প্যান্টিহোজ সাধারণত নাইলন বা নাইলনের সাথে মিশ্রিত অন্যান্য ফাইবার দিয়ে তৈরি হয়। প্যান্টিহোজ ডিজাইন করা হয়েছে:

  • চেহারায় আকর্ষণীয় হোন,
  • শারীরিক বৈশিষ্ট্য লুকান যেমন খুঁত, ক্ষত, দাগ, চুল, মাকড়সা শিরা বা ভেরিকোজ শিরা,
  • দৃশ্যমান প্যান্টি লাইন হ্রাস করুন, [২] এবং
  • পা এবং জুতার মধ্যে, বা দুই উরুর মধ্যে চাপজনিত ঘর্ষন সহজ করুন।

ফ্যাশন হিসাবে পরিধান করা ছাড়াও, পশ্চিমা সমাজে প্যান্টিহোজ কখনও কখনও মহিলারা আনুষ্ঠানিক পোশাকের অংশ হিসাবে পরিধান করে। এছাড়াও, ইউনিফর্মের অংশ হিসাবে স্কার্ট বা শর্টস পরা হলে কিছু কোম্পানি এবং স্কুলের ড্রেস কোডে প্যান্টিহোজ বা ফ্যাশন আঁটসাঁট পোশাক পরার প্রয়োজন হতে পারে।

ইতিহাস[সম্পাদনা]

গ্যালারি[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Caputo, Joseph (জুলাই ৭, ২০০৯)। "50 Years of Pantyhose"Smithsonian। অক্টোবর ৩১, ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ৩১, ২০১৯ 
  2. Glen Raven, Inc.: Turnpage advertisement "How do gals get this sleek bell bottom look without the bumps of garters and panties? - They don't wear any. They wear Glen Raven Panti-Legs in Cantrece.", USA, 1966

বহিঃসংযোগ[সম্পাদনা]