ব্লাউজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আধুনিক সময়ের বাদামী ব্লাউজ

ব্লাউজ একটি ঢলঢলে উর্ধাঙ্গে পরিধেয় পোশাক, যা পূর্বে শ্রমিক, কৃষক, শিল্পী, নারী ও শিশুরা পরিধান করতো।[১] এটি সাধারণত কোমর বা নিতম্ব পর্যন্ত সংগৃহীত থাকে (একটি কোমরবন্ধ বা বেল্ট কর্তৃক),("ব্লাউজ"[২]) যাতে পরিধানকারীর শরীরের উপর ঢিলেঢালাভাবে অবস্থান করে।[১] বর্তমানে, এই শব্দটি মেয়ে বা নারীদের পোষাক শার্ট বলতে বোঝানো হয়।[৩] সাধারণত ব্লাউজ, শার্ট থেকে খানিকটা ছোট হয়ে থাকে। বিশ্বের বিভিন্ন দেশেই ব্লাউজ পরিধানের রেওয়াজ আছে। অধিকাংশ ক্ষেত্রেই ব্লাউজ অনেকটা শার্টের মতোই সামনের দিকে হুক বা বোতাম দিয়ে আটকানো থাকে। বিশ্বের অনেক দেশেই ব্লাউজ বহির্বাস হিসেবে ব্যবহৃত হলেও ভারতীয় উপমহাদেশ তথা দক্ষিণ এশিয়ার দেশগুলোতে ব্লাউজ বেশিরভাগ ক্ষেত্রে অন্তর্বাস হিসেবে পরিধানের রেওয়াজ প্রচলিত।

ব্লাউজের বুকের অংশ দুই ভাগে বিভক্ত থাকে, এবং তিন থেকে চারটি বোতাম, ফিতা বা হুকের মাধ্যমে এটি আটকানো থাকে। আধুনিক ব্লাউজের পেছন দিকেও বোতাম, হুক বা ফিতা থাকতে পারে। ব্লাউজের দুই হাত শার্টের মতো ফুলহাতা, হাফহাতা, অথবা হাত ছাড়াও হতে পারে।

বিভিন্ন দেশে ব্লাউজের প্রচলন[সম্পাদনা]

বাংলাদেশ[সম্পাদনা]

বাঙালি নারীর ঐতীহ্যবাহী একটি অতি জনপ্রিয় পোশাক ব্লাউজ। এটি শাড়ির নিচে বুকের অংশে পরা হয়।

ভারত[সম্পাদনা]

বাংলাদেশ ও ভারত উপমহাদেশীয় প্রায় সকল দেশেরই শৌখিন নারিদের ই শাড়ি ব্লাউজ একটি জনপ্রিয় পোষাক। একেকজন একেক রকম ব্লাউজ নকশা করে নিয়ে ব্যবহার করছেন বর্তমানে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. The Concise Oxford English Dictionary
  2. "blouse – definition of blouse by the Free Online Dictionary, Thesaurus and Encyclopedia"। Thefreedictionary.com। সংগ্রহের তারিখ ২০১২-০৮-১৪ 
  3. "Glossary B # 3"। Apparelsearch.com। সংগ্রহের তারিখ ২০১২-০৮-১৪ 

বহিঃসংযোগ[সম্পাদনা]