অন্তর্বাস বক্ষবন্ধনী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি আন্ডারওয়্যার ডেমি ব্রা

অন্তর্বাস বক্ষবন্ধনী বা আন্ডারওয়্যার ব্রা (এছাড়াও আন্ডার ওয়্যার ব্রা, আন্ডার-ওয়্যার ব্রা) হল একটি বক্ষবন্ধনী, যার বুননের ভিতরে একটি পাতলা, অর্ধ-বৃত্তাকার অনমনীয় উপাদানের তার বা ফালা লাগানো থাকে যা স্তনকে উপরে তুলতে, আলাদা করতে, আকার দিতে এবং সমর্থন করতে সাহায্য করে। তারটি ধাতু, প্লাস্টিক বা রজন দিয়ে তৈরি হতে পারে। এটি ব্রা বুননের প্রতিটি কাপের নীচে, কেন্দ্রের গোর থেকে পরিধানকারীর বগলের নীচে পর্যন্ত সেলাই করা হয়। বিভিন্ন ব্রেসিয়ার নকশায় একটি আন্ডারওয়্যার অন্তর্ভুক্ত করা হয়, যার মধ্যে রয়েছে শেল্ফ ব্রা, ডেমি ব্রা, নার্সিং ব্রা এবং ব্রা যা পোশাকের অন্যান্য সামগ্রী যেমন ট্যাঙ্ক টপস, ড্রেস এবং সাঁতারের পোষাকের জন্য তৈরি।

একটি আন্ডারওয়্যারের ধারণা ১৮৯৩ সালের একটি পেটেন্টে সনাক্ত করা যায় যা স্থায়িত্বের জন্য স্তনের নীচে একটি শক্ত প্লেট ব্যবহার করে স্তন সমর্থনকারী ডিভাইসের মত। আধুনিক আন্ডারওয়্যার ব্রা ১৯৩০-এর দশকে নকশা করা হয়েছিল এবং ১৯৫০-এর দশকে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছিল। ২০০৫ সাল পর্যন্ত, আন্ডারওয়্যার ব্রা ছিল ব্রা বাজারের বৃহত্তম এবং দ্রুত বর্ধনশীল অংশ। আন্ডারওয়্যার ছাড়া একটি ব্রাকে সফটকাপ ব্রা বলা যেতে পারে।

আন্ডারওয়্যার ব্রা মাঝে মাঝে স্তন ব্যথা, মাস্টাইটিস এবং ধাতব অ্যালার্জির কারন হতে পারে। আন্ডারওয়্যার ব্রা পরা মহিলারা কয়েকটি বিরল ক্ষেত্রে অতিরিক্ত তদন্তের শিকার হতে পারেন যখন তারা বিমানবন্দর বা কারাগারের নিরাপত্তা চেকপয়েন্টগুলিতে মেটাল ডিটেক্টর সম্মুখীন হন। এমন কয়েকটি নথিভুক্ত ঘটনা ঘটেছে যেখানে আন্ডারওয়্যারটি একটি বুলেট বা অন্য অস্ত্রকে বিচ্যুত করেছে যা মহিলার বুকে আঘাত করেছে।[১][২]

ইতিহাস[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Akbar, Arifa (২০০৫-১০-০৮)। "Underwired bra saved shooting victim's life"The Independent। ফেব্রুয়ারি ১, ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০৪-২২Helen Kelly's underwired bra deflected the bullet which doctors believe was heading towards her heart. The narrow piece of metal wiring, which snapped under the impact of the shot, bounced the bullet away from her heart and through her right breast. 
  2. Stokes, Paul (২০০৮-০৯-০৭)। "Barmaid saved from stabbing by £6 Asda bra"The Daily Telegraph। সংগ্রহের তারিখ ২০০৯-০৪-২২During a struggle the youth thrust the weapon at her chest, the point puncturing her skin. But the blade's serrated edge snagged on the wire under the cup of the cheap supermarket bra and prevented it penetrating further. 

বহিঃসংযোগ[সম্পাদনা]