পুষ্প সংকেত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Anagallis arvensis
K5 [C(5) A5] G(5)
অ্যানাগালিস আর্ভেনসিস,[১]:৩০৭ একটি বহুপ্রতিসম ফুল। এতে ৫টি মুক্ত বৃত্যংশ৫টি যুক্ত দল (পাপড়ি), যা পুংকেশরের সাথে যুক্ত। ফুলটি উভলিঙ্গ, ৫টি পুংকেশর, ৫টি গর্ভকেশর এবং উচ্চ গর্ভাশয়।

পুষ্পসূত্র (ইংরেজি: Floral formula) হল এমন এক সূত্র যার দ্বারা কোনো ফুলের গঠন সম্পর্কে ধারণা দেওয়া সম্ভব। এই ধরনের সূত্রে একটি জোড়বদ্ধ আকারে ফুল সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য জানাতে সংখ্যা, অক্ষর এবং বিভিন্ন চিহ্ন ব্যবহার করা হয়। এগুলি একটি নির্দিষ্ট প্রজাতির ফুলের রূপের প্রতিনিধিত্ব করতে পারে, বা উচ্চতর ট্যাক্সাকে চিহ্নিত করার জন্য সাধারণীকরণ করা যেতে পারে, সাধারণত অঙ্গগুলির সংখ্যার পরিসীমা দেয়। ১৯ শতকে বিকশিত ফুলের গঠন বর্ণনা করার দুটি উপায়ের মধ্যে একটি হল পুষ্পসূত্র, অন্যটি হল পুষ্পচিত্র। পুষ্পসূত্রের বিন্যাস নির্দিষ্ট লেখক এবং সময়কালের স্বাদ অনুযায়ী ভিন্ন হয়, তবুও তারা একই তথ্য প্রকাশ করার প্রবণতা রাখে।

অনেকসময়, পুষ্পচিত্র ও পুষ্পসূত্র একসাথে ও লেখা হয়।

ইতিহাস[সম্পাদনা]

১৯ শতকের শুরুতে পুষ্পসূত্র তৈরি করা হয়েছিল।[২] এগুলি ব্যবহার করা প্রথম বিজ্ঞানী হলেন ক্যাসেল[৩] (১৮২০) যিনি প্রথম পূর্ণসংখ্যার তালিকা প্রণয়ন করেছিলেন যাতে নামকৃত বিভাগে অংশের সংখ্যা বোঝানো হয়; এবং মার্টিয়াস[৪] (১৮২৮)। গ্রিসবাচ[৫] (১৮৫৪) তার পাঠ্যপুস্তকে ফুলের পরিবারের বৈশিষ্ট্য বর্ণনা করার জন্য ফুলের অংশের ৪টি বিভাগের প্রতিনিধিত্বকারী ৪-পূর্ণসংখ্যার সিরিজ ব্যবহার করেছেন, যার উদ্দেশ্য কমা দ্বারা পৃথক করা বিভিন্ন অঙ্গের সংখ্যা উল্লেখ করা এবং ফিউশন হাইলাইট করা। স্যাক্স[৬] (১৮৭৩) এগুলিকে পুষ্পচিত্রের সাথে একত্রে ব্যবহার করেছিলেন, তিনি "সাধারণ টাইপফেস" দ্বারা গঠিত হওয়ার সুবিধা উল্লেখ করেছিলেন।

ক্যাসেল সূত্র

যদিও ইখলার তার গ্রন্থ Blüthendiagramme-এ ব্যাপকভাবে পুষ্পচিত্র ব্যবহার করেছেন,[৭][৮] তিনি ফুলের সূত্রগুলি খুব কম ব্যবহার করেছেন, প্রধানত সাধারণ ফুলের পরিবারের জন্য। স্যাটলার[৯] অর্গানোজেনেসিস অফ ফ্লাওয়ার্স (১৯৭৩) গ্রন্থে ৫০টি উদ্ভিদ প্রজাতির অনটোজেনি বর্ণনা করার জন্য ফুলের সূত্র এবং চিত্রের সুবিধা নেন। সূত্র সম্বলিত নতুন বইগুলির মধ্যে রয়েছে জুড ও সহকর্মীদের দ্বারা প্ল্যান্ট সিস্টেম্যাটিক্স (২০০২) এবং সিম্পসন[১০] (২০১০)। প্রিনার ও সহকর্মীরা[২] সূত্রের বর্ণনামূলক ক্ষমতাকে বিস্তৃত করার জন্য বিদ্যমান মডেলের একটি সম্প্রসারণ প্রণয়ন করেন এবং যুক্তি দেন যে সূত্রগুলিকে আনুষ্ঠানিক শ্রেণিবিন্যাস বিবরণে অন্তর্ভুক্ত করা উচিত। রন্স দে ক্রেন (২০১০)[১] আংশিকভাবে তার বই "Floral Diagrams"-এ সূত্র লেখার পদ্ধতি ব্যবহার করেছেন।

ব্যাখ্যা[সম্পাদনা]

অঙ্গের সংখ্যা ও যুক্তাবস্থা[সম্পাদনা]

সূত্রটি বিভিন্ন ফুলের অঙ্গগুলির সংখ্যা প্রকাশ করে;[ক] এইগুলি সাধারণত অঙ্গের ধরন অনুসারে অক্ষর বা সংক্ষিপ্ত রূপ দ্বারা পূর্বে থাকে। বাইরে থেকে ভিতরের দিকে ফুলের অংশগুলির বিন্যাসের সাথে মিল রেখে তাদের বিন্যস্ত করা হয়েছে:

ব্র্যাক্ট ব্র্যাক্টিওল পুষ্পপুট, বা বৃতি এবং দলমন্ডল পুংকেশর চক্র গর্ভকেশর চক্র ডিম্বক
B[২] Bt[২] P[২] বা CaCo[১১] A G V[২] বা O[৯]
K[২] বা Ca[১১] C[২] বা Co[১১]

গাঢ় ব্যাকগ্রাউন্ডের চিহ্ন সাধারণত কম ব্যবহার করা হয়। প্রিনার ও সহকর্মীদের দ্বারা ব্যবহৃত "V" প্রতি গর্ভকেশর চক্রে ডিম্বাকের সংখ্যার পরে প্লাসেন্টেশনের ধরন বর্ণনা করে ছোট হাতের অক্ষর দ্বারা অনুসরণ করা হয়। এপিক্যালিক্স/সহবৃতির-এর জন্য, "k" অক্ষর ব্যবহার করা হয়।

সংখ্যাগুলি চিহ্নের পরে ঢোকানো হয়, সেগুলি সাব- বা সুপারস্ক্রিপ্ট হিসাবে ফরম্যাট করা যেতে পারে। যদি একটি অঙ্গ অনুপস্থিত থাকে, তার সংখ্যা "0" হিসাবে লেখা হয় বা এটি বাদ দেওয়া হয়, যদি "অনেক" (সাধারণত 10-12-এর বেশি) উদাহরণ থাকে তবে এটি "∞" হিসাবে লেখা যেতে পারে। একই অঙ্গের পৃথক বিভাগকে "+" দ্বারা পৃথক করা হয়। একই বিভাগের অন্তর্গত অঙ্গের সংখ্যা ":" দ্বারা পৃথক করা যেতে পারে, যেমন, যখন বিভাগের অংশটি আকারগতভাবে একে অপরের থেকে আলাদা। সংখ্যা পরিবর্তনশীল হলে একটি পরিসর দেওয়া যেতে পারে, যেমন যখন সূত্র একটি ট্যাক্সনে সংক্ষিপ্ত থাকে।

  • K3+3 – একটি বৃতি যাতে ৬টি মুক্ত বৃত্যংশ এবং দুটি বিভাগে বিভক্ত
  • A – অসংখ্য পুংকেশর
  • P3–12 – ৩ থেকে ১২ সংখ্যার পুষ্পপুট

বিভিন্ন গ্রুপ বোঝাতে সুপারস্ক্রিপ্ট এও লেখা হয়।

A5² – ২ প্রকার পুংকেশরের ৫টি গ্রুপ

সূত্রটি অঙ্গের যুক্তাবস্থাও প্রকাশ করতে পারে। একটি অঙ্গের যুক্তাবস্থা একটি বৃত্তে সংখ্যাটি আবদ্ধ করে দেখানো যেতে পারে, বিভিন্ন অঙ্গের যুক্তাবস্থা বন্ধন দ্বারা উপস্থাপন করা যেতে পারে, যেমন জুড ও সহকর্মীরা, প্রিনার ও সহকর্মীরা[২]:২৪২ বলেছেন যে এই পদ্ধতিটি স্ট্যান্ডার্ড টাইপসেটিং এর মাধ্যমে অর্জন করা কঠিন। একই অঙ্গের মধ্যে ফিউশন বেশিরভাগ সময় প্রথম বন্ধনী "(…)" দ্বারা লেখা হয়। বিভিন্ন অঙ্গের মধ্যে ফিউশন তৃতীয় বন্ধনী "[…]" দ্বারা বোঝানো যায়, এছাড়াও দ্বিতীয় বন্ধনী "{…}" ব্যবহার করা হতে পারে।

  • A(5) – ৫টি যুক্ত পুংকেশর
  • [C(5) A5] – ৫টি যুক্তদল এবং তার সাথে পুংকেশর চক্র ও যুক্ত

প্রিনার ও সহকর্মীরা একটি সুপারস্ক্রিপ্ট "0" হারানো অঙ্গের জন্য ও একটি সুপারস্ক্রিপ্ট "r" ক্ষুদ্রিত অঙ্গের জন্য ব্যবহারের প্রস্তাব দেন। রন্স দে ক্রেন স্ট্যামিনোডপিস্টিলোড-এর জন্য ডিগ্রি চিহ্ন ব্যবহারের কথা বলেন।

  • A3:2r+50 – (প্রিনার) দুটি বিভাগে পুংকেশর চক্র, একটি বিভাগে ৩টি পুংকেশর ও ২টি স্ট্যামিনোড, আরেকটি বিভাগ হারিয়ে গেছে
  • A1+2° – (রন্স ডে ক্রেন) দুটি বিভাগে পুংকেশর চক্র, একটি বিভাগে ১টি পুংকেশর ও অপর বিভাগে গর্ভাশয়ের স্থানে ২টি পুংকেশর

গর্ভাশয়ের মূল অবস্থান "G" চিহ্নের পরিবর্তন দ্বারা প্রকাশ করা হয়। সিম্পসন শব্দ দিয়ে লিখে এটি প্রকাশের কথা বলেন।

উচ্চ গর্ভাশয় নিম্ন গর্ভাশয় অর্ধনিম্ন গর্ভাশয়
প্রিনার ও সহকর্মীরা,[২]:২৪৩
রন্স দে ক্রেন[১]:৩৯
G Ĝ, Ğ -G-
স্যাটলার[৯]:xviii G G
সিম্পসন[১০] G…, superior G…, inferior G…, half-inferior

প্রতিসাম্য[সম্পাদনা]

সূত্র দিয়ে সমগ্র ফুলের প্রতিসাম্য বা বিন্যাস বর্ণনা করা যেতে পারে; এই ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতীক সাধারণত সূত্রের শুরুতে স্থাপন করা হয়। এটি বিভিন্ন অঙ্গের জন্য আলাদাভাবে রূপরেখা করা হতে পারে, এটিকে তাদের চিহ্ন বা সংখ্যার পরে স্থাপন করে, অথবা এটি সূত্রে অন্তর্ভুক্ত নাও হতে পারে। এটি নিম্নলিখিত চিহ্ন দ্বারা বর্ণনা করা হয়:

বহুপ্রতিসম দ্বিপ্রতিসম একপ্রতিসম অপ্রতিসম ঘূর্ণি বিন্যাস
প্রিনার ও সহকর্মীরা[২]:২৪২ * ↓, → বা Ø, প্রতিসাম্যের তল অনুযায়ী অনুল্লিখিত
রন্স দে ক্রেন[১]:৩৯ ↓, প্রতিসাম্যের তল অনুযায়ী
স্যাটলার[৯]:xviii + ∙|∙ অনুল্লিখিত
জুড ও সহকর্মীরা[১২]:৬৬ * অনুল্লিখিত X $
সুব্রহ্মণ্যম[১৩] % (মিডিয়ান তলে), ÷ (পার্শ্বতলে) অনুল্লিখিত
রোজিপ্যাল[১৪]

লিঙ্গ[সম্পাদনা]

ফুলের লিঙ্গ ☿ বা ⚥ দ্বারা হার্মাফ্রোডাইট (উভলিঙ্গ), পুরুষের জন্য ♂ (স্ট্যামিনেট) এবং ♀ মহিলা (পিস্টিলেট) ফুলের জন্য উল্লেখযোগ্য। চিহ্নগুলি সাধারণত সূত্রের শুরুতে, প্রতিসাম্য চিহ্নের পরে বা আগে স্থাপন করা হয়। প্রিনার ও সহকর্মীরা শুধুমাত্র পৃথক লিঙ্গের ফুলের জন্য সংশ্লিষ্ট চিহ্নগুলি (♀ এবং ♂) ব্যবহার করার পরামর্শ দেন। রন্স দে ক্রেন প্রতীকগুলির পরিবর্তে "পিস্টিলেট" বা "স্ট্যামিনেট" শব্দগুলি ব্যবহার করেছেন।

পুষ্পসূত্র ফলের প্রকারকেও অন্তর্ভুক্ত করতে পারে, জুড ও সহকর্মীরা[১২] এটিকে একেবারে শেষে জানিয়েছেন।

উদাহরণ[সম্পাদনা]

↯ K3 [C3 A1°–3°+½:2°] Ğ(3)[১]:৩৯ক্যানা ইন্ডিকা ফুলের সূত্র; অপ্রতিসম ফুল; ৩টি মুক্ত বৃত্যংশের বৃতি; ৩টি মুক্ত দলের দলমন্ডল যা পুংকেশরের সাথে যুক্ত; দুটি ভাগে পুংকেশর চক্র বিন্যস্ত, বাইরের ভাগে ১–৩ স্ট্যামিনোড (অকার্যকর পুংকেশর), ভিতরের ভাগে একটি অর্ধ পুংকেশর ও ২টি স্ট্যামিনোড; ৩টি গর্ভপত্র জুড়ে ১টি গর্ভাশয়, নিম্ন গর্ভাশয়।

B BtC K3:(2)C↓ C3:2r↓ A(3):2r↓+4r:10 G1↓ Vm8–10[২]:২৪৬ট্যামারিন্ডাস ইন্ডিকা ফুলের সূত্র; ব্র্যাক্ট এবং পেটালয়েড ব্র্যাকটিওল; তিন এবং দুটি পেটালয়েড বৃত্যংশের একরঙা বৃতি; তিন এবং দুটি হ্রাসকৃত দলের একরঙা দলমন্ডল; পুংকেশর চক্রের দুটি বিভাগ, তিনটি সংমিশ্রিত এবং দুটি হ্রাসকৃত পুংকেশর থেকে বাইরের একসংলগ্ন, ৪টির ভিতরেরটি হ্রাস করা এবং ১টি হারিয়ে যাওয়া পুংকেশর; উচ্চ ডিম্বাশয় সহ ১ গর্ভপত্রের একপ্রতিসম গর্ভকেশর চক্র; প্রতি গর্ভকেশরে ৮-১০ ডিম্বাণু সহ প্রান্তিক প্লাসেন্টেশন।

নার্সিসাস পোয়েটিকাস
পুষ্পসূত্র
Br ✶ ☿ P3+3+Corolla A3+3 G(3)
ব্র্যাক্টযুক্ত, বহুপ্রতিসম, উভলিঙ্গ
পুষ্পপুট: ৩টি বিভাগে ২টি করে মোট ৬টি টেপাল
পুংকেশর: ২টি বিভাগে ৩টি
গর্ভাশয়: উচ্চ - ৩টি যুক্ত গর্ভপত্র
P3+3 A3+3 G(3)
লিলিয়েসি পরিবারের পুষ্পসূত্র
বহুপ্রতিসম ফুল ও উভলিঙ্গ যাতে ৬টি (২টি বিভাগে ৩টি করে) পুষ্পপুট, পুংকেশর চক্রেও একই সংখ্যা ও বিন্যাস, এবং একটি উচ্চ গর্ভাশয় যাতে ৩টি যুক্ত গর্ভপত্র. গণ ও প্রজাতির সাপেক্ষে সামান্য পরিবর্তন হয়ে থাকে।
হালোরাগেসি পরিবারের
পুষ্পসূত্র
or ৩-৪টি মুক্ত বৃত্যংশ, ৩-৪টি মুক্ত দল (বা অনুপস্থিত), ২-৮টি পুংকেশর, নিম্ন গর্ভাশয় যাতে ২-৪টি যুক্ত গর্ভপত্র

আরও পড়ুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ronse De Craene, Louis P. (২০১০-০২-০৪)। Floral Diagrams: An Aid to Understanding Flower Morphology and Evolution। Cambridge: Cambridge University Press। আইএসবিএন 978-0-521-49346-8 
  2. Prenner, Gerhard; Richard M. Bateman; Paula J. Rudall (ফেব্রুয়ারি ২০১০)। "Floral formulae updated for routine inclusion in formal taxonomic descriptions"Taxon59 (1): 241–250। আইএসএসএন 0040-0262ডিওআই:10.1002/tax.591022। ২৯ মার্চ ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ ফেব্রুয়ারি ২০২৪ 
  3. Cassel, F. P. (১৮২০)। Morphonomia botanica: sive observationes circa proportionem et evolutionem partium plantarum। Colonia Agrippina [Cologne]: M. DuMont-Schauberg। 
  4. Martius, C. F. (১৮২৮)। "Über die Architectonik der Blüthen"। Isis (Oken) (21): 522–529। 
  5. Grisebach, A. (১৮৫৪)। Grundriss der systematischen Botanik। Göttingen: Verlag der Dieterichschen Buchhandlung। 
  6. Sachs, J. (১৮৭৩)। Lehrbuch der Botanik nach dem gegenwaertigen Stand der Wissenschaft। Leipzig: Engelmann। 
  7. Eichler, August Wilhelm (১৮৭৫)। Blüthendiagramme, erster Theil: Enthaltend Einleitung, Gymnospermen, Monocotylen und sympetale Dicotylen1। Leipzig: Wilhelm Engelmann। 
  8. Eichler, August Wilhelm (১৮৭৮)। Blüthendiagramme, zweiter Theil: Enthaltend die apetalen und choripetalen Dicotylen2। Leipzig: Wilhelm Engelmann। 
  9. Sattler, Rolf (১৯৭৩)। Organogenesis of flowers; a photographic text-atlas। Toronto, Buffalo: University of Toronto Press। আইএসবিএন 0-8020-1864-5 
  10. Simpson, Michael George (২০১০)। Plant Systematics। Oxford (Great Britain): Academic Press। আইএসবিএন 978-0-12-374380-0 
  11. "Floral formula" 
  12. Judd, Walter S.; Christopher S. Campbell; Elizabeth A. Kellogg; Peter F. Stevens; Michael J. Donoghue (২০০২)। Plant Systematics: A Phylogenetic Approachবিনামূল্যে নিবন্ধন প্রয়োজন (2nd সংস্করণ)। Sunderland, Mass., U.S.A.: Sinauer Associates। আইএসবিএন 0878934030 
  13. Subrahmanyam, N. S. (১৯৯৭-০১-০১)। Modern Plant Taxonomy। Jangpura, New Delhi: South Asia Books। আইএসবিএন 9780706993462 
  14. Rosypal, Stanislav (২০০৩)। Nový přehled biologie। Praha: Scientia। আইএসবিএন 80-7183-268-5 

বহিঃসংযোগ[সম্পাদনা]


উদ্ধৃতি ত্রুটি: "lower-alpha" নামক গ্রুপের জন্য <ref> ট্যাগ রয়েছে, কিন্তু এর জন্য কোন সঙ্গতিপূর্ণ <references group="lower-alpha"/> ট্যাগ পাওয়া যায়নি