দৈনিক সমকাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
দৈনিক সমকাল
সমকালের লোগো.svg
ফরম্যাট ব্রডশিট ও অনলাইন সংস্করণ
প্রকাশক এ. কে. আজাদ
প্রতিষ্ঠাকাল ৩১ মে ২০০৫
ভাষা বাংলা, ইংরেজি (শুধু অনলাইন)
সদরদপ্তর ১৩৬, তেজগাঁও বাণিজ্যিক এলাকা, ঢাকা-১২০৮
দাপ্তরিক ওয়েবসাইট সমকাল

দৈনিক সমকাল বাংলাদেশের ঢাকা থেকে প্রকাশিত একটি বাংলা দৈনিক পত্রিকা। এটি ২০০৫ সালের ৩১ মে থেকে প্রকাশিত হয়ে আসছে। বিশিষ্ট সাংবাদিক গোলাম সারওয়ার এই পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক। ২০১৮ সালের ১৩ আগস্ট বরেণ্য এই সাংবাদিকের মৃত‌্যুর পর সমকালের নির্বাহী সম্পাদক মুস্তাফিজ শফি ভারপ্রাপ্ত সম্পাদকের দায়িত্ব পান। পত্রিকাটির প্রকাশক এ.কে. আজাদ।

আয়োজন[সম্পাদনা]

মূল পত্রিকার পাশাপাশি দৈনিক সমকালের সাপ্তাহিক আয়োজনের মধ্যে রয়েছে- সাহিত্য বিষয়ক ম্যাগাজিন কালের খেয়া, চারমাত্রা, আলোর পথযাত্রী, প্যাঁচাল, ঘাসফড়িং, শৈলী, নন্দন, চাকরি নিয়ে, পাঠশালা ইত্যাদি।

হুমকি ও সাংবাদিক হত্যা[সম্পাদনা]

২০০৫ সালের ১৭ নভেম্বর পত্রিকাটির ফরিদপুরের নিজস্ব প্রতিবেদক ও ফরিদপুর ব্যুরো কার্যালয়ের প্রধান সাংবাদিক গৌতম দাসকে হত্যা করা হয়। মামলা সূত্রে জানা যায়, ফরিদপুর শহরের মুজিব সড়কের সংস্কার এবং পুনর্নির্মাণের অনিয়ম ও দুর্নীতির সংবাদ পরিবেশন করায় সাংবাদিক গৌতম দাসের ওপর ক্ষুদ্ধ হয় ঠিকাদার গোষ্ঠী ও তাদের সহযোগী চক্র। এর জের ধরে তাকে খুন করা হয়। হত্যাকাণ্ডের দীর্ঘ ৮ বছর পর ২০১৩ সালের ২৭ জুন এ মামলায় নয়জনের যাবজ্জীবনের রায় দেন আদালত।

২০১৭ সালের ২ ফেব্রুয়ারি শাহাজাদপুর পৌর আওয়ামী লীগের বহিষ্কৃত সভাপতি ভিপি রহিমের সমর্থকরা জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক পৌর মেয়র হালিমুল হক মিরুর বাড়ি ঘেরাও করলে সংঘর্ষ শুরু হয়। এ সময় ব্যক্তিগত শর্টগান নিয়ে গুলি ছুড়তে ছুড়তে বিপরীত পক্ষকে ধাওয়া করে মেয়র ও তার ভাই। সেই মুহূর্তে সংবাদ সংগ্রহে দায়িত্বরত সমকালের সিরাজগঞ্জ প্রতিনিধি সাংবাদিক আবদুল হাকিম শিমুল গুলিবিদ্ধ হন। ৩ ফেব্রুয়ারি বগুড়া হাসপাতাল থেকে ঢাকা আনার পথে তিনি মৃত্যুবরণ করেন। বর্তমানে মামলা চলমান রয়েছে।

তথ্য সূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]