ওলন্দাজ উইকিপিডিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ডাচ উইকিপিডিয়া থেকে পুনর্নির্দেশিত)
উইকিপিডিয়ার ফেভিকন ওলন্দাজ উইকিপিডিয়া
স্ক্রিনশট
The Dutch Wikipedia in September 2015
ওলন্দাজ উইকিপিডিয়ার প্রধান পাতা
সাইটের প্রকার
ইন্টারনেট বিশ্বকোষ প্রকল্প
উপলব্ধওলন্দাজ
সদরদপ্তরমায়ামি, ফ্লোরিডা
মালিকউইকিমিডিয়া ফাউন্ডেশন
প্রস্তুতকারকওলন্দাজ উইকিপিডিয়া সম্প্রদায়
ওয়েবসাইটnl.wikipedia.org
বাণিজ্যিকনা
নিবন্ধনঐচ্ছিক
চালুর তারিখ১৯ জুন ২০০১; ২২ বছর আগে (2001-06-19)

ওলন্দাজ উইকিপিডিয়া (ওলন্দাজ: Nederlandstalige Wikipedia) হচ্ছে অনলাইন বিশ্বকোষ উইকিপিডিয়ার ওলন্দাজ ভাষার সংস্করণ। ২০০১ সালে ওলন্দাজ উইপিডিয়ার পথচলা শুরু হয়। মার্চ ২০২৪ পর্যন্ত ডাচ উইকিপিডিয়ার নিবন্ধ সংখ্যা ২১,৫১,৯৬৩, যা একে তৃতীয় বৃহত্তম উইকিপিডিয়া হিসেবে স্বীকৃতি দিয়েছে। এটা চতুর্থ উইকিপিডিয়া ভাষা যার নিবন্ধ সংখ্যা ১মিলিয়ন (১০ লাখ) অতিক্রম করেছে। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আছে ইংরেজি, জার্মানফরাসী ভাষার উইকিপিডিয়া। ২০১৬ সালের এপ্রিল মাসে ডাচ উইকিপিডিয়ার ১১৫৪ জন সক্রিয় সদস্য প্রত্যেকে কমপক্ষে পাঁচটি করে সম্পাদনা করেছেন।

ইতিহাস[সম্পাদনা]

২০০১ সালের ১৯ জুন ওলন্দাজ উইকিপিডিয়া যাত্রা শুরু করে এবং ২০০৫ সালে এক লাখ তম নিবন্ধ তৈরী হয়। শীর্ষ দশ উইকিপিডিয়ার হিসেবে ডাচ ভাষার উইকিপিডিয়া পাতা-ভাষাভাষী লোক হিসেবে সব থেকে বড় উইকিপিডিয়া। মার্চ ২০২৪, পর্যন্ত ৪৮,৭১,০০০ জন ব্যবহারকারী, 147 জন প্রশাসক ৭১,১৭৪টি ফাইলস আছে এই উইকিপিডিয়ায়।

ইন্টারনেট বট[সম্পাদনা]

ডাচ উইকিপিডিয়ার বেশীরভাগ নিবন্ধ (৫৯%) ইন্টারনেট বটের মাধ্যমে তৈরী।[১] ২০১১ এর অক্টোবর মাসে কিছু বট মিলে ৮০,০০০ নিবন্ধ তৈরি করে মাত্র ১১ দিনে (যা সমগ্র নিবন্ধের ১০%)।[২][৩]

২০১১ সালের ডিসেম্বর মাসে ডাচ উইকিপিডিয়ার ১ মিলিয়ন তম নিবন্ধটি তৈরী হয়। সে সময়ে বটের সাহায্যে দশদিনে এক লাখ নিবন্ধ তৈরী করা হয়। ২০১৩ সালের মার্চ মাসে ফরাসি উইকিপিডিয়া কে পেছনে ফেলে ডাচ উইকিপিডিয়া চতুর্থ স্থান দখল করে।

তথ্যসূত্র[সম্পাদনা]