খরা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

খরা হলো জল সরবরাহে দীর্ঘস্থায়ী ঘাটতির একটি ঘটনা, যা বায়ুমণ্ডলীয় (গড় বৃষ্টিপাতের নীচে), ভূ-পৃষ্ঠের জল বা ভূগর্ভস্থ জল হতে পারে। একটি খরা এক মাস এমনকি এক বছর পর্যন্ত স্থায়ী হতে পারে। এটি ক্ষতিগ্রস্ত অঞ্চলের বাস্তুতন্ত্র এবং কৃষির উপর যথেষ্ট প্রভাব ফেলতে পারে এবং স্থানীয় অর্থনীতির ক্ষতি করতে পারে। গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলে বার্ষিক শুষ্ক মৌসুমগুলি খরার বিকাশ এবং পরবর্তীতে গুল্ম আগুনের সম্ভাবনাকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করে। তাপের সময়কাল জলীয় বাষ্পের দ্রুত বাষ্পীভবনের মাধ্যমে খরা পরিস্থিতিকে উল্লেখযোগ্যভাবে খারাপ করতে পারে।

খরা পৃথিবীর বেশিরভাগ অংশে জলবায়ুর একটি পুনরাবৃত্ত বৈশিষ্ট্য। যাইহোক, এই নিয়মিত খরা জলবায়ু পরিবর্তনের কারণে আরও চরম এবং আরও অপ্রত্যাশিত হয়ে উঠেছে। প্রকৃতপক্ষে ডেনড্রোক্রোনোলজি, বা ট্রি রিংস ডেটিং-এর উপর ভিত্তি করে গবেষণাগুলি নিশ্চিত করে যে গ্লোবাল ওয়ার্মিং দ্বারা প্রভাবিত খরা 1900-এ ফিরে যায়।

অনেক উদ্ভিদ প্রজাতি, যেমন Cactaceae (বা cacti) পরিবারের খরা সহনশীলতা অভিযোজন আছে, যেমন - পাতার ক্ষেত্রফল কমে যাওয়া এবং খরা সহ্য করার ক্ষমতা বাড়াতে মোমযুক্ত কিউটিকল। কেউ কেউ দাফন বীজ হিসাবে শুকনো সময়কাল বেঁচে থাকে। আধা-স্থায়ী খরা মরুভূমি এবং তৃণভূমির মতো শুষ্ক বায়োম তৈরি করে। দীর্ঘস্থায়ী খরা ব্যাপক অভিবাসন ও মানবিক সংকট সৃষ্টি করেছে। বেশিরভাগ শুষ্ক বাস্তুতন্ত্রের স্বাভাবিকভাবেই কম উৎপাদনশীলতা রয়েছে। নথিভুক্ত ইতিহাসে বিশ্বের সবচেয়ে দীর্ঘায়িত খরা চিলির আতাকামা মরুভূমিতে (400 বছর) হয়েছিল।

ইতিহাস জুড়ে, খাদ্যের প্রাপ্যতা এবং সমাজের বাকি অংশের উপর প্রভাবের কারণে মানুষ সাধারণত খরাকে "বিপর্যয়" হিসাবে দেখেছে। মানুষ প্রায়ই খরাকে মানুষের দ্বারা সৃষ্ট একটি প্রাকৃতিক দুর্যোগ বা অতিপ্রাকৃত শক্তির ফল হিসেবে ব্যাখ্যা করার চেষ্টা করেছে। এটি প্রাচীনতম নথিভুক্ত জলবায়ু ঘটনাগুলির মধ্যে একটি, যা গিলগামেশের মহাকাব্যে উপস্থিত এবং জোসেফের আগমন এবং প্রাচীন মিশর থেকে পরবর্তী যাত্রার বাইবেলের গল্পের সাথে যুক্ত। 9,500 খ্রিস্টপূর্বাব্দে চিলিতে শিকারী-সংগ্রাহক অভিবাসন ঘটনাটির সাথে যুক্ত হয়েছে, যেমনটি প্রায় 135,000 বছর আগে আফ্রিকার বাইরে এবং বাকি বিশ্বে প্রাথমিক মানুষের নির্বাসন রয়েছে। খরা প্রতিরোধ বা এড়ানোর জন্য আচার-অনুষ্ঠান বিদ্যমান, বৃষ্টি তৈরি করা নাচ থেকে শুরু করে মানুষের বলিদান পর্যন্ত যেতে পারে। আজকাল, সেই প্রাচীন অনুশীলনগুলি বেশিরভাগ অংশে লোককাহিনীতে নিবদ্ধ এবং আরও যুক্তিযুক্ত জল ব্যবস্থাপনা দ্বারা প্রতিস্থাপিত হয়েছে।

প্রকার[সম্পাদনা]

মানুষ খরাকে তিনটি প্রধান উপায়ে সংজ্ঞায়িত করে:

১। আবহাওয়া সংক্রান্ত খরা ঘটে যখন গড় বৃষ্টিপাতের সাথে দীর্ঘ সময় থাকে। আবহাওয়া সংক্রান্ত খরা সাধারণত অন্যান্য ধরনের খরার আগে থাকে।

২। কৃষি খরা ফসল উৎপাদন বা পরিসরের বাস্তুবিদ্যাকে প্রভাবিত করে। এই অবস্থাটি বৃষ্টিপাতের মাত্রার যে কোনো পরিবর্তন থেকে স্বাধীনভাবেও প্রকাশিত হতে পারে যখন কৃষি খরা হয় তখন বর্ধিত সেচ বা মাটির অবস্থা এবং দুর্বল পরিকল্পিত কৃষি প্রচেষ্টার কারণে ফসলের ক্ষয় হয় এবং পানির ঘাটতি ঘটায়। যাইহোক, একটি সাধারণ খরা বৃষ্টিপাতের বর্ধিত সময়ের কারণে ঘটে।

৩। জলবিষয়ক খরা দেখা দেয় যখন জলাশয়, হ্রদ এবং জলাধারগুলির মতো উৎসগুলোতে উপলব্ধ জলের মজুদ সাধারণ মাত্রা থেকে নীচে নেমে আসে। হাইড্রোলজিক্যাল খরা ধীরে ধীরে দেখা যায় কারণ এতে সঞ্চিত পানি জড়িত থাকে যা ব্যবহার করা হয় কিন্তু পুনরায় পূরণ করা হয় না। কৃষি খরার মতো, এটি শুধুমাত্র বৃষ্টিপাতের ক্ষতির কারণেই হতে পারে। উদাহরণস্বরূপ, 2007 সালের দিকে কাজাখস্তানকে সোভিয়েত শাসনের অধীনে আরাল সাগর থেকে অন্য দেশগুলির দিকে সরিয়ে নেওয়া জল পুনরুদ্ধার করার জন্য বিশ্বব্যাংকের দ্বারা প্রচুর অর্থ প্রদান করা হয়েছিল। অনুরূপ পরিস্থিতিতে তাদের বৃহত্তম হ্রদ, বলখাশ, সম্পূর্ণরূপে শুকিয়ে যাওয়ার ঝুঁকিতে ছিল।

খরা অব্যাহত থাকায় এর আশেপাশের পরিস্থিতি ক্রমশ খারাপ হতে থাকে এবং স্থানীয় জনগণের উপর এর প্রভাব ধীরে ধীরে বাড়তে থাকে।

কারণ[সম্পাদনা]

ক্ষয় এবং মানুষের কার্যকলাপ[সম্পাদনা]

মানুষের কার্যকলাপ সরাসরি যেমন অতিরিক্ত কৃষিকাজ, অত্যধিক সেচ,বন উজাড়, এবং ক্ষয় যথাঃ বিরূপভাবে জল ধারণ এবং ধরে রাখার ক্ষমতা প্রভাবিত হওইয়া খরার অন্যতম কারণ ।শুষ্ক জলবায়ুতে, ক্ষয়ের প্রধান উৎস হলো বায়ু। ক্ষয় বায়ুর উপাদানের আন্দোলনের ফলাফল হতে পারে. বাতাসের কারণে ছোট ছোট কণাগুলোকে উত্তোলন করা যেতে পারে এবং তাই অন্য অঞ্চলে চলে যেতে পারে। বাতাসের মধ্যে স্থগিত কণাগুলি ঘর্ষণ (পরিবেশগত উত্তরাধিকার) দ্বারা ক্ষয় সৃষ্টিকারী কঠিন বস্তুর উপর প্রভাব ফেলতে পারে। বায়ু ক্ষয় সাধারণত এমন এলাকায় ঘটে যেখানে গাছপালা কম বা নেই, প্রায়শই এমন এলাকায় যেখানে গাছপালা সমর্থন করার জন্য অপর্যাপ্ত বৃষ্টিপাত হয়।

জলবায়ু পরিবর্তন[সম্পাদনা]

বিভিন্ন গ্লোবাল ওয়ার্মিং পরিস্থিতির জন্য তাপ তরঙ্গ, খরা এবং ভারী বৃষ্টিপাতের ঘটনাগুলির জন্য প্রাক-শিল্প যুগের তুলনায় চরম ঘটনার ফ্রিকোয়েন্সি বৃদ্ধির অনুমান করা হচ্ছে।

বৈশ্বিক জলবায়ু পরিবর্তন সারা বিশ্বে এবং বিশেষ করে উন্নয়নশীল দেশগুলিতে কৃষির উপর যথেষ্ট প্রভাব ফেলে যা খরা শুরু করবে বলে আশা করা হচ্ছে। কিছু এলাকায় খরার পাশাপাশি বন্যা ও ভাঙন বাড়তে পারে। গ্লোবাল ওয়ার্মিংয়ের কিছু প্রস্তাবিত সমাধান যা আরও সক্রিয় কৌশলগুলিতে ফোকাস করে - একজনের জন্য একটি স্পেস সানশেড ব্যবহারের মাধ্যমে সৌর বিকিরণ ব্যবস্থাপনা, তাদের সাথে খরার সম্ভাবনা বৃদ্ধি পেতে পারে।

জলবায়ু পরিবর্তন সংক্রান্ত আন্তঃসরকার প্যানেলের জলবায়ু পরিবর্তন ও ভূমি সংক্রান্ত বিশেষ প্রতিবেদন অনুযায়ী, জলবায়ু পরিবর্তন খরা ও মরুকরণ বাড়ায়। শত কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়। ক্ষতিগ্রস্ত এলাকায় আফ্রিকা, এশিয়া, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আমেরিকার বড় অঞ্চল অন্তর্ভুক্ত রয়েছে।

প্রভাব[সম্পাদনা]

খরা এবং পানির ঘাটতির প্রভাবকে তিন ভাগে ভাগ করা যায়: পরিবেশগত, অর্থনৈতিক ও সামাজিক।

  • পরিবেশগত প্রভাবের ক্ষেত্রে: নিম্ন পৃষ্ঠ এবং ভূগর্ভস্থ জল-স্তর, নিম্ন প্রবাহ-স্তর (ন্যূনতমের নীচে হ্রাস যা উভচর জীবনের জন্য সরাসরি বিপদের দিকে পরিচালিত করে), ভূ-পৃষ্ঠের জলের দূষণ বৃদ্ধি, জলাভূমি শুকিয়ে যাওয়া, আরও এবং বৃহত্তর দাবানল, উচ্চতর ডিফ্লেশনের তীব্রতা, জীববৈচিত্র্যের ক্ষতি, গাছের স্বাস্থ্য খারাপ এবং কীটপতঙ্গ এবং ডেনড্রয়েড রোগের উপস্থিতি।
  • অর্থনৈতিক ক্ষতির মধ্যে রয়েছে নিম্ন কৃষি, বন, খেলা এবং মাছ ধরার আউটপুট, উচ্চ খাদ্য-উৎপাদন খরচ, হাইড্রো প্ল্যান্টে কম শক্তি-উৎপাদনের মাত্রা, জলের পর্যটন এবং পরিবহন রাজস্ব হ্রাসের কারণে ক্ষতি, শক্তি সেক্টরের জন্য জল সরবরাহের সমস্যা এবং প্রযুক্তিগত প্রক্রিয়াগুলির জন্য ধাতুবিদ্যা, খনির, রাসায়নিক, কাগজ, কাঠ, খাদ্যদ্রব্য শিল্প ইত্যাদি, পৌর অর্থনীতির জন্য জল সরবরাহের ব্যাঘাত।
  • সামাজিক ব্যয়ের মধ্যে রয়েছে এই ঘটনার সরাসরি সংস্পর্শে আসা মানুষের স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব (অতিরিক্ত তাপ তরঙ্গ), জল সরবরাহের সম্ভাব্য সীমাবদ্ধতা, দূষণের মাত্রা বৃদ্ধি, উচ্চ খাদ্য-খরচ, ব্যর্থ ফসলের কারণে সৃষ্ট চাপ ইত্যাদি। এটি ব্যাখ্যা করে কেন খরা এবং সুপেয় পানির ঘাটতি একটি ফ্যাক্টর হিসেবে কাজ করে যা উন্নত ও উন্নয়নশীল দেশের মধ্যে ব্যবধান বাড়ায়

আরও দেখুন।[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

উইকিমিডিয়া কমন্সে খরা সম্পর্কিত মিডিয়া দেখুন।

উইকিঅভিধানে Drought-এর আভিধানিক সংজ্ঞা পড়ুন। উইকিবইয়ে Drought

তথ্যসূত্র[সম্পাদনা]