বন্যা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইংল্যান্ডের মর্পেথের একটি রাস্তায় বন্যা। জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট চরম আবহাওয়ার ঘটনাগুলির সাথে বন্যা বৃদ্ধি পাচ্ছে যা অতীতের তুলনায় অনেক বেশি বৃষ্টিপাতের সাথে বৃষ্টিপাতের ঘটনা তৈরি করছে। জলাশয়ের উপর নির্মিত বা ঐতিহাসিক বৃষ্টিপাতের নিদর্শনগুলির চারপাশে পরিকল্পিত অবকাঠামো সহ নগর ও শহরগুলি বন্যার জন্য ক্রমবর্ধমান সংবেদনশীল।

বন্যা হল পানির অত্যধিক প্রবাহ[ক] যা সাধারণত শুষ্ক জমিকে নিমজ্জিত করে।[১] "প্রবাহিত পানি" অর্থে শব্দটি জোয়ারের প্রবাহের ক্ষেত্রেও প্রয়োগ করা যেতে পারে। বন্যা শিক্ষা জলবিদ্যার অধ্যয়নের একটি ক্ষেত্র এবং এটি কৃষি, পুরকৌশল ও জনস্বাস্থ্যের ক্ষেত্রে উল্লেখযোগ্য উদ্বেগের বিষয়। পরিবেশে মানুষের পরিবর্তন প্রায়শই বন্যার তীব্রতা ও ঘটনার পৌনঃপুনিকতা বৃদ্ধি করে, উদাহরণস্বরূপ ভূমি ব্যবহারের পরিবর্তন যেমন বন উজাড় ও জলাভূমি অপসারণ, পানিপথের গতিপথের পরিবর্তন বা বন্যা নিয়ন্ত্রণ যেমন নদীর তীরের বাঁধ এবং বৃহত্তর পরিবেশগত সমস্যা যেমন জলবায়ু পরিবর্তন ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি। বিশেষ করে জলবায়ু পরিবর্তনের বর্ধিত বৃষ্টিপাত এবং চরম আবহাওয়ার ঘটনা বন্যার অন্যান্য কারণের তীব্রতা বাড়ায়, ফলে আরও তীব্র বন্যা হয় এবং বন্যার ঝুঁকি বেড়ে যায়।[২][৩]

নদী, হ্রদ বা সমুদ্রের মতো জলাশয়গুলি থেকে প্রচুর পরিমাণে পানি প্রবাহিত হওয়ার কারণে বন্যা দেখা দিতে পারে, যেখানে পানি উপরে উঠে যায় বা বাঁধভেঙে যায়, ফলে সেই পানি কিছু অংশ এর স্বাভাবিক সীমানা ছাড়িয়ে যায়,[৪] বা এলাকায় বন্যায় সুসিক্ত মাটিতে বৃষ্টির পানি জমে থাকার কারণে এটি ঘটতে পারে। যদিও একটি হ্রদ বা পানির অন্যান্য অংশের আকার বৃষ্টিপাত এবং তুষার গলে ঋতুগত পরিবর্তনের সাথে পরিবর্তিত হবে, তবে আকারের এই পরিবর্তনগুলি উল্লেখযোগ্য হিসাবে বিবেচিত হবে না যদি না এগুলি সম্পত্তি বা গৃহপালিত প্রাণীকে ডুবিয়ে দেয়।

নদীতেও বন্যা ঘটতে পারে যখন প্রবাহের হার নদীপথের ধারণক্ষমতাকে ছাড়িয়ে যায়, বিশেষ করে নৌপথের বাঁকে বা মাঝখানে। নদীর প্রাকৃতিক বন্যা সমভূমিতে থাকলে বন্যা প্রায়ই বাড়িঘর এবং ব্যবসার ক্ষতি করে। যদিও নদীতীরবর্তী বন্যার ক্ষতি নদী এবং অন্যান্য জলাশয় থেকে দূরে সরে গিয়ে নির্মূল করা যেতে পারে, তবে লোকেরা ঐতিহ্যগতভাবে নদীগুলির তীরে বসবাস এবং কাজ করেছে কারণ জমি সাধারণত সমতল ও উর্বর এবং কারণ নদীগুলো সহজে যাতায়াত এবং বাণিজ্য ও শিল্পের প্রবেশাধিকার প্রদান করে। বন্যার ফলে সম্পত্তির ক্ষতি ছাড়াও গৌণ পরিণতির দিকে নিয়ে যেতে পারে, যেমন বাসিন্দাদের দীর্ঘমেয়াদী স্থানচ্যুতি এবং মশা দ্বারা সংক্রামিত পানিবাহিত রোগ এবং ভেক্টর-বর্ন রোগের বর্ধিত বিস্তার তৈরি।[৫]

বাংলাদেশের উল্লেখযোগ্য বন্যা[সম্পাদনা]

১৯৮৮[সম্পাদনা]

২০০৪[সম্পাদনা]

২০২২[সম্পাদনা]

সিলেটের সুনামগঞ্জ থেকে শুরু হয় যা বর্তমানে দেশের ১৪ জেলার ছড়িয়ে গেছে প্রভাব

প্রকারভেদ[সম্পাদনা]

১৬৩৪ সালের অক্টোবরে জার্মানি এবং ডেনমার্কের উত্তর সাগর উপকূলে যে বন্যা হয়েছিল তার সমসাময়িক ছবি।
জাভার জাওয়া টেঙ্গাহতে বন্যা থেকে আশ্রয় নিচ্ছে মানুসিএ. ৮৬৫-১৮৭৬।76।
হারিকেন ক্যাটরিনার পরে প্লাবিত নিউ অরলিন্সের দৃশ্য।নিউ অরলিন্স, কারণ এটি একটি নদী ব-দ্বীপে রয়েছে এবং হারিকেনের অভিজ্ঞতা অর্জন করে, ঐতিহাসিকভাবে বন্যার জন্য খুব ঝুঁকিপূর্ণ ছিল।ক্যাটরিনার চরম বৃষ্টিপাত এবং দুর্বল অবকাঠামো রক্ষণাবেক্ষণের কারণে একটি লেভি ভাঙ্গন দেখা দেয় যা শহরের বড় অংশ প্লাবিত করেছে।
ইতালির ভেনিসে "নিয়মিত" বন্যা।
অস্ট্রেলিয়ার নর্দার্ন টেরিটরির ডারউইনে ভারী মৌসুমি বৃষ্টি এবং উচ্চ জোয়ারের কারণে একটি খাঁড়ির বন্যা।
জেদ্দায় বন্যা, সৌদি আরবের কিং আবদুল্লাহ স্ট্রিট ডুবে গেছে।

আঞ্চলিক[সম্পাদনা]

বসন্তকালে, বন্যা ফিনল্যান্ডের একটি সমতল এলাকা অস্ট্রোবোথনিয়াতে বেশ সাধারণ।দক্ষিণ অস্ট্রোবোথনিয়ার ইলমাজোকিতে একটি বন্যা ঘেরা বাড়ি।

সমতল বা নিচু এলাকায় বন্যা হতে পারে যখন বৃষ্টিপাতের মাধ্যমে পানি সরবরাহ হয় বা তুষার গলে যাওয়ার ফলে এটি তার চেয়ে বেশি দ্রুত অনুপ্রবেশ বা ছুটে যেতে পারে।কখনও কখনও বিপজ্জনক গভীরতায় অতিরিক্ত জায়গায় জমা হয়।

ভূপৃষ্ঠের মাটি সুসিক্ত হয়ে যেতে পারে, যা কার্যকরভাবে অনুপ্রবেশ বন্ধ করে, যেখানে পানির স্তর অগভীর থাকে, যেমন প্লাবনভূমি, অথবা এক বা একাধিক ঝড়ের তীব্র বৃষ্টি থেকে।অনুপ্রবেশ এছাড়াও হিমায়িত স্থল, শিলা, কংক্রিট, পাকা, বা ছাদ মাধ্যমে ধীরে ধীরে নগণ্য হয়।আঞ্চলিক বন্যা প্লাবনভূমির মতো সমতল এলাকায় এবং স্রোত চ্যানেলের সাথে সংযুক্ত নয় এমন স্থানীয় নিম্নচাপগুলিতে শুরু হয়, কারণ ওভারল্যান্ড প্রবাহের বেগ পৃষ্ঠের ঢালের উপর নির্ভর করে। এন্ডোরহেইক অববাহিকায় যখন বৃষ্টিপাত বাষ্পীভবন অতিক্রম করে তখন আঞ্চলিক বন্যার অভিজ্ঞতা হতে পারে। [৬]

নদীপথ (চ্যানেল)[সম্পাদনা]

আর্দ্র অঞ্চলের ক্ষুদ্রতম ক্ষণস্থায়ী স্রোত থেকে শুরু করে শুষ্ক জলবায়ুতে সাধারণত শুষ্ক চ্যানেল থেকে বিশ্বের বৃহত্তম নদী পর্যন্ত সব ধরনের নদী ও স্রোতধারায় বন্যা দেখা দেয়।যখন চাষ করা জমিতে ওভারল্যান্ড প্রবাহ ঘটে, তখন এটি একটি কর্দমাক্ত বন্যার কারণ হতে পারে যেখানে পললগুলি সঞ্চালিত হয়ে বাছাই করা হয় এবং স্থগিত পদার্থ বা পলি বোঝা হিসাবে বহন করা হয়।ভূমিধস, বরফ, ধ্বংসাবশেষ, বা বীবর বাঁধের মতো নিষ্কাশন বাধার কারণে স্থানীয় বন্যা সৃষ্টি হতে পারে বা আরও বেড়ে যেতে পারে।

ধীরগতিতে ক্রমবর্ধমান বন্যা সাধারণত বড় জলাভূমি সহ বড় নদীগুলিতে ঘটে।প্রবাহ বৃদ্ধির ফলে টানা বৃষ্টিপাত, দ্রুত বরফ গলে যাওয়া, বর্ষা বা ক্রান্তীয় ঘূর্ণিঝড় হতে পারে।যাইহোক, বড় নদীগুলির শুষ্ক জলবায়ুযুক্ত অঞ্চলে দ্রুত বন্যার ঘটনা ঘটতে পারে, কারণ তাদের বড় অববাহিকা থাকতে পারে তবে ছোট নদী নালা এবং সেই অববাহিকার ছোট এলাকায় বৃষ্টিপাত খুব তীব্র হতে পারে।

আকস্মিক বন্যা সহ দ্রুত বন্যার ঘটনাগুলি প্রায়শই ছোট নদীতে, খাড়া উপত্যকা সহ নদী, নদী যেগুলি তাদের দৈর্ঘ্যের বেশির ভাগই দুর্ভেদ্য ভূখণ্ডের উপর দিয়ে প্রবাহিত হয়, বা সাধারণত-শুষ্ক চ্যানেলগুলিতে ঘটে।কারণ হতে পারে স্থানীয়ভাবে সংবহনশীল বৃষ্টিপাত (তীব্র বজ্রঝড়) বা বাঁধ, ভূমিধস বা হিমবাহের পিছনে সৃষ্ট উজানের বাঁধ থেকে হঠাৎ মুক্তি।একটি উদাহরণে, একটি সংকীর্ণ গিরিখাতের একটি জনপ্রিয় জলপ্রপাতে রবিবার বিকেলে একটি আকস্মিক বন্যায় আটজন লোকের মৃত্যু হয়েছে।কোনো পরিলক্ষিত বৃষ্টিপাত ছাড়াই, মাত্র এক মিনিটে প্রবাহের হার প্রায় ৫০ থেকে ১,৫০০ ঘনফুট/সেকেন্ড (১.৪ থেকে ৪২ মি/সে) বৃদ্ধি পায়। [৭]এক সপ্তাহের মধ্যে একই জায়গায় দুটি বড় বন্যা হয়েছিল, কিন্তু সেই দিনগুলিতে কেউ জলপ্রপাতে ছিল না।নিষ্কাশন অববাহিকার কিছু অংশে বজ্রঝড়ের ফলে মারাত্মক বন্যা হয়েছে, যেখানে খাড়া, খালি পাথরের ঢাল সাধারণ এবং পাতলা মাটিতে ইতিমধ্যেই পরিপূর্ণ ছিল।

আকস্মিক বন্যা হল শুষ্ক অঞ্চলে সাধারণত-শুষ্ক চ্যানেলে সবচেয়ে সাধারণ বন্যার ধরন, যা দক্ষিণ-পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রে অ্যারোয়োস নামে পরিচিত এবং অন্য জায়গায় অনেক নামে পরিচিত।সেই সেটিংসে, বালুকাময় প্রবাহের গতিপথ ভিজিয়ে দেওয়ার সাথে সাথে প্রথম বন্যার পানি হ্রাস পায়।এইভাবে বন্যার অগ্রবর্তী প্রান্তটি পরবর্তী এবং উচ্চ প্রবাহের চেয়ে ধীরে ধীরে অগ্রসর হয়।ফলস্বরূপ, হাইড্রোগ্রাফের ক্রমবর্ধমান অঙ্গগুলি বন্যার নীচের দিকে যাওয়ার সাথে সাথে দ্রুততর হয়ে ওঠে, যতক্ষণ না প্রবাহের হার এত বেশি হয় যে মাটি ভেজাতে হ্রাস তুচ্ছ হয়ে যায়।

মোহনা এবং উপকূলীয়[সম্পাদনা]

উপকূলীয় অঞ্চলে বন্যা সাধারণত বায়ু এবং কম ব্যারোমেট্রিক চাপ এবং উচ্চ প্রবাহিত নদীর প্রবাহের সাথে মিলিত বড় তরঙ্গের কারণে সৃষ্ট ঝড়ের ঢেউয়ের সংমিশ্রণ দ্বারা সৃষ্ট হয়।

উপকূলীয় অঞ্চলগুলি ঝড়ের জলোচ্ছ্বাস দ্বারা প্লাবিত হতে পারে যা সমুদ্রে উচ্চ জোয়ার এবং বড় ঢেউ ঘটনাগুলির সাথে মিলিত হয়, যার ফলে ঢেউগুলি বন্যার প্রতিরক্ষাকে অতিরিক্ত টপকে যায় বা সুনামি বা গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড় দ্বারা গুরুতর ক্ষেত্রে।গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড় বা অতিরিক্ত ক্রান্তীয় ঘূর্ণিঝড় থেকে একটি ঝড়ের ঢেউ এই শ্রেণীর মধ্যে পড়ে।NHC (ন্যাশনাল হারিকেন সেন্টার) এর গবেষণা ব্যাখ্যা করে: "ঝড়ের ঢেউ হল পূর্বাভাসিত জ্যোতির্বিজ্ঞানের জোয়ারের উপরে এবং উপরে একটি ঝড়ের দ্বারা সৃষ্ট জলের অতিরিক্ত বৃদ্ধি।ঝড়ের জলোচ্ছ্বাসকে ঝড়ের জোয়ারের সাথে বিভ্রান্ত করা উচিত নয়, যা ঝড়ের ঢেউ এবং জ্যোতির্বিজ্ঞানের জোয়ারের সংমিশ্রণের কারণে জলের স্তর বৃদ্ধি হিসাবে সংজ্ঞায়িত করা হয়।পানির স্তরের এই বৃদ্ধি উপকূলীয় অঞ্চলে চরম বন্যার কারণ হতে পারে বিশেষ করে যখন ঝড়ের জলোচ্ছ্বাস বসন্তের জোয়ারের সাথে মিলে যায়, ফলে ঝড়ের জোয়ার কিছু ক্ষেত্রে ২০ ফুট বা তার বেশি পর্যন্ত পৌঁছায়।" [৮]

শহুরে বন্যা[সম্পাদনা]

ওহাইওর টলেডোতে ওয়াটার স্ট্রিটে বন্যা, ১৮৮১

শহুরে বন্যা হল একটি নির্মিত পরিবেশে জমি বা সম্পত্তির প্লাবিত হওয়া, বিশেষ করে অধিক ঘনবসতিপূর্ণ এলাকায় বৃষ্টিপাতের ফলে নিষ্কাশন ব্যবস্থার ক্ষমতা, যেমন ঝড়ের নর্দমা।যদিও কখনও কখনও আকস্মিক বন্যা বা তুষার গলনের মতো ঘটনাগুলির দ্বারা উদ্ভূত হয়, তবে শহুরে বন্যা হল একটি শর্ত, যা সম্প্রদায়ের উপর এর পুনরাবৃত্তিমূলক এবং পদ্ধতিগত প্রভাব দ্বারা চিহ্নিত করা হয়, যা প্রভাবিত সম্প্রদায়গুলি মনোনীত প্লাবনভূমির মধ্যে বা পানির কোনও অংশের কাছাকাছি অবস্থিত হোক না কেন তা ঘটতে পারে। [৯]নদী এবং হ্রদের সম্ভাব্য ওভারফ্লো ছাড়াও, তুষারগলে, ঝড়ের জল বা ক্ষতিগ্রস্থ জলের মেইনগুলি থেকে নির্গত জল সম্পত্তিতে এবং জনসাধারণের অধিকার-পথে জমা হতে পারে, ভবনের দেয়াল এবং মেঝেতে প্রবেশ করতে পারে, বা নর্দমা পাইপ, টয়লেট এবং সিঙ্কের মাধ্যমে বিল্ডিংগুলিতে ব্যাকআপ হতে পারে।

শহুরে এলাকায়, বিদ্যমান পাকা রাস্তা এবং রাস্তার কারণে বন্যার প্রভাব আরও বাড়তে পারে, যা প্রবাহিত পানির গতি বাড়ায়।দুর্ভেদ্য পৃষ্ঠগুলি বৃষ্টিপাতকে মাটিতে অনুপ্রবেশ করতে বাধা দেয়, যার ফলে একটি উচ্চতর পৃষ্ঠের স্রোত ঘটে যা স্থানীয় নিষ্কাশন ক্ষমতার চেয়ে বেশি হতে পারে। [১০]

নগরায়িত এলাকায় বন্যার প্রবাহ জনসংখ্যা এবং অবকাঠামো উভয়ের জন্যই বিপদ।সাম্প্রতিক কিছু বিপর্যয়ের মধ্যে রয়েছে ১৯৯৮ সালে নিমস (ফ্রান্স) এবং ১৯৯২ সালে বৈসন-লা-রোমেইন (ফ্রান্স), ২০০৫ সালে নিউ অরলিন্স (মার্কিন যুক্তরাষ্ট্র) এর বন্যা এবং ২০১০-২০১১ গ্রীষ্মকালে ব্রিসবেনের রকহ্যাম্পটন, বুন্ডাবার্গ, ব্রিসবেনে বন্যা (অস্ট্রেলিয়া)।বহু শতাব্দীর বন্যার ঘটনা সত্ত্বেও শহুরে পরিবেশে বন্যার প্রবাহ তুলনামূলকভাবে সম্প্রতি অধ্যয়ন করা হয়েছে। [১১]কিছু সাম্প্রতিক গবেষণায় প্লাবিত এলাকায় ব্যক্তিদের নিরাপদে সরিয়ে নেওয়ার মানদণ্ড বিবেচনা করা হয়েছে। [১২]

সমাজ ও সংস্কৃতি[সম্পাদনা]

বন্যার মিথ (মহান, সভ্যতা-ধ্বংসকারী বন্যা) অনেক সংস্কৃতিতে বিস্তৃত। ঐশ্বরিক প্রতিশোধের আকারে বন্যার ঘটনাও ধর্মীয় গ্রন্থে বর্ণিত হয়েছে। একটি প্রধান উদাহরণ হিসাবে, জেনেসিস বন্যার আখ্যানটি ইহুদি ধর্ম , খ্রিস্টান এবং ইসলামে একটি বিশিষ্ট ভূমিকা পালন করে ।



তথ্যসূত্র[সম্পাদনা]

  1. MSN Encarta Dictionary, Flood, Retrieved on 2006-12-28, on 2009-10-31
  2. Hirabayashi, Yukiko; Mahendran, Roobavannan; Koirala, Sujan; Konoshima, Lisako; Yamazaki, Dai; Watanabe, Satoshi; Kim, Hyungjun; Kanae, Shinjiro (সেপ্টেম্বর ২০১৩)। "Global flood risk under climate change"Nature Climate Change (ইংরেজি ভাষায়)। 3 (9): 816–821। আইএসএসএন 1758-6798ডিওআই:10.1038/nclimate1911বিবকোড:2013NatCC...3..816H 
  3. "How climate change is making record-breaking floods the new normal"United Nations Environmental Program। ৩ মার্চ ২০২০। 
  4. Glossary of Meteorology (June 2000) Flood ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০০৭-০৮-২৪ তারিখে, Retrieved on 2009-01-09
  5. "WHO | Flooding and communicable diseases fact sheet"WHO। ডিসেম্বর ৩১, ২০০৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-০৩-২৮ 
  6. Jones, Myrtle (২০০০)। "Ground-water flooding in glacial terrain of southern Puget Sound, Washington"Fact Sheetডিওআই:10.3133/fs11100। সংগ্রহের তারিখ ২০১৫-০৭-২৩ 
  7. Hjalmarson, Hjalmar W. (ডিসেম্বর ১৯৮৪)। "Flash Flood in Tanque Verde Creek, Tucson, Arizona": 1841–1852। ডিওআই:10.1061/(ASCE)0733-9429(1984)110:12(1841) 
  8. "Storm Surge Overview"noaa.gov। সংগ্রহের তারিখ ৩ ডিসেম্বর ২০১৫ 
  9. Center for Neighborhood Technology, Chicago IL, "The Prevalence and Cost of Urban Flooding", May 2013
  10. Urban adaptation to climate change in Europe - EEA
  11. Brown, Richard; Chanson, Hubert (২০১১)। Turbulent Velocity and Suspended Sediment Concentration Measurements in an Urban Environment of the Brisbane River Flood Plain at Gardens Point on 12–13 January 2011Hydraulic Model Report No. CH83/11। পৃষ্ঠা 120। আইএসবিএন 978-1-74272-027-2 
  12. "Human body stability in floodwaters: The 2011 flood in Brisbane CBD"। Hydraulic structures and society - Engineering challenges and extremes (PDF)। Proceedings of the 5th IAHR International Symposium on Hydraulic Structures (ISHS2014)। ২৬ জুন ২০১৪। পৃষ্ঠা 1–9। আইএসবিএন 978-1-74272-115-6ডিওআই:10.14264/uql.2014.48 

২. https://blog.bdnews24.com/Maizuddin/107313

৩.Flood - Wikipedia

৪.Floods in Bangladesh - Wikipedia

৫.. Bangladesh: Floods and Landslides - Jul 2021 | ReliefWeb

https://reliefweb.int/disaster/fl-2021-000097-bgd

https://reliefweb.int/report/bangladesh/bangladesh-floods-and-landslides-cox-s-bazar-dg-echo-partners-bangladesh

৬.. বন্যা নিয়ন্ত্রণ, নিষ্কাশন ও সেচ প্রকল্প

http://www.dbhwd.gov.bd/site/page/826a4204-4949-4d23-b953-07f9909d373a/%E0%A6%AC%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE-%E0%A6%A8%E0%A6%BF%E0%A7%9F%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%A3

৭.” ভাষা-শিক্ষা বাংলা ব্যাকরণ ও নির্মিতি-ডঃ হায়াত মামুদ”

৮. বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড

বহিঃসংযোগ[সম্পাদনা]


উদ্ধৃতি ত্রুটি: "lower-alpha" নামক গ্রুপের জন্য <ref> ট্যাগ রয়েছে, কিন্তু এর জন্য কোন সঙ্গতিপূর্ণ <references group="lower-alpha"/> ট্যাগ পাওয়া যায়নি