আশা দি ভার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


আশা কী ভার, (গুরুমুখী: ਆਸਾ ਕੀ ਵਾਰ) অর্থ "আশার গীত-সংকলন",[১] হলো শিখধর্মের মূল ধর্মগ্রন্থ গুরু গ্রন্থ সাহিবের অন্তর্ভুক্ত ২৪টি স্তবকের (পাউরিস) একটি সংকলন যা ৪৬২ নম্বর অঙ্গ (পৃষ্ঠা) হতে ৪৭৫ নম্বর অঙ্গ পর্যন্ত বিস্তৃত।

কেউ কেউ দাবী করেন যে শিখধর্মের প্রতিষ্ঠাতা গুরু নানক দেব প্রথম ৯টি স্তবক একত্রে রচনা করেছিলেন কোনো একটি ঘটনা উপলক্ষে এবং পরবর্তীতে অপর একটি ঘটনা উপলক্ষে আরও ১৫টি স্তবক রচনা করেছিলেন; তথাপি কয়েকজন শিখ পণ্ডিত বিশ্বাস করেন যে সম্পূর্ণ ভার একই সময় একই স্থানে লেখা হয়েছে - যেহেতু ভার গঠনগত কারণে একটি সুনির্দিষ্ট অভিন্নতায় রচিত। পুরো ভার ১৬০৪ সালে পঞ্চম শিখ গুরু গুরু অর্জন কর্তৃক সংকলিত হয়েছিলো।

সংক্ষিপ্ত বিবরণ[সম্পাদনা]

গুরু অর্জন যখন গুরু গ্রন্থ সাহিব সংকলন করছিলেন, তখন তিনি গুরু নানকের কয়েকটি স্লোক তাতে যোগ করেছিলেন এবং কিছু কিছু ক্ষেত্রে দ্বিতীয় গুরু গুরু অঙ্গদও এই সংযোজন করেছিলেন। এই শ্লোকগুলিকে এমনভাবে একত্রে সংযুক্ত রয়েছে যা পাউরিতে উল্লেখ করা একই বিষয়ের সাথে সম্পর্কিত। আশা কী ভার তার বর্তমান গঠনগত কাঠামোতে চতুর্থ শিখ গুরু গুরু রাম দাশের উচ্চারিত শব্দের চেয়েও আরও কয়েকটি শব্দ অতিরিক্ত রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Asa di Vaar-The Sikh Prayers"Gateway to Sikhism (ইংরেজি ভাষায়)। ২০১৭-১২-২৯। সংগ্রহের তারিখ ২০২২-০৫-২৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]