উইকিপিডিয়া:ভালো নিবন্ধ/মিডিয়া এবং নাটক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রধানমানদণ্ডদিকনির্দেশনামনোনয়নআলোচনাপূনর্মূল্যায়নপ্রতিবেদনসাহায্যকেন্দ্র
উইকিপিডিয়ায় ভালো নিবন্ধ

ভালো নিবন্ধ হল সেইসব নিবন্ধ যা সম্পাদকীয় মানের একগুচ্ছ শর্ত পূরণের মাধ্যমে ভালো মানের নিবন্ধ বলে বিবেচিত, কিন্তু এখনও নির্বাচিত নিবন্ধের মানে উত্তীর্ণ নয়। ভালো নিবন্ধগুলো উইকিপিডিয়ার ভালো নিবন্ধের মানদণ্ড অনুসরণ করে, যা সফলভাবে ভালো নিবন্ধের প্রস্তাবনার প্রক্রিয়ায় উত্তীর্ণ হয়েছে। সংক্ষেপে এ নিবন্ধগুলো সুলিখিত, সঠিক এবং যাচাইযোগ্য বিস্তারিত, নিরপেক্ষ, স্থিতিশীল তথ্য সম্বলিত, এছাড়া নিবন্ধগুলো উপযুক্ত কপিরাইট লাইসেন্সের আওতায় থাকা সম্পর্কিত চিত্র দ্বারা চিত্রিত। ভালো নিবন্ধগুলো নির্বাচিত নিবন্ধের মত বিশদ হতে হবে না, কিন্তু এ নিবন্ধগুলোতে কোনো বিষয়ের প্রধান ঘটনাগুলো বাদ দেওয়া চলবে না: ভালো নিবন্ধ এবং নির্বাচিত নিবন্ধের মানদন্ডের তুলনামূলক বিবরণে আরো বিস্তারিত পার্থক্য পাওয়া যাবে।

বর্তমানে, বাংলা উইকিপিডিয়ায় ১,৫১,৭৫২টি নিবন্ধের মধ্যে, ১৭৮টি নিবন্ধ ভালো নিবন্ধ হিসেবে স্বীকৃত, যেগুলোর প্রায় সবগুলো নিচের তালিকায় রয়েছে। এছাড়া বাংলা উইকিপিডিয়ায় ১০টি নির্বাচিত নিবন্ধ এবং টি নির্বাচিত তালিকা রয়েছে। যেহেতু নিবন্ধ কেবল একটি তালিকাতেই অন্তর্ভুক্ত করা হয়ে থাকে, তাই কোনো ভালো নিবন্ধ, নির্বাচিত নিবন্ধে উন্নীত হওয়ার পর সেটিকে ভালো নিবন্ধের তালিকা থেকে সরিয়ে নেয়া হয়। ভালো নিবন্ধ, নির্বাচিত নিবন্ধ এবং নির্বাচিত তালিকা সহ সর্বমোট ১৯৩টি নিবন্ধ রয়েছে। নিবন্ধটি একটি ভালো নিবন্ধ তা বোঝাতে নিবন্ধের উপরে ডান কোণায়য় বৃত্তের ভিতরে একটি ছোট্ট যোগ (এই চিহ্নটি উইকিপিডিয়ার ভালো নিবন্ধ বোঝায়।) চিহ্ন থাকবে, যদি না দেখা যায় তাহলে হয়তো সঠিক ব্যবহারকারী পছন্দ ধার্য্য করা হয় নি।

একটি ভালো নিবন্ধ হিসাবে কোনো নিবন্ধকে স্বীকৃতি দেওয়ার প্রক্রিয়া খুবই সরল। যদি আপনি মনে করেন কোনো নিবন্ধে ভালো নিবন্ধের সকল গুণাগুণ বিদ্যমান রয়েছে তাহলে, নিবন্ধটি সম্পর্কে কোনো নিরপেক্ষ পর্যালোচকের মূল্যায়ন পেতে প্রস্তাবিত ভালো নিবন্ধ পাতায় নিবন্ধটিকে মনোনয়ন দিতে পারেন। যদি পর্যালোচক দ্বারা গৃহীত হয় তাহলে নিবন্ধটি ভালো নিবন্ধের তালিকায় যুক্ত হবে। একইভাবে যদি কেউ মনে করেন যে নিবন্ধটি ভালো নিবন্ধের গুণাবলী অনুসরণ করে না, তাহলে তা ভালো নিবন্ধের তালিকা থেকে বাদ দেওয়ার নির্দেশাবলী অনুসরণ করে তালিকা থেকে বাদ দেওয়া হবে। যদি কোনো নিবন্ধের মনোনয়ন বাতিল হয় অথবা কোনো নিবন্ধ ভালো নিবন্ধের তালিকা থেকে বাদ পড়ে, তাহলে পর্যালোচক অথবা যিনি নিবন্ধ ভালো নিবন্ধের তালিকা থেকে নিবন্ধ বাতিলকারী সম্পাদক, নিবন্ধের আলাপের পাতায় এর যথাযথ ব্যাখ্যা অথবা নিবন্ধের মানোন্নয়নের সম্ভাব্য উপায়সমূহ লিপিবদ্ধ করবেন। নিবন্ধের মান সম্পর্কিত মতভেদ পূনঃমূল্যায়ন পাতায় সমাধান করা যেতে পারে।

উইকিপিডিয়া:ভালো বিষয় পাতায় আরো ভালো বিষয়বস্তু পাওয়া যাবে।



ভালো নিবন্ধ সরঞ্জাম:

প্রকল্প পাতা

সম্পর্কিত পাতা

বিষয় অনুযায়ী সাজানো ভালো নিবন্ধ তালিকা

মিডিয়া এবং নাটক[সম্পাদনা]

চলচ্চিত্র
[সম্পাদনা]

চলচ্চিত্র[সম্পাদনা]
প্রাক ১৯১০-এর দশকের চলচ্চিত্র[সম্পাদনা]

দ্য মনরো ডকট্রিন (১৮৯৬-এর চলচ্চিত্র)  (১টি নিবন্ধ)

১৯১০-এর দশকের চলচ্চিত্র[সম্পাদনা]

দি অ্যাক্টর অ্যান্ড দ্য রুব – আ টোয়েন্টিনাইন-সেন্ট রবারি – এ ফ্রি রাইড – এ নিউজবয় হিরো – হেমলক হোক্স, দ্য ডিটেকটিভ – দ্য রাইটিং অন দ্য ওয়াল  (৬টি নিবন্ধ)

১৯৩০-এর দশকের চলচ্চিত্র[সম্পাদনা]

এভরি সানডে  (১টি নিবন্ধ)

১৯৫০-এর দশকের চলচ্চিত্র[সম্পাদনা]

পথের পাঁচালী  (১টি নিবন্ধ)

১৯৬০-এর দশকের চলচ্চিত্র[সম্পাদনা]

আমা (১৯৬৪-এর চলচ্চিত্র)  (১টি নিবন্ধ)

১৯৮০-এর দশকের চলচ্চিত্র[সম্পাদনা]

সালাম বম্বে!  (১টি নিবন্ধ)

২০০০-এর দশকের চলচ্চিত্র[সম্পাদনা]

মাটির ময়না  (১টি নিবন্ধ)

২০১০-এর দশকের চলচ্চিত্র[সম্পাদনা]

২০১২ – কঞ্চে – আয়নাবাজি  (৩টি নিবন্ধ)

২০২০-এর দশকের চলচ্চিত্র[সম্পাদনা]

স্ফুলিঙ্গ  (১টি নিবন্ধ)

মিডিয়া এবং নাটক
[সম্পাদনা]