উইকিপিডিয়া:ভালো নিবন্ধের পুনর্মূল্যায়ন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রধানমানদণ্ডদিকনির্দেশনামনোনয়নআলোচনাপূনর্মূল্যায়নপ্রতিবেদনসাহায্যকেন্দ্র
Good article reassessment
Good article reassessment

ভালো নিবন্ধের পুনর্মূল্যায়ন (GAR) হল একটি প্রক্রিয়া, যেখানে একটি ভাল নিবন্ধ (GA) এখনও ভাল নিবন্ধের মানদণ্ড পূরণ করছে কিনা তা নিয়ে আলোচনা করা হয় এবং যদি মানদণ্ড পূরণ না করে তাহলে সেটি তালিকা থেকে বাদ দেওয়া হয়। দুই ধরনের পুনর্মূল্যায়ন রয়েছে: স্বতন্ত্র পুনঃমূল্যায়ন এবং সম্প্রদায়ের পুনঃমূল্যায়ন। নিবন্ধের আলাপ পাতায় একটি স্বতন্ত্র পুনর্মূল্যায়ন নিয়ে আলোচনা করা হয় এবং একজন একক সম্পাদক দ্বারা সমাপ্ত করা হয়, যেমনিভাবে একটি ভালো নিবন্ধের মনোনয়নের পর্যালোচনা করা হয়ে থাকে। সম্প্রদায়ের পুনর্মূল্যায়ন নীচে আলোচনার জন্য তালিকাভুক্ত করা হয় এবং সর্বসম্মতি অনুসারে সমাপ্ত করা হয়ে থাকে। যেখানে সম্ভব, সম্পাদকদের একটি পৃথক পুনঃমূল্যায়ন পরিচালনা করা উচিত। তবে যদি তালিকা থেকে বাদ দিলে বিতর্কের সৃষ্টির সম্ভাবনা থেকে থাকে তাহলে সম্প্রদায়ের পুনর্মূল্যায়ন ব্যবহার করা উচিত। একটি ভাল নিবন্ধ মনোনয়নের সময়ের ব্যর্থতাকে চ্যালেঞ্জ করার জন্যও সম্প্রদায়ের পুনর্মূল্যায়নও ব্যবহার করা যেতে পারে। একটি পুনর্মূল্যায়নের ফলাফল শুধুমাত্র পুনর্মূল্যায়ন করা নিবন্ধটি ভাল নিবন্ধের মানদণ্ড পূরণ করে কিনা তা নির্ভর করবে। অনেক সমস্যা (অকার্যকর ইউআরএলের উপস্থিতি, অসংলগ্নভাবে বিন্যাসিত উদ্ধৃতি, এবং রচনাশৈলীর বিভিন্ন সমস্যা ইত্যাদি) ভালো মানদণ্ড হিসেবে বিবেচিত নয়, সেজন্য এসবের উপর ভিত্তি করে কোনো ভালো নিবন্ধ বাদ দেয়া হয়না।

একটি নিবন্ধের সমস্যা খুব বেশি না হলে, একটি পুনর্মূল্যায়ন শুরু করার আগে নিম্নলিখিত পদক্ষেপগুলো নেওয়ার কথা বিবেচনা করুন:

  1. যেকোনো সহজ সমস্যা নিজেই ঠিক করুন। আপনি কয়েক সেকেন্ডে সমাধান করতে পারেন এমন একটি সমস্যা ব্যাখ্যা করতে বা ন্যায্যতা দেওয়ার জন্য সময় নষ্ট করবেন না। GAR সহজে সমাধান করা সমস্যার জন্য সম্পাদকদের লজ্জা দেয়ার করার ফোরাম নয়।
  2. আপনি ঠিক করতে পারবেন না, এমন সমস্যার ক্ষেত্রে উপযুক্ত টেমপ্লেট বার্তা দিয়ে ট্যাগ যুক্ত করুন। হয়তঃ টেমপ্লেটগুলোর সাহায্যে অন্যান্য সম্পাদকরা সমস্যা খুঁজে পেয়ে নিবন্ধটির মানোন্নয়নে সহায়তা করবে। তবে নিবন্ধে অনাকাঙ্ক্ষিত অসংখ্য ট্যাগযুক্ত করবেন না।
  3. নিবন্ধ এবং সংশ্লিষ্ট উইকিপ্রকল্পের প্রধান অবদানকারীদের অবহিত করুন। মনে রাখবেন, উদ্দেশ্য নিবন্ধটি বাদ দেওয়া নয়, বরং এটি ঠিক করা।