টম হ্যাঙ্কস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
টম হ্যাঙ্কস এর ছবি

টম হ্যাঙ্কস (ইংরেজি: Thomas Jeffrey "Tom" Hanks টমাস্‌ জেফ়্‌রী "টম্‌" হ্যাঙ্ক্‌স্‌) (জন্ম ৯ই জুলাই, ১৯৫৬) দুইবার একাডেমি এ্যাওয়ার্ড জয়ী একজন আমেরিকান অভিনেতা। ড্রামাটিক অভিনেতা হিসেবে অভাবনীয় সাফল্য অর্জনের আগে তিনি কমেডি ছবিতে কাজ করতেন। তিনি সর্বকালের সর্বোচ্চ আয়কৃত অভিনেতাদের অন্যতম। তার মোট সংযুক্ত আয় ৩.১ বিলিয়ন ইউএস ডলারের চেয়ে বেশি এবং মোট আন্তর্জাতিক আয় ৫.৭ বিলিয়ন ইউএস ডলার।

হ্যাঙ্কস-এর জীবনের প্রথমভাগ[সম্পাদনা]

হ্যাঙ্কস ক্যালিফোর্নিয়ার কনকর্ডে জন্মগ্রহণ করেন। তার বাবা এ্যামস ম্যাফফর্ড হ্যাঙ্কস ছিলেন ইংরেজওয়েলসি্ওদের রক্তের উত্তরাধিকারী দক্ষিণাঞ্চলের একজন বাবুর্চি। মা জ্যানেট মেরিলিন ফ্র্যাগার ছিলেন হাসপাতাল কর্মী এবং তিনিও ছিলেন আধা ইংরেজ বংশোদ্ভূত। হ্যাঙ্কসের শৈশব ছিল একঘেয়ে মধ্যবিত্ত জীবন যেখানে তার খুব উচ্চাকাঙ্ক্ষী বা প্রতিভাশালী হওয়ার প্রমাণ মেলেনা। তার বয়স যখন পাঁচ তখন তার বাবা-মায়ের বিচ্ছেদ হয়। তারা বারকয়েক পুনঃবিবাহ ও বিচ্ছেদ ঘটান। পরবর্তীতে তার বাবা অনেক বড় পরিবারসহ এক এশিয়ান মহিলাকে বিয়ে করেন। "আমার পরিবারের প্রত্যেকেই প্রত্যেককে পছন্দ করত", রোলিং স্টোনকে হ্যাঙ্কস বলেছেন। "কিন্তু সবসময় প্রায় গোটা পঞ্চাশেক মানুষ বাড়িতে থাকত। আমার কখনও নিজেকে বাইরের লোক মনে না হলেও আমি এক প্রকার বাইরের লোকই ছিলাম"। বাবা-মায়ের বিচ্ছেদের পর হ্যাঙ্কস, তার বড় ভাই ল্যারি ও বোন চলে যান বাবার সাথে, যিনি তখন বিভিন্ন শহরে ঘুরে ঘুরে বাবুর্চির কাজ করছেন। যখন তারা ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ডে স্থায়ী হলো তখন হ্যাঙ্কসের বয়স আট। হ্যাঙ্কসের ছোট ভাই তার মায়ের সাথে থেকে যায়।

স্কুলেও হ্যাঙ্কস কারও নজরে পরতেন না। "আমি ছিলাম কিম্ভূত," রোলিং স্টোনকে হ্যাঙ্কস বলেছেন। "আমি ছিলাম দারুণ, যন্ত্রনাদায়কভাবে, ভীষণ লাজুক। সেইসাথে আমি ছিলাম সেই জন যে ছবি দেখার সময় মজার মজার মন্তব্য করে। কিন্তু আমি কখনও ঝামেলায় জড়াতাম না। আমি সবসময় প্রকৃতই একজন ভাল শিশু ছিলাম এবং বেশ দায়িত্ববানও।" যদিও তিনি কিছু স্কুল নাটকে অভিনয় করেছিলেন (যাদের নাম এখন তিনি মনে করতে পারেন না), কিন্তু অভিনয় কখনোই প্রকৃত সম্ভাবনাময় হয়ে ওঠেনি যতক্ষণ না হ্যাঙ্কস সানফ্রানসিসকো বে এরিয়া-র জুনিয়র কলেজ ক্যাবট কলেজ থেকে সেক্রামেন্ট স্টেট ইউনিভার্সিটি-তে বদলি না হন। "অভিনয় ক্লাসগুলো মনে হয় সবচেয়ে ভালো জায়গা তার জন্য, যে খুব শোরগোল বাধাতে পছন্দ করে," নিউ ইয়র্ক টাইম্‌স‌‌‌কে হ্যাঙ্কস বলেছেন। "আমি প্রচুর সময় ব্যয় করতাম নাটক দেখে। কখনও সঙ্গে বান্ধবী নিতাম না। আমি শুধু থিয়েটারে গাড়ি নিয়ে যেতাম, নিজের জন্য একটা টিকেট কিনতাম, সিটে গিয়ে বসতাম এবং অনুষ্ঠানসূচি দেখতাম, এবং তারপর নাটকের ভেতর পুরোপুরি ঢুকে যেতাম। এভাবে বার্টল্ট ব্রেচ্ট, টেনেসি উইলিয়ামস, হেনরিক ইবসেন এবং আরও অন্যান্যের নাটক দেখে অনেক সময় ব্যয় করেছি।

এই অভিনয় ক্লাস চলাকালেই হ্যাঙ্কসের সাক্ষাৎ হয় ভিনসেন্ট ডোওলিং-এর সাথে, যিনি ছিলেন ক্লিভল্যান্ডের গ্রেট লেকস্ নাট্টত্সবের প্রধান। ডোওলিং-এর উপদেশ মত, হ্যাঙ্কস উত্সবে শিক্ষানবিস হিসেবে যোগ দেন। এটি প্রলম্বিত হয়েছিল তিন বছরের অভিজ্ঞতায়, যেখানে আলোকসজ্জা হতে মঞ্চ সজ্জা হয়ে মঞ্চ ব্যবস্থাপনা সকল বিষয়ই অন্তর্ভুক্ত হয়েছিল। এখানে এতোটাই মনোযোগ ও দায়িত্ব নিয়েছিলেন যে কলেজ থেকে তিনি ঝোরে পরেন। কিন্তু তিন বছর পরে, তিনি সিদ্ধান্ত নিয়ে নিয়েছিলেন যে তিনি একজন অভিনেতা হবেন। অভিনেতা হওয়ার সিদ্ধান্তের পেছনে অন্যতম কারণ ছিল ক্লিভল্যান্ড কৃটিক্স সার্কেল এ্যাওয়ার্ড পাওয়া, যা শেক্সপিয়ারের টু জেন্টলম্যান অফ ভেরোনায় প্রটিয়াস চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে পেয়েছিলেন। দু-একবার তিনি খল চরিত্রেও অভিনয় করেছিলেন।

পেশা[সম্পাদনা]

প্রথম দিকের কাজ[সম্পাদনা]

১৯৭৮-এ তিনি নিউ ইয়র্ক সিটিতে চলে যান, সেখানে অভিনেত্রী-প্রযোজক সামান্থা লেয়েসকে তিনি বিয়ে করেন। সাত বছরের দাম্পত্য জীবনে তাদের দুটি ছেলে মেয়ে হয়। স্ত্রীর সাথে বিচ্ছেদের পরও তিনি নিয়মিত সন্তানদের দেখাশোনা করেন। নিউ ইয়র্ক সিটিতে কিছুকাল তিনি রিভারসাইড শেক্সপিয়ার কোম্পানিতে অভিনয় করেন। এসময়ই হ্যাঙ্কস একটি কম বাজেটের ছবিতে কাজ করেন এবং মাযেস এন্ড মনস্টার নামের একটি টেলিছবিতে কাজ পান। তিনি বিভিন্ন জায়গায় অডিশন দেয়া অব্যাহত রাখেন এবং অবশেষে এবিসি টেলিভিশনের একটি পাইলট বোজম বাডিজ-এর একটি চরিত্রে সুযোগ পান।

অভিনয়[সম্পাদনা]

চলচ্চিত্র[সম্পাদনা]

বছর নাম চরিত্র মন্তব্য
২০০৮ টয় স্টোরি ৩ উডি (শুধু কন্ঠ)
চার্লি উইলসন'স ওয়্যার চার্লি উইলসন (কাজ শুরু হবে)
২০০৭ মাম্মা মিয়া! অজ্ঞাত
২০০৬ দি গ্রেট বাক হাওয়ার্ড অজ্ঞাত পরিচালক শ্যন ম্যাকগিনলি
দি রিস্ক পূল স্যাম হল (producer; film just announced)
এ কোল্ড কেইস অ্যান্ডি রোজেনযিগ (producer; pre-production)
দি অ্যান্ট বুলি (প্রযোজক)
দা ডা ভিঞ্চি কোড রবার্ট ল্যাংডন
কারস শেরিফ উডি কার (স্টেশন ওয়াগন) (শুধু কন্ঠ)
২০০৪ দ্য পোলার এক্সপ্রেস Older Hero Boy, পিতা, কন্ডাকটর, হোবো, Scrooge, & সান্তা ক্লজ (executive producer; voices only)
এলভিস হ্যাজ লেফ্ট দ্য বিল্ডিং Mailbox Elvis (cameo)
দ্য টার্মিনাল ভিক্টর নাভোরস্কি
দ্য লেডিকিলারস Professor G.H. Dorr
২০০২ ক্যাচ মি এফ ইউ ক্যান Carl Hanratty
রোড টু পারডিশন মাইকেল সুলিভান
২০০০ কাস্ট অ্যাওয়ে চাক নোল্যান্ড (প্রযোজক)
১৯৯৯ দ্য গ্রীন মাইল Paul Edgecomb
টয় স্টোরি ২ শেরিফ উডি (শুধু কন্ঠ)
১৯৯৮ ইউ হ্যাভ গট মেল যো ফক্স
সেভিং প্রাইভেট রায়ান ক্যাপ্টেন জন এইচ. মিলার
১৯৯৬ দ্যাট থিং ইউ ডু! মি. হয়াইট (লেখক ও পরিচালক)
১৯৯৫ টয় স্টোরি শেরিফ উডি (শুধু কন্ঠ)
দ্য সেলুলয়েড ক্লোসেট Himself (documentary)
অ্যাপেলো থার্টিন Jim Lovell
১৯৯৪ ফরেস্ট গাম্প ফরেস্ট গাম্প (received Academy Award-Best Actor for his role)
১৯৯৩ ফিলাডেলফিয়া এন্ড্রু ব্যাকেট (received Academy Award-Best Actor for his role)
স্লিপলেস ইন সিয়াটেল স্যাম ব্যাল্ডউইন
১৯৯২ এ লিগ অফ দেয়ার ওন জিমি ডুগান
রেডিও ফ্লায়ার বয়স্ক মাইক (uncredited)
১৯৯০ The Bonfire Of The Vanities Sherman McCoy
জো ভার্সেস দ্যা ভলকেনো জো ব্যাংক্স
১৯৮৯ টার্নার এন্ড হুচ Det. Scott Turner
দি 'বার্বস Ray Peterson
১৯৮৮ Punchline স্টিভেন গোল্ড
বিগ জশ বাস্কিন
১৯৮৭ Dragnet Pep Streebeck
১৯৮৬ Every Time We Say Goodbye ডেভিড ব্রাডলি
নাথিং ইন কমন ডেভিড ব্যাসনার
দি মানি পিট ওয়ালটার ফিল্ডিং, জুনিয়র
১৯৮৫ Volunteers Lawrence Whatley Bourne, III
The Man With One Red Shoe Richard Harlan Drew
১৯৮৪ ব্যাচেলর পার্টি Rick Gassko
স্প্ল্যাস Allen Bauer
১৯৮০ হি নোস ইউ আর এ্যালন এলিয়ট

টেলিভিশন[সম্পাদনা]

«»