ম্যাট ডেমন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ম্যাট ডেমন
Damon cropped.jpg
৬৬ তম ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ডেমন, সেপ্টেম্বর ৭, ২০০৯
জন্ম ম্যাথিউ পেইজ ডেমন
(১৯৭০-১০-০৮) অক্টোবর ৮, ১৯৭০ (বয়স ৪৪)[১]
কেমব্রিজ, ম্যাসাচুসেটস, যুক্তরাষ্ট্র
শিক্ষা প্রতিষ্ঠান হার্ভার্ড কলেজ[২]
পেশা অভিনেতা, চিত্রনাট্যকার, প্রযোজক, জনহিতৈষী
কার্যকাল ১৯৮৮ - বর্তমান
দম্পতি লুসিয়ানা বোযান বারোসো (২০০৫-বর্তমান)
সন্তান ৩ মেয়ে
১ সৎ মেয়ে (অ্যালেক্সিয়া)

ম্যাথিউ পেইজ ডেমন (জন্ম অক্টোবর ৮, ১৯৭০) একজন মার্কিন অভিনেতাচিত্রনাট্যকারগুড উইল হান্টিং চলচ্চিত্রের জন্য তিনি সেরা মূল চিত্রনাট্য বিভাগে একাডেমি পুরস্কার জেতেন এবং একই ছবিতে মূল চরিত্রাভিনেতা হিসেবে অস্কারের মনোনয়নও পেয়েছিলেন। ১৯৯৭ সাল থেকে তিনি জনপ্রিয়তা অর্জন শুরু করেন এবং হলিউডের সেরা অভিনেতার কাতারে নিজেকে সামিল করতে সমর্থ হন।

ব্যক্তিগত জীবনে তার সাথে রয়েছেন তার স্ত্রী লুসিয়ানা বোজান বারোসো, এক কন্যাসন্তান ও বোরোসোর আগের পক্ষের এক কন্যাসন্তান। তিনি সর্বকালের সফলতম ২৫ জন হলিউড অভিনেতার তালিকায় অন্যতম এবং চলচিত্রে তার দক্ষতার জন্য বেশকিছু পুরস্কার জিতেছেন। ডেমন বেশকিছু দাতব্য সংস্থার সাথেও জড়িত, যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ওয়ান ক্যাম্পেইনএইচ২ও আফ্রিকা ফাউন্ডেশন। তার সাম্প্রতিকতম চলচ্চিত্র দ্য বোর্ন আলটিমেটাম-এ তিনি জেসন বোর্ন চরিত্রে অভিনয় করেছেন। এছাড়া ইয়ুথ উইদাউট ইয়ুথ চলচ্চিত্রে তিনি অতিথি চরিত্রে রুপদান করেছেন।[৩] তার পরবর্তী চলচ্চিত্র হচ্ছে মার্গারেট যেটি ২০০৮ সালে মুক্তি পাবে বলে আশা করা হচ্ছে।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

ডেমনের জন্ম হয়েছিল ম্যাসাচুসেটসের কেমব্রিজে। তার পিতা কেন্ট টেলফার ডেমন ছিলেন শেয়ার ব্যবসায়ী, রিয়েল এস্টেট ব্যবসার দালাল ও কর প্রস্তুতকারী এবং মা ন্যান্সি কার্লসন-পেইজ ছিলেন লেসলি ইউনিভার্সিটির প্রাথমিক শিশু শিক্ষা অধ্যাপক।[৪] মেইল অন সানডে এর সাথে এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন তার দাদা ছিলেন তার পরচিতি মানুষের মধ্যে সবচেয়ে চমৎকার। তার ভাষায় তার দাদা ছিলেন একজন গর্বিত ফিনীয় এবং কখনো কারও সাহায্য নিতেন না। তিনি যখন আমেরিকায় আসেন তখন দেশটিতে বিশ্বযুদ্ধের পর বিষন্নতা চলছিল এবং তিনি জুতা বিক্রি করে সংসার চালাতেন।[৫] ডেমনের কাইল নামে একজন ভাই আছেন যিনি একজন ভাস্কর ও শিল্পী।[৬] জন্মের পর প্রথম দুই বছর ডেমন ও তার পরিবার ম্যাসাচুসেটসের নিউটনে বাস করতেন। পরে তার পিতামাতার বিবাহবিচ্ছেদ ঘটলে তিনি ও তার ভাই মায়ের সাথে কেমব্রিজে চলে আসেন।[৭]

অভিনেতা বেন অ্যাফ্লেক এবং ইতিহাসবিদ ও লেখক হাওয়ার্ড জিন ছিলেন ডেমনের পড়শি।[৭][৮] জিনের আত্মজীবনীমূলক চলচ্চিত্র ইউ কান'ট বি নিউট্রাল অন আ মুভিং ট্রেন[৯]আ পিপল'স হিস্টোরি অব দ্য ইউনাইটেড স্টেটস এর অডিও সংস্করনে ডেমন ধারাভাষ্য দিয়েছেন। ডেমন কেম্ব্রিজের একমাত্র সরকারী উচ্চ বিদ্যালয় কেমব্রিজ রিঞ্জ অ্যান্ড ল্যাটিন স্কুল-এ পড়াশোনা করেছেন এবং কয়েকটি মঞ্চ নাটকে অভিনয় করেছিলেন।[১০] ১৯৮৮ সালে তিনি বিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন এবং একই বছরে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ডেমন ১৯৯২ সালেই স্নাতক ডিগ্রি অর্জন করতে পারতেন কিন্তু অভিনয় জীবনের প্রতি অধিক গুরুত্ব দেয়ার জন্য তিনি ক্লাস করতেন না। এসময় তিনি রাইজিং সনস্কুল টাইজ নামে কিছু প্রকল্পে কাজ করেন।[১১] হার্ভার্ডে থাকাকালীন তিনি ইংরেজি বিষয়ে পড়াশোনা করেন এবং তিনি লোয়েল হাউজে বাস করতেন। তিনি সাধারণত বিদ্যাপীঠের মঞ্চনাটকে অংশ নিতেন না তবে এ... মাই নেম ইজ অ্যালিস নামে একটি নাটকে নগণ্য ভূমিকায় একবার অভিনয় করেছিলেন।[১২] ১২ ইউনিট বাকী থাকতেই অভিনয় জগতে সাফল্য লাভের উদ্দেশ্যে ডেমন হার্ভার্ড ছেড়ে লস অ্যাঞ্জেলসে চলে আসেন। তার প্রথম চলচ্চিত্র জেরোনিমো: অ্যান আমেরিকান লিজেন্ড নিয়ে তার অনেক আশা ছিল।[১৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Monitor"। Entertainment Weekly (1228/1229) (Time Inc.)। Oct 12/19, 2012। পৃ: 23। 
  2. "Oscar winner Matt Damon on his Harvard years", Harvard Gazette, August 6, 2013
  3. "Variety.com"Review of Youth Without Youth। সংগৃহীত November 23  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  4. "Hollywood.com"Matt Damon Full Biographyআসল থেকে 2013-01-03-এ আর্কাইভ করা। সংগৃহীত September 5  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  5. Mail on Sunday, June 10, 2001.
  6. "Animation Magazine"Matt Damon Animated for Arthur। সংগৃহীত September 5  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  7. ৭.০ ৭.১ "ActingBiz"Matt Damon। সংগৃহীত September 7  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  8. Horowitz, DavidUnholy Alliance: Radical Islam And The American Left। Regnery Publishing। পৃ: 102। আইএসবিএন 089526076X 
  9. "IMDB.com"Biography for Matt Damon। সংগৃহীত September 1  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  10. "AskMen.com"Matt Damon Biography। সংগৃহীত September 5  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  11. Stated in interview on Inside the Actors Studio
  12. "The Harvard Crimson"Ex Show Safe but Satisfying। সংগৃহীত September 11  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  13. "Tiscali.ca"MATT DAMON BIOGRAPHY। সংগৃহীত September 10  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)

আরো পড়াশোনা[সম্পাদনা]

  • Altman, Sheryl and Berk, Sheryl. Matt Damon and Ben Affleck: On and Off Screen. HarperCollins Publishers, 1998. ISBN 0-06-107145-5.
  • Bego, Mark. Matt Damon: Chasing a Dream. Andrews Mcmeel Pub, 1998. ISBN 0-8362-7131-9.
  • Diamond, Maxine and Hemmings, Harriet. Matt Damon a Biography. Simon Spotlight Entertainment, 1998. ISBN 0-671-02649-6.
  • Nickson, Chris. Matt Damon: An Unauthorized Biography. Renaissance Books, 1999. ISBN 1-58063-072-3.

বহিঃসংযোগ[সম্পাদনা]

পূর্বসূরী
জর্জ ক্লুনি
পিপল'র জীবিত যৌনাবেদনময়ী পুরুষ
২০০৭


উত্তরসূরী
নেই