শিলং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
শিলং
রাজধানী
Shillong.jpg
নাম: প্রাচ্যের স্কটল্যান্ড
শিলং মেঘালয়-এ অবস্থিত
শিলং
শিলং
স্থানাঙ্ক: ২৫°৩৪′০০″ উত্তর ৯১°৫৩′০০″ পূর্ব / ২৫.৫৬৬৭° উত্তর ৯১.৮৮৩৩° পূর্ব / 25.5667; 91.8833স্থানাঙ্ক: ২৫°৩৪′০০″ উত্তর ৯১°৫৩′০০″ পূর্ব / ২৫.৫৬৬৭° উত্তর ৯১.৮৮৩৩° পূর্ব / 25.5667; 91.8833
দেশ ভারত
রাজ্যমেঘালয়
জেলাপূর্ব খাসি পাহাড় জেলা
আয়তন
 • মোট৬৪.৩৬ কিমি (২৪.৮৫ বর্গমাইল)
উচ্চতা১৫২৫ মিটার (৫০০৩ ফুট)
জনসংখ্যা (২০১১)
 • মোট৩,৫৪,৩২৫
 • ঘনত্ব২৩৪/কিমি (৬১০/বর্গমাইল)
ভাষা
 • সরকারিইংরাজি
সময় অঞ্চলআইএসটি (ইউটিসি+৫:৩০)
পিন৭৯৩ ০০১ – ৭৯৩ ১০০
টেলিফোন কোড০৩৬৪
যানবাহন নিবন্ধনML-05
ওয়েবসাইটwww.shillong.com

শিলং উত্তর-পূর্ব ভারতের মেঘালয় রাজ্যের পূর্ব খাসি পাহাড় জেলার একটি শহর ও পৌরসভা এলাকা। এটি মেঘালয় রাজ্যের রাজধানী। শিলং বাংলাদেশ-ভারত সীমান্ত থেকে প্রায় ৬৫ কিলোমিটার উত্তরে এবং ভুটান-ভারত সীমান্তের প্রায় ১০০ কিমি দক্ষিণে অবস্থিত। এটি খাসি পাহাড়ে প্রায় ১৫০০ মিটার উচ্চতায় অবস্থিত। এখানে প্রচুর বৃষ্টিপাত হয়। এখানে রয়েছে পাইন অরণ্য, জলপ্রপাত এবং পার্বত্য জলধারার সমারোহ। একসময় এটি "প্রাচ্যের স্কটল্যান্ড" নামে পরিচিত ছিল। ১৮৯৭ সালে এক ভূমিকম্পে শহরটি ধ্বংস হয়ে যায় এবং এরপর এটিকে পুনরায় গরে তোলা হয়। ভারতের স্বাধীনতার আগে ব্রিটিশ পরিবারদের জন্য এটি একটি জনপ্রিয় পাহাড়ি রিজর্ট ছিল। এখানে এখনও প্রচুর ব্রিটিশ ধাঁচে নির্মিত কান্ট্রিহাউজ দেখতে পাওয়া যায়। শিলং-এ আশেপাশের এলাকায় উৎপাদিত কমলা, তুলা, আলু, ইত্যাদি কেনাবেচা হয়। এখানে মাইকা, জিপসাম এবং কয়লার মজুদ থাকার সম্ভাবনা আছে, তবে এগুলি এখনও তেমন করে উত্তোলিত হয়নি। এখানে তেমন কোন বড় শিল্পকারখানা নেই। বনাঞ্চল উজাড়ের প্রবণতা বাড়ছে।

ভৌগোলিক উপাত্ত[সম্পাদনা]

শহরটির অবস্থানের অক্ষাংশ ও দ্রাঘিমাংশ হল ২৫°৩৪′ উত্তর ৯১°৫৩′ পূর্ব / ২৫.৫৭° উত্তর ৯১.৮৮° পূর্ব / 25.57; 91.88[১] সমূদ্র সমতল হতে এর গড় উচ্চতা হল ১৫২৬ মিটার (৫০০৬ ফুট)।

জনসংখ্যার উপাত্ত[সম্পাদনা]

ভারতের ২০০১ সালের আদমশুমারি অনুসারে শিলং শহরের জনসংখ্যা হল ১৩২,৮৭৬ জন।[২] এর মধ্যে পুরুষ ৫০%, এবং নারী ৫০%।

এখানে সাক্ষরতার হার ৮০%, । পুরুষদের মধ্যে সাক্ষরতার হার ৮৩%, এবং নারীদের মধ্যে এই হার ৭৮%। সারা ভারতের সাক্ষরতার হার ৫৯.৫%, তার চাইতে শিলং এর সাক্ষরতার হার বেশি।

এই শহরের জনসংখ্যার ১১% হল ৬ বছর বা তার কম বয়সী।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Shillong"Falling Rain Genomics, Inc (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ অক্টোবর ১, ২০০৬ 
  2. "ভারতের ২০০১ সালের আদমশুমারি" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ অক্টোবর ১, ২০০৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]