শিলং

স্থানাঙ্ক: ২৫°৩৪′৫৬″ উত্তর ৯১°৫৩′৪০″ পূর্ব / ২৫.৫৮২২২° উত্তর ৯১.৮৯৪৪৪° পূর্ব / 25.58222; 91.89444
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শিলং
রাজধানী
উপরে বাম থেকে ডানে ঘড়ির কাঁটার দিকে:
এলিফ্যান্ট জলপ্রপাত, লেইটলাম ক্যানিয়ন, ওয়ার্ডস লেক, শিলংয়ের পুলিশ বাজারের প্যানোরামা, দ্য ক্যাথেড্রাল অফ মেরি হেল্প অফ খ্রিস্টান, শিলংয়ের একটি দৃশ্য
ডাকনাম: প্রাচ্যের স্কটল্যান্ড
শিলং মেঘালয়-এ অবস্থিত
শিলং
শিলং
স্থানাঙ্ক: ২৫°৩৪′৫৬″ উত্তর ৯১°৫৩′৪০″ পূর্ব / ২৫.৫৮২২২° উত্তর ৯১.৮৯৪৪৪° পূর্ব / 25.58222; 91.89444
দেশ ভারত
রাজ্যমেঘালয়
জেলাপূর্ব খাসি পাহাড় জেলা
আয়তন
 • মোট৬৪.৩৬ বর্গকিমি (২৪.৮৫ বর্গমাইল)
উচ্চতা১,৫২৫ মিটার (৫,০০৩ ফুট)
জনসংখ্যা (২০১১)
 • মোট৩,৫৪,৩২৫
 • জনঘনত্ব২৩৪/বর্গকিমি (৬১০/বর্গমাইল)
ভাষা
 • সরকারিইংরাজি
সময় অঞ্চলআইএসটি (ইউটিসি+৫:৩০)
পিন৭৯৩ ০০১ – ৭৯৩ ১০০
টেলিফোন কোড০৩৬৪
যানবাহন নিবন্ধনML-05
ওয়েবসাইটwww.shillong.com

শিলং (খাসি: [ʃɨlːɔːŋ]) উত্তর-পূর্ব ভারতের মেঘালয় রাজ্যের পূর্ব খাসি পাহাড় জেলার একটি শহর ও পৌরসভা এলাকা। এটি মেঘালয়ের রাজধানী। শিলং বাংলাদেশ-ভারত সীমান্ত থেকে প্রায় ৬৫ কিলোমিটার উত্তরে এবং ভুটান-ভারত সীমান্তের প্রায় ১০০ কিমি দক্ষিণে অবস্থিত। এটি খাসি পাহাড়ে প্রায় ১৫০০ মিটার উচ্চতায় অবস্থিত। এখানে প্রচুর বৃষ্টিপাত হয়। এখানে রয়েছে পাইন অরণ্য, জলপ্রপাত এবং পার্বত্য জলধারার সমারোহ। একসময় এটি "প্রাচ্যের স্কটল্যান্ড" নামে পরিচিত ছিল। ১৮৯৭ সালে এক ভূমিকম্পে শহরটি ধ্বংস হয়ে যায় এবং এরপর এটিকে পুনরায় গড়ে তোলা হয়। ভারতের স্বাধীনতার আগে ব্রিটিশ পরিবারদের জন্য এটি একটি জনপ্রিয় পাহাড়ি রিজর্ট ছিল। এখানে এখনও প্রচুর ব্রিটিশ ধাঁচে নির্মিত কান্ট্রিহাউজ দেখতে পাওয়া যায়। শিলং-এ আশেপাশের এলাকায় উৎপাদিত কমলা লেবু, তুলা, আলু, ইত্যাদি কেনাবেচা হয়। এখানে অভ্র, জিপসাম এবং কয়লার মজুদ থাকার সম্ভাবনা আছে, তবে এগুলি এখনও তেমন করে উত্তোলিত হয়নি। এখানে তেমন কোন বড় শিল্পকারখানা নেই। বনাঞ্চল উজাড়ের প্রবণতা বাড়ছে।

ইতিহাস[সম্পাদনা]

ব্রিটিশ শাসনামলে শিলং মিশ্রিত আসামের রাজধানী ছিল এবং পরে পৃথক পৃথক মেঘালয় রাজ্য গঠনের আগ পর্যন্ত। ইস্ট ইন্ডিয়া কোম্পানির ব্রিটিশ বেসামরিক কর্মচারী ডেভিড স্কট ছিলেন গভর্নর-জেনারেল নর্থ ইস্ট ফ্রন্টিয়ার এজেন্ট। প্রথম অ্যাংলো-বার্মিজ যুদ্ধের সময় ব্রিটিশ কর্তৃপক্ষ সিলেট ও ​​আসামকে সংযুক্ত করার জন্য একটি রাস্তার প্রয়োজনীয়তা অনুভব করেছিল। রুটটি ছিল খাসি এবং জৈন্তিয়া পাহাড় পেরিয়ে। ডেভিড স্কট তার প্রশাসন খাসি সিয়েমস - তাদের প্রধান এবং জনগণের বিরোধিতা থেকে যে সমস্যার সম্মুখীন হয়েছিল সেগুলি কাটিয়ে উঠেছে। খাসি পাহাড়ের অনুকূল শীতল আবহাওয়া দ্বারা প্রভাবিত হয়ে তারা ১৮২৯ সালে ব্রিটিশদের জন্য একটি স্যানিটরিয়ামের জন্য সোহরা সিয়িমের সাথে আলোচনা করেছিলেন। এভাবে খাসি-জৈন্তিয়া পাহাড়ে ব্রিটিশ স্বার্থ একীকরণ শুরু হয়েছিল।

খাসীরা তাদের জমি দখল করার বিরুদ্ধে একটি গুরুতর গণজাগরণের সূত্রপাত ঘটে। এটি ১৮২৯ সালের শুরুতে শুরু হয়েছিল এবং ১৮৩৩ সালের জানুয়ারী অবধি অব্যাহত ছিল অবশেষে খাসি কনফেডারেটের প্রধানরা ব্রিটিশদের সামরিক শক্তির বিরুদ্ধে কোনও মিল ছিল না। ডেভিড স্কট খাসির প্রতিরোধের নেতা তিরোট সিংয়ের আত্মসমর্পণের জন্য আলোচনা করেছিলেন, যাকে তৎকালীন সময়ে তাকে ঢাকা (বর্তমান বাংলাদেশের ঢাকা) নেওয়া হয়েছিল। খাসীদের প্রতিরোধের পরে পাহাড়ে একটি রাজনৈতিক এজেন্ট পোস্ট করা হয়েছিল, যার সদর দফতর সোহরা ছিল, চেরাপুঞ্জি নামেও পরিচিত। তবে সোহরের জলবায়ু ও সুযোগ সুবিধাগুলি ব্রিটিশদের খুশি করতে পারেনি। এরপরে তারা শিলং-এ চলে গেল, যা স্থানীয়দের বলা হওয়ার সাথে সাথে তখন ইয়েদো বা "আইয়েডহুহ" নামে পরিচিত ছিল। নতুন শহরের অবস্থান শিলং শৃঙ্গের নিচে হওয়ায় পরে "শিলং" নামটি গৃহীত হয়েছিল।

১৮৭৪ সালে প্রশাসনের আসন হিসাবে শিলংকে নিয়ে একটি পৃথক চিফ কমিশনারশিপ গঠিত হয়। নতুন প্রশাসনের অন্তর্ভুক্ত সিলেট, এখন বাংলাদেশের একটি অঙ্গ। প্রধান কমিশনারশিপে অন্তর্ভুক্ত ছিল নাগা পাহাড় (বর্তমান নাগাল্যান্ড), লুশাই পাহাড় (বর্তমান মিজোরাম) পাশাপাশি খাসি, জৈন্তিয়া এবং গারো পাহাড়। ১৯৬৯ সাল পর্যন্ত মেঘালয়ের স্বায়ত্তশাসিত রাষ্ট্র গঠিত হওয়ার পরে শিলং মিশ্রিত আসামের রাজধানী ছিল। ১৯৭২ সালের জানুয়ারিতে মেঘালয়কে একটি পূর্ণাঙ্গ রাজ্য করা হয়।

১৮৭৮ সালের শিলং পৌর বোর্ডের দীর্ঘ ইতিহাস রয়েছে, যখন মাওখার ও লাবন গ্রাম সহ শিলং এবং এর শহরতলিকে ১৮৭৬ সালের বেঙ্গল মিউনিসিপাল অ্যাক্টের অধীনে একটি স্টেশনে গঠিত করার একটি ঘোষণা জারি করা হয়েছিল। মাওখার গ্রামগুলিকে অন্তর্ভুক্ত করা (শিলং পৌরসভার মধ্যে এসই মাওখার, জাইযাও এবং ঝালুপাড়া ও মাওপ্রেমের অংশ) এবং লাবন (লুম্পারিং, ময়দার লাবন, কাঞ্চেস ট্রেস এবং রিলবং) ১৫ ই নভেম্বর ১৮৭৮ এর চুক্তির আওতায় মিল্লিমের হাই মানিক সিয়েম সম্মতি দিয়েছিলেন। তবে, ব্রিটিশ আমলের মানচিত্রগুলিতে ১৮০০ সাল পর্যন্ত ১৯০০ সাল পর্যন্ত শিলংয়ের কোনও চিহ্ন পাওয়া যায় নি।

১৮৯৭ সালের ১২ই জুনে শিলং একটি বিশাল ভূমিকম্পের শিকার হয়ে ছিল । ভূমিকম্পটির রিখটার স্কেলে তীব্রতা ছিল আনুমানিক ৮.১ । একা শিলং শহরে সাতাশ জন প্রাণ হারিয়েছিল এবং শহরের বেশিরভাগ অংশ ধ্বংস হয়ে গিয়েছিল।[১]

পরিবহন সম্পাদনা যদিও রাস্তা দিয়ে ভালভাবে সংযুক্ত, শিলংয়ের রেল সংযোগ নেই এবং সঠিক বায়ু সংযোগ নেই। নগরীর কেন্দ্র থেকে ৩০ কিলোমিটার (১৯ মাইল) দূরে উমরোই বিমানবন্দরটিতে কেবল সীমিত ফ্লাইট রয়েছে শিলংয়ের কলকাতায় জুলাই ২০১৯ থেকে নিয়মিত ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে।

রাস্তাঘাট[সম্পাদনা]

শিলং বাইপাস রাস্তা শিলং উত্তর-পূর্বের সমস্ত প্রধান রাজ্যের সাথে রাস্তা দিয়ে ভালভাবে সংযুক্ত। দুটি বড় জাতীয় মহাসড়ক দিয়ে গেছে:

জাতীয় হাইওয়ে ৪০ (ভারত) - গুয়াহাটির সাথে সংযুক্ত জাতীয় হাইওয়ে ৪৪ (ভারত) - ত্রিপুরা এবং মিজোরামের সাথে সংযুক্ত (এনএইচ ৪৪ এ) বেসরকারী বাস অপারেটরগুলির পাশাপাশি অন্যান্য রাজ্যগুলির রাজ্য পরিবহনের বাসগুলি প্রতিদিন শিলং থেকে আসে। গুয়াহাটি, আগরতলা, ডিমাপুর, আইজল এবং উত্তর পূর্ব শহর ও শহরগুলির মতো গন্তব্যেও ট্যাক্সি পরিষেবাগুলি উপলভ্য।

শিলং বাইপাস (চিত্রযুক্ত) একটি দুটি লেনের রাস্তা যা উমিয়াম (এনএইচ -৪০) জোরাবাদ (এনএইচ -৪৪) এর সাথে সংযোগকারী ৪৭.০৬ কিলোমিটার (২৯.২ মাইল) জুড়ে বিস্তৃত যা পরে উত্তর-পূর্ব ভারতের অন্যান্য রাজ্য মিজোরাম এবং ত্রিপুরার দিকে নিয়ে যায়। প্রকল্পটির ব্যয় হয়েছে প্রায় ২২০ কোটি ডলার (৩২ মিলিয়ন মার্কিন ডলার) ব্যয় হয়েছে দুই বছরের ব্যবধানে (২০১১-২০১৩) সমাপ্ত হয়েছে। [১৩] [১৪]

এয়ারওয়েজ ২০১৩ সাল থেকে জোড়াহাট এবং কলকাতার সাথে শহরের মধ্যে প্রতিদিনের বিমান চলছে ১৫ [১ 16]

খেলাধুলা[সম্পাদনা]

শিলং উত্তর-পূর্ব ভারতের একমাত্র রাজধানী শহর যা দুটি লীগ ফুটবল ক্লাব তৈরি করেছে যা আই-লিগে অংশ নেয়, রয়্যাল ওয়াহিংদোহ এফসি এবং শিলং লাজং এফসি। দু'জনই জওহরলাল নেহেরু স্টেডিয়ামে খেলেন। রয়েল ওয়াহিংদোহ এফসি ২০১৪-১৫ মৌসুমে আই-লিগের ২য় রানার্সআপ হিসাবে রায় দিয়েছেন।

শিলং গল্ফ কোর্স দেশের অন্যতম প্রাচীন গল্ফ কোর্স এবং পাইন এবং রোডোডেনড্রন গাছ দ্বারা ঘিরে রয়েছে। মেঘালয়ের খাসি উপজাতির লোকদের মধ্যে ধনুর্বিদ্যা বেশ কয়েক শতাব্দী ধরে খেলাধুলা, প্রতিরক্ষার এক রূপ এবং জুয়া খেলা (তীর[২]) উভয়ই ছিল।

ভৌগোলিক উপাত্ত[সম্পাদনা]

শহরটির অবস্থানের অক্ষাংশ ও দ্রাঘিমাংশ হল ২৫°৩৪′ উত্তর ৯১°৫৩′ পূর্ব / ২৫.৫৭° উত্তর ৯১.৮৮° পূর্ব / 25.57; 91.88[৩] সমুদ্র সমতল হতে এর গড় উচ্চতা হল ১৫২৬ মিটার (৫০০৬ ফুট)।

জনসংখ্যার উপাত্ত[সম্পাদনা]

ভারতের ২০০১ সালের আদমশুমারি অনুসারে শিলং শহরের জনসংখ্যা হল ১৩২,৮৭৬ জন।[৪] এর মধ্যে পুরুষ ৫০% এবং নারী ৫০%।

এখানে সাক্ষরতার হার ৮০%। পুরুষদের মধ্যে সাক্ষরতার হার ৮৩% এবং নারীদের মধ্যে এই হার ৭৮%। সারা ভারতের সাক্ষরতার হার ৫৯.৫%, তার চাইতে শিলং এর সাক্ষরতার হার বেশি।

এই শহরের জনসংখ্যার ১১% হল ৬ বছর বা তার কম বয়সী।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Services Profiles 2014। WTO। ২০১৪-১০-৩১। পৃষ্ঠা 21–21। আইএসবিএন 9789287044792 
  2. "Teer" (ইংরেজি ভাষায়)। 
  3. "Shillong"Falling Rain Genomics, Inc (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ অক্টোবর ১, ২০০৬ 
  4. "ভারতের ২০০১ সালের আদমশুমারি" (ইংরেজি ভাষায়)। Archived from the original on ১৬ জুন ২০০৪। সংগ্রহের তারিখ অক্টোবর ১, ২০০৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]