অবতরণ যান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ল্যান্ডার থেকে পুনর্নির্দেশিত)
অ্যাপোলো ১৬-এর লুনার ল্যান্ডার, চাঁদে অবতরণকারী একটি ল্যান্ডারের উদাহরণ।

ল্যান্ডার (ইংরেজি: lander) বলতে পৃথিবী ব্যতীত অন্যান্য জ্যোতির্বৈজ্ঞানিক বস্তুর উপর অবতরণ করতে সক্ষম এমন মহাকাশযানকে বোঝায়।[১][পৃষ্ঠা নম্বর প্রয়োজন] যেখানে ইমপ্যাক্টর কোনো জ্যোতির্বৈজ্ঞানিক বস্তুর উপর তীব্র বেগে আছড়ে পড়ে, যার ফলে বস্তুটির উপর পড়ার পর মহাকাশযানটি ধ্বংসপ্রাপ্ত হয়, সেখানে ল্যান্ডার তুলনায় মন্দিত বেগে কোনো জ্যোতির্বৈজ্ঞানিক বস্তুর উপর অবতরণ করে, এবং এর পরেও মহাকাশযানটি সক্রিয় থাকে।

বায়ুমণ্ডল উপস্থিত এমন জ্যোতির্বৈজ্ঞানিক বস্তুর ক্ষেত্রে বায়ুমণ্ডলীয় প্রবেশের পর অবতরণ সম্পন্ন করা হয়। এক্ষেত্রে কম প্রান্তিক বেগ বজায় রাখার জন্য ল্যান্ডারটিকে প্যারাশুট ব্যবহার করতে পারে। কিছুক্ষেত্রে অবতরণের সময় ল্যান্ডারের বেগ জন্য ছোট অবতরণ রকেট ব্যবহার করা হয়। ল্যান্ডারের অবতরণ সাধারণত নিয়ন্ত্রিতভাবে হয় এবং ল্যান্ডিং গিয়ারের মাধ্যমে ল্যান্ডারকে কোনো জ্যোতির্বৈজ্ঞানিক বস্তুর উপর স্থাপন করা হয়। কিছু ল্যান্ডার (যেমন লুনা ৯মার্স পাথফাইন্ডার) অবতরণের জন্য ল্যান্ডিং গিয়ারের পরিবর্তে প্রসারিত এয়ারব্যাগ ব্যবহার করা হয়েছে।

জ্যোতির্বৈজ্ঞানিক বস্তু অনুযায়ী[সম্পাদনা]

চাঁদ[সম্পাদনা]

চাঁদে অবতরণ বলতে চাঁদের বুকে কোন মহাকাশযানের আগমন বা অবতরণ করা বোঝায়। মহাকাশযানটি মনুষ্যবাহী অথবা মনুষ্যবিহীন উভয়-ই হতে পারে। তৎকালীন সোভিয়েত ইউনিয়নের লুনা ২ মিশন হচ্ছে চাঁদে অবতরণকারী মনুষ্যনির্মিত প্রথম বস্তু যা ১৯৫৯ সালের ১৩ সেপ্টেম্বর চাঁদে অবতরণ করে[২]মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাপোলো ১১ মিশন চাঁদে মানুষের প্রথম সফল অবতরণ। ১৯৬৯ সালের ২০ জুলাই ১০:৫৬ পিএম EDT (স্থানাংকিত আন্তর্জাতিক সময় বা ইউটিসি (ইউটিসি) সময় অনুযায়ী ১৯৬৯ সালের ২১ জুলাই ০২:৫৬) মার্কিন মহাকাশচারী নীল আর্মস্ট্রং চাঁদের মাটিতে প্রথম মানুষ হিসেবে পা রাখেন[৩]। ১৯৬৯ থেকে ১৯৭২ এর মধ্যে চাঁদের বুকে ছয়বার মানুষের অবতরণ ঘটে এবং অসংখ্যবার মনুষ্যবিহীন অবতরণ ঘটে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ball, Andrew; Garry, James; Lorenz, Ralph; Kerzhanovich, Viktor (মে ২০০৭)। Planetary Landers and Entry Probes। Cambridge University Press। আইএসবিএন 978-0-521-82002-8বিবকোড:2007plep.book.....B 
  2. "Luna 2"। NASA–NSSDC। 
  3. NASA Apollo 11 40th anniversary.

বহিঃসংযোগ[সম্পাদনা]