পুনঃব্যবহারযোগ্য উৎক্ষেপণ ব্যবস্থা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
The Space Shuttle Columbia launching on the first Space Shuttle mission
প্রথম (আংশিক) পুনর্ব্যবহারযোগ্য মহাশূন্যে উৎক্ষেপণ ব্যবস্থা স্পেস শাটল কলম্বিয়া ১৯৮১ সালে (এসটিএস -১) প্রথম উৎক্ষেপণের দৃশ্য।

পুনর্ব্যবহারযোগ্য উৎক্ষেপণ ব্যবস্থাটি একটি উৎক্ষেপণ ব্যবস্থা, যা উৎক্ষেপণ পর্যায়ের কিছু বা সমস্ত উপাদান পুনরায় ব্যবহারে সক্ষম। আজ অবধি বেশ কয়েকটি সম্পূর্ণভাবে পুনর্ব্যবহারযোগ্য উপ-কক্ষপথীয় ব্যবস্থা ও আংশিক পুনরায় ব্যবহারযোগ্য কক্ষপথীয় ব্যবস্থা উড্ডয়ন করেছে।

স্পেস শাটল (১৯৮১ সালে) হল কক্ষপথে পৌঁছানো প্রথম পুনঃব্যবহারযোগ্য যান, যা ব্যয়বহুল উৎক্ষেপণ ব্যবস্থার তুলনায় উক্ত উৎক্ষেপণে ব্যয় হ্রাস করার লক্ষ্যমাত্রা অর্জন করতে ব্যর্থ হয়।

একবিংশ শতাব্দীতে, বেশ কয়েকটি সক্রিয় প্রবর্তক সহ পুনরায় ব্যবহারযোগ্য উৎক্ষেপণ ব্যবস্থায় বাণিজ্যিক আগ্রহ যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। স্পেসএক্সের সিইও ইলন মাস্ক বলেন যে কেউ যদি বিমানের মতো রকেটকে কীভাবে পুনরায় ব্যবহার করা যায়, তা যদি বুঝতে পারেন তবে মহাকাশে প্রবেশের ব্যয় একশো ভাগ মতো হ্রাস পাবে।[১] স্পেসএক্সের ফ্যালকন ৯ রকেটে পুনরায় ব্যবহারযোগ্য প্রথম পর্যায় ও ক্যাপসুল (ড্রাগন উড়ানের জন্য) এবং ব্যয়যোগ্য দ্বিতীয় পর্যায়ে রয়েছে। স্পেসশিপ সংস্থা পুনর্ব্যবহারযোগ্য উপ-কক্ষপথীয় স্পেস প্লেনসমূহ উৎক্ষেপণ করেছে এবং উপ-কক্ষপথীয় ব্লু অরিজিন নিউ শাপার্ড রকেটে পুনরুদ্ধারযোগ্য প্রথম পর্যায়ে ও ক্রু ক্যাপসুলসমূহ রয়েছে।

পুনরায় ব্যবহারযোগ্য উৎক্ষেপণ ব্যবস্থার তালিকা[সম্পাদনা]

প্রতিষ্ঠান যান রাষ্ট্র ধরন অবস্থা মন্তব্য
ব্লু অরিজিন নিউ শেপার্ড যুক্তরাষ্ট্র উপ-কক্ষপথীয় উন্নয়নাধীন সম্পূর্ণ পুনরায় ব্যবহারযোগ্য
ব্লু অরিজিন নিউ গ্লেন যুক্তরাষ্ট্র কক্ষপথ উন্নয়নাধীন প্রথম পর্যায়টি পুনরায় ব্যবহারযোগ্য
ইসরো আরএলভি-টিডি ভারত উপ-কক্ষপথীয় প্রকল্প সাফল্যের সাথে উড়ানের পরীক্ষা করা হয়েছে,[২] সম্পূর্ণ পুনরায় ব্যবহারযোগ্য
ভার্জিন গ্যালাকটিক স্পেসশিপ টু যুক্তরাষ্ট্র উপ-কক্ষপথীয় প্রোটোটাইপ মহাকাশ পর্যটনের জন্য নকশা করা। সম্পূর্ণভাবে পুনরায় ব্যবহারযোগ্য
স্পেস এক্স ফ্যালকন ৯ যুক্তরাষ্ট্র কক্ষপথ পরিচালনাগত প্রথম পর্যায় ও ফেয়ারিং পুনরায় ব্যবহারযোগ্য।
স্পেস এক্স ফ্যালকন হেভি যুক্তরাষ্ট্র কক্ষপথ পরিচালনাগত কোর, সাইড বুস্টার ও ফায়ারিং পুনরায় ব্যবহারযোগ্য।
স্পেস এক্স স্টারশিপ যুক্তরাষ্ট্র কক্ষপথ প্রোটোটাইপ সম্পূর্ণ পুনরায় ব্যবহারযোগ্য

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Reusability"। জানুয়ারি ১৫, ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নভেম্বর ২০, ২০১৯ 
  2. "India's Reusable Launch Vehicle-Technology Demonstrator (RLV-TD), Successfully Flight Tested - ISRO"www.isro.gov.in (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৮-০৯-২৪ 

বহিঃসংযোগ[সম্পাদনা]