উৎক্ষেপক যান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রাশিয়ান সয়োজ টিএমএ -৫ আইএসএস জন্য কাজাখস্তানের শিরোনাম বাইকোনুর কসমোড্রমে থেকে উত্তরণ

উৎক্ষেপক যান (ইংরেজি Launch Vehicle "লঞ্চ ভেহিকল" বা Carrier Rocket "ক্যারিয়ার রকেট") হল একটি রকেট যা মহাকাশ উড্ডয়নের জন্য পৃথিবীর পৃষ্ঠতল থেকে মহাকাশে মালামাল এবং/কিংবা যাত্রী বহন করে। একটি উৎক্ষেপক ব্যবস্থায় উৎক্ষেপক যান, উৎক্ষেপক মঞ্চ এবং অন্যান্য অবকাঠামো অন্তর্ভুক্ত।[1] যদিও একটি ক্যারিয়ার রকেটের প্লেলোড হিসাবে প্রায়ই একটি কৃত্রিম উপগ্রহক থাকে, যাকে কক্ষপথে স্থাপন করা হয়। তবে কিছু মহাকাশ উড্ডয়ন যেমন সাউন্ডিং রকেট, উপ-কক্ষপথে থাকে, অন্যদিকে মহাকাশযানটি পৃথিবীর কক্ষপথ থেকে সম্পূর্ণরূপে রক্ষা করতে সক্ষম।

পৃথিবীর কক্ষপথ উৎক্ষেপক যান সাধারণত অন্তত দুইটি পর্যায়ে থাকে, প্রায়ই তিনটি এবং কখনও চার বা পাঁচটি পর্যায় থাকে।

প্রকারভেদ[সম্পাদনা]

ব্যয়যোগ্য উৎক্ষেপক যান (Expendable launch vehicle) একবার ব্যবহারের জন্য নকশা করা হয়। এগুলি সাধারণত বায়ুমণ্ডলে পুনঃপ্রবেশের সময় মালামাল বা যাত্রী থেকে পৃথক হয়ে যায়। বিপরীতভাবে, পুনর্ব্যবহারযোগ্য উৎক্ষেপক যানগুলি অক্ষত অবস্থায় পুনরুদ্ধার করা এবং আবার ব্যবহার করা যায়। মহাশূন্য খেয়াযান (Space shuttle) একাধিক কক্ষীয় মহাকাশযানগুলির জন্য ব্যবহৃত উপাদানগুলির মধ্যে একটি অংশ ক্ষল উৎক্ষেপক যান। ফ্যাসক্স এক্স একটি পুনঃব্যবহারযোগ্য রকেট লঞ্চ সিস্টেমকে সফলভাবে একটি ফ্যালকন ৯-এর প্রথম অংশ-এর ফ্যাক্টন ফিরিয়ে আনে এবং এটি পুনরায় উৎক্ষেপণ করে (২০১৫ সালে প্রথম সফল পুনরুদ্ধার এবং মার্চ ২০১৭ এ প্রথম সফল পুনর্সূচনা) এবং ফ্যালকন হেভি (প্রথম টেস্ট লঞ্চ: ৬ ফেব্রুয়ারি ২০১৮) উৎক্ষেপক যান। একটি সম্পূর্ণরূপে পুনর্ব্যবহারযোগ্য ভিটিভিএল নকশাটি তার উৎক্ষেপক যান সমস্ত অংশের জন্য পরিকল্পনা করা হয়েছে। [১][২] ২০১৩ সালের মাঝামাঝি সময়ে আরও ব্যাপক উচু "ওভার ওয়াটার ফ্লাইট" পরীক্ষার পরিকল্পনা নেওয়া শুরু করে এবং প্রতিটি পরবর্তী ফ্যালকন ৯ উড়ানে চলতে থাকে। [৩] অ-রকেট স্প্যাসলগ বিকল্পগুলির অগ্রগতি হচ্ছে। জুন ২০১৭ সালে, স্ট্র্যাটোলনচাপ সিস্টেমের কক্ষপথ ব্যবস্থার জন্য তার বায়ু প্রবাহের ক্যারিয়ার বিমান উপাদান স্থল পরীক্ষার শুরু করে। স্ট্রাটোলঞ্চ বিশ্বের বৃহত্তম বিমান, ৫০০,০০০ পাউন্ড ওজন এবং ৩৮৫ ফুট একটি সামগ্রিক উইংস্প্যান সঙ্গে দ্বৈত বিমানপোতের কাঠাম দ্বারা গঠিত। স্প্যানিশ কোম্পানী জিরো ২ ইনফিনিটি (0II) আরেকটি লঞ্চ সিস্টেমের ধারণা বিকাশ করছে, ব্লোস্টার, রকেট প্রযুক্তির উপর ভিত্তি করে একটি বেলুন-চালিত উৎক্ষেপক ব্যবস্থা। [৪]

উৎক্ষেপক যান প্রায়ই একটি নির্দিষ্ট কক্ষপথ পর্যন্ত ভর বহন করতে পার এবং উৎক্ষেপক যানকে ভর পরিমাণ দ্বারা শ্রেণীবদ্ধ করা হয়। উদাহরণস্বরূপ, একটি প্রোটন রকেট ২২,০০০ কিলোগ্রাম (৪৯,০০০ পাউণ্ড) কম ভর পৃথিবীর কক্ষপথে (LEO) উত্তোলন করতে পারে। উৎক্ষেপক যান তাদের পর্যায়ে সংখ্যা দ্বারা চিহ্নিত করা হয়। অনেকগুলি রকেটে পাঁচটি ধাপ সফলভাবে চালু করা যায়, এবং বেশ কয়েকটি পর্যায়-থেকে-কক্ষপথের জন্য নকশা করা হয়। উপরন্তু, উৎক্ষেপক যানগুলি প্রায়ই উচ্চতর জোড়, সাধারণত অন্যান্য ইঞ্জিনগুলির সাথে জ্বলজ্বলে সরবরাহকারী সহায়তাকারী সরবরাহ করে। বুস্টার অবশিষ্ট ইঞ্জিন ছোট হতে পারে, বৃহত পেলোডার অনুমোদন করার জন্য পরবর্তী পর্যায় হল বার্নাউট ভর হ্রাস।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Kerry Sheridan (২৯ সেপ্টেম্বর ২০১১)। "SpaceX says 'reusable rocket' could help colonize Mars"। Agence France-Presse। 
  2. "Elon Musk says SpaceX will attempt to develop fully reusable space launch vehicle"Washington Post। ২৯ সেপ্টেম্বর ২০১১। সংগ্রহের তারিখ ১১ অক্টোবর ২০১১Both of the rocket’s stages would return to the launch site and touch down vertically, under rocket power, on landing gear after delivering a spacecraft to orbit. 
  3. Lindsey, Clark (২৮ মার্চ ২০১৩)। "SpaceX moving quickly towards fly-back first stage"NewSpace Watch। সংগ্রহের তারিখ ২৯ মার্চ ২০১৩(সদস্যতা নেয়া প্রয়োজন (সাহায্য)) 
  4. Reyes, Tim (১৭ অক্টোবর ২০১৪)। "Balloon launcher Zero2Infinity Sets Its Sights to the Stars"Universe Today। সংগ্রহের তারিখ ৯ জুলাই ২০১৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:মহাকাশ উড্ডয়ন