লাউযি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লাউযি
老子
DaodeTianzun.jpg
লাউযি, তাওবাদী নেতা হিসেবে চিত্রিত.
জন্ম Zhou Dynasty
মৃত্যু Zhou Dynasty
যুগ প্রাচীন দর্শন
অঞ্চল পূর্ব এশীয় দর্শন
ধারা তাওবাদ
অবদান Wu wei

লাউযি (ইংরেজি: Laozi) (চীনা: 老子; Wade–Giles: Lao Tzu) ছিলেন খ্রিষ্টপূর্ব ৬ষ্ট শতকে প্রাচীন চীনের একজন দার্শনিক। তিনি তার রচিত "তাও তে চিং" (সাধারণত লাউযি নামেই পরিচিত) গ্রন্থের জন্যই সর্বাধিক পরিচিত।[১] তাকে তাওবাদ এর প্রর্বতক বলে বিবেচনা করা হয়। ধর্মীয়ভাবে দাওবাদী দর্শনে তাকে একজন ডেইটি বা দেবতা হিসেবে দেখা হয় এবং বলা হয় তিনি তাইসেং লাউজুন বা "তিন পবিত্রাত্মার একজন"।

যদিও চৈনিকরা মনে করেন তিনি খ্রিষ্টপূর্ব ৬ষ্ট শতকে জন্মে ছিলেন, কোন কোন ঐতিহাসিকের মতে তিনি আসলে খ্রিষ্টপূর্ব ৫ম-৪র্থ শতকের মানুষ।[২] আবার আরেক দল মনে করেন লাউযি আসলে অনেকগুলো ঐতিহাসিক ব্যাক্তির সম্মিলন বা তিনি একজন পৌরাণিক চরিত্র।

চৈনিক সংস্কৃতির একজন কেন্দ্রীয় চরিত্র হিসেবে অভিজাত ও সাধারণ দুই শ্রেণীর মানুষ-ই তাকে নিজেদের একজন বলে মনে করে। ত্যাং রাজপরিবার তাকে নিজেদের পূর্বপুরুষ বলে মনে করত এবং তাকে Táishāng xuānyuán huángdì বা "সর্বপ্রথম ও সর্বোচ্চ রহস্যময় সম্রাট" উপাধীতে ভূষিত করে। ইতিহাসের বিভিন্ন পর্যায়ে লাউযির মতাদর্শ কর্তৃত্ববাদ-বিরোধী আন্দোলনে অনুপ্রেরণা যুগিয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Laozi"Stanford Encyclopedia of Philosophy by Stanford University। "The discovery of two Laozi silk manuscripts at Mawangdui, near Changsha, Hunan province in 1973 marks an important milestone in modern Laozi research. The manuscripts, identified simply as “A” (jia) and “B” (yi), were found in a tomb that was sealed in 168 B.C.E. The texts themselves can be dated earlier, the “A” manuscript being the older of the two, copied in all likelihood before 195 B.C.E.

    Until recently, the Mawangdui manuscripts have held the pride of place as the oldest extant manuscripts of the Laozi. In late 1993, the excavation of a tomb (identified as M1) in Guodian, Jingmen city, Hubei province, has yielded among other things some 800 bamboo slips, of which 730 are inscribed, containing over 13,000 Chinese characters. Some of these, amounting to about 2,000 characters, match the Laozi. The tomb...is dated around 300 B.C.E."
     
  2. Kohn (2000, p. 4)

বহিঃসংযোগ[সম্পাদনা]

লাউযি সম্পর্কে আরও তথ্য পেতে হলে উইকিপিডিয়ার সহপ্রকল্পগুলোতে অনুসন্ধান করে দেখতে পারেন:

Wiktionary-logo-en.svg সংজ্ঞা, উইকিঅভিধান হতে
Wikibooks-logo.svg পাঠ্যবই, উইকিবই হতে
Wikiquote-logo.svg উক্তি, উইকিউক্তি হতে
Wikisource-logo.svg রচনা সংকলন, উইকিউৎস হতে
Commons-logo.svg ছবি ও অন্যান্য মিডিয়া, কমন্স হতে
Wikivoyage-Logo-v3-icon.svg ভ্রমণ নির্দেশিকা, উইকিভয়েজ হতে
Wikinews-logo.png সংবাদ, উইকিসংবাদ হতে

টেমপ্লেট:Chinese philosophy