স্ট্যানফোর্ড এনসাইক্লোপিডিয়া অফ ফিলোসফি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Stanford Encyclopedia of Philosophy থেকে পুনর্নির্দেশিত)
এডওয়ার্ড এন জালটা মেক্সিকো সিটিতে উইকিমিনিয়ার ২০১৫ চলাকালীন স্ট্যানফোর্ড এনসাইক্লোপিডিয়া অব ফিলোসফি সম্পর্কে একটি উপস্থাপনা দিচ্ছেন

স্ট্যানফোর্ড এনসাইক্লোপিডিয়া অফ ফিলোসফি (ইংরেজি ভাষায়: Stanford Encyclopedia of Philosophy - SEP), সংক্ষেপে এসইপি, একটি অনলাইন বিশ্বকোষ। স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি এই বিশ্বকোষটি পরিচালনা করে। প্রথমে মার্কিন যুক্তরাষ্ট্রের সাধারণ মানুষের অর্থায়নে এনইএইচএনএসএফ এটা তৈরির উদ্যোগ নিয়েছিল। বিশ্বকোষটি যেন সবাই বিনামূল্যে দেখতে পারে সেজন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারের উদ্যোগে অর্থ সংগ্রহ করা হয়। এসইপি'র পরিকল্পনা মত বেশ কয়েকটি প্রতিষ্ঠান এর রক্ষণাবেক্ষণের কাজ করে। এই প্রতিষ্ঠানগুলোর মধ্যে আছে Scholarly Publishing and Academic Resources Coalition (SPARC), International Coalition of Library Consortia (ICOLC) এবং Southeastern Library Network (SOLINET)। প্রতিটি নিবন্ধ সেক্ষেত্রে বিশেষজ্ঞ কেউ লিখে থাকে। প্রায় ৬৫টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকেরা এতে অবদান রাখেন। সাধারণ বিশ্বকোষের মানে পৌঁছানোর জন্য এই অনলাইন বিশ্বকোষেরও একটি সম্পাদনা পরিষদ রাখা হয়েছে। তারা লেখক নির্বাচন করেন এবং প্রতিটি নিবন্ধের পিয়ার রিভিউ করেন।

লেখকদের সবাইকে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিকে তার নিবন্ধ ছাপার অনুমতি দিতে হয়। তবে নিবন্ধের চূড়ান্ত সত্ত্ব লেখকেরই থাকে।[১] ১৯৯৫ সালে এডওয়ার্ড এন জ্যাল্টা বিশ্বকোষটি শুরু করেছিলেন। তার উদ্দেশ্য ছিল একটি গতিশীল বিশ্বকোষ তৈরি করা যা অনলাইনে নিয়মিত হালনাগাদ হবে। এ কারণেই ছাপা বিশ্বকোষের মত এতে তারিখ সংযোজন করা হয় না। এতে একই বিষয়ের উপর পরস্পর বিরোধী চিন্তাধারার নিবন্ধ প্রকাশ করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]