রাজচন্দ্র বসু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(রাজ চন্দ্র বোস থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রাজ চন্দ্র বোস
রাজ চন্দ্র বোসের চিত্র.jpg
রাজ চন্দ্র বোস
জন্ম(১৯০১-০৬-১৯)১৯ জুন ১৯০১
হোশঙ্গাবাদ, মধ্যপ্রদেশ, ভারত [১]
মৃত্যু৩১ অক্টোবর ১৯৮৭(১৯৮৭-১০-৩১) (৮৬ বছর)
ফোর্ট কলিন্স, কলোরাডো[১]
বাসস্থানভারত, যুক্তরাষ্ট্র
নাগরিকত্বমার্কিন
কর্মক্ষেত্রগনিত এবং পরিসংখ্যান
প্রতিষ্ঠানকলোরাডো স্টেট বিশ্ববিদ্যালয়
নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়, ক্যাপেল হিল
প্রাক্তন ছাত্রকলকাতা বিশ্ববিদ্যালয়
পরিচিতির কারণসমিতির পরিকল্পনা তত্ত্ব[২]
বোস-মেসনার অ্যালজেব্রা
লাতিন বর্গের উপর ইউলার এর অনুমান

রাজ চন্দ্র বোস (জন্মঃ ১৯ জুন, ১৯০১; মৃত্যুঃ ৩১ অক্টোবর, ১৯৮৭) একজন ভারতীয়-আমেরিকান গনিতবিদ ও পরিসংখ্যানবিদ।[২] তিনি বোস-মেসনার অ্যালজেব্রা, সমিতির পরিকল্পনা তত্তের জন্য বিখ্যাত। এছাড়া এস.এস. শ্রীকান্দি ও ই.টি. পার্কারের সাথে মিলে ল্যাটিন বর্গের ১৭৮২ সালের লিওনার্ট অয়লার অনুমানকে ভুল প্রমান করেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

রাজ চন্দ্র বোস ভারতের হোশঙ্গাবাদে জন্মগ্রহন করেন।[১] তিনি ৫ ভাইবোনের মধ্যে প্রথম। তার বাবা ছিলেন একজন পদার্থবিদ। ১৯১৮ সালে ইনফ্লুয়েন্জা রোগে আক্রান্ত হয়ে তার মা মারা যান। পরের বছর তার বাবাও হৃৎপিন্ডের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেন। এই দুঃসময়েও তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ে তার বিশুদ্ধ গণিত বিষয়ে তার লেখাপড়া চালিয়ে যান। তিনি কলকাতার প্রফেসর শ্যামাদাশ মুখার্জীর তত্তাবধানে গনিত বিষয়ে গবেষনা করেন। এরপর তিনি কলকাতার অশোতোষ কলেজে লেকচারার হিসেবে তার শিক্ষকতা জীবন শুরু করেন।

কর্মজীবন[সম্পাদনা]

১৯৩২ সালে রাজ চন্দ্র বোস ভারতীয় পরিসংখ্যান ইনস্টিটিউটে খন্ডকালীণ চাকুরে হিসেবে যোগদান করেন। এরপর তিনি ক্রমেইে এই ইনস্টিটিউটের প্রধান গণিতজ্ঞ হয়ে উঠেন। ১৯৩৫ সালে তিনি এই ইনস্টিটিউটের পূর্নকালীন অধ্যাপক হিসেবে নিয়োগ পান। ১৯৪০ সালে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন এবং ১৯৪৫ সালে এই বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের প্রধান হিসেবে নিয়োগ পান। ১৯৪৯ সালে রাজচন্দ্র বোস ক্যাপেল হিলের নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ে পরিসংখ্যান বিভাগের প্রফেসর হিসেবে যোগ দেন। তিনি ৭০ বছর বয়সে অবসর গ্রহণ করেন।

গবেষণা[সম্পাদনা]

প্রশান্তচন্দ্র মহালনবিশ এবং সমোরেন্দ্রনাথ রায়ের সঙ্গে মিলে রাজ চন্দ্র বোস "multivariate বিশ্লেষণে" কাজ করেছেন। ১৯৩৮-৩৯ সালে রোনাল্ড ফিশার ভারত সফর করেন এবং "পরীক্ষা নকশা" সম্পর্কে রাজ চন্দ্র বোস সঙ্গে আলোচনা করেন ও কাজ করেন।

রাজ চন্দ্র বোসের লিখিত কিছু নিবন্ধ[সম্পাদনা]

  • R. C. Bose, On the construction of balanced incomplete block designs, Annals of Eugenics. 9 (1939), 358–399.
  • R. C. Bose and K. R. Nair, Partially balanced incomplete block designs, Sankhya (journal) 4 (1939), 337–372.
  • Bose, R. C.; Mesner, D. M. (১৯৫৯)। "On linear associative algebras corresponding to association schemes of partially balanced designs"Annals of Mathematical Statistics30 (1): 21–38। doi:10.1214/aoms/1177706356এমআর 0102157জেস্টোর 2237117 
  • R. C. Bose and S. S. Shrikhande, On the falsity of Euler’s conjecture about the non-existence of two orthogonal Latin squares of order 4t + 2, Proceedings of the national Academy of Science USA, 45, (1959), 734–737.
  • R. C. Bose and D.K. Ray-Chaudhuri On a class of error-correcting binary codes, Information and control, 3, (1960), 68–79.

আত্মজীবনী[সম্পাদনা]

  • J. Gani (ed) (1982) The Making of Statisticians, New York: Springer-Verlag.

This has a chapter in which Bose tells the story of his life.

  • J. K. Ghosh, S.K Mitra, and K. R. Parthasarathy (১৯৯২)। Glimpses of India's Statistical Heritage। Bombay: Wiley Eastern Ltd। 
  • Rudra, Ashok (১৯৯৬)। Prasanta Chandra Mahalanobis। Calcutta: Oxford University Press। 

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. J J O'Connor and E F Robertson (মার্চ ২০১১)। "Raj Chandra Bose"University of St Andrews, Scotland। www-history.mcs.st-and.ac.uk। সংগ্রহের তারিখ ২০১৩-০৫-২১ 
  2. "Raj Chandra Bose, Indian Mathematician"indianetzone.com। indianetzone.com। 27/01/2010। সংগ্রহের তারিখ 2013-05-21  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]