মুত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
মুত
দেবীদের রাণী এবং স্বর্গের মহিলা
Mut.svg
দেবী মুতের একটি চিত্র, রাজকীয় মাথার পোশাক সহ মুকুট পরিহিত।
হায়ারোগ্লিপে নাম
G14 t
H8
B1
প্রধান অর্চনা কেন্দ্র থেবস
প্রতীক the vulture
সঙ্গী আমুন
মাতাপিতা নিজেই নিজেকে সৃষ্টি করেছেন
সন্তানসন্ততি খোংশু
Nineteenth dynasty statue of Mut, part of a double statue, c. 1279-1213 BCE, Luxor Museum

মুত প্রাচীন মিশরীয় ভাষায় যার অর্থ মা,[১] একজন প্রাচীন মিশরীয় মাতৃ দেবী। তার নামে উচ্চারণ অনেক সময় মাউত বা মঊত করা হয়। তাকে প্রাথমিক দেবীদের একজন হিসেবে বিবেচনা করা হয়। তিনি পানির সাথে সম্পর্কিত। ধারণা করা হত সব কিছু পানি থেকে সৃষ্টি হয়। মিশরীয় শাসকগন দেবী মুতের পূজা করতো।

দেবী মুতের একাধিক উপাধী ছিলো। যেমনঃ বিশ্ব মা, রা এর চোখ, দেবীদের রাণী, স্বর্গের মহিলা, দেবতাদের মা, তিনি যে জন্ম দেন, যাকে কেউ জন্ম দেয়নি।

ভক্তের দান[সম্পাদনা]

স্বৈর শাসক আখেনাতুন নিজেকে খোদা দাবী করার পর প্রাচীন দেবদেবীদের পূজা অর্চনায় বাধা দেয়া হত। কিন্তু জনসাধারণ মানুষ ঈশ্বরের তুলনায় স্বর্গীয় ঈশ্বরের উপর আস্থা রাখতো বেশী। দ্বিতীয় রামেসিসের শাসনামলে দেবী মুতের একজন অনুসারী তার সমূদ্বয় সম্পত্তি দেবীর মন্দিরে উৎসর্গ করে এবং তার কবরে নিচের তথ্য উৎকীর্ণ করা ছিলোঃ

And he [Kiki] found Mut at the head of the gods, Fate and fortune in her hand, Lifetime and breath of life are hers to command...I have not chosen a protector among men. I have not sought myself a protector among the great...My heart is filled with my mistress. I have no fear of anyone. I spend the night in quiet sleep, because I have a protector.[২]

তথ্য উৎস[সম্পাদনা]

  1. Velde, Herman te (2002). Mut. In D. B. Redford (Ed.), The ancient gods speak: A guide to Egyptian religion (pp. 238). New York: Oxford University Press, USA.
  2. "Of God and Gods", Jan Assmann, p. 83-84, University of Wisconsin Press, 2008, আইএসবিএন ০-২৯৯-২২৫৫৪-২