হোরাসের চোখ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বাম দিকের ওয়েজ্যাট চোখ হোরাসের চোখের প্রতীক

হোরাসের চোখ , যা বাম ওয়েজাত চোখ বা রা এর চোখের জন্য উজাত চোখ নামেও পরিচিত। প্রাচীন মিশরীয় ধর্মের একটি ধারণা এবং প্রতীক যা সুস্থতা নিরাময় এবং সুরক্ষার প্রতিনিধিত্ব করে । এটি দেবতা হোরাসের সাথে তার প্রতিদ্বন্দ্বী সেতের মধ্যে পৌরাণিক দ্বন্দ্ব থেকে উদ্ভূত হয়েছে যেখানে সেত হোরাসের একটি বা উভয় চোখ ছিঁড়ে ফেলেছিল বা ধ্বংস করে দিয়েছিল এবং চোখটি পরবর্তীকালে থোথের মতো অন্য দেবতার সহায়তায় নিরাময় বা হোরাসের কাছে ফিরিয়ে দেওয়া হয় । হোরাস পরবর্তীকালে তাঁর মৃত পিতা ওসিরিসের প্রতি দৃষ্টি প্রদান করেন এবং এর পুনরুজ্জীবিত করার ক্ষমতা তার পিতা ওসিরিসকে পরকালে টিকিয়ে রাখে । এইভাবে হোরাসের চোখকে অন্ত্যেষ্টিক্রিয়ার নৈবেদ্যের পাশাপাশি মন্দিরের আচার - অনুষ্ঠানে দেবতাদের দেওয়া সমস্ত নৈবেদ্যের সাথে তুলনা করা হয়েছিল । এটি অন্যান্য ধারণাগুলিরও প্রতিনিধিত্ব করতে পারে যেমন চাঁদের , যার মোমবাতি এবং ক্ষয়কে চোখের আঘাত এবং পুনরুদ্ধারের সাথে তুলনা করা হয়েছিল ।

হোরাসের চোখের প্রতীকটি - স্বতন্ত্র চিহ্ন সহ একটি শৈলীযুক্ত চোখের প্রতিরক্ষামূলক যাদুকরী শক্তি রয়েছে বলে মনে করা হত এবং প্রাচীন মিশরীয় শিল্পে প্রায়শই প্রদর্শিত হত । এটি প্রাচীন সাম্রাজ্য (আনুমানিক ২৬৮৬-২১৮১ খ্রিস্টপূর্বাব্দ) থেকে রোমান সময়কাল (৩০ খ্রিস্টপূর্বাব্দ - ৬৪১ খ্রিস্টাব্দ) পর্যন্ত ব্যবহৃত তাবিজগুলির জন্য সবচেয়ে সাধারণ মোটিফগুলির মধ্যে একটি ছিল । প্রথম মধ্যবর্তী সময়কালে (আনুমানিক ২১৮১-২০৫৫ খ্রিস্টপূর্বাব্দ) এবং মধ্য সাম্রাজ্যে (আনুমানিক ২০৫৫-১৬৫০ খ্রিস্টপূর্বাব্দ) হোরাসের চোখ জোড়া কফিনে আঁকা হয় । অন্যান্য প্রসঙ্গে যেখানে প্রতীকটি আঁকা হয়েছিল তার মধ্যে রয়েছে খোদাই করা পাথরের শীলাফলক এবং নৌকার ধনুক । কিছুটা হলেও প্রতীকটি মিশরের প্রতিবেশী অঞ্চলে যেমন সিরিয়া - কানান এবং বিশেষত নুবিয়ার লোকেরা গ্রহণ করেছিল ।

হোরাসের চোখের প্রতীকটিকে একটি হায়ারোগ্লিফ ( 𓂀 ) হিসাবেও চিহ্নিত করা হয়। মিশরীয়বিদরা দীর্ঘকাল ধরে বিশ্বাস করেন যে প্রতীকের টুকরো প্রতিনিধিত্বকারী হায়ারোগ্লিফগুলি প্রাচীন মিশরীয় গণিতের ভগ্নাংশের জন্য দাঁড়ায়, যদিও এই অনুমানকে চ্যালেঞ্জ করা হয়েছে।