উচ্চ মিশর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

উচ্চ মিশর (আরবি: صعيد مصر‎‎ Ṣaʿīd Miṣr, সংক্ষেপে الصعيد মিশরীয় আরবি: es.sˤe.ˈʕiːd, স্থানীয়ভাবে: [es.sˤɑ.ˈʕiːd], টেমপ্লেট:Lang-cop) হল মিশরের দক্ষিণ ভাগ। দক্ষিণে নুবিয়া ও উত্তরে নিম্ন মিশরের মধ্যবর্তী নীল নদের দুই পার্শ্বস্থ এলাকা নিয়ে এই অঞ্চল গঠিত।

প্রাচীন কালে উচ্চ মিশর পরিচিত ছিল tꜣ šmꜣw নামে,[১] যার অর্থ ছিল "নলখাগড়ার দেশ" বা "সেজের দেশ"।[২] মনে করা হয় কথিত থিনাইট কনফেডারেসির শাসকবর্গ এটিকে একত্রিত করেন। তৃতীয় নাকাদা পর্যায়ে তাঁরা তাঁদের প্রতিযোগী শহরগুলিকে আত্মসাৎ করেছিলেন। আদি রাজবংশীয় যুগে উচ্চ ও নিম্ন মিশরের রাজনৈতিক ঐক্য ঘোষিত হয়।[৩] প্রাচীন মিশরের শেন্ট জোড়া মুকুটের মতো সার্বভৌমত্বের প্রতীকের মধ্যে উচ্চ ও নিম্ন মিশর অন্তর্ভুক্ত ছিল।[৪] ধ্রুপদি যুগের পরেও উচ্চ মিশর একটি ঐতিহাসিক পার্থক্য বজায় রেখেছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ermann ও Grapow 1982, Wb 5, 227.4-14।
  2. Ermann & Grapow (1982), Wb 4, 477.9-11
  3. Brink, Edwin C. M. van den (1992). The Nile Delta in Transition: 4th.-3rd. Millennium B.C. : Proceedings of the Seminar Held in Cairo, 21.-24. October 1990, at the Netherlands Institute of Archaeology and Arabic Studies. E.C.M. van den Brink. আইএসবিএন ৯৭৮-৯৬৫-২২১-০১৫-৯.
  4. Griffith, Francis Llewellyn, A Collection of Hieroglyphs: A Contribution to the History of Egyptian Writing, the Egypt Exploration Fund 1898, p.56

বহিঃসংযোগ[সম্পাদনা]

উইকিমিডিয়া কমন্সে উচ্চ মিশর সম্পর্কিত মিডিয়া দেখুন


টেমপ্লেট:Sa'id / Upper Egypt Main Cities

টেমপ্লেট:Regions of Africa