ব্যবহারকারী আলাপ:Sajidmahamud835/সংগ্রহশালা ১

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সংগ্রহশালা ১ সংগ্রহশালা ২

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



লক্ষ্য করুন: এই পাতাটি আমার আলাপ পাতার ২০১৫ সালের বার্তা গুলোর একটি সংগ্রহশালা। ২০১৫ সালের আগের বার্তা গুলো এখানে রয়েছে।

উৎসহীন ট্যাগ

প্রিয় সাজিদ, ট্যাগ দেন ঠিক আছে কিন্তু নিবন্ধ তৈরির ১০ মিনিটের মাথায় নিয়মিত অবদানকারীদের নিবন্ধে অযথা ট্যাগ দিয়ে আপনার সময়গুলো নষ্টই করছেন বলে আমার বিশ্বাস। যাইহোক, আপনার সম্পাদনাগুলো দেখছি, ভালো হচ্ছে। চালিয়ে যান। আপনার উইকিপিডিয়া সম্পাদনা শুভ হোক।--যুদ্ধমন্ত্রী আলাপ ১২:৫০, ১৮ আগস্ট ২০১৫ (ইউটিসি)

ইংরেজী উইকির নিয়মানুসারে নিবন্ধ তৈরীর কমপক্ষে ১৫-২০ মিনিট পরে ট্যাগ লাগানো উচিৎ।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১৩:০৮, ১৮ আগস্ট ২০১৫ (ইউটিসি)
নাহিদ ভাই এবং মুসা ভাই আমাকে বিষয়টি সম্পর্কে অবগত করার জন্য আপনাদের কে অনেক অনেক ধন্যবাদ । ইংরেজী উইকির নিয়মানুসারে নিবন্ধ তৈরীর কমপক্ষে ১৫-২০ মিনিট পরে ট্যাগ লাগানো উচিৎ এই বিষয়টি আমি জানতাম না। আমি উইকিপিডিয়ার অনেক কিছু সম্পর্কে এখনো অবগত নই। আমি ইতিমধ্যে উইকিপিডিয়ায় ছোটো ছোটো কিছু সম্পাদনা করেছি। এর মাধ্যমে উইকিপিডিয়ার অনেক কিছু সম্পর্কে আমি আস্তে আস্তে ধারনা লাভ করছি। আসাকরি আমি একসময় একজন দক্ষ উইকিপিডিয়ায়ন হিসেবে উইকিপিডিয়ায় অবদান রাখতে পারবো। আর আমার দ্বারা কোনো ভুল হলে দয়াকরে ক্ষমা করবেন। আপনাদের কে আবারো ধন্যবাদ।--সাজিদ মাহামুদ (আলাপ) ১৩:৪৩, ১৮ আগস্ট ২০১৫ (ইউটিসি)

ট্যাগ

ঝটপট ট্যাগ লাগানো থেকে বিরত থাকুন। আপনি সম্প্রতি অভিজিৎ সাওয়ান্ত নিবন্ধে ট্যাগ লাগিয়েছেন যেটি উইকিতে স্থান পাবার মত নিবন্ধ। বাংলা ছাড়াও আরো কয়েকটি উইকিতে এই নবন্ধ আছে। ট্যাগ ঝুলানোর আগে চেক করে নিন। ভাল থাকুন। হ্যাপি এডিটিং- Sufe (আলাপ) ১৩:৪৬, ১৯ আগস্ট ২০১৫ (ইউটিসি)

সাজিদ মাহামুদ, ট্যাগ লাগানোর সময় একটু সতর্ক থাকুন। আম্রপালি গুপ্তা নিবন্ধে অভিনেত্রী বিষয়শ্রেণী ট্যাগ রিমুভ করে দেয়া অসতর্কতারই নিদর্শন। সম্পাদনা করার ক্ষেত্রে সময় নিন। শুভ কামনা থাকলো -সৈয়দা শামীমা নাসরীন (আলাপ) ২৩:৪০,১৯আগস্ট ২০১৫ (ইউটিসি+৯)
Sufe ভাই, আমি দুঃখিত। আমি একটু অন্যমনস্ক থাকায় আমার দ্বারা এই ভুলটি হয়েছে। আশা করি আমার দ্বারা এরকম ভুল আর হবে না। আমাকে ক্ষমা করবেন। আমাকে সতর্ক করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।--সাজিদ মাহামুদ (আলাপ) ১৩:২১, ২২ আগস্ট ২০১৫ (ইউটিসি)
@সৈয়দা শামীমা নাসরীন, দুঃখিত। আমি আম্রপালি গুপ্তা পাতায় সম্পাদনা করার সময় হটক্যাটের ব্যবহার সম্পর্কে জানতাম না। তাই আমি ভুলবসত (-) চিহ্নে কি্লক করি, যার ফলে বিষয়শ্রেণী:অভিনেত্রী নিবন্ধন থেকে মুছে যায়। আমাকে সতর্ক করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।--সাজিদ মাহামুদ (আলাপ) ১৩:৪১, ২২ আগস্ট ২০১৫ (ইউটিসি)

সুপ্রিয় সাজিদ মাহামুদ,

"অনুসরণ", এবং "ভৌগোলিক"- বানানদুটি এটাই হয় বলে আমার জানা তাই সংশোধনের চেষ্টা করেছিলাম। যাইহোক একটু দেখে নেবেন। আমার ভুল হলে মার্জনা ক'রবেন। শুভেচ্ছা। সন্দীপ সরকার (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

সন্দীপ ভাই, "অনুসরণ" এবং "ভৌগোলিক" বানান দুটি আমার কাছেও সঠিক মনে হয়েছিল। এই বানান দুটি উইকিপিডিয়ার অনেক নিবন্ধনেই ব্যাবহার করা হয়েছে। কিন্তু "অনুসরন" এবং "ভৌগলিক" বানান দুটিও উইকিপিডিয়ার অনেক নিবন্ধনেই ব্যাবহার করা হয়েছে। আমি লক্ষ্য করলাম, উইকিপিডিয়ার অধিকাংশ নিবন্ধনে এবং টেমপ্লেটে "অনুসরন" এবং "ভৌগলিক" এই দুটি বানান ব্যাবহার করা হয়েছে। তাই আমার মনেহয় উইকিপিডিয়ায় "অনুসরন" এবং "ভৌগলিক" বানান দুটি বেশি প্রচলিত। নব্য প্রস্তর যুগ পাতাটিতে আমি আপনার সম্পাদনায় আরো অনেক গুলো ত্রুটি লক্ষ করেছি। যেমন: আপনি <ref> এর পরিবর্তে &lt,ref&gt, লিখে ছিলেন। এখানে বিস্তারিত দেখুন। এর ফলে নিবন্ধনটি নষ্ট হয়ে গিয়েছিল। তাই আমি আপনার সম্পাদনাটি বাতিল করে দিয়ে ছিলাম। আমার আলাপ পাতায় বার্তা রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আর ভবিষ্যতে আলাপের পাতায় বার্তা রাখার পর সম্পাদনা টুলবারের চিহ্নে ক্লিক করার মাধ্যমে অথবা চারটি টিল্ডা (~~~~) চিহ্ন দিয়ে নাম স্বাক্ষর করুন। এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ যোগ করবে।--সাজিদ মাহামুদ (আলাপ) ০৬:৪৯, ২৭ আগস্ট ২০১৫ (ইউটিসি)

সাহায্য করুন

আপনার কথা মত আমি চেষ্টা করেছি কিন্তু মেশিন রিডেবল লাইসেন্স যোগ করতে পারছিনা। আমাকে কিছু তথ্য দিয়ে সাহায্য করলে উপকৃত হব MasterMinhaz (আলাপঅবদান) ০৭:৪০, ২৭ আগস্ট ২০১৫ (ইউটিসি) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

আপনি একটি সঠিক নাম এবং কপিরাইট লাইসেন্স দিয়ে নতুন করে ফাইলটি আবার আপলোড করুন অথবা আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সাথে যোগাযোগ করুন।--সাজিদ মাহামুদ (আলাপ) ০৭:৫৪, ২৭ আগস্ট ২০১৫ (ইউটিসি)
@MasterMinhaz দয়াকরে {{db-noncom}} ট্যাগটি অপসারন করবেন না।

সুপ্রিয় ব্যবহারকারী:মো: সাজিদ মাহামুদ

আপনার বার্তা পেয়ে আমি ফিরে পাতাটি আবার দেখলাম। আমি অত্যন্ত দুঃখিত যে অনিচ্ছাকৃত কিছু সম্পাদনা আমি না জেনেই করে ফেলেছিলাম, যার ফলে নিবন্ধটিরই ক্ষতি হয়ে যাচ্ছিল। সেক্ষেত্রে আপনি রিভার্ট করে ঠিক কাজই করেছেন। আসলে আমি উইকিপিডিয়ায় নতুন বলেই হয়তো এমন ভুল হয়েছিল।

কিন্তু উইকিপিডিয়ায় কিছু নিবন্ধে "অনুসরন" বা "ভৌগলিক" বানানদুটি ব্যবহার হয়ে থাকলেও বাংলা বানানবিধি অনুয়ায়ী বানানদুটি ঠিক নয়। কারণ, অনুসরণ একটি তৎসম শব্দ। এক্ষেত্রে 'র'-এর পর সবসময়ই 'ণ'হয়। এইকারণেই 'অনুসরণ'বানানটিই ঠিক, 'অনুসরন'ভুল। আবার 'ভূগোল' শব্দটির পদান্তর ঘটিয়ে 'ভৌগোলিক' শব্দটির উৎপত্তি। সেই কারণেই ভৌগোলিক শব্দটি ঠিক, কারণ ভূগোল শব্দে 'গো' আছে। আরেকটি কথা বলতে চাই। নিবন্ধটির নাম হওয়া উচিত ছিল "নব্যপ্রস্তরযুগ", 'নব্য প্রস্তর যুগ' নয়। কারণ নব্য, প্রস্তর ও যুগ তিনটি পৃথক শব্দ হলেও নব্যপ্রস্তরযুগ একটি সমাসবদ্ধ পদ, তাই এক্ষেত্রে শব্দটি একসাথেই হবে।

এত কথা বলার কারণ, সঠিক বানান না থাকলে নিবন্ধের মান রক্ষিত হয় না। তাই নিবন্ধটির উন্নতিকল্পেই আমার এই প্রয়াস। অন্য কোথাও এই বানানগুলি ভুল থাকলে সেখানেও সেগুলি ঠিক করে দেওয়াই ভালো। সেই কারণে বানানদুটি পুনরায় ঠিক করে দেওয়ার অনুরোধ রইলো। অসংখ্য ধন্যবাদসহ --সন্দীপ সরকার (আলাপ) ০৯:৪০, ২৭ আগস্ট ২০১৫ (ইউটিসি)

সন্দীপ সরকার ভাই, আমার ভুল সম্পর্কে আমাকে অবগত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমি নব্য প্রস্তর যুগ নিবন্ধনে বানান দুটি ঠিক করে দিলাম। আর আপনার যদি মনেহয় নিবন্ধটির নামে কোনো ভুল আছে তাহলে আপনি নিবন্ধটির আলাপ পাতায় বার্তা রাখতে পারেন। আপনি আপনার সম্পাদনা চালিয়ে যান। আপনার জন্য শুভ কামনা রইলো।--সাজিদ মাহামুদ (আলাপ) ১৩:৪২, ২৭ আগস্ট ২০১৫ (ইউটিসি)

বাঙালি নাট্যকারদের নাম সংযুক্তি

আমি লক্ষ করে দেখেছি, বাঙালি নাট্যকার শ্রেণীতে অনেক উল্লেখযোগ্য নাট্যকারের নাম নেই। কীভাবে তাদের নাম সেখানে যোগ করা যাবে?ক্যানভাস (আলাপঅবদান) ০৬:৩৫, ২৮ আগস্ট ২০১৫ (ইউটিসি) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@ক্যানভাস [[বিষয়শ্রেণী:বাঙালি নাট্যকার]] এ নাট্যকারের নাম যোগকরতে হলে, আপনি যে নাট্যকারের নাম যোগ করতে চান সেই নাট্যকারের নিবন্ধ-এ গিয়ে সম্পাদনা বাটনে ক্লিক করুন। তারপর নিবন্ধের শেষে [[বিষয়শ্রেণী:বাঙালি নাট্যকার]] লিখে দিলেই বিষয়শ্রেণীতে ঐ নাট্যকারের নাম যোগ হয়ে যাবে। বিস্তারিত এখানে দেখুন। আর ভবিষ্যতে আলাপের পাতায় বার্তা রাখার পর সম্পাদনা টুলবারের চিহ্নে ক্লিক করার মাধ্যমে অথবা চারটি টিল্ডা (~~~~) চিহ্ন দিয়ে নাম স্বাক্ষর করুন। এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ যোগ করবে। আমার আলাপ পাতায় বার্তা রাখার জন্য আপনাকে ধন্যবাদ। --সাজিদ মাহামুদ (আলাপ) ০৭:১২, ২৮ আগস্ট ২০১৫ (ইউটিসি)

রোলব্যাকার

আপনার অ্যাকাউন্টের সাথে "রোলব্যাক" অধিকার যুক্ত করা হয়েছে। আপনার কিছু অবদান পর্যালোচনার পর, আমি বিশ্বাস করি ধ্বংসপ্রবনাতা রোধের উদ্দেশ্যে রোল্যব্যাক অধিকারটি ব্যবহার করার জন্য আপনি বিশ্বস্থ এবং আপনি এই অধিকারটি বিশ্বস্থ সম্পাদনা রিভার্টের কাজে অথবা সম্পাদনা যুদ্ধের কাজে ব্যবহার করবেন না। রোলব্যাক সম্পর্কিত আরো তথ্যের জন্য পড়ুন, উইকিপিডিয়া:রোলব্যাক এবং উইকিপিডিয়া:নতুন প্রশাসকদের স্কুল/রোলব্যাক। আপনি যদি রোলব্যাক অধিকারটি আর ব্যবহার করতে না চান তাহলে আমার সাথে যোগাযোগ করুন, আমি অধিকারটি আপনার একাউন্ট থেকে প্রত্যাহার করবো। শুভ কামনা ও ধন্যবাদ। যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:০৮, ৩১ আগস্ট ২০১৫ (ইউটিসি)

আমাকে বিশ্বাসকরে এই অধিকারটি দেওয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আমি আপনাকে কথা দিচ্ছি, আমি এই অধিকারটি বিশ্বস্থ সম্পাদনা রিভার্টের কাজে অথবা সম্পাদনা যুদ্ধের কাজে ব্যবহার করব না। --সাজিদ মাহামুদ আলাপ ০৭:১৩, ৩১ আগস্ট ২০১৫ (ইউটিসি)

বিভিন্ন পাতায় অপ্রয়োজনীয় ট্যগ সংযোজন

সম্প্রতি গাজরের হালুয়া, গ্রাইকুস নিবন্ধে দ্রুত অপসারণ প্রস্তাব ট্যাগ সংযোজন করেছিলেন। আমি ট্যাগগুলো অপসারণ করে সেগুলো মান উন্নয়নের জন্য তালিকায় সংযোজন করেছি। ভবিষ্যতে এই ধরনের ট্যাগ সংযোজন না করে নিবন্ধের মান উন্নয়ন করুন। শুধুমাত্র ট্যাগ সংযোজন করার মত বাংলা উইকিতে আরও অনেক নিবন্ধ রয়েছে। আশা করি একান্ত প্রয়োজন ছাড়া আর কখনো এমন ট্যাগ সংযোজন করবেন না। ---- নাসির খান সৈকতআলাপ ১৬:০৬, ৩১ আগস্ট ২০১৫ (ইউটিসি)

দুঃখিত। এরপর থেকে আমি প্রথমেই নিবন্ধে দ্রুত অপসারণ প্রস্তাব ট্যাগ না লাগিয়ে নিবন্ধের মান উন্নয়নের চেষ্টা করবো। আমাকে অবগত করার জন্য আপনাকে ধন্যবাদ।--সাজিদ মাহামুদ আলাপ ০৩:৩২, ১ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)

নতুন ব্যবহারকারীদের সতর্কবার্তা

প্রিয় মো: সাজিদ মাহামুদ, নতুন ব্যবহারকারীদের শুরুতেই সতর্কবার্তা দেওয়ার দরকার নেই। প্রথম প্রথম উইকিতে কাজ করতে গেলে বেশিরভাগ মানুষই ভুল করতে পারেন, সেটা কাজ করতে করতে ঠিক হয়ে যায়। তাছাড়া অযথা সতর্ক বার্তা তাঁদের উইকিতে কাজ কর্মে বিরক্তি ধরিয়ে দেয় এবং অনেক সময় তাঁরা উইকি ছেড়ে চলে যান, যা কখনোই কাম্য নয়। তাই আমার অনুরোধ, নতুন ব্যবহারকারীদের ভুল কাজের দিকে নজর অবশ্যই দিন, পারলে ভুল সংশোধন করে দিন কিন্তু প্রথমেই সতর্কবার্তা না দিলেই ভালো। ধন্যবাদ। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৭:১১, ২ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)

বোধিসত্ত্ব ভাই আমাকে বিষযটি জানানোর জন্য ধন্যবাদ। আমি এরপর থেকে এ ব্যাপারে দৃষ্টি দিবো। তবে যে ধ্বংসপ্রবণতা মূলক সম্পাদনা করেছে তাকেও কি নোটিস দেব না?--সাজিদ মাহামুদ আলাপ ১০:১৬, ২ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)
অবশ্যই নোটিশ দেবেন, কিন্তু প্রথমেই না দেওয়াই ভালো। যদি দেখেন যে, কেউ একাধিক ধ্বংসপ্রবণ সম্পাদনা করেই চলেছেন, তবে নোটিশ দিতে দ্বিধা করবেন না। :-) -- বোধিসত্ত্ব (আলাপ) ১৩:৪৩, ২ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)

পুননির্দেশ প্রসঙ্গে!

খুব বেশি প্রয়োজন বা অসঙ্গতি না থাকলে পুননির্দেশ পাতায় অপসারণ টেমপ্লেট না লাগালেও চলবে। পুননির্দেশ পাতা থাকলে অসুবিধা নেই। ~ মহীন (আলাপ) ১৭:৩৭, ৪ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)

ধন্যবাদ সাজিদ মাহমুদ, আমার ত্রুটি ধরিয়ে দেওয়ার জন্য। আমি উইকিপিডিয়ার নতুন একজন এডিটর। আমি ঠিকঠাক কিছু করতে পারছি না। কিভাবে পেজ,নিবন্ধন, তথ্য যোগ করবো তা বুঝতে পারছি না। পরীক্ষামূলকভাবে কিছু লিখেছিলাম, ঐটাই আপনি অপসরণ করেছেন। আপনি দয়াকরে আমাকে সাহায্য করবেন নিবন্ধন সৃষ্টি করতে।

আমার ভুল সম্পর্কে!

ধন্যবাদ সাজিদ মাহমুদ, আমার ত্রুটি ধরিয়ে দেওয়ার জন্য। আমি উইকিপিডিয়ার নতুন একজন এডিটর। আমি ঠিকঠাক কিছু করতে পারছি না। কিভাবে পেজ,নিবন্ধন, তথ্য যোগ করবো তা বুঝতে পারছি না। পরীক্ষামূলকভাবে কিছু লিখেছিলাম, ঐটাই আপনি অপসরণ করেছেন। আপনি দয়াকরে আমাকে সাহায্য করবেন নিবন্ধন সৃষ্টি করতে। Badhon7010 (আলাপঅবদান) ০৫:৪১, ৮ সেপ্টেম্বর ২০১৫‎ (ইউটিসি) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

Badhon7010, দেরি করে উত্তর দেওয়ার জন্য আমি দুঃখিত। আমি আপনাকে উইকিপিডিয়ায় গঠনমূলক সম্পাদনা করার জন্য স্বাগত জানাচ্ছি। যেহেতু আপনি উইকিপিডিয়ায় নতুন, সেহেতু আমি আপনাকে প্রথমেই উইকিপিডিয়ার স্বাগত পাতাটি পড়ার জন্য অনুরোধ করছি। সম্পাদনা করার জন্য আপনি টিউটোরিয়াল পাতাটিও দেখে নিতে পারেন। সম্পাদনা করার আগে আপনি দয়াকরে উইকিপিডিয়া:উইকিপিডিয়া কি নয় পাতাটি ভালো ভাবে পড়ুন। অনুগ্রহপূর্বক যে-কোনো প্রকারের পরীক্ষামূলক সম্পাদনার জন্য খেলাঘর ব্যবহার করুন। নতুন নিবন্ধ তৈরি করার জন্য আপনি নিবন্ধ উইজার্ড ব্যবহার করুন।
দয়াকরে আপনার অডিও রেকর্ডিং স্টুডিও এর বিজ্ঞাপন দেওয়ার জন্য উইকিপিডিয়া ব্যবহার করবেন না। আর ভবিষ্যতে আলাপের পাতায় বার্তা রাখার পর সম্পাদনা টুলবারের চিহ্নে ক্লিক করার মাধ্যমে অথবা চারটি টিল্ডা (~~~~) চিহ্ন দিয়ে নাম স্বাক্ষর করুন। এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ যোগ করবে। আমার আলাপ পাতায় বার্তা রাখার জন্য আপনাকে ধন্যবাদ। --সাজিদ বার্তা ০৩:৩৫, ১৪ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)

গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি

সুধী, বাংলা উইকিপিডিয়ায় অবদানের জন্য আপনাকে আবারও ধন্যবাদ। আপনি নিশ্চই জানেন, উইকিপিডিয়ার প্রায় সকল লেখা বা অন্যান্য মিডিয়া ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন শেয়ার অ্যালাইক লাইসেন্সের আওতাভুক্ত। সম্প্রতি একটি আলোচনার মাধ্যমে আমাদের দৃষ্টিগোচর হয়েছে যে, আমরা না জেনেই উক্ত লাইসেন্সের একটি ধারা লঙ্ঘন করে যাচ্ছি। আমরা প্রায় সময়ই ইংরেজি উইকিপিডিয়া থেকে নিবন্ধ অনুবাদ করে বাংলাতে যুক্ত করে থাকি। লাইসেন্স-এর শর্তানুসারে, কোন কিছু অন্য উইকিমিডিয়া প্রকল্প থেকে অনুবাদ করলে মূল প্রকল্পের লেখকদের স্বীকৃতি প্রদান করতে হয়। আমরা ইংরেজি উইকিপিডিয়া থেকে নিবন্ধ অনুবাদ করলেও ইংরেজি উইকিপিডিয়ার লেখকদের স্বীকৃতিপ্রদান করি না অনেক সময়ই। যারা বিশেষ:ContentTranslation ব্যবহার করে অনুবাদ করেন, তাদের ক্ষেত্রে স্বয়ংক্রিয়ভাবে স্বীকৃতি প্রদান হয়ে যায়। যারা ম্যানুয়ালি অনুবাদ করেন, তারা খুব সহজেই নিচের যেকোন একটি পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে স্বীকৃতিপ্রদান করতে পারেন:

  • নিবন্ধ তৈরির সময় সম্পাদনা সারাংশে লিখুন অমুক উইকিপিডিয়ার অমুক নিবন্ধের অনুবাদ। যেমন, ইংরেজি থেকে নিবন্ধ অনুবাদ করলে সারাংশে লিখবেন, [[:en:ইংরেজি নিবন্ধের নাম]] থেকে অনুবাদ। নিবন্ধ তৈরির সময় একবার সারাংশে এটি উল্লেখ করলেই চলবে।
  • অথবা, সংশ্লিষ্ঠ নিবন্ধের আলাপ পাতায় {{অনূদিত পাতা}} টেমপ্লেটটি ব্যবহার করতে পারেন। উদাহরণ হিসেবে দেখুন, আলাপ:২০০৩ বাংলাদেশ ক্রিকেট দলের অস্ট্রেলিয়া সফর

এখন থেকে বাংলা উইকিপিডিয়ার সকল সম্মানিত ব্যবহারকারীগণকে এই স্বীকৃতিপ্রদানের চর্চা করার অনুরোধ করছি। একইসাথে যেহেতু এটা সম্পর্কে একটি নতুন নীতিমালা তৈরি করতে হবে সুতরাং আমরা আপনাকে উইকিপিডিয়া:উইকিপিডিয়ার অভ্যন্তরে অনুলিপি করা পাতাটির অনুবাদে অংশগ্রহণের আমন্ত্রণ জানাচ্ছি। কোন প্রশ্ন থাকলে আলোচনাসভায় বার্তা রাখার অনুরোধ করছি। আপনার সম্পাদনা আনন্দময় হোক। ধন্যবাদ।

বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের পক্ষে,
নাহিদ (আলাপ) ও আফতাব (আলাপ)
বৃহস্পতিবার ১৫:২৪, ০৫ নভেম্বর ২০১৫ (ইউটিসি)