বিজ্ঞাপন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জাপানের টোকিও শহরের শিন্‌জোকুয়ে বিলবোর্ড ও বিজ্ঞাপন

বিজ্ঞাপন হলো চিহ্নিত উদ্যোক্তা কর্তৃক অর্থের বিনিময়ে, ধারণা, পণ্য ও সেবার নৈর্ব্যক্তিক উপস্থাপনা ও প্রসার[১] বিজ্ঞাপন একটি একমুখী যোগাযোগ ব্যবস্থা। সাধারণত পণ্য ও সেবার প্রতি জনসাধারণের দৃষ্টি আকর্ষণ করার জন্য বিজ্ঞাপন প্রচারিত হয়, তবে এছাড়াও বিজ্ঞাপনের বিবিধ উদ্দেশ্য আছে।

সাধারণ নৌকার পাল বিজ্ঞাপনের মাধ্যম হিসাবে ব্যবহৃত হচ্ছে। ময়মনসিংহ, ২০১২

শব্দগত ব্যুৎপত্তি[সম্পাদনা]

ইংরেজি advertising শব্দটি ল্যাটিন advertre থেকে বিবর্তিত, যার অর্থ ছিল আবর্তিত করা বা ঘোরানো।[২] মতান্তরে প্রাচীন ফরাসি advertir (অর্থ: দেখানো) থেকে মধ্যযুগীয় ইংরেজি advertisen (অর্থ: জানানো) হয়ে advertising শব্দের উদ্ভব।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Principles of Marketing (10th Edition), Philip Kotler & Gary Armstrong, Pearson Prentice Hall (International Edition), ISBN 0-13-121276-1; প্রকাশকাল: ২০০৩-২০০৪। পরিদর্শনের তারিখ: নভেম্বর ১২, ২০১১ খ্রিস্টাব্দ।
  2. বাজারজাতকরণ ব্যবস্থাপনা, মো: জাহিদ হোসেন শিকদার, দেওয়ান জোবাইদা নাসরীন, মো: মঞ্জুরুল আলম; কাজী প্রকাশনী, ঢাকা থেকে প্রকাশিত। প্রকাশকাল: জানুয়ারি ২০০৬। পরিদর্শনের তারিখ: এপ্রিল ১৭, ২০১১ খ্রিস্টাব্দ।
  3. advertising ভুক্তি, American Heritage Dictionary, Third edition, Version 3.6a (PC version)। পরিদর্শনের তারিখ: ১২ নভেম্বর ২০১১ খ্রিস্টাব্দ।