ব্যবহারকারী আলাপ:Mehediabedin/সংগ্রহশালা ২

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাম্প্রতিক মন্তব্য: FaysaLBinDaruL কর্তৃক ১ বছর পূর্বে "আজাকি হালনাগাদ ৫মে ২০২৩" অনুচ্ছেদে
সংগ্রহশালা ১ সংগ্রহশালা ২

আপনার জন্য একটি পদক!

নিরলস অবদানের পদক
আপনার তৈরি নিবন্ধগুলো বেশ মানসম্মত এবং আপনি নিবন্ধের আকার দেখে ঘাবড়ে যান না। প্রায় তিন বছর ধরে নিরলসভাবে উইকিপিডিয়ায় অবদান রেখে যাওয়ায় আপনার জন্য আমার এই ভার্চুয়াল পদক। বাস্তব জীবন ও ভার্চুয়াল উভয়ের জন্য শুভ কামনা। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ২০:৫৯, ১৮ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)

ছবি

আমার মনে হয়, এই ছবিটা ব্যবহার না করাই ভালো। করলেও ময়লার ডাস্টবিনটা কেটে দেওয়া উচিত।–ধর্মমন্ত্রী (আলাপ) ১৫:৪৬, ২৯ মার্চ ২০২৩ (ইউটিসি)

@Owais Al Qarni আপনি ঠিক বলেছেন। আমি ওই অংশটা কেটে দিয়েছি। মেহেদী আবেদীন ২০:১১, ২৯ মার্চ ২০২৩ (ইউটিসি)

ইসলাম বিষয়ক অনলাইন এডিটাথন

সুপ্রিয় Mehediabedin, প্রথমে সালাম ও শুভেচ্ছা নেবেন। আপনাকে ইসলাম বিষয়ক এডিটাথন ২০২৩-এ অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানাচ্ছি। বাংলা উইকিপিডিয়ায় ইসলাম বিষয়ক নিবন্ধ তৈরি এবং মানোন্নয়ন করাই হলো এই অনলাইন এডিটাথনের মূল উদ্দেশ্য যা পবিত্র রমজান মাস ব্যাপী চলবে। এডিটাথনে অংশগ্রহণের জন্য আপনি এখানে আপনার নাম সংযুক্ত করে এই তালিকা হতে যেকোন নিবন্ধ তৈরি/অনুবাদ করে বাংলা উইকিপিডিয়াকে আরও সমৃদ্ধ করতে পারেন।
আমন্ত্রণে—
ইসলাম বিষয়ক এডিটাথন ২০২৩-এর আয়োজক ও পর্যালোচকদের পক্ষে,
(نقاش) عبد الله ০৯:১৫, ৩০ মার্চ ২০২৩ (ইউটিসি)

অনুরোধ

ভ্রাতা, আপনার খেলাঘরে বৈশাখ (হিন্দু মাস) নিবন্ধটি প্রায় ২ বছর থেকে পরে আছে। নিবন্ধ সম্পূর্ণ করে প্রকাশ করার অনুরোধ জানাচ্ছি। 𝓑𝓐𝓓𝓗𝓞𝓝 (আলাপ) ১৫:০৫, ১৪ এপ্রিল ২০২৩ (ইউটিসি)

@BadhonCR শীঘ্রই শুরু করবো। মেহেদী আবেদীন ১৬:২৯, ১৪ এপ্রিল ২০২৩ (ইউটিসি)

ইদ্রিস নিবন্ধে সম্পাদনা

ইদ্রিস নিবন্ধটি ইসলামের নবী সম্পর্কিত; বাইবেলের চরিত্র নিয়ে নয়। আপনি ইচ্ছে করলে বাইবেলের চরিত্র হনোক নিয়ে থাকা আলাদা নিবন্ধে সম্পাদনা করতে পারেন। কিন্তু এই নিবন্ধে সম্পাদনা করতে হলে ইসলামের দৃষ্টিতে করবেন। ধন্যবাদান্তে : Ashiq Shawon (আলাপ) ১৮:০২, ২৬ এপ্রিল ২০২৩ (ইউটিসি)

@Ashiq Shawon সুধী, রিভার্ট করার সময় আমি সারাংশে কারণ লিখেছিলাম। কিন্তু আপনি আবার আমার সম্পাদনা প্রত্যাহার করার পূর্বে কারণ উল্লেখ করেননি৷ আমি লিখেছিলাম "ভাই ইনোককে বাংলা বাইবেলে হনোক বলা হয়েছে। এই সংস্করণ রাখাই উচিত। আর ইসলামে কি বলা হয় সেটা লেখা অযৌক্তিক কারণ উনার নাম ইদ্রিস ইসলামে ছাড়া অন্য কোন ধর্মে লেখা হয়না।" এখানে দুটি বিষয়: প্রথমত একজন তথ্যছকে "হনোক" এর বদলে "ইনোক" লিখেছিল, ইনোক ইংরেজিতে উচ্চারিত হয় যা তার খ্রিস্টধর্ম ও ইহুদিধর্মের নাম, হনোক বাংলা বাইবেলে লেখা নাম, তথ্যছকে এই অল্টারনেটিভ নাম হিসেবে ইদ্রিসের সাথে হনোক ছিলো, একজন হনোক থেকে ইনোক লিখেছেন যা ভুল। অন্যদিকে মুসলিমরা উনাকে হজরত ইদ্রিস (আঃ) নামে চেনেন - এটা লাইনটাই ভুল, আমরা সব নবীর নামের সাথে হজরত আর (আঃ) লিখি। তাহলে এটা আলাদা করে লেখার দরকার কি? ইদ্রিস তো শুধু ইসলামে ব্যবহৃত হয়। দয়া করে আমার পয়েন্টটা বুঝার একটু চেষ্টা করুন। হনোককে নিয়ে পৃথক নিবন্ধ ইতিমধ্যে আছে, আমার পয়েন্ট অন্য জায়গায়। একটু বুঝার চেষ্টা করুন। আমি ইসলামি দৃষ্টিতেই সম্পাদনা করেছি। হয়তো আপনিই বুঝতে ভুল করেছেন। মেহেদী আবেদীন ১৮:০৮, ২৬ এপ্রিল ২০২৩ (ইউটিসি)
আমার কথা, নিবন্ধটিই যদি ইসলামি কোন নবীকে নিয়ে হয়, তাহলে এখানে আলাদা করে মুসলিমরা উনাকে কি নামে চিনে তা লেখার দরকার নেই। দুই, হজরত আর (আঃ) প্রায় সকল নবীর ক্ষেত্রে ব্যবহার হয় যা একটা প্রথা, এটা কমন নামের অংশ নয়। মেহেদী আবেদীন ১৮:১৩, ২৬ এপ্রিল ২০২৩ (ইউটিসি)
নিবন্ধটি যেহেতু ইসলামের দৃষ্টিতে সেহেতু মুসলিমদের দৃষ্টিতে তার পূর্ণ নাম রাখা হয়েছে - কিন্তু প্রতিবার আ: ব্যবহার করা হয়নি। এবং যেহেতু এই বিশ্বকোষীয় নিবন্ধটি ইংরেজি উইকি হতে অনুবাদ করে তৈরি সেহেতু তার নাম সরাসরি ইংরেজির আদলে রাখা। আপনি সম্পাদনার ইতিহাস লক্ষ করলে দেখবেন একাধিক সম্পাদক এই নামটি ব্যবহার করেছে এবং বাংলা ভাষায়ও বিভিন্ন সময় এভাবেই নামটির ব্যবহার রয়েছে। আমি সরাসরি রিভার্ট করেছি রোলব্যাক করার মাধ্যমে - এবং যেহেতু আপনাকে বার্তা দিয়েছি সেহেতু সেখানে বার্তা দেইনি। আশা করি আমি আপনাকে বুঝাতে সক্ষম হয়েছি। এই বিষয়ে আরও আলোচনা করতে হলে সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতায় করবেন। ধন্যবাদান্তে - Ashiq Shawon (আলাপ) ১৮:১৭, ২৬ এপ্রিল ২০২৩ (ইউটিসি)
হজরত ও আ: প্রায় সকল নবীর ক্ষেত্রে ব্যবহার হয় বলে এটিকে একবারই মূল নামের পরিচিতি অংশে ব্যবহার করা হয়েছে; বারংবার নয়। - Ashiq Shawon (আলাপ) ১৮:১৯, ২৬ এপ্রিল ২০২৩ (ইউটিসি)
@Ashiq Shawon ভাই সম্মান রেখেই বলছি আপনি অর্ধেকটা বুঝেছেন। যেমন নবী ইব্রাহিমের নিবন্ধে আছে "ইব্রাহিম বা ইব্রাহীম সম্মানার্থে হযরত ইব্রাহিম আলাইহিসসালাম" - এখানে লেখা হয়নি যে মুসলমানরা উনাকে হজরত ইব্রাহিম (আঃ) নামে চিনে, লিখলে সেটা ভুল হতো। আমার আপত্তি শুধু সেটা নিয়ে৷ আর এখানে সম্পাদনা ছিলো আমার দুইটা, টেকনিক্যালি প্রথম সম্পাদনা বাদ দিলেও আমার আরেকটি সম্পাদনা প্রত্যাহার করার কারণ ছিলো না। কেননা ইসলামি নবীদের তথ্যছকে তাদের ইসলামি নামের সাথে নিচে খ্রিস্টধর্মীয় ও ইহুদিধর্মীয় নামের লিংক থাকে, সেই কারণে তথ্যছকে ইদ্রিসের সাথে হনোক লেখা ছিলো, একজন সম্পাদনা করে ইনোক লিখেছে যা ইংরেজি ভাষায় ব্যবহার হয়, কিন্তু বাংলায় ইনোক না বরং হনোক ব্যবহার হয়৷ আপনি এটাও প্রত্যাহার করেছেন। তাই আবেদন রইলো আপনি নিবন্ধটিতে প্রয়োজনীয় সম্পাদনা করুন বা আমাকে সেই সুযোগ দিন। ধন্যবাদ। মেহেদী আবেদীন ১৮:২৪, ২৬ এপ্রিল ২০২৩ (ইউটিসি)
আপনাকে আমি বুঝাতে ব্যর্থ হয়েছি মনে হয়। আপনি তথ্যছকে খেয়াল করুন - নবী সম্পর্কিত নিবন্ধ এটি - তা এতে উল্লেখ করাই আছে। আপনি হনোক সম্পর্কিত নিবন্ধে সংশোধনগুলো ব্যবহার করতে পারেন; কিন্তু ইদ্রিম নবীর নিবন্ধটিতে তার সম্পর্কিত তথ্য যুক্ত করুন। এখানে দেখুন - তাকে ইনোক বলে অভিহিত করা হয়েছে; কেবল হনোকই তার পরিচিতিমূলক নাম নয়। আশা করি আপনার প্রয়োজনীয় তথ্য পেয়েছেন। আরেকবার অনুরোধ করছি - আপনি সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতায় বিষয়টি নিয়ে আলোচনা করুন - এখানে আর আলোচনা করতে আমি আগ্রহী নই। ধন্যবাদান্তে - Ashiq Shawon (আলাপ) ১৮:২৮, ২৬ এপ্রিল ২০২৩ (ইউটিসি)
@Ashiq Shawon সুধী, ইনোক নামে এখানে বাইবেলের অল্প কিছু সংস্করণে লেখা আছে, অধিকাংশ সংস্করণে হনোক আছে। আমি আপনার সাথে এটা নিয়ে আলোচনা করে আপনাকে বিরক্ত করবো না। আমি ইনোক থেকে হনোক করতে চাওয়াটাও কোন বিতর্কিত সম্পাদনা নয়, এটা আগে থেকেই ছিলো, অন্য একজন চেঞ্জ করেছিলো। অবিতর্কিত বিষয় নিবন্ধের আলাপ পাতায় আলোচনা করা অর্থহীন। আমি শুধু নিবন্ধটিতে সম্পাদনা করার জন্য প্রয়োজনীয় অনুমতি চাইছি যাতে সম্পাদনা প্রত্যাহার না করা হয়। মেহেদী আবেদীন ১৮:৩২, ২৬ এপ্রিল ২০২৩ (ইউটিসি)
আপনি যদি পুনরাবর্তিত সম্পাদনা আবারো সংশোধন করে একই তথ্য সংযুক্ত করেন তবে অতি-অবশ্যই তা সম্পাদনা যুদ্ধ হিসাবে বিবেচিত হবে বলে আমি মনে করি এবং এই ধরণের পরিস্থিতি এড়ানোর জন্যই আমি আপনাকে নিবন্ধের আলাপ পাতায় বিয়টি নিয়ে আলোচনা করার অনুরোধ করেছি। নিবন্ধের সংশোধন / সম্পাদনা এক বিষয় আর সম্পাদনা যুদ্ধ ভিন্ন বিষয় - এবং এধরণের পরিস্থিত এড়ানোই জন্যই আলোচনা করা উচিত। আপনার এই পাতার আলোচনা ১০/১৫ বছর পর কেউ ঐ নিবন্ধটি সম্পাদনা করতে গিয়ে খুঁজেও পাবে না; কিন্তু যদি নিবন্ধটির আলাপ পাতায় এই আলোচনাটি থাকে তাহলে তা ভবিষ্যতের সকল সম্পাদকের জন্যই মঙ্গলজনক হবে। - Ashiq Shawon (আলাপ) ১৮:৪০, ২৬ এপ্রিল ২০২৩ (ইউটিসি)

আজাকি হালনাগাদ ৫মে ২০২৩

আজাকি আপনার তৈরি অথবা সম্প্রসারিত আনাতকাবির, দ্বিতীয় আব্দুল হামিদ, এবং জেকে ১৯৭১ নামক নিবন্ধগুলি থেকে একাধিক আকর্ষণীয় তথ্য নিয়ে ৫ মে ২০২৩ তারিখের আপনি জানেন কি? হালনাগাদ করা হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি যদি সম্প্রতি তৈরি বা সম্প্রসারিত হওয়া কোনও নিবন্ধ থেকে আকর্ষণীয় আরও কোনও তথ্য জেনে থাকেন, তবে দয়া করে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

~ ফায়সাল বিন দারুল (২০২৩) ১৯:৪০, ৪ মে ২০২৩ (ইউটিসি)