ব্যবহারকারী আলাপ:Ahmad Kanik/সংগ্রহশালা ৪

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সংগ্রহশালা ১ সংগ্রহশালা ২ সংগ্রহশালা ৩ সংগ্রহশালা ৪ সংগ্রহশালা ৫

Ahmed Reza Khan-এর প্রশ্ন (১৪:৪৮, ১৮ ডিসেম্বর ২০২৩)

একটা শিক্ষাপ্রতিষ্ঠান যুক্ত করেছিলাম উইকিপিডিয়ায়। ওটার স্থানাঙ্ক দিতে চাই তথ্যছকে। কীভাবে দেবো শিখিয়ে দিলে কৃতজ্ঞ হবো। --Ahmed Reza Khan (আলাপ) ১৪:৪৮, ১৮ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

টেমপ্লেট:তথ্যছক বিদ্যালয় এর নথি অনুযায়ী
| coordinates = {{স্থানাঙ্ক|LAT|LON|display=inline,title}}
ব্যবহার করে স্থানাঙ্ক দেয়া যাবে। LAT এর এখানে অক্ষাংশ এবং LON এর এখানে দ্রাঘিমাংশ দিবেন। টেমপ্লেটটির বিস্তারিত ব্যবহার টেমপ্লেট:স্থানাঙ্ক এর নথিতে পাওয়া যাবে। তবে আমি পরীক্ষা করে দেখলাম coordinates প্যারামিটার মানচিত্র অংশে অনেকগুলো ত্রুটি প্রদর্শন করছে। এর কারণ জানিনা। মানচিত্র অংশ বাদ দিয়ে এই ত্রুটি এড়াতে free_label ব্যবহার করতে পারেন।
 | free_label1 = স্থানাঙ্ক
 | free_text1 = {{স্থানাঙ্ক|LAT|LON|display=inline,title}}
তবে free_label1 ইতিমধ্যে ব্যবহার হয়েছে থাকলে 1 এর বদলে 2 (free_label2 ও free_text2) দিন। @Ahmed Reza Khan:AKanik 💬 ১৭:৫৫, ১৮ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)
@Ahmad Kanik একটা জায়গার স্থানাঙ্ক কীভাবে বের করতে হয়ে সেটাই তো জানি না। গুগল ম্যাপ থেকে বের করতে হয়?
তারাপাশা উচ্চ বিদ্যালয় ও কলেজ নিবন্ধে স্থানাঙ্ক যুক্ত করতে চাই। Ahmed Reza Khan (আলাপ) ১৮:০১, ১৮ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)
@Ahmed Reza Khan: গুগল ম্যাপের অ্যান্ড্রয়েড অ্যাপে স্থানের উপর ক্লিক করে ধরে রাখলে সার্চবারে স্থানাঙ্ক প্রদর্শন করে। তবে এর পূর্বে মানচিত্রটি জুম করে নিলে ভাল হয়, নির্ভুলতার জন্য। আপনার উল্লেখ করা বিদ্যালয়টির স্থানাঙ্ক সম্ভবত ২৪°২৮′৫৮″ উত্তর ৯১°৫৩′৩০″ পূর্ব / ২৪.৪৮২৬৬° উত্তর ৯১.৮৯১৬৬° পূর্ব / 24.48266; 91.89166AKanik 💬 ১৮:২৩, ১৮ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)
@Ahmad Kanik হ্যাঁ। এটাই ওটার স্থানাঙ্ক। কিন্তু আমি যুক্ত করতে পারছি না। ভালোভাবে ব্যাপারটা বুঝিয়ে দিলে কৃতজ্ঞ হবো। আমি coordinates, free label দুই টেম্পলেটই ব্যবহার করে যুক্ত করার চেষ্টা করেছি, কিন্তু হচ্ছে না। Ahmed Reza Khan (আলাপ) ০৪:২৮, ১৯ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)
@Ahmad Kanik আমি যুক্ত করেছি, কিন্তু ম্যাপের মতো দেখাচ্ছে না! এখন কী করবো? আপনি একটু দেখুন তো তারাপাশা উচ্চ বিদ্যালয় ও কলেজ নিবন্ধটা। Ahmed Reza Khan (আলাপ) ০৪:৫১, ১৯ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)
@Ahmed Reza Khan: আমিও তাই বলেছিলাম, মানচিত্র আসবে না, কারিগরি ত্রুটি আছে। শুধু ওই নিবন্ধ না, ত্রুটিটি টেমপ্লেট:তথ্যছক বিদ্যালয় ব্যবহার করা সব নিবন্ধেই হবার কথা। — AKanik 💬 ০৫:৩৫, ১৯ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)
@Ahmad Kanik বিএএফ শাহীন কলেজ ঢাকা, আলী আমজাদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এগুলোতে মানচিত্র দেখাচ্ছে তো। Ahmed Reza Khan (আলাপ) ০৫:৪১, ১৯ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)
@Ahmed Reza Khan: "আলী আমজাদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়" এই নিবন্ধের কোথাও স্থানাঙ্ক উল্লেখ নেই। তাহলে মানচিত্র সম্ভবত নিবন্ধ থেকে নয়, উইকিউপাত্ত থেকে আসে। তাহলে মানচিত্র যোগের কাজটি আমি নিজে করার চেষ্টা করে দেখে আপনাকে জানাব। — AKanik 💬 ০৫:৫০, ১৯ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)
@Ahmed Reza Khan: উইকিউপাত্তে https://w.wiki/8Yr7 এই সম্পাদনার পর এসেছে। বিষয়টা আগে লক্ষ্য করিনি, তাই আমি প্রথমেই বলতে পারিনি। — AKanik 💬 ০৬:১৩, ১৯ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)
@Ahmad Kanik বুঝেছি, ধন্যবাদ। Ahmed Reza Khan (আলাপ) ০৬:১৬, ১৯ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

@Ahmad Kanik বট কর্তৃক অ-মুক্ত চিত্রকে হ্রাস করা হয় কেন? Ahmed Reza Khan (আলাপ) ১০:০৩, ১৯ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

@Ahmed Reza Khan: এটি অমুক্ত চিত্র ব্যবহারের একটি নিয়ম যে, উচ্চ রেজুলেশনের অমুক্ত চিত্র সাধারণত ব্যবহার করা যাবে না। করলে কপিরাইটগত সমস্যা থাকে। পূর্বে আপলোডকারীরা ছবি সম্পাদনার সফটওয়্যার ব্যবহার করে রেজুলেশন হ্রাস করতেন। বর্তমানে বট স্বয়ংক্রিয়ভাবে এটি করে দেয়। — AKanik 💬 ১০:১৬, ১৯ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)
@Ahmad Kanik অমুক্ত চিত্রে রেজুলেশন কত দিয়ে আপলোড করা উচিত? Ahmed Reza Khan (আলাপ) ১০:১৮, ১৯ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)
@Ahmed Reza Khan: যদিও কপিরাইট নীতিমালায় রেজুলেশন নির্দিষ্ট করা নেই, তবে আমরা অমুক্ত চিত্র আপলোড করার জন্য ১০০,০০০ পিক্সেলকে আদর্শ মান ধরি। চিত্র:আপ কি আদালত এর পোস্টার.jpg-এ বট আপলোড করেছে ২৫৮ × ৩৮৭ = ৯৯,৮৪৬ পিক্সেলে, অর্থাৎ ১০০,০০০ এর কাছাকাছি। — AKanik 💬 ১০:৩১, ১৯ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

Ahmed Reza Khan-এর প্রশ্ন (১৫:০৮, ২৪ ডিসেম্বর ২০২৩)

উইকিপিডিয়ার কোনো নিবন্ধকে কোন কোন নিবন্ধে মেনশন করা হয়েছে সেটা জানার কোনো উপায় আছে? আমরা যে নিবন্ধে ব্রাকেট [ দিয়ে বিভিন্ন নিবন্ধকে মেনশন করি, ওই নিবন্ধকে অন্য কোন কোন নিবন্ধে মেনশন করা আছে সেটা জানা যাবে? --Ahmed Reza Khan (আলাপ) ১৫:০৮, ২৪ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

@Ahmed Reza Khan: উইকিপিডিয়ার ডেস্কটপ মোডে থাকলে কোনো পাতা দেখার সময় "সরঞ্জাম" অংশে "সংযোগকারী পৃষ্ঠাসমূহ" তে গিয়ে দেখতে পারবেন কোন কোন পাতা থেকে সংযোগ আছে। উইকিপিডিয়ার মোবাইল মোডে পাতার উপরের ডানকোণায় চিহ্নের উপর ক্লিক করলে "সংযোগকারী পৃষ্ঠাসমূহ" অংশ পাবেন। এখানে সংযোগকারী পৃষ্ঠা বলতে তিনধরনের পৃষ্ঠা বুঝায়: [[পাতার নাম]] এর মাধ্যমে সাধারণ সংযোগ, {{টেমপ্লেটের নাম}} এর মাধ্যমে অন্তর্ভুক্তি এবং #পুনর্নির্দেশ [[পাতার নাম]] এর মাধ্যমে পুনর্নির্দেশ। — AKanik 💬 ১৬:০৮, ২৪ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)
@Ahmad Kanik মোটিভেশনাল স্পিকারদের বায়োগ্রাফি উইকিপিডিয়ায় এড করা যেতে পারে? Ahmed Reza Khan (আলাপ) ০৯:৩০, ২৫ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)
@Ahmad Kanik আরেকটা প্রশ্ন, কোনো টিভি চ্যানেলের লোগো যুক্ত করতে হলে উইকিপিডিয়া:আপলোড-এ সেটাকে "সংস্থার লোগো" বলে যুক্ত করবো? Ahmed Reza Khan (আলাপ) ০৯:৫৭, ২৫ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)
@Ahmed Reza Khan: তৈরি করা যাবে যদি WP:BIO, WP:GNG ইত্যাদি নীতিমালা অনুযায়ী উল্লেখযোগ্য হন। তবে আমি মনে করি, যাদের নিবন্ধ ইতিমধ্যে ইংরেজি উইকিপিডিয়ায় বেশ সময় ধরে আছে, তাদেরটা অনুবাদ করাই ভাল, তাহলে অপসারিত হবার সম্ভাবনা কম থাকে। টিভি চ্যানেলের লোগো "ব্র্যান্ডের লোগো" হিসেবে দিতে পারেন। — AKanik 💬 ১০:২২, ২৫ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)
@Ahmad Kanik কোনো নিবন্ধের উৎস সম্পাদনায় তথ্যসূত্রের নিচে "সুত্র তালিকা-২" কেন দেওয়া হয়? আমি দেখলাম অনেক নিবন্ধে "সূত্র তালিকা" না দিয়ে "সূত্র তালিকা-২" দেওয়া আছে। Ahmed Reza Khan (আলাপ) ১৮:১৫, ২৫ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)
@Ahmed Reza Khan: {{সূত্র তালিকা-২}} তো নেই। আপনি যদি {{সূত্র তালিকা|২}} বুঝিয়ে থাকেন, তাহলে এটা তথ্যসূত্রগুলোকে একটির বদলে দুটি কলামে প্রদর্শন করে। তবে ছোট স্ক্রিনের ডিভাইসে (যেমন মোবাইল) এটা ব্যবহারে কোনো পার্থক্য হয় না, সব সময়ই একটি কলামেই প্রদর্শিত হয়। আপনাকে আরেকটি বিষয় উল্লেখ করতে ভুলে গেছি যে, কখনো মুক্ত চিত্র পাওয়া গেলে, অমুক্ত চিত্র ব্যবহারের আর যৌক্তিকতা থাকে না, যদিও ব্যক্তি মৃত হন। তাই আপনার এই চিত্র যোগটি ফেরত নিতে হয়েছে। — AKanik 💬 ১৮:৪৯, ২৫ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

Ahmed Reza Khan-এর প্রশ্ন (১৮:৩৩, ২৬ ডিসেম্বর ২০২৩)

মৃত অপরাধী'র নিবন্ধে তার অমুক্ত চিত্র ব্যবহার করা যাবে? --Ahmed Reza Khan (আলাপ) ১৮:৩৩, ২৬ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

@Ahmed Reza Khan: হ্যাঁ। একই নিয়ম। যদি ব্যক্তির নিবন্ধ থাকে, ব্যক্তি মৃত হন, কোনো মুক্ত চিত্র না পাওয়া যায়, তাহলে একটি অমুক্ত চিত্র ব্যবহার করা যাবে। — AKanik 💬 ১৯:০৭, ২৬ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

তাকরিম-এর প্রশ্ন (০৮:২৮, ২৮ ডিসেম্বর ২০২৩)

তাকরিম আমি কি? উইকিপিডিয়া থেকে কোন প্রকার আর্থিক সহায়তা পেতে পারি।? --তাকরিম (আলাপ) ০৮:২৮, ২৮ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

@তাকরিম: উইকিপিডিয়া একটি ওয়েবসাইট মাত্র। এটি কোনো আর্থিক সহায়তা দেয় না। — AKanik 💬 ০৮:৩০, ২৮ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)
ধন্যবাদ তাকরিম (আলাপ) ০৮:৫১, ২৮ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

Ahmed Reza Khan-এর প্রশ্ন (০৮:৩৪, ২৮ ডিসেম্বর ২০২৩)

উইকিপিডিয়ায় কাউকে "স্বয়ংক্রিয় পরীক্ষক" পদ কখন দেওয়া হয়? --Ahmed Reza Khan (আলাপ) ০৮:৩৪, ২৮ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

@Ahmed Reza Khan: এটি মূলত কোনো পদ নয়। এটি অ্যাকাউন্টের একটি বাড়তি সুবিধা। নীতিমালা সম্পর্কে পর্যাপ্ত অভিজ্ঞতা আছে মনে করলে এটি প্রশাসকগণ দিয়ে থাকেন। এব্যাপারে উইকিপিডিয়া:স্বয়ংক্রিয় পরীক্ষক পাতাটিতে বিস্তারিত দেখতে পারেন। — AKanik 💬 ০৮:৪৫, ২৮ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)
@Ahmad Kanik আমার অ্যাকাউন্ট পর্যবেক্ষণ করে দেখুন তো আমি "স্বয়ংক্রিয় পরীক্ষক" সুবিধাটা পাওয়ার যোগ্য কি না। না কি আরো বেশি সম্পাদনা করে পরে আবেদন করবো? Ahmed Reza Khan (আলাপ) ০৮:৫০, ২৮ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)
@Ahmed Reza Khan: আপনি চল্লিশের মত নিবন্ধ তৈরি করেছেন। এটি একটি ভাল দিক। সব সম্পাদনা পর্যবেক্ষণ করা সময়সাপেক্ষ কাজ, তাই বর্তমানে তা করতে পারছি না। লক্ষ্য করবেন নিবন্ধগুলো যেন ছোট না থাকে এবং অনুবাদের মান যেন খারাপ না হয়। একটি সমস্যা পেলাম যে, আপনার অ্যাকাউন্ট অনেক নতুন। আমি মনে করি আপনার অ্যাকাউন্টের বয়স অন্তত ছয় মাস হওয়া উচিত, এক বছর হলে তো আরও ভাল। মনে করা হয়, অভিজ্ঞতা অর্জনে দীর্ঘ সময়ব্যাপি কাজ করা উচিত। তাই নতুন অ্যাকাউন্ট হলে স্বয়ংক্রিয় পরীক্ষক দেয়া হয় না। — AKanik 💬 ০৯:০৩, ২৮ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

Ahmed Reza Khan-এর প্রশ্ন (১২:০৮, ৩০ ডিসেম্বর ২০২৩)

উইকিমিডিয়া কমন্স-এ নিজের আপলোড করা ছবির নাম পরিবর্তন করবো কীভাবে? --Ahmed Reza Khan (আলাপ) ১২:০৮, ৩০ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

@Ahmed Reza Khan: কমন্সের ফাইল বা ছবির নাম পরিবর্তন করতে কমন্সে ফাইল স্থানান্তরকারী অধিকার/ফ্লাগ থাকতে হবে। আপনার এই অধিকারটি না থাকলে ছবির নাম নিজে পরিবর্তন করতে পারবেন না। তবে আপনি নিজের আপলোডকৃত ছবিতে {{Rename|ফাইলের নতুন নাম|1|reason=কারণ লিখুন}} যোগ করতে পারেন। এটি করলে আপনি ছবির প্রণেতা হিসেবে "ফাইলের নতুন নাম"-এ "কারণ লিখুন" কারণসহ নাম পরিবর্তনের অনুরোধ রাখছেন। তখন ফাইল স্থানান্তরকারী অধিকারসহ ব্যবহারকারীগণ আপনার অনুরোধটি পেয়ে সে অনুযায়ী স্থানান্তর করে দিতে পারবেন। — AKanik 💬 ১৩:০৩, ৩০ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়া Url

@Ahmad Kanik বাংলা Wikipedia এর url simplify করলে ভালো হতো। কেননা বাংলা উইকিপিডিয়ার কোনো নিবন্ধের লিংক share korle onek character এর কারণে অসুবিধা হয় অনেকে বিশ্বাস করতে চায় না।

আশা করি এটি বিবেচনা করা হবে।যদি ডোমেইনের শেষে শুধু মাত্র নিবন্ধের নাম হলে ভালো হয়।

Rifat008 (আলাপ) ১২:৫৪, ৩১ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

@Rifat008: ছোট করে শেয়ার করার জন্য বিশেষ:UrlShortener আছে। — AKanik 💬 ১৪:০৮, ৩১ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)
@Ahmad Kanik urlshorter একটি কার্যকরী মাধ্যম হতে পারে কিন্তু আমি চাচ্ছিলাম ইংরেজি wikier Moto url Rifat008 (আলাপ) ১৫:০০, ৩১ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)
@Rifat008: "%E0%A6%AC" এরকম লেখা পরিবর্তন চাচ্ছেন তো? এগুলো ইউআরএলে বাংলার মত অনেক অ-ল্যাটিন বর্ণ থাকলে ব্রাউজার এরকম এনকোড করে। এটি শুধু উইকিপিডিয়ার ইউআরএলেই হয় এমন নয়। তবে ইউআরএল ডিকোড টুল ব্যবহার করে ডিকোড করতে পারবেন। যেমন ব্যবহারকারী:Yahya-র এমন একটি টুল আছে https://ytools.toolforge.org/urldecoder/AKanik 💬 ১৫:১১, ৩১ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)
ধন্যবাদ Rifat008 (আলাপ) ১৫:১৬, ৩১ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

Ahmed Reza Khan-এর প্রশ্ন (১৩:৩৪, ৩১ ডিসেম্বর ২০২৩)

দাউদ ইব্রাহিম নিবন্ধে তার ছবি যে লাইসেন্সে আপলোড করা হয়েছে, সেই লাইসেন্সে অন্য একজনের ছবি আপলোড করতে হলে ছবি আপলোডের জায়গায় যে 'লাইসেন্স' অপশন থাকে, সেখানের কোনটাকে সিলেক্ট করতে হবে? --Ahmed Reza Khan (আলাপ) ১৩:৩৪, ৩১ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

@Ahmed Reza Khan: ছবিটি অনেক আগে আপলোড করা হয়েছিল। এখন আপলোডের ফর্মে এরকম অপশন রাখা নেই। লক্ষ্য করুন জীবিত ব্যক্তির অমুক্ত ছবি আপলোড করবেন না। আপনার উল্লেখ করা নিবন্ধের ব্যক্তিও জীবিত হলে, অমুক্ত ছবিটি অপসারণ করাই নিয়ম। তবে দীর্ঘদিন নিখোঁজ বা সম্ভবত মারা গেছেন মনে করে বা এরকম কোনে কারণে অপসারণ করা হয়নি বলে মনে হচ্ছে। আর মৃত ব্যক্তিদের ক্ষেত্রে তো "ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ সৌজন্যমূলক চিত্র" ব্যবহার করতে পারবেন। — AKanik 💬 ১৪:০৮, ৩১ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)
@Ahmad Kanik ছোটা শাকিল এর ইংরেজি নিবন্ধে তার ছবি এই লাইসেন্সে আপলোড করা হয়েছে, তাই বাংলায় কীভাবে করবো জানতে চাইছিলাম। Ahmed Reza Khan (আলাপ) ১৪:১০, ৩১ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)
@Ahmed Reza Khan: একই লাইসেন্স। আমি জানি না আপলোড ফর্মের কোনটি। অন্য কাউকে প্রশ্ন করতে পারেন, যেমন : উইকিপিডিয়া:আলোচনাসভায়AKanik 💬 ১৪:১৮, ৩১ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)
@Ahmed Reza Khan: অবশ্য যেকোনোটি দিয়ে আপলোড করে চিত্র পাতাটি সম্পাদনা করেও লাইসেন্সের জায়গায় অন্যটি মুছে {{Non-free fair use in|image has rationale=yes}} দেয়া সম্ভব। তবে শুধু নিখোঁজ হয়ে যাওয়া ব্যক্তির ক্ষেত্রে এমনটা করতে সমস্যা নেই বলে মনে হচ্ছে। — AKanik 💬 ১৬:২৭, ৩১ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)
@Ahmad Kanik আচ্ছা, এভাবে করছি। কোনো সমস্যায় পড়লে আমাকে বাঁচানোর দায়িত্ব আপনার! 😂 Ahmed Reza Khan (আলাপ) ১৬:৩১, ৩১ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)
@Ahmad Kanik করেছি। দেখুন। Ahmed Reza Khan (আলাপ) ১৬:৪১, ৩১ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)

ইলিয়াস সালমান-এর প্রশ্ন (১৩:১৭, ১ জানুয়ারি ২০২৪)

এখানে কীভাবে লিখলে সুন্দর হবে এই ব্যাপারে আপনার কাছে পরামর্শ চাই , আশা করি পরামর্শ দিয়ে আমাকে সহযোগীতা করবেন। --ইলিয়াস সালমান (আলাপ) ১৩:১৭, ১ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

@ইলিয়াস সালমান: নতুন হিসেবে WP:YFA, WP:TWP:COPYPASTE পড়ে লেখা শুরু করতে পারেন। প্রথমেই হয়তো সুন্দর হবে না, তবে ধীরে ধীরে অভিজ্ঞতা অর্জন করলে একসময় সুন্দরভাবে লিখতে পারবেন। — AKanik 💬 ১৪:৫৪, ১ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

Ahmed Reza Khan-এর প্রশ্ন (১২:২৩, ২ জানুয়ারি ২০২৪)

একটা নিবন্ধের জন্য কয়েকটা পুনঃনির্দেশ নাম তৈরি করা যায় কীভাবে? যেন ব্রাকেট [ দিয়ে এর মধ্যে যেকোনো একটা নাম দিয়ে মেনশন দিলে ওই নিবন্ধ মেনশন হয়ে যায়। --Ahmed Reza Khan (আলাপ) ১২:২৩, ২ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

@Ahmed Reza Khan: যদি আমি "ক" নামের পাতার প্রথম লাইনে শুধু #পুনর্নির্দেশ [[খ]] লিখি, তবে কেউ "ক" পাতায় গেলে "খ" পাতায় চলে যাবেন। একটি উদাহরণ দেখুন এখানেAKanik 💬 ১২:৫৩, ২ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)
@Ahmad Kanik বুঝতে পারলাম না। আমি যে বিষয়টা জানতে চাইছি, সেটা বুঝিয়ে বলছি এখন। প্রতিভা পাতিল দিলেও উনার মেইন নিবন্ধটা মেনশন হয়, প্রতিভা পাটিল দিলেও মেনশন হয়, আবার প্রতিভা দেবীসিংহ পাটিল দিলেও মেনশন হয়। এভাবে একই নিবন্ধের জন্য কয়েকটা পুনঃনির্দেশ নাম কীভাবে দেবো? Ahmed Reza Khan (আলাপ) ১৩:৩০, ২ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)
@Ahmed Reza Khan: এজন্য প্রতিভা পাতিল এ যেয়ে প্রথম লাইনে #পুনর্নির্দেশ [[প্রতিভা দেবীসিংহ পাটিল]] লিখবেন, আবার প্রতিভা পাটিল এ যেয়েও প্রথম লাইনে #পুনর্নির্দেশ [[প্রতিভা দেবীসিংহ পাটিল]] লিখবেন। সাধারণ সংযোগে ক্লিক করলে আপনি পুনর্নির্দেশ করা পাতা দেখতে পারবেন না, সরাসরি পুনর্নির্দেশ পাতার লক্ষ্য পাতায় চলে যান। (কিন্তু এখানে আমার সংযোগগুলো দেখুন, এমনটা হবে না)। পুনর্নির্দেশিত হবার পর লক্ষ্য পাতা থেকে পুনর্নির্দেশ করা পাতায় ফিরতে (প্রতিভা পাটিল থেকে পুনর্নির্দেশিত) লেখায় পাতার নামের উপর ক্লিক করবেন। ডেস্কটপে সাধারণত পাতার বিষয়বস্তুর উপরে এটা লেখা থাকে, মোবাইলের ক্ষেত্রে স্ক্রিনের নীচের অংশে নোটিশ আসে যা পরে চলে যায়। — AKanik 💬 ১৫:০৮, ২ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)
@Ahmad Kanik পুনঃনির্দেশ পাতা কীভাবে তৈরি করতে হয়? নিবন্ধের মতোই? Ahmed Reza Khan (আলাপ) ১৫:১২, ২ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)
@Ahmed Reza Khan: হ্যাঁ। নিবন্ধ বা যেকোনো পাতার মতই। আপনার যেহেতু বিষয়টি বুঝতে সময় লাগছে, আপনি একটি পরীক্ষা করেন: ব্যবহারকারী:Ahmed Reza Khan/ক-এ যেয়ে প্রথম লাইনে#পুনর্নির্দেশ [[ব্যবহারকারী:Ahmed Reza Khan]] লিখে সংরক্ষণ করুন। তারপর আবার এখানে এসে আবার সেটিতে যান, দেখবেন পুনর্নির্দেশিত হয়েছেন। — AKanik 💬 ১৫:২৫, ২ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)
@Ahmad Kanik বুঝতে পেরেছি। আমি Narendra Gupta (actor), Narendra Gupta (Indian actor), নরেন্দ্র গুপ্ত (ভারতীয় অভিনেতা) এই পুনঃনির্দেশগুলো তৈরি করেছি এখন। Ahmed Reza Khan (আলাপ) ১৫:৩৯, ২ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

@Ahmad Kanik আরেকটা প্রশ্ন। আমি কোনো নিবন্ধে যদি ব্রাকেট [ দিয়ে অন্য নিবন্ধকে মেনশন করে ওই নিবন্ধের মাঝখানের কোনো লেখাকে মেনশন করতে চাই, তাহলে কীভাবে করবো? মানে যখন কেউ ওই মেনশনের উপর ক্লিক করবে তখন যেন ওই মেনশন করা নিবন্ধের মাঝখানের অংশটা দেখায়। অনেকে দেখেছি করেছেন এরকম, তাই আমি শিখতে চাই। Ahmed Reza Khan (আলাপ) ১৫:৪৪, ২ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

একটি পাতার অনুচ্ছেদগুলোতে সংযোগ দেয়া যাবে। যেমন সূর্য নিবন্ধে বর্তমানে অনুচ্ছেদগুলো হল বৈশিষ্ট্যসমূহ, কেন্দ্রভাগ, বয়স, সাধারণ আলোচনা, আরও দেখুন, তথ্যসূত্র, বহিঃসংযোগ। এখন ধরুন সূর্য নিবন্ধের কেন্দ্রভাগ অনুচ্ছেদে সংযোগ দিতে চাই। এজন্য [[সূর্য#কেন্দ্রভাগ|সূর্যের কেন্দ্রভাগ]] লিখে সংযোগ দিতে হবে। তখন এটি এরকম হবে -> সূর্যের কেন্দ্রভাগ। আরেকটি উপায় হল টেমপ্লেট:নোঙর ব্যবহার করা। — AKanik 💬 ১৬:৫৯, ২ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

@Ahmad Kanik আমার চিত্র:নরেন্দ্র গুপ্ত অভিনেতা.jpg ছবির নামটা পরিবর্তন করে Narendra Gupta.jpg করে দিন তো। Ahmed Reza Khan (আলাপ) ১৬:১৪, ২ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

কমন্সে আমার ফাইল স্থানান্তর অধিকার নেই। একটি উপায় হল স্থানান্তরের জন্য ট্যাগ যোগ করা, যাতে কোনো ফাইল স্থানান্তরকারী অধিকারসহ ব্যবহারকারী স্থানান্তর করেন। কিন্তু নির্দিষ্ট কারণ ছাড়া আসলে স্থানান্তরের ট্যাগ করা বা স্থানান্তর করা যায় না। ফাইলটি যেহেতু আপনি আপলোড করেছেন, আপলোডকারি যুক্তিতে আপনি ফাইল স্থানান্তরের ট্যাগ করতে পারবেন। এটি করতে কমন্সে লগইন অবস্থায় এখানে যেয়ে পাতাটিতে {{Rename|Narendra Gupta.jpg|1|reason=}} যোগ করতে পারেন। — AKanik 💬 ১৬:৫৯, ২ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)
@Ahmed Reza Khan:AKanik 💬 ১৭:০৩, ২ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)
@Ahmad Kanik পুনর্নির্দেশের জন্য তৈরি করা পাতাকে পরে এডিট করে সম্পূর্ণ জীবনীমূলক নিবন্ধ বানানো যাবে?
যেমন ধরুন কোনো কোম্পানির নিবন্ধ উইকিপিডিয়ায় আছে, পরে আমি ওই কোম্পানির মালিকের নাম দিয়ে তৈরি করলাম পুনর্নির্দেশ পাতা, পরে ওই পুনর্নির্দেশ পাতাকে এডিট করে ওই মালিকের জীবনী দিতে চাই। এটা কী করা যাবে? Ahmed Reza Khan (আলাপ) ১৭:১৮, ২ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)
@Ahmed Reza Khan: করা যাবে, যদি মালিক উল্লেখযোগ্য হন। সাধারণত কোনো ব্যক্তি শুধু তার প্রতিষ্ঠানের জন্য আলোচিত হলে, তার নিবন্ধ তৈরি না করে তার নাম থেকে প্রতিষ্ঠানে পুনর্নির্দেশ করা হয়। তবে যদি পরবর্তীতে দেখা যায় তিনি নিজেই উইকিপিডিয়ার নিয়ম অনুযায়ী স্বতন্ত্রভাবে নিবন্ধ থাকার মত উল্লেখযোগ্য, তখন পরবর্তীতে সে পুনর্নির্দেশকে নিবন্ধে রূপান্তর করা যাবে। #পুনর্নির্দেশ [[লক্ষ্য নিবন্ধ]] অপসারণ করলেই তা আর পুনর্নির্দেশ থাকবে না। — AKanik 💬 ১৭:৩০, ২ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)
@Ahmad Kanik আপনার কারণে উইকিপিডিয়ার অনেককিছু বুঝতে পেরেছি, শিখতে পেরেছি। অসংখ্য ধন্যবাদ। আরেকটা প্রশ্ন, আমরা যে নিবন্ধ সম্পাদনার সময় অন্য কোনো নিবন্ধকে ব্রাকেট [ দিয়ে মেনশন করি, এভাবে বাংলা উইকিপিডিয়ার কোনো নিবন্ধে ব্রাকেট [ দিয়ে ইংরেজি বা অন্য কোনো ভাষার নিবন্ধকে মেনশন করা যাবে? Ahmed Reza Khan (আলাপ) ১৭:৫১, ২ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)
@Ahmed Reza Khan, না। প্রয়োজনে সেটিকে লাল লিঙ্ক হিসেবে রেখে দিন। আফতাবুজ্জামান (আলাপ) ১৮:০৬, ২ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

Ajharul islam tohid patwary-এর প্রশ্ন (১৪:০৫, ৩ জানুয়ারি ২০২৪)

I'm Rtr. Ajharul islam tohid patwary ... --Ajharul islam tohid patwary (আলাপ) ১৪:০৫, ৩ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

@Ajharul islam tohid patwary: উইকিপিডিয়ায় স্বাগতম। এখানে আপনি মুক্ত বিশ্বকোষ সমৃদ্ধ করতে অবদান রাখতে পারেন এবং এতে কোনো সমস্যার সম্মুখীন হলে আমাকে প্রশ্ন করতে পারেন। — AKanik 💬 ১৪:১০, ৩ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

Ahmed Reza Khan-এর প্রশ্ন (১৭:২২, ৩ জানুয়ারি ২০২৪)

তানজিম সাইয়ারা তটিনী নিবন্ধটা অপসারণের প্রস্তাবের ট্যাগ দিয়েছি। পরের স্টেপ কি আমি জানি না। যিনি এই নিবন্ধটা তৈরি করেছেন, তাকে কীভাবে অবগত করতে হয়? পরের স্টেপগুলো কী কী বুঝালে কৃতজ্ঞ হবো। --Ahmed Reza Khan (আলাপ) ১৭:২২, ৩ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

@Ahmed Reza Khan: হ্যাঁ, উল্লেখযোগ্য অবদানকারীকে অবগত করতে হয়, উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা-তে যেমন বলা আছে। তারপর আরকিছু না করলেও হবে। এরপর যেকেউ অপসারণের আলোচনাতে অংশ নিতে পারবেন, একসময় একটি সিদ্ধান্ত দিয়ে আলোচনাটি বন্ধ করা হবে। — AKanik 💬 ১৮:৩২, ৩ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

Ahmed Reza Khan-এর প্রশ্ন (১০:১৫, ৪ জানুয়ারি ২০২৪)

আমার আলাপ পাতার সবকিছু "সংগ্রহশালা ১"-এ কীভাবে নেবো? পদ্ধতিটা বুঝিয়ে দিন। --Ahmed Reza Khan (আলাপ) ১০:১৫, ৪ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

@Ahmed Reza Khan: হাতদ্বারা স্থানান্তর করতে পাতার উৎস সম্পাদনায় গিয়ে লেখা কাট করে আপনার আলাপ পাতার শিরোনামের সাথে "/সংগ্রহশালা ১" এরকম যোগ করে সেখানে লেখা পেস্ট করে প্রকাশ করবেন। আর বট দ্বারা করতে চাইলে টেমপ্লেট:স্বয়ংক্রিয় সংগ্রহশালা ব্যবহার করবেন। এছাড়া আলাপ পাতায় {{সংগ্রহশালাসমূহ}} বা এরকম কোনো টেমপ্লেট ব্যবহার করতে পারেন, সংগ্রহশালা আছে বুঝতে। — AKanik 💬 ১২:১৭, ৪ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)
@Ahmad Kanik আপনি যেরকম বলেছেন সেরকম করলাম। কিন্তু আমার আলাপ পাতায় গেলে তো আগের মতো দেখাচ্ছে সবকিছু। আপনার মতো উপরে "সংগ্রহশালা ১" ওরকম কীভাবে করবো? আপনি নিজেই আমার সংগ্রহশালাটা তৈরি করে দিন। পরে আপনার বট এর মাধ্যমে কয়েকদিন পরে পরে যে সংগ্রহশালায় নেওয়া হয়, ওউ অপশনটা চালু করে দিন। Ahmed Reza Khan (আলাপ) ১৩:৩৮, ৪ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)
@Ahmed Reza Khan: আপনি কাট করার পর আলাপপাতা টি সংরক্ষণ করতে হত, এতে আলাপপাতা থেকে আলোচনাগুলো মুছে যেত, কিন্তু তা না হওয়ায় আগের মত দেখাচ্ছিল। অনেকে {{সংগ্রহশালাসমূহ}} ব্যবহার করেন, তবে আমি {{Special:PrefixIndex/{{FULLPAGENAME}}/ |hideredirects=1 |stripprefix=1}} ব্যবহার করেছি, পূর্বের আলোচনার সংযোগ দিতে। তাই আমার মতোটা আপনার আলাপ পাতায় যুক্ত করে দিয়েছি এবং বট স্বয়ংক্রিয় করার টেমপ্লেটও যুক্ত করেছি, যেন ২০ দিন আলোচনা না হলে সেই আলোচনাগুলো বট সংগ্রহশালায় নিয়ে যায়। — AKanik 💬 ১৪:০২, ৪ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)
@Ahmad Kanik ধন্যবাদ। Ahmed Reza Khan (আলাপ) ১৬:০২, ৪ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)
@Ahmad Kanik ইংরেজি উইকিপিডিয়ার ইংরেজি নিবন্ধে বাংলায় লিখে REDIRECT এড করা যাবে? যেমন আমি Amitabh Bachchan নিবন্ধের জন্য বাংলায় "অমিতাভ বচ্চন" লিখে ওখানে REDIRECT করতে চাই। এরকম কি করা যাবে? নাকি অপসারণ করে দেবে এরকম করলে?
বাংলা উইকিপিডিয়ায় তো দেখলাম ইংরেজি পুনর্নির্দেশ তৈরি করা যায়, আমি অনেকটা তৈরি করেছি। ইংরেজি উইকিপিডিয়ায় করা যাবে কি না বুঝতে পারছি না। Ahmed Reza Khan (আলাপ) ১২:৪৬, ৫ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)
@Ahmed Reza Khan: পুনর্নির্দেশ তৈরি করা হয় যেন, পাঠকদের নিবন্ধ খুঁজে পাওয়া সহজ করতে। বাংলা উইকিতে ইংরেজি পুনর্নির্দেশ থাকার অন্যতম কারণ পাঠকদের অনেকের ল্যাপটপ বা অন্যান্য ডিভাইসে বাংলা টাইপের টুল ইনস্টল নেই। ইংরেজী উইকিপিডিয়ায় অনেকভাষার পাঠক আছেন, তারা তো সব ভাষা থেকে পুনর্নির্দেশ করতে চাইবেন না। তবে আলোচ্য বিষয়টি যে স্থানের সেখানকার স্থানীয় ভাষা থেকে পুনর্নির্দেশ করা হতে পারে। যেমন ইংরেজি উইকিপিডিয়ার Bangladesh নিবন্ধে en:বাংলাদেশ থেকে পুনর্নির্দেশ আছে। তবে অপ্রাসঙ্গিক ভাষায় পুনর্নির্দেশ তৈরি করে ফেললে অপসারণ করা হয় কিনা, ইংরেজি উইকিপিডিয়ার অভিজ্ঞ কেউ এব্যাপারে ভাল বলতে পারবেন। — AKanik 💬 ১৪:৪৪, ৫ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

Ahmed Reza Khan-এর প্রশ্ন (১০:০২, ৭ জানুয়ারি ২০২৪)

আজ বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল প্রকাশের পর নতুন সংসদ সদস্যদের নিবন্ধ উইকিপিডিয়ায় যুক্ত করা যাবে? --Ahmed Reza Khan (আলাপ) ১০:০২, ৭ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

@Ahmed Reza Khan: হ্যাঁ। সংসদ সদস্যগণ উল্লেখযোগ্য। — AKanik 💬 ১০:২৩, ৭ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)
@Ahmad Kanik ফলাফল প্রকাশের পর কোনো নিউজ পোর্টালের লিংক থেকে তথ্যসূত্র দিলে হবে না কি বাংলাদেশ জাতীয় সংসদের ওয়েবসাইট (https://www.parliament.gov.bd) থেকে তথ্যসূত্র দিতে হবে? এই ওয়েবসাইটে কি ফলাফল প্রকাশ হওয়ার সাথে সাথেই নতুন সংসদ সদস্যদের তালিকা প্রকাশ করা হয়? Ahmed Reza Khan (আলাপ) ১০:২৯, ৭ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)
@Ahmed Reza Khan: ফলাফলের সাথে সাথেই প্রকাশ করা হয় কিনা জানি না। তবে নিবন্ধ তৈরিতে অধিক তথ্যসূত্র দেয়া উচিত। তাই সরকারী ওয়েবসাইট থেকে যেমন দিবেন, সংবাদপত্রের ওয়েবসাইট থেকেও তথ্যসূত্র দিতে পারেন। তথ্যসূত্রের ক্ষেত্রে ইউটিউব, ফেসবুক, ব্লগিং ওয়েবসাইটগুলো বাদ দিতে হবে। যেসব তথ্যসূত্রে ব্যক্তির নাম ছাড়াও আরো তথ্য আছে, সেগুলো অধিক উপযোগী। আর নিবন্ধ তৈরির সাথে অন্য নিবন্ধের তালিকা থেকে সংযোগ দিলে ভাল হবে, (যেমন এলাকাগুলোর নিবন্ধের তালিকায়), তাহলে একই নিবন্ধ একাধিক জন তৈরি করার সম্ভাবনা কমবে। — AKanik 💬 ১১:০০, ৭ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)
একটি এডিটাথনও রয়েছে : উইকিপিডিয়া:জাতীয় সংসদ নির্বাচন এডিটাথন, ২০২৪AKanik 💬 ১৫:৩৯, ৭ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)
@Ahmad Kanik সময় টিভি'র নিউজ তথ্যসূত্র হিসেবে যুক্ত করা যাচ্ছে না কেন? আপনি আমার মোহাম্মদ জিল্লুর রহমান (রাজনীতিবিদ ও শিল্পপতি) নিবন্ধে https://www.somoynews.tv/news/2024-01-07/JCzW9zsW নিউজটা তথ্যসূত্র হিসেবে যুক্ত করে দিন একটু কষ্ট করে। আমি পারছি না। উনার ইংরেজি নিবন্ধও তৈরি করেছি আমি, ইংরেজিটাতেও আপনি এই তথ্যসূত্রটা যুক্ত করে দিন। আমি manual তথ্যসূত্র যুক্ত করতে পারি না। Ahmed Reza Khan (আলাপ) ১৭:৩৯, ৭ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)
@Ahmed Reza Khan: আসলে সব নিউজ পোর্টালই যে উইকিপিডিয়ায় দেয়া যাবে তা নয়। আমি দেখতে পারছি নিবন্ধটির বেশকিছু তথ্যসূত্র উইকিপিডিয়ার নির্ভরযোগ্য নীতিমালায় উত্তীর্ণ নয়। তবে আপনি নিবন্ধ তৈরি/সম্প্রসারণ করতে থাকুন, সমস্যা নেই। অনির্ভরযোগ্য তথ্যসূত্রগুলো একসময় মুছে দিবো এবং সময় নিউজের তথ্যসূত্রটা যোগ করে দিবো। তবে ইংরেজি উইকিপিডিয়ায় সম্পাদনা করাতে আমার আগ্রহ খুবই কম। শুধু তথ্য ভুল দেখলে, ঠিক করতে সম্পাদনা করি। তাই ইংরেজি উইকিপিডিয়ায় সময় নিউজের তথ্যসূত্র যোগের কাজটিতে আগ্রহ পারছি না। আমি বাংলা উইকিপিডিয়াতে আপনার মেন্টর হলেও, ইংরেজি উইকিপিডিয়ার কাজে সেখানকার অভিজ্ঞ কোনো মেন্টর নেয়ার পরামর্শ দিই। যাহোক ইংরেজি উইকিপিডিয়াতে source edit বা উৎস সম্পাদনায় তথ্যসূত্রটি এরকমভাবে যোগ করতে পারবেন <ref>{{Cite web|title=মৌলভীবাজারের ৪ আসনেই বিজয়ী নৌকা|url=https://www.somoynews.tv/news/2024-01-07/JCzW9zsW|website=SomoyNews.tv|access-date=7 Jan 2024}}</ref>AKanik 💬 ১৮:১১, ৭ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)
@Ahmad Kanik ধন্যবাদ। আপনার কথাই ঠিক হলো। মৌলভীবাজার-৩ নিবন্ধে উনার নাম যুক্ত না করায় অন্য একজনও উনার নতুন জীবনী যুক্ত করেছে কিছুক্ষণ আগে। ওটায় তেমন কোনো তথ্য ছিল না, তথ্যসূত্রও ছিল না। পরে আমি ওটাকে পুনর্নির্দেশ পাতা করে দিয়েছি। Ahmed Reza Khan (আলাপ) ১৮:২২, ৭ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

@Ahmad Kanik জন্ম তারিখের সাথে যে df=y দেওয়া হয়, ওটার মানে কী? Ahmed Reza Khan (আলাপ) ০৫:৪৫, ৮ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

@Ahmed Reza Khan: টেমপ্লেট:জন্ম তারিখ এর নথি অংশে লেখা:

"মাস প্রথমে" (mf) ও "দিন প্রথমে" (df) বিকল্প: df ও mf তারিখ প্রদর্শন করার জন্য উদ্দীষ্ট তারিখের বিন্যাস ইঙ্গিত করে। উপযুক্ত পরামিতি হিসেবে "y" বা "yes" দেয়া উচিত। উদা: df=yes or mf=y।

তবে উদাহরণ অংশ দেখে মনে হচ্ছে, mf=yes বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় কোনো কাজ করে না। সবসময় দিন প্রথমে থাকে। — AKanik 💬 ০৫:৫৬, ৮ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

Md.Hossain aji-এর প্রশ্ন (১৪:২০, ৭ জানুয়ারি ২০২৪)

কেমন আছে, আর আমি আমাকে নিয়ে একটা Post করতে চাই,কেউ যদি আমাকে নিয়ে সাচ করে যান আমার Post পাই --Md.Hossain aji (আলাপ) ১৪:২০, ৭ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

@Md.Hossain aji: উইকিপিডিয়া যেহেতু ফেসবুক, টুইটার ইত্যাদি সামাজিক মাধ্যম কিংবা ব্লগিং ওয়েবসাইট নয়, তাই এখানে পোস্ট করার আসলে কিছু নেই। উইকিপিডিয়া সম্পর্কে আরো জানতে উইকিপিডিয়া:বৃত্তান্ত দেখতে পারেন। — AKanik 💬 ১৪:৩৬, ৭ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

Jubair Rahman Jidan-এর প্রশ্ন (২০:০৯, ৭ জানুয়ারি ২০২৪)

আমি একম নতুন, এ বিষয়ে তেমন ধারণা নেই। আমি কিভাবে সম্পাদনা করলে আমার লেখা সার্চ করলেই হোম পেজে চলে আসবে স্যার? --Jubair Rahman Jidan (আলাপ) ২০:০৯, ৭ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

@Jubair Rahman Jidan: আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। "হোম পেজে চলে আসবে" কথাটি বুঝি নি। আপনি যদি ব্রাউজারের হোম পেজ বুঝিয়ে থাকেন, জানি না আপনার ব্রাউজারে এটি কীভাবে করে। যদি হোমপেজ বলতে উইকিপিডিয়ার প্রধান পাতা বুঝিয়ে থাকেন, তাহলে আপনার নিবন্ধ অন্য উইকিপিডিয়ানগণ কর্তৃক নির্বাচিত নিবন্ধ, ভাল নিবন্ধ ইত্যাদি স্বীকৃতি পেতে হবে। যেহেতু "সার্চ করলেই" বলেছেন, এমন হতে পারে আপনি গুগল সার্চের ফলাফলের শুরুতে দেখাবে এমন বুঝিয়েছেন। গুগল কীভাবে ওয়েবসাইটগুলোর ক্রম নির্ধারণ করে তা জানিয়েছে কিনা জানিনা। তবে কোনো বিষয়ে যথেষ্ট বড় ও একটু পুরোনো নিবন্ধ উইকিপিডিয়ায় থাকলে, গুগলকে অনেকসময়ই উইকিপিডিয়াকে শুরু রাখতে দেখেছি। — AKanik 💬 ০৫:৪৫, ৮ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

Mohsin Sarwer-এর প্রশ্ন (১৭:১৩, ৮ জানুয়ারি ২০২৪)

আস্সালামুআলাইকুম, ভাইয়া আমি কিভাবে এখানে অবদান রাখতে পারি? --Mohsin Sarwer (আলাপ) ১৭:১৩, ৮ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

@Mohsin Sarwer: ওয়ালাইকুম আসসালাম। উইকিপিডিয়া নামের এই মুক্ত বিশ্বকোষে তথ্য যোগ, ভুল তথ্য সংশোধন, রচনাশৈলী উন্নয়ন, কপিরাইট সমস্যা দূরকরণ, যান্ত্রিক অনুবাদ দূরকরণ ইত্যাদির মাধ্যমে অবদান রাখতে পারেন। এজন্য উইকিপিডিয়া:টিউটোরিয়াল থেকে সম্পাদনা শিখতে পারবেন। উৎস সম্পাদনা সরঞ্জাম ব্যবহার করলে সাহায্য:সম্পাদনা আর দৃশ্যমান সম্পাদনা সরঞ্জাম ব্যবহার করলে উইকিপিডিয়া:দৃশ্যমান সম্পাদনা/ব্যবহারকারী নির্দেশিকা পাতা দুটি আপনার কাজে লাগবে। সংশোধন করার জন্য আপনি নিজে নিবন্ধ খুঁজতে বের করতে পারেন, অথবা নতুন হিসেবে বিশেষ:নীড়পাতা থেকে পরামর্শকৃত সম্পাদনা অনুসরণ করতে পারেন। — AKanik 💬 ১৮:৪৪, ৮ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

Ahmed Reza Khan-এর প্রশ্ন (১৬:৩০, ৯ জানুয়ারি ২০২৪)

বলিউড হাঙ্গামা'র ওয়েবসাইট www.bollywoodhungama.com থেকে কোনো সেলিব্রিটির ছবি এনে author-এ Bollywood Hungama নাম দিয়ে উইকিমিডিয়া কমন্স-এ আপলোড করা যাবে? যদি করা যায় তাহলে কীভাবে করতে হবে? প্রত্যেকটা স্টেপ বলে দিলে কৃতজ্ঞ হবো। --Ahmed Reza Khan (আলাপ) ১৬:৩০, ৯ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

@Ahmed Reza Khan: ওয়েবসাইটের কোথাও কি লাইসেন্স উল্লেখ করা আছে? লাইসেন্স না পাওয়া গেলে অমুক্ত ধরে নিতে হবে এবং কমন্সে আপলোড করা যাবে না। আর লাইসেন্স পাওয়া গেলে দেখতে হবে কোন লাইসেন্স। — AKanik 💬 ১৬:৩৬, ৯ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)
@Ahmad Kanik Shweta Tiwari at ‘Jado Mein Tere Kol Si’ song launch.jpg এই ছবিটা অন্য একজন উইকিমিডিয়া কমন্স-এ আপলোড করেছেন এবং author-এ Bollywood Hungama দিয়েছেন। এই ছবি তিনি যেভাবে আপলোড করেছেন, সেভাবে অন্য কারো ছবি আমি আপলোড করতে পারবো? Ahmed Reza Khan (আলাপ) ১৬:৪২, ৯ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)
আমি কমন্সে আপলোডের কাজ করিনি, তাই তথ্য খুঁজে দেখতে হবে, প্রাথমিকভাবে c:Category:Unreviewed files from Bollywood Hungama এখানে পেলাম,

Bollywood Hungama has licensed some of their photos under the CC-BY-3.0 license, via OTRS ticket:2008030310010794, with the condition that the website is attributed and a direct link to the source page is provided. This applies only to photos of parties and events from their website, taken by their own photographers. All other images are copyrighted. The license DOES NOT cover screenshots, wallpapers or promotional posters.

AKanik 💬 ১৬:৫৬, ৯ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

Ahmed Reza Khan-এর প্রশ্ন (১৪:৫২, ১০ জানুয়ারি ২০২৪)

উইকিমিডিয়া কমন্সে কেউ কতটা কপিরাইটযুক্ত ছবি আপলোড করলে তাকে ব্লক করে দেওয়া হয়? আর সেটা আজীবনের জন্য ব্লক না কি কিছুদিনের বা বছরের জন্য? আর কপিরাইটযুক্ত ছবি আপলোড করলে তাকে শুধু উইকিমিডিয়া কমন্স থেকে ব্লক করা হয়, না কি উইকিপিডিয়া থেকেও ব্লক করা হয়? --Ahmed Reza Khan (আলাপ) ১৪:৫২, ১০ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

@Ahmed Reza Khan: নির্দিষ্ট সংখ্যা নেই যে, এতটি ছবি আপলোড করলে বাধাপ্রদান করা হয়, তবে বাধাপ্রদানের পূর্বে যোগাযোগ করা হয়। যোগাযোগ করে কোনো পরিবর্তন হচ্ছে না মনে হলে তবেই বাধাপ্রদানে যাওয়া যায়। কমন্সে বাধাপ্রদানের বিষয়ে c:Commons:Blocking policy নীতিমালা রয়েছে। পরিস্থিতি ও নীতিমালা বিবেচনায় প্রশাসকগণ বিভিন্ন মেয়াদে বাধা দিতে পারেন। উইকিপিডিয়ার বাধা আর কমন্সের বাধা ভিন্ন, একটি উইকির বাধা অন্য উইকিতে অবদানে সমস্যা করে না। — AKanik 💬 ১৫:২৭, ১০ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)
@Ahmad Kanik সংসদ সদস্যদের নিবন্ধের তথ্যছকে honorific prefix-এ "মাননীয় সংসদ সদস্য" যুক্ত করা যাবে? Ahmed Reza Khan (আলাপ) ১৭:৩২, ১০ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)
@Ahmed Reza Khan: দিতে হবে অথবা দেয়া যাবে না - দুটোর কোনোটি বলা নেই আমার জানা মতে। — AKanik 💬 ১৭:৪৪, ১০ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)
@Ahmad Kanik https://commons.m.wikimedia.org/wiki/User_talk:Musunny.95 এই ব্যবহারকারীকে উইকিমিডিয়া কমন্স থেকে ব্লক করা হয়েছিল, এর পরেও উনি ছবি আপলোড করেছেন; যেটা উনার আলাপ পাতায় দেখা যাচ্ছে। এটা কীভাবে সম্ভব হলো? Ahmed Reza Khan (আলাপ) ০৮:৩৯, ১১ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)
@Ahmed Reza Khan: বাধার মেয়াদ শেষ হলে কিংবা বাধা তুলে নেয়া হলে পুনরায় সম্পাদনা, আপলোড করা যায়। উক্ত ব্যবহারকারী ২৬ ফেব্রুয়ারি ২০২৩ -এ এক সপ্তাহ মেয়াদে বাধাপ্রাপ্ত হয়েছিলেন। তাই বর্তমানে বাধাপ্রাপ্ত নন। — AKanik 💬 ০৯:৫০, ১১ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

Ahmed Reza Khan-এর প্রশ্ন (০৯:১২, ১৫ জানুয়ারি ২০২৪)

শিক্ষাপ্রতিষ্ঠানের নিবন্ধ উইকিপিডিয়ায় যুক্ত করতে হলে কীরকম উল্লেখযোগ্যতা লাগে? প্রাচীন প্রতিষ্ঠান হওয়া লাগে? --Ahmed Reza Khan (আলাপ) ০৯:১২, ১৫ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

@Ahmed Reza Khan: শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা#উল্লেখযোগ্যতার সাধারণ সূচক এবং উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (সংগঠন ও কোম্পানি) নীতিমালা প্রযোজ্য। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানের উল্লেখযোগ্যতা নীতিমালা আরও সুনির্দিষ্ট করতে একটি আলোচনা চলমান রয়েছে। — AKanik 💬 ১০:০২, ১৫ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

Md Imran w-এর প্রশ্ন (০৯:২৮, ১৬ জানুয়ারি ২০২৪)

আপনাকে শুভেচ্ছা ও অভিনন্দন আমার প্রশ্ন আমি আমার নিজের নাম কিভাবে উইকিপিডিয়ায় যোগ করবো --Md Imran w (আলাপ) ০৯:২৮, ১৬ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

@Md Imran w: আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। "নিজের নাম যোগ করা" বলতে যদি উইকিপিডিয়ায় নিজের নামে নিবন্ধ তৈরি করা বুঝিয়ে থাকেন, তাহলে বলব এটা করা উইকিপিডিয়ায় নিষেধ রয়েছে। নিবন্ধ তৈরির ব্যাপারে WP:YFA নির্দেশিকাটি পড়তে পারেন। আর যদি ব্যবহারকারী পাতায় নিজের সম্পর্কে লেখা বুঝিয়ে থাকেন, তাহলে এখানে আপনি ইতিমধ্যে তা করেছেন। আপনাকেও শুভেচ্ছা ও অভিনন্দন। — AKanik 💬 ১০:৫০, ১৬ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

A.H. Joy (BERLIN)-এর প্রশ্ন (০৮:০০, ২০ জানুয়ারি ২০২৪)

আমি উইকিপিডিয়াতে একজন ব্যাক্তিকে প্রকাশ করতে চাই। --A.H. Joy (BERLIN) (আলাপ) ০৮:০০, ২০ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

@A.H. Joy (BERLIN): আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। কারো নিবন্ধ তৈরি করার পূর্বে WP:BIO পড়ে নিবেন। নিবন্ধ তৈরি শিখতে WP:TWP:YFA দেখতে পারেন। — AKanik 💬 ০৯:১৮, ২০ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

Ahmed Reza Khan-এর প্রশ্ন (১৩:৪৭, ২১ জানুয়ারি ২০২৪)

ইংরেজি উইকিপিডিয়ায় Moulvibazar Government College নিবন্ধ তৈরি করে উইকিউপাত্তে যুক্ত করেছি। এখন ইংরেজি উইকিপিডিয়ার নিবন্ধে ভাষা অপশনে বাংলা, বিষ্ণুপ্রিয়া মণিপুরী দেখালেও বাংলা উইকিপিডিয়ার নিবন্ধ মৌলভীবাজার সরকারি কলেজ-এ ভাষার অপশনে ইংরেজি দেখাচ্ছে না। এটা একটু ঠিক করে দিন। --Ahmed Reza Khan (আলাপ) ১৩:৪৭, ২১ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

@Ahmed Reza Khan: আমি দেখতে পারছি বার্তা দেবার পূর্বে কয়েকবার উইকিউপাত্তে বাংলা উইকিপিডিয়ার সাইট সংযোগ যোগ/অপসারণ করেছেন। আসলে বিষয়টি হল উইকিউপাত্তে সাইট সংযোগ পরিবর্তন হলেও সার্ভার ক্যাশে জনিত কারণে দেরিতে ভাষার আন্তঃউইকি সংযোগ দেখাতে পারে। এক্ষেত্রে সাইট সংযোগ অপসারণ করে যোগ করার প্রয়োজন নেই। তবে বাংলা উইকিপিডিয়ার পাতাটি বিশেষ:পুনঃসতেজ-এ দিয়ে শোধন করে চেষ্টা করতে পারেন। সার্ভার ক্যাশে হল ধীরগতির প্রক্রিয়াকরণ কাজগুলি বারবার না করে আগের ফলাফলটি ব্যবহার করা, এতে সেগুলো হালনাগাদ হতে দেরি হলেও সার্ভারের গুরুত্বগূর্ণ কাজ দ্রুত হয়। — AKanik 💬 ১৫:৩৬, ২১ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)
@Ahmad Kanik ধন্যবাদ। এখন হয়েছে। আমি ভেবেছিলাম আমি ঠিকভাবে সংযোগ দিতে পারিনি, তাই বাংলা নিবন্ধে ভাষার অপশনে ইংরেজি দেখাচ্ছে না। তাই উইকিউপাত্তে অপসারণ করে আবার যুক্ত করেছিলাম। এখন আপনার মাধ্যমে জানতে পারলাম এই সমস্যার আসল কারণ। Ahmed Reza Khan (আলাপ) ১৫:৫৫, ২১ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)
@Ahmad Kanik মৌলভীবাজার সরকারি কলেজ নিবন্ধের তথ্যছকে দেখলাম 'শিক্ষাঙ্গন' প্যারামিটারে 'উশহর' দেওয়া! এটার মানে কী? না 'উপশহর' হবে? Ahmed Reza Khan (আলাপ) ১৭:৫২, ২২ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)
@Ahmed Reza Khan: আমারও ধারণা বানান ভুলের কারণে ব্যবহারকারী:Maruf Hossain "উশহর" লিখেছেন। — AKanik 💬 ১৯:৩২, ২২ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

অমীমাংসিত পরিবর্তনসমূহ

@Ahmad Kanik:, বিশেষ:অমীমাংসিত পরিবর্তন-এ একাধিক নিবন্ধ রয়েছে, ওগুলো মীমাংসিত করে দিন। ইকবাল অমি (আলাপ) ০৬:২১, ২৭ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

Mahabubul alam cox-এর প্রশ্ন (০৯:৩১, ২৭ জানুয়ারি ২০২৪)

Hii. এবাউট কিভাবে লিখবো বুঝতে পারছি না --Mahabubul alam cox (আলাপ) ০৯:৩১, ২৭ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

@Mahabubul alam cox: আপনি নিজের তথ্য দেয়া বুঝিয়ে থাকেন, এখানে লিখতে পারেন, তবে বিজ্ঞাপনের মত কিছু লেখা যাবে না। এছাড়া ফোন নাম্বার, ঠিকানা ইত্যাদি দেয়া অনুচিত। — AKanik 💬 ১৫:১৭, ২৭ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

ব্যবহারকারী:জাহাঙ্গীর আজাদ নিয়ে জাহাঙ্গীর আজাদ-এর প্রশ্ন (০৮:৩২, ২৯ জানুয়ারি ২০২৪)

শুভেচ্ছা নিন। দয়া করে আমার জীবনবৃত্তান্ত কীভাবে আপলোড করবো, পরামর্শ দিন। --জাহাঙ্গীর আজাদ (আলাপ) ০৮:৩২, ২৯ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

@জাহাঙ্গীর আজাদ: আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। উইকিপিডিয়া আসলে জীবনবৃত্তান্ত আপলোড দেয়ার ওয়েবসাইট নয়। এটি একটি বিশ্বকোষ। — AKanik 💬 ০৯:০৬, ২৯ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

জন্ম নিয়ন্ত্রণ বড়ি নিয়ে Anamul Hoque Bhuiyan-এর প্রশ্ন (১৩:০২, ২৯ জানুয়ারি ২০২৪)

আমি এখন বাচ্চা নিতে চাই না।তো করণীয় কি যদি বলেন তাহলে আমার জন্য অনেক ভাল হবে। --Anamul Hoque Bhuiyan (আলাপ) ১৩:০২, ২৯ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

@Anamul Hoque Bhuiyan: এখানে শুধু উইকিপিডিয়া সম্পর্কিত প্রশ্নের উত্তর দেয়া হয়। — AKanik 💬 ১৬:৫২, ২৯ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতায় আমন্ত্রণ

সুপ্রিয় Ahmad Kanik,
আপনি জেনে আনন্দিত হবেন যে, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বাংলা উইকিপিডিয়ায় শুরু হয়েছে অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২৪। এ প্রতিযোগিতার মাধ্যমে বাংলা উইকিপিডিয়ায় ইংরেজি থেকে অনুবাদের মাধ্যমে নতুন নিবন্ধ তৈরি করা হবে। ১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এ প্রতিযোগিতা চলবে আগামী ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। অংশগ্রহণকারীদের জন্য থাকছে বিশেষ পুরস্কার। প্রতিযোগিতায় অংশ নিন ও পুরস্কার জিতুন। আয়োজক দলের পক্ষে, —শাকিল (আলাপ) ২০:০৯, ৩১ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)

আয়াত ২-এর প্রশ্ন (১৪:৫৫, ১ ফেব্রুয়ারি ২০২৪)

Hi --আয়াত ২ (আলাপ) ১৪:৫৫, ১ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)

ধন্যবাদ

আমাকে আজ 'স্বয়ংক্রিয় পরীক্ষক' অধিকারটি দেওয়া হলো। আপনার কাছ থেকে শেখা বিষয়গুলো আমাকে নতুন নিবন্ধ তৈরিতে অনেক সাহায্য করেছে। অসংখ্য ধন্যবাদ ভাই। Ahmed Reza Khan (আলাপ) ১১:৩৩, ৩ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)

@Ahmed Reza Khan: অভিনন্দন। আর আপনার প্রশ্নগুলোর উত্তর দিতে আমার ভালোই লাগে। — AKanik 💬 ১২:৪১, ৩ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)

নিবন্ধে ছবি যোগ

ভাই, আমি দীনেশ কৌশিক নিবন্ধটি তৈরি করেছি। কিন্তু উনার ইংরেজি নিবন্ধ Dinesh Kaushik-এ যে ছবিটি দেওয়া, সেটি বাংলা নিবন্ধে দেওয়া যাচ্ছে না। আপনি একটু দেখুন তো। Ahmed Reza Khan (আলাপ) ১১:২৯, ৪ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)

@Ahmed Reza Khan: কারণ ছবিটি কমন্সে নেই। আমি ৩-৪ দিনের ব্যস্ত আছি। এ সময় বিস্তারিত উত্তর দিতে পারছি না। — AKanik 💬 ১২:৩৯, ৪ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)
@Ahmad Kanik আমারই ভুল। আমি খেয়ালই করিনি যে ছবিটা কমন্সে না, উইকিপিডিয়ায় দেখাচ্ছে। জীবিত ব্যক্তি দেখে ভেবেছিলাম কমন্সে আছে। Ahmed Reza Khan (আলাপ) ১২:৪৬, ৪ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)

ব্যবহারকারী পাতা

ভাই, আমার ব্যবহারকারী পাতায় অনেকগুলো টেমপ্লেট যুক্ত করা, কিন্তু দেখুন এগুলোতে কিছু জায়গায় গ্যাপ হয়ে গেছে, সুন্দরভাবে সাজানো হয়নি; অথচ ব্যবহারকারী:Borhan পাতায় দেখুন উনি যে টেমপ্লেটগুলো উনার ব্যবহারকারী পাতায় যুক্ত করেছেন সেগুলো কত সুন্দরভাবে সাজানো আছে, কোনো গ্যাপ নেই। আমার ব্যবহারকারী পাতায় এরকম দেখাচ্ছে কেন? Ahmed Reza Khan (আলাপ) ০৭:৪৩, ৫ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)

@Ahmed Reza Khan: এর কারণ সম্ভবত {{ব্যবহারকারী/ভারতীয়}} এর পতাকাটি এবং {{ব্যবহারকারী/সমস্ত সম্পাদনা}} বক্সটি অন্যগুলোর থেকে বড়। সমান না হওয়ায় মাঝে ফাঁক রয়েছে। — AKanik 💬 ০৯:৫২, ৫ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)

Hasan7430-এর প্রশ্ন (১৩:১০, ৫ ফেব্রুয়ারি ২০২৪)

Hii --Hasan7430 (আলাপ) ১৩:১০, ৫ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)

Ahmed Reza Khan-এর প্রশ্ন (০৭:০০, ৮ ফেব্রুয়ারি ২০২৪)

আমি কারো আলাপ পাতায় বার্তা দেওয়ার পর কোনোদিন টিল্ডা চিহ্ন দিয়ে স্বাক্ষর করিনি, তারপরও দেখলাম আমার স্বাক্ষর স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হয়ে যায়! এর কারণ কী? --Ahmed Reza Khan (আলাপ) ০৭:০০, ৮ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)

@Ahmed Reza Khan: এটা উইকিপিডিয়া যে সফটওয়্যার ব্যবহার করে অর্থাৎ মিডিয়াউইকির একটি নিয়ম। "উত্তর দিন" নামের পদ্ধতি নতুন এসেছে। আমি এখনও জাভাস্ক্রিপ্টবিহীন উৎস সম্পাদনা ব্যবহার করে সব বার্তার শেষে টিল্ডা চিহ্ন ব্যবহার করেই স্বাক্ষর করি। — AKanik 💬 ১৫:৩০, ৮ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)

Study routine

Massallah onek din por ALEB ALI (আলাপ) ০৮:০৮, ৮ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)

ব্যবহারকারী:Engr Md Shariful Haque নিয়ে Engr Md Shariful Haque-এর প্রশ্ন (১২:২১, ৮ ফেব্রুয়ারি ২০২৪)

কিভাবে প্রকাশ করবো? --Engr Md Shariful Haque (আলাপ) ১২:২১, ৮ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)

@Engr Md Shariful Haque: কী প্রকাশ করবেন? — AKanik 💬 ১৫:৩০, ৮ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)
Amr bio graphy upload korte chachi. Jate kore jkono keu search korlei chole ase 37.111.220.176 (আলাপ) ১৫:৩৯, ৮ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)
@Engr Md Shariful Haque: উইকিপিডিয়া নিজেদের আত্মজীবনী আপলোড দেয়ার ওয়েবসাইট নয়। এটি একটি বিশ্বকোষ, সবাই বিশ্বকোষ সমৃদ্ধ করেন। — AKanik 💬 ১৫:৪৮, ৮ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)
কেমন আছো 43.245.121.196 (আলাপ) ২১:৩৭, ৮ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)
হাই 43.245.121.196 (আলাপ) ২১:৩৮, ৮ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)

MD KAZI MARUF-এর প্রশ্ন (১৭:০৯, ৮ ফেব্রুয়ারি ২০২৪)

Assalamualaikum --MD KAZI MARUF (আলাপ) ১৭:০৯, ৮ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)

Hi 43.245.121.196 (আলাপ) ২০:৪০, ৮ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)

পড়ে 43.245.121.196 (আলাপ) ২১:৫২, ৮ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)

তুমি কেমন আছো 116.58.202.91 (আলাপ) ০১:২৩, ৯ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)
ওয়ালাইকুম আসসালাম। আমি ভাল আছি। আপনি যদি আমার পরিচিত হয়ে থাকেন, তাহলে যেহেতু উইকিপিডিয়ার আলাপ পাতা ব্যক্তিগত আলোচনার জন্য নয়, তাই একাউন্টে লগইন করে বিশেষ:ইমেইল_প্রেরণ/Ahmad_Kanik-তে ইমেইল করতে পারেন। — AKanik 💬 ০৪:১০, ৯ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)

Akas2468-এর প্রশ্ন (১৪:৫৪, ১১ ফেব্রুয়ারি ২০২৪)

হ্যালো স্যার আপনি কি বাংলা জানেন --Akas2468 (আলাপ) ১৪:৫৪, ১১ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)

@Akas2468: অবশ্যই। কেন? — AKanik 💬 ১৬:০০, ১১ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)
স্যার আমি উইকিপিডিয়ায় করো পাতায় আলাদা প্যারাগ্রাফ কি করে করবো
যেমন "ভূমিকা","উদ্দেশ্য" প্রভৃতি Akas2468 (আলাপ) ১০:৪৩, ১৫ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)
@Akas2468: "দৃশ্যমান সম্পাদনা পদ্ধতি" ব্যবহার করলে অনুচ্ছেদ অংশ থেকে যোগ করতে পারবেন। আর "উৎস সম্পাদনা পদ্ধতি" ব্যবহার করলে == অনুচ্ছেদের নাম == এভাবে অনুচ্ছেদ যোগ করা যাবে। সেক্ষেত্রে == অনুচ্ছেদের নাম == পৃথক লাইনে থাকবে, প্রথম == এর সামনে স্পেসও রাখা যাবে না। — AKanik 💬 ১১:০০, ১৫ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)

উইকিপিডিয়া:অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২৪/অংশগ্রহণকারী নিয়ে AsfiYamim-এর প্রশ্ন (০৬:২৭, ১৫ ফেব্রুয়ারি ২০২৪)

আমি প্রতিযোগিতায় অংশগ্রহণের নিয়মাবলী পাচ্ছি না --AsfiYamim (আলাপ) ০৬:২৭, ১৫ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)

@AsfiYamim: প্রতিযোগিতার নিয়মাবলি এখানে আছে। — AKanik 💬 ০৬:৩১, ১৫ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)

মেহরাব রাহী-এর প্রশ্ন (১৭:৪০, ১৫ ফেব্রুয়ারি ২০২৪)

আসসালামু আলাইকুম। কিভাবে একটি নিবন্ধ যুক্ত করতে পারি --মেহরাব রাহী (আলাপ) ১৭:৪০, ১৫ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)

@মেহরাব রাহী: ওয়ালাইকুম আসসালাম। প্রথমবার নিবন্ধ তৈরি করতে উইকিপিডিয়া:নিবন্ধ উইজার্ড ব্যবহার করতে পারেন। সম্পাদনা করতে উইকিপিডিয়া:টিউটোরিয়াল আপনাকে সাহায্য করবে। এছাড়া একটি নির্দেশিকা পাতাও রয়েছে, উইকিপিডিয়া:আপনার প্রথম নিবন্ধ। — AKanik 💬 ১৭:৪৫, ১৫ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)

Ahmed Reza Khan-এর প্রশ্ন (০৪:০৪, ১৬ ফেব্রুয়ারি ২০২৪)

'পর্যবেক্ষক' অধিকার পাওয়ার আগেই সরাসরি 'নিরীক্ষক' অধিকারের আবেদন করা যাবে? আমার 'স্বয়ংক্রিয় পরীক্ষক' অধিকার আছে। এতদিন শুধু নিবন্ধ তৈরিতেই কাজ করেছি। এখন চাই অন্যের অপরীক্ষিত পাতা, সম্পাদনা পরীক্ষা করতে। --Ahmed Reza Khan (আলাপ) ০৪:০৪, ১৬ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)

@Ahmed Reza Khan::: এখানে নীতিমালা পাতায় একজন এমনটা যোগ করেছেন যে, প্রথমে 'পর্যবেক্ষক' হতে হবে। তিনি সম্পাদনা সারাংশে আলোচনাসভা অনুসারে লিখলেও 'সরাসরি নিরীক্ষক হওয়া যাবে না' আলোচনাটা কোথায় হয়েছে জানি না। যাহোক, বাংলা উইকিপিডিয়ায় 'নিরীক্ষক' অধিকারটি মূলত তিনটি অধিকারের সমন্বয়। এগুলো হল: ১. পর্যবেক্ষক (পরীক্ষিত হিসেবে চিহ্নিতকরণ) ২. নিরীক্ষা (FlaggedRevs-এর অমিমাংসিত সম্পাদনা পরীক্ষা) ৩. পুনর্নির্দেশনা ছাড়া স্থানান্তর। তাই বোঝা যাচ্ছে 'নিরীক্ষক' অধিকার পাওয়া 'পর্যবেক্ষক' পাওয়ার থেকে কঠিন। সেজন্য হয়ত প্রথমে পর্যবেক্ষক হওয়ার কথাটা যোগ হয়েছে। — AKanik 💬 ০৪:৪৭, ১৬ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)

Tarak Ahamed-এর প্রশ্ন (০৪:৪৩, ১৬ ফেব্রুয়ারি ২০২৪)

Kibaba help korta pari?? --Tarak Ahamed (আলাপ) ০৪:৪৩, ১৬ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)

@Tarak Ahamed: উইকিপিডিয়ায় অবদান রেখে সাহায্য করতে পারেন। — AKanik 💬 ০৪:৪৭, ১৬ ফেব্রুয়ারি ২০২৪ (ইউটিসি)