উইকিপিডিয়া:উইকিপ্রকল্প হিন্দুধর্ম: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Robin Saha (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
২ নং লাইন: ২ নং লাইন:
{{WikiProject status|active|sc1=WP:হিন্দুধর্ম}}
{{WikiProject status|active|sc1=WP:হিন্দুধর্ম}}
{{topic|হিন্দুধর্ম}}
{{topic|হিন্দুধর্ম}}
{{প্রবেশদ্বার:হিন্দুধর্ম/নির্বাচিত উক্তি/৪}}
'''[[নমস্কার]]'''
'''[[নমস্কার]]'''
'''প্রিয় উইকিপিডিয়ান,'''
'''প্রিয় উইকিপিডিয়ান,'''

১৭:০৬, ৩ এপ্রিল ২০২২ তারিখে সংশোধিত সংস্করণ

{{{caption}}}
{{{caption}}}
“অন্ধকার ঘরে থাকিলে, তোকে যদি কেহ জিজ্ঞাস করে 'তুই কে?' তুই বলিস 'আমি'। আমাকে যদি কেহ জিজ্ঞাস করে আমিও বলি 'আমি'। নামে নামে এত মিত্রতা হয় আর 'আমি'তে 'আমি'তে কি কোনো মিত্রতা হইতে পারে না?”
লোকনাথ ব্রহ্মচারী (৪ সেপ্টেম্বর, ১৭৩০-১ জুন, ১৮৯০) একজন বাঙ্গালী ভারতীয় হিন্দু সাধক। বাংলাদেশের নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ উপজেলার বারদীতে তার আশ্রম অবস্থিত।

নমস্কার প্রিয় উইকিপিডিয়ান, বাংলা উইকিপিডিয়ার উইকিপ্রকল্প হিন্দুধর্ম পাতায় আপনাকে স্বাগত জানাই। উইকিপিডিয়ার বিভিন্ন ভাষার সনাতন ধর্ম বা হিন্দুধর্ম-বিষয়ক নিবন্ধগুলো বাংলা ভাষায় অনুবাদ, পরিমার্জন, সম্প্রসারণ ও ক্ষেত্রবিশেষে পুনঃলিখন করা এবং উইকিপিডিয়ার যথাযথ নীতিমালা অনুসরণ করে বিশ্বকোষীয় শৈলীতে সম্পাদকগণের সম্মিলিত প্রচেষ্টায় উল্লেখযোগ্য নতুন নিবন্ধ তৈরি ও সম্পাদনা করাই হল এই প্রকল্পের প্রধান উদ্দেশ্য। এখন আমরা বাঞ্ছিত নিবন্ধগুলো তৈরী করা ও কিছু সম্প্রসারণ, পুনঃলিখনের কাজ করছি এবং শীঘ্রই এগুলোকে কিভাবে 'ভাল' ও 'নির্বাচিত' নিবন্ধমানে উন্নিত করা যায় তা নিয়ে আলোচনা শুরু করবো। সাধারণত যেসব সমস্যা, হিন্দুধর্ম সম্পর্কিত নিবন্ধগুলোতে প্রভাব ফেলে সেগুলো নিয়ে আলোচনার জন্য'ও এটি একটি উত্তম স্থান। আপনিও এই প্রকল্পে অংশ নিয়ে আমাদের সহযোগী হতে পারেন!

নিবন্ধ কি রকম হওয়া উচিত?

নিবন্ধের প্রকৃতির ব্যাপারে ধরা-বাধা কোন নিয়ম নেই। একটি বিশ্বকোষ উপযোগী নিবন্ধ বেশ কয়েক রকমের হতে পারে। তার পরেও কিছু সাধারণ নীতিমালা আমাদের নিবন্ধন তৈরির কাজে সহায়তা করতে পারে। ধরুন আপনি একজন লেখকের জীবনী নিয়ে নিবন্ধ লিখছেন। এমন একটি আদর্শ নিবন্ধে কয়েকটি জিনিস থাকবেঃ

  • ভূমিকা - ২-৪ লাইনের একটি ছোট ভূমিকা
  • লেখকের জীবন ও হিন্দু ধর্মকর্ম
  • উল্লেখযোগ্য রচনাবলীর একটি তালিকা
  • লেখকের প্রতিকৃতি (অবশ্যই উইকিপিডিয়ার কপিরাইট জনিত নিয়ম-নীতি লংঘন না করে। উইকিপিডিয়া কপিরাইট লংঘনের ব্যাপারে বেশ কঠোর। এ ব্যাপারে নিয়মাবলী ভালমতো পড়ে নিন।)
  • লেখকের বইয়ের প্রচ্ছদ। (এগুলো সাধারনত fair use বা ন্যায্য বাবহারের আওতায় পড়ে থাকে। আশপাশে স্ক্যানার থাকলে বইয়ের প্রচ্ছদ নিজেই স্ক্যান করে নিবন্ধে তুলে দিতে পারেন।)
  • নিবন্ধের জন্য প্রযোজ্য শ্রেণী তালিকা

বাংলা উইকিপিডিয়াতে হিন্দুধর্ম বিষয়ক একটি নিবন্ধের উদাহরণ দেখুন: গণেশ

উইকিপিডিয়ায় তথ্য সংযোজন

নিবন্ধন সম্পাদনাকারীদেরকে নতুন নিবন্ধ তৈরী কিংবা বিদ্যমান নিবন্ধে তথ্য সংযোজন করে সাহসিকতার সঙ্গে ব্যাপকভাবে তথ্য সংযোজনের প্রতি উৎসাহ প্রদান করা হচ্ছে। তবে উইকিপিডিয়ার নিয়মানুযায়ী উইকিপিডিয়াতে ব্যবহৃত তথ্য সমূহ অবশ্যই যাচাইযোগ্য হতে হবে এবং কোন মৌলিক গবেষণা ব্যবহার করা যাবেনা। বিশ্বস্ত সূত্র উল্লেখ করে কোন মৌলিক প্রবন্ধ নয় বরং আমরা যথেষ্ট যাচাইযোগ্য তথ্য উপস্থাপন করতে প্রত্যয়ী হতে হবে। সূত্রহীন তথ্য হয়ত প্রশ্নের সম্মুখীন হবে এবং মুছে ফেলা হবে, কারণ উইকিপিডিয়ায় একটি ভুল বা মিথ্যা তথ্য থাকার চাইতে তথ্য না থাকা উত্তম। একটি বিশ্বস্ত বিশ্বকোষ হিসেবে উইকিপিডিয়ার খ্যাতি নির্ভর করে এর নিবন্ধে ব্যবহৃত তথ্যের যাচাইযোগ্যতা এবং নির্ভরযোগ্যতার উপর। এরুপ আপত্তি এড়াতে, তথ্য সম্পাদনের ক্ষেত্রে একটি “সংগতিপূর্ণ তথ্যসূত্র” সংযোজন করা উত্তম (এটি কিভাবে করতে হয় তা জানতে দেখুন: WP:Citing sources অথবা নিবন্ধের আলাপপাতায় সহযোগিতার আবেদন করুন)।

পক্ষান্তরে, সম্পাদনাকারীগণ একটি নিবন্ধে সূত্রহীন তথ্যের জন্য সূত্র খুঁজে তা সংযোজন করতে পারেন। যদি সম্ভাব্য বিতর্কিত তথ্য আপনার নজরে আসে তবে এটি বিশেষ ভাবে প্রনিধানযোগ্য। তথ্য সংযোজনকারী এবং তথ্যসূত্র সংযোজনকরতে আহ্বানকারী উভয় ক্ষেত্রে আপনি নিজে বা একই ব্যক্তি হতে হবে এমন কোন আবশ্যকতা নেই।

লক্ষ্য

হিন্দুধর্মের বিভিন্ন বিষয়ের ওপর নিবন্ধ শুরু ও পূর্ণতা দান।

টেমপ্লেট

যে কারণে যা লিখতে হবে যা প্রদর্শিত হবে

উইকিপ্রকল্প হিন্দুধর্মের সদস্যগণ টেমপ্লেটটি সরাসরি ব্যবহার করতে পারবে এবং এর ব্যবহার সম্পর্কে অন্যদের অবহিত করা যাবে

{{ব্যবহারকারী/উইকিপ্রকল্প হিন্দুত্ব}}

আলোচনা পাতায় যুক্ত করতে হবে {{আলাপ পাতা}}{{উইকিপ্রকল্প হিন্দু ধর্ম}}

শেষে চারটি হাইফেন (----) যোগ করুন

উইকিপ্রকল্প হিন্দুধর্ম
এই উইকিপিডিয়াটি উইকিপ্রকল্প হিন্দুধর্মের অংশ, যা উইকিপিডিয়ায় হিন্দুধর্ম সম্পর্কিত বিষয়ের উন্নতির একটি সম্মিলিত প্রচেষ্টা। আপনি যদি প্রকল্পে অংশগ্রহণ করতে চান, তাহলে প্রকল্প পৃষ্ঠায় যান, যেখানে আপনি প্রকল্পের আলোচনায় অংশগ্রহণ করতে পারবেন এবং করণীয় কাজসমূহের একটি তালিকা দেখতে পাবেন।
 অমূল্যায়িত  এই পাতাটির প্রকল্পের মানের মাপনী অনুযায়ী কোন মূল্যায়নের প্রয়োজন নেই।
 

বিবিধ টেমপ্লেট

সদস্য

প্রদত্ত হিন্দুধর্ম উইকিপ্রকল্পে অংশ নিতে চাইলে নিম্নের তালিকায় নিজ নাম যোগ করুন।

বাঞ্ছিত নিবন্ধের তালিকা

বাঞ্ছিত ছবির তালিকা

(যেসব ভবন/এলাকার ছবি তোলা হয়েছে, তাদের নামের পাশে চিহ্ন দেয়া আছে)

  • [[]]