নারী বিদ্বেষ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান

নারী বিদ্বেষ (ইংরেজি: Misogyny) হল মহিলা বা নারীর প্রতি ঘৃণা বা তীব্র বিরাগ।[১] স্ত্রী-বিদ্বেষ যৌন বৈষম্য, শত্রুতা, পুরুষ আধিপত্যবাদী ধারণা, মর্যাদাহানি, সহিংসতা, এবং নারীদের যৌন আপত্তিকর সহ অনেক উপায় উদ্ভাসিত হতে পারে।[২] স্ত্রী-বিদ্বেষ মাঝেমধ্যে বিভিন্ন পুরাণ সংক্রান্ত প্রাচীন গ্রন্থের মধ্যে পাওয়া যায়। এছাড়াও উল্লেখ যে কিছু প্রভাবশালী পশ্চিমী দার্শনিক ও চিন্তাবিদ গনের এ সম্পর্কে কথিত মতবাদ পাওয়া যায়।

সংজ্ঞা[সম্পাদনা]

সমাজবিজ্ঞানী অ্যালান জি জনসন মতে, "স্ত্রী-বিদ্বেষ নারীর জন্য ঘৃণার একটি সাংস্কৃতিক মনোভাব কারণ তারা মহিলা। জনসন যুক্তি দেন যে: স্ত্রী-বিদ্বেষ যৌন বিষয়ক কুসংস্কার ও মতাদর্শের একটি কেন্দ্রীয় অংশ যেমন, পুরুষ-শাসিত সমাজে নারী নিপীড়ন একটি গুরুত্বপূর্ণ ভিত্তি তৈরী হয় না। স্ত্রী-বিদ্বেষ বিভিন্ন উপায়ে উদ্ভাসিত হয়।[৩] ২০০২ সালে ম্যাকুয়ার অভিধান (যা অস্ট্রেলিয়ানিউজিল্যান্ডের ইংরেজি নথি) স্ত্রী বিদ্বেষ এর একটি বিষদ সংজ্ঞা প্রকাশ করে যেখানে বলা হয়েছে এটি শুধু মাত্র মহিলাদের প্রতি তীব্র বিদ্বেষ ই প্রকাশ করেনা সেই সাথে তাদের প্রতি কুসংস্কার ও জড়িত করে।

ঐতিহাসিক প্রচলন[সম্পাদনা]

ধর্মীয় দৃষ্টিভজ্ঞি[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Code, Lorraine (২০০০)। Encyclopedia of Feminist Theories (1st সংস্করণ)। London: Routledge। পৃ: ৩৪৬। আইএসবিএন 0-415-13274-6 
  2. Kramarae, Cheris (২০০০)। Routledge International Encyclopedia of Women। New York: Routledge। পৃ: 1374–1377। আইএসবিএন 0-415-92088-4 
  3. Johnson, Allan G (২০০০)। The Blackwell dictionary of sociology: A user's guide to sociological languageআইএসবিএন 978-0-631-21681-0। সংগৃহীত নভেম্বর ২১, ২০১১ , ("ideology" in all small capitals in original).