ব্যক্তিস্বাতন্ত্র্যবাদী নারীবাদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ব্যক্তিস্বাতন্ত্র্যবাদী নারীবাদ হচ্ছে ব্যক্তিস্বাতন্ত্র্যবাদকে প্রচার করে, এটা পুরুষদের অধিকারের পক্ষেও কথা বলে।

মতবাদ[সম্পাদনা]

পুরুষতন্ত্রবাদ যে পুরুষদেরকেও কষ্ট দেয় সেটা ব্যক্তিস্বাতন্ত্র্যবাদে আলোচিত ভালো করে না হলেও এই ব্যক্তিস্বাতন্ত্র্যবাদী নারীবাদে আলোচিত হয়।[১] ব্যক্তিস্বাতন্ত্র্যবাদী নারীবাদীরা নারীদের স্বাধীনতা দেওয়ার সঙ্গে সঙ্গে পুরুষদেরকেও স্বাধীনতা দেবার কথা বলেন, তারা বলেন যে, সমাজের পুরুষদেরকেও স্বাধীনতা দিতে হবে কারণ তারাও মানুষ এবং ব্যক্তি; ব্যক্তিস্বাতন্ত্র্যবাদী নারীবাদে ব্যক্তি-স্বাধীনতা অনেক বড় একটা ব্যাপার, এখানে নারীদের এবং পুরুষদের উভয়েরই প্রেম করার স্বাধীনতা, পোশাকের স্বাধীনতা, পেশা গ্রহণ করা বা না করার স্বাধীনতা, নগ্নতার স্বাধীনতা সব কিছু বিশদ আলোচিত হয়।

ব্যক্তিস্বাতন্ত্র্যবাদী নারীবাদীরা তাদের সংগঠনে পুরুষদেরকেও নিয়ে থাকেন, এবং তারা পুরুষদের সঙ্গে তাদের ব্যক্তি-স্বাধীনতা নিয়ে আলাপ করেন, নারী-স্বাধীনতা এবং পুরুষ-স্বাধীনতা উভয়কেই তারা 'মানুষের স্বাধীনতা' এবং চাহিদা উল্লেখ করে তার প্রচার করেন, তারা নারী এবং পুরুষের স্বাধীনতার সমন্বয় সাধনের লক্ষ্যে আলোচনা করেন।[২] নারীদের নিজেদের প্রেম বা যৌনতার পছন্দ বা অপছন্দের ক্ষেত্রে রাষ্ট্র বা সমাজ বা পরিবারের বা অন্য যে কোনো অভিভাবকের হস্তক্ষেপ যেন না থাকে সেটা নিশ্চিত করা ব্যক্তিস্বাতন্ত্র্যবাদী নারীবাদীদের অন্যতম প্রধান কাজ।[৩] পেশাদার ব্যক্তিস্বাতন্ত্র্যবাদী নারীদের নগ্ন হয়ে রাস্তায় ঘুরতে দেখা যায় যারা কিছু পুরুষ বন্ধু বা প্রেমিকদেরকে নিয়ে কাজ করেন এবং মুক্ত ভালোবাসার পক্ষে কথা বলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "About ALF - The Association of Libertarian Feminists"alf.org। Association of Libertarian Feminists। আগস্ট ২৮, ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  2. Citations:
  3. McElroy, Wendy"Individualist Feminism: The Lost Tradition"fee.orgFoundation for Economic Education। সংগ্রহের তারিখ ৬ নভেম্বর ২০১৪