নারীদের ভোটাধিকারের সময়রেখা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
১৯০৮ সালে বিশ্বে নারী ভোটাধিকার
ভোটাধিকার প্যারেড, নিউ ইয়র্ক সিটি, ৬ মে ১৯১২

নারীর ভোটাধিকার - নারীদের ভোটের অধিকার - বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন সময়ে অর্জিত হয়েছে। অনেক দেশে সর্বজনীন ভোটাধিকারের আগে মহিলাদের ভোটাধিকার দেওয়া হয়েছিল, যে ক্ষেত্রে নির্দিষ্ট আর্থ-সামাজিক শ্রেণী বা বর্ণের মহিলা ও পুরুষরা তখনও ভোট দিতে অক্ষম ছিল। কিছু দেশ একই সময়ে উভয় লিঙ্গকে ভোটাধিকার দিয়েছে। এই সময়রেখাটি সেই বছরগুলিকে তালিকাভুক্ত করে যখন নারীদের ভোটাধিকার আইন করা হয়েছিল। কিছু দেশ একাধিকবার তালিকাভুক্ত করেছিল, কারণ বয়স, জমির মালিকানা ইত্যাদি অনুযায়ী অধিকারটি আরও বেশি নারীর কাছে প্রসারিত হয়েছিল। অনেক ক্ষেত্রে প্রথম ভোট পরবর্তী বছরে হয়েছিল।

আইল অফ ম্যান (ভৌগোলিকভাবে ব্রিটিশ দ্বীপপুঞ্জের অংশ কিন্তু যুক্তরাজ্যের অংশ নয়) এর কিছু মহিলা ১৮৮১ সালে ভোটের অধিকার লাভ করেছিল।[১]

নিউজিল্যান্ড বিশ্বের প্রথম স্বশাসিত দেশ যেখানে ১৮৯৩ সাল থেকে সমস্ত মহিলাদের সংসদীয় নির্বাচনে ভোট দেওয়ার অধিকার ছিল। তবে ১৯১৯ সাল পর্যন্ত নারীরা সংসদ নির্বাচনে দাঁড়াতে পারেননি, যখন তিনজন মহিলা দাঁড়িয়েছিলেন (ব্যর্থ); নিউজিল্যান্ডে ১৯১৯ দেখুন।

দক্ষিণ অস্ট্রেলিয়ার উপনিবেশ ১৮৯৪ সালে মহিলাদের ভোট দেওয়ার এবং নির্বাচনে দাঁড়ানোর অনুমতি দেয়। সুইডেনে, ১৭১৮ ও ১৭৭২-এর মধ্যে স্বাধীনতার যুগে শর্তসাপেক্ষে মহিলাদের ভোটাধিকার দেওয়া হয়েছিল। কিন্তু ১৯১৯ সাল পর্যন্ত সমতা অর্জিত হয়নি, যেখানে নারীদের ভোটকে পুরুষের মতোই মূল্য দেওয়া হত।

অস্ট্রেলীয় কমনওয়েলথ ফ্র্যাঞ্চাইজি আইন ১৯০২ নারীদের ফেডারেল নির্বাচনে ভোট দিতে সক্ষম করেছিল এবং মহিলাদের অস্ট্রেলীয় সংসদ নির্বাচনে দাঁড়ানোর অনুমতি দেয় ফলে অস্ট্রেলিয়া নারীর ভোটাধিকারের ক্ষেত্রে আধুনিক বিশ্বের প্রথম দেশে পরিণত হয়, যদিও কিছু রাজ্য আদিবাসী অস্ট্রেলীয়দের বাদ দেয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Tynwald - Parliament of the Isle of Man - Home"www.tynwald.org.im। ২০২১-০৪-২৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-০৬-২৮