কানাডায় নারীদের ভোটাধিকার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নারীদের ভোটাধিকারের জন্য রাজনৈতিক সমতা লীগ কর্তৃক আবেদনের উপস্থাপনা, উইনিপেগ, ১৫ ডিসেম্বর ১৯১৫

কানাডায় নারীদের ভোটাধিকার বিভিন্ন সময়ে বিভিন্ন বিচার ব্যবস্থায় ও নারীদের বিভিন্ন জনসংখ্যার মধ্যে ঘটেছে। তিনটি প্রদেশে নারীদের ভোটাধিকার শুরু হয়েছিল। ১৯১৬ সালে, ম্যানিটোবা, সাসক্যাচুয়ান এবং অ্যালবার্টার নারীরা ভোটাধিকার অর্জন করেছিলেন। ফেডারেল সরকার ১৯১৭ সালে কিছু নারীকে সীমিত যুদ্ধকালীন ভোটাধিকার প্রদান করে এবং ১৯১৮ সালে পূর্ণ ভোটাধিকার প্রদান করে, কমপক্ষে পুরুষদের মতো একই ভিত্তিতে এটি প্রদান করে অর্থাৎ, ১৯৬০ সালের আগে ফেডারেল নির্বাচনে নির্দিষ্ট জাতি ও মর্যাদাকে ভোট দান থেকে বাদ দেওয়া হয়েছিল।[১]

১৯২২ সালের শেষের দিকে, কুইবেক ব্যতীত কানাডার সমস্ত প্রদেশ শ্বেতাঙ্গ ও কৃষ্ণাঙ্গ নারীদের পূর্ণ ভোটাধিকার দিয়েছিল, তবুও এশীয় ও আদিবাসী মহিলারা তখনও ভোট দিতে পারতো না। নিউফাউন্ডল্যান্ডে, সেই সময়ে একটি পৃথক ডোমিনিয়নে নারীরা ১৯২৫ সালে এশীয় নয় ও আদিবাসী নয় এমন নারীদের জন্য ভোটাধিকার অর্জন করেছিল। কুইবেকের নারীরা, যারা এশীয় ও আদিবাসী ছিল না, তারা ১৯৪০ সাল পর্যন্ত পূর্ণ ভোটাধিকার পায়নি।

১৮৮৪ সালে কুইবেক ও অন্টারিও প্রদেশে সম্পত্তির মালকিন বিধবা ও কুমারীদের পৌর ভোটাধিকার অর্জিত হয়েছিল; ১৮৮৬ সালে নিউ ব্রান্সউইক প্রদেশে সমস্ত সম্পত্তির মালিক নারীদের জন্য যাদের স্বামী ভোটার ছিল; ১৮৮৬ সালে নোভা স্কটিয়াতে ও ১৮৮৮ সালে প্রিন্স এডওয়ার্ড দ্বীপে সম্পত্তির মালিকা বিধবা ও কুমারীদের হয়েছিল।

১৯৪৮ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর পর্যন্ত এশীয় নারীদের (এবং পুরুষদের) ভোটাধিকার দেওয়া হয়নি, ইনুইট নারীদের (এবং পুরুষদের) ১৯৫০ সাল পর্যন্ত ভোটাধিকার দেওয়া হয়নি এবং ১৯৬০ সাল পর্যন্ত ভোটাধিকার (ফেডারেল নির্বাচনে) প্রথম জাতির নারীদের (এবং পুরুষদের) তাদের চুক্তির মর্যাদা ত্যাগ না করে ভোটাধিকার প্রসারিত করা হয়নি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Right to Vote in Canada | the Canadian Encyclopedia"