নফস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

নফস (نَفْس) একটি আরবি শব্দ যা কুরআনে এসেছে যা আক্ষরিক অর্থ হল "সত্ত্বা" এবং একে "মন", "অহংবোধ" বা "নিঃশ্বাস" হিসেবে অনুবাদ হয়।[১][২] শব্দটি হিব্রু শব্দ নেফেস (נֶפֶשׁ) এর সমতুল্য। কুরআনে নফস শব্দটি স্বতন্ত্রবাদী (আয়াত ২:৪৮) এবং সমষ্টিগত (আয়াত ৪: ১) উভয় অর্থে ব্যবহৃত হয়েছে, যা ইঙ্গিত দেয় যে যদিও নফসের ইতিবাচক গুণাবলী ধারণ করার মধ্যেই মানবতা কেন্দ্রীভূত হয়ে থাকে, এই গুণগুলো "স্বাধীন ইচ্ছা"র কর্তৃত্ব চর্চার জন্যও ব্যক্তিগতভাবে দায়ী থাকে, যে ক্ষমতাটি নফস তাদেরকে দিয়ে থাকে।

নফস বিষয়ক বেশিরভাগ জনপ্রিয় সাহিত্যে পরিভাষাটির সুফিবাদী ধারণার উপর আলোকপাত করা হয়েছে। সুফি দর্শন অনুসারে, অপরিশোধিত অবস্থায় নফস হল "অহং", যাকে তারা কোন ব্যক্তির অভ্যন্তরীণ অস্তিত্বের সর্বনিম্ন মাত্রা - তার জৈবিক এবং শয়তানী প্রকৃতি হিসাবে বিবেচনা করে।[৩] নফস হল ইসলামী ঐতিহ্যের একটি বিশেষ ধারণা, বিশেষত সুফিবাদে এবং শিয়া ইসলামের ইরফান নামক শাস্ত্রে, যাকে প্রাচীন গ্রিক ধর্ম অনুসারে গ্নোসিস বলে ডাকা হয়।

টীকা[সম্পাদনা]

  1. Bragazzi, NL; Khabbache, H (২০১৮)। "Neurotheology of Islam and Higher Consciousness States."। Cosmos and History: The Journal of Natural and Social Philosophy14 (2): 315–321। 
  2. Nurdeen Deuraseh and Mansor Abu Talib (2005), "Mental health in Islamic medical tradition", The International Medical Journal 4 (2), p. 76-79
  3. Chittick, William (১৯৮৩)। The Sufi Path of LoveState University of New York Press। পৃষ্ঠা 12আইএসবিএন 0-87395-724-5 

টেমপ্লেট:Sufism terminology