দ্য ডিভিশন বেল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
দ্য ডিভিশন বেল
পিংক ফ্লয়েড - দ্য ডিভিশন বেল (১৯৯৪).jpg
অ্যালবামের বিভিন্ন প্রচ্ছদের মধ্যে একটি[১]
পিংক ফ্লয়েড কর্তৃক স্টুডিও অ্যালবাম
মুক্তির তারিখ২৮ মার্চ ১৯৯৪ (1994-03-28)
শব্দধারণের সময়জানুয়ারি–ডিসেম্বর ১৯৯৩
শব্দধারণকেন্দ্র
ঘরানাপ্রোগ্রেসিভ রক[২]
দৈর্ঘ্য৬৬:২৩
সঙ্গীত প্রকাশনী
প্রযোজক
পিংক ফ্লয়েড কালক্রম
শাইন অন
(১৯৯২)
দ্য ডিভিশন বেল
(১৯৯৪)
পাল্‌স
(১৯৯৫)
দ্য ডিভিশন বেল থেকে একক গান
  1. "টেক ইট ব্যাক"
    মুক্তির তারিখ: ১৬ মে ১৯৯৪
  2. "হাই হোপ্‌স" / "কিপ টকিং"
    মুক্তির তারিখ: ১৭ অক্টোবর ১৯৯৪

দ্য ডিভিশন বেল ব্রিটিশ রক ব্যান্ড পিংক ফ্লয়েডের চতৃর্দশ স্টুডিও অ্যালবাম। এটি ২৮ মার্চ ১৯৯৪ সালে ইএমআই রেকর্ডস কর্তৃক যুক্তরাজ্যে এবং ৪ এপ্রিল ১৯৯৪ সালে কলাম্বিয়া রেকর্ডস কর্তৃক যুক্তরাষ্ট্রে প্রকাশিত হয়।

এটি ছিলো প্রতিষ্ঠাতা সদস্য রজার ওয়াটার্সকে ছাড়াই রেকর্ড করা পিংক ফ্লয়েডের দ্বিতীয় অ্যালবাম, দ্য ডিভিশন বেল অ্যালবামের অধিকাংশ রচনাগুলি ছিল গিটারবাদক ও গায়ক ডেভিড গিলমোর এবং কিবোর্ডবাদক রিচার্ড রাইটের রচিত। দ্য ডার্ক সাইড অব দ্য মুন (১৯৭৩)-এর পরে অ্যালবামটিতে রাইট প্রথম লিড ভোকাল হিসাবে পরিবেশন করেছেন। গিলমোরের বাগদত্তা, ঔপন্যাসিক পলি স্যামসন, অ্যালবামটিতে একাধিক গান সহ-রচনা করেছিলেন, যা যোগাযোগের আখ্যানবস্তু নিয়ে রচিত। অ্যালবামটি রাইটের সাথে রেকর্ড করা শেষ পিংক ফ্লয়েড অ্যালবাম, যিনি ২০০৮ সালে মারা গিয়েছিলেন।

ব্যান্ডের নিজস্ব ব্রিটানিয়া রো স্টুডিওস এবং গিলমোরের হাউজবোট অ্যাস্টোরিয়ায় অ্যালবামটি রেকর্ড করা হয়েছিল। পিংক ফ্লয়েডের প্রযোজনা সহযোগী ছিল প্রযোজক বব এজরিন, প্রকৌশলী অ্যান্ডি জ্যাকসন, স্যাক্সোফোনবাদক ডিক প্যারি এবং বেসবাদক গাই প্র্যাট

দ্য ডিভিশন বেল মিশ্র পর্যালোচনা পেয়েছে, তবে মুক্তির পর যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র সহ ১০টিরও অধিক দেশে তালিকায় শীর্ষে অবস্থান করেছিল। মার্কিন যুক্তরাষ্ট্রে মুক্তির বছর অ্যালবামটি ডাবল প্ল্যাটিনাম এবং ১৯৯৯ সালে ট্রিপল প্ল্যাটিনামের শংসাপত্র অর্জন করেছিল। পরে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপে অ্যলবামটির সফর হয়েছিল। ডিভিশন বেল সেশনগুলির অব্যবহৃত উপাদানগুলি পিংক ফ্লয়েডের পরবর্তী দি এন্ডলেস রিভার (২০১৪) অ্যালবামে যুক্ত করা হয়ছে।

সমালোচকদের অভ্যর্থনা[সম্পাদনা]

এন্টারটেইনমেন্ট উইকলির টম সিনক্লেয়ার লিখেছেন যে "অ্যালবামের ভাষা সাবলীল, যা মূলত প্রোগ্রেসিভ রক পম্পোসিটি এবং নিউ এজ নুডলিংয়ের পেট মোচড় দেওয়ার জন্য যথেষ্ঠ"।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

টিকা

পাদটিকা

  1. Photograph used for the cover art of The Division Bell's 1994 LP release, except in Brazil, Colombia and the United States, and 2014 and 2019 LP releases.
  2. Sinclair, Tom (২২ এপ্রিল ১৯৯৪), The Division Bell, ew.com, সংগ্রহের তারিখ ৯ জানুয়ারি ২০১০ 

গ্রন্থপঁজী

বহিঃসংযোগ[সম্পাদনা]