অ্যা মৌমানট্রি ল্যাপ্‌স অব রিজন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
অ্যা মৌমানট্রি ল্যাপ্‌স অব রিজন
A line of hospital beds stretch into the distance on an overcast beach. A man sits on one bed holding a mirror. The sky is slightly purple.
মূল যুক্তরাজ্য এলপি প্রচ্ছদ
পিংক ফ্লয়েড কর্তৃক স্টুডিও অ্যালবাম
মুক্তির তারিখ৭ সেপ্টেম্বর ১৯৮৭ (1987-09-07)
শব্দধারণের সময়নভেম্বর ১৯৮৬ – মার্চ ১৯৮৭
শব্দধারণকেন্দ্রঅ্যাস্টোরিয়া স্টুডিওস, লন্ডন; মেফায়ার স্টুডিওস, লন্ডন; ব্রিটানিয়া রো স্টুডিওস, লন্ডন; অডিও ইন্টারন্যাশনাল, লন্ডন; এ অ্যান্ড এম স্টুডিওস, লস অ্যাঞ্জেলেস; ভিলেজ রেকর্ডার, লস অ্যাঞ্জেলেস; ক্যান এম স্টুডিওস, লস অ্যাঞ্জেলেস; লে মোবাইল[১]
ঘরানাপ্রোগ্রেসিভ রক
দৈর্ঘ্য৫১:১৪
সঙ্গীত প্রকাশনী
প্রযোজক
পিংক ফ্লয়েড কালক্রম
ওয়ার্ক্‌স
(১৯৮৩)
অ্যা মৌমানট্রি ল্যাপ্‌স অব রিজন
(১৯৮৭)
ডেলিকেট সাউন্ড অব থান্ডার
(১৯৮৮)
A Momentary Lapse of Reason থেকে একক গান
  1. "লার্নিং টু ফ্লাই" / "টার্মিনাল ফ্রস্ট"
    মুক্তির তারিখ: ১৪ সেপ্টেম্বর ১৯৮৭
  2. "অন দ্য টার্নিং অ্যাওয়ে"
    মুক্তির তারিখ: ১৪ ডিসেম্বর ১৯৮৭
  3. "ওয়ান স্লিপ"
    মুক্তির তারিখ: ১৩ জুন ১৯৮৮

অ্যা মৌমানট্রি ল্যাপ্‌স অব রিজন ব্রিটিশ রক ব্যান্ড পিংক ফ্লয়েডের ত্রয়োদশ স্টুডিও অ্যালবাম। এটি ৭ সেপ্টেম্বর ১৯৮৭ সালে ইএমআই এবং কলাম্বিয়া রেকর্ড কর্তৃক যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে প্রকাশিত হয়। প্রাথমিকভাবে অ্যালবাম উপাদানগুলি গিটারবাদক ডেভিড গিলমোরের রূপান্তরিত হাউজবোট, অ্যাস্টোরিয়ায় রেকর্ড করা হয়েছিল।

১৯৮৬ সালে, অ্যা মৌমানট্রি ল্যাপ্‌স অব রিজন প্রতিষ্ঠাতা সদস্য রজার ওয়াটার্স ব্যতীত রেকর্ডকৃত পিংক ফ্লয়েডের প্রথম অ্যালবাম। এর আগের বছর ১৯৮৫ সালে ওয়াটার্স ব্যান্ড ত্যাগ করেছিলেন। অ্যালবামটিতে পিংক ফ্লয়েড নামের অধিকার নিয়ে আইনী লড়াইয় বিতর্কিতের সৃষ্টি করেছিল, এবং এটি প্রকাশের পরেও বেশকয়েক মাস অবধি তা অমিমাংসিত অবস্থায় ছিল। অ্যালবামটিতে ব্যান্ডের প্রতিষ্ঠাতা সদস্য এবং কিবোর্ডবাদক রিচার্ড রাইটের প্রত্যাবর্তন ঘটে। যিনি দ্য ওয়াল রেকর্ডিংয়ের সময় ১৯৭৯ সালে ওয়াটার্স কর্তৃক ব্যান্ড থেকে বিচ্ছিন্ন হয়েছিলেন।

পিংক ফ্লয়েডের প্রাথমিক রেকর্ডগুলির সমন্বয়, অ্যা মৌমানট্রি ল্যাপ্‌স অব রিজন ধারণা অ্যালবাম হিসাবে বিবেচিত হয়নি। গিলমোরের তৃতীয় একক অ্যালবামের জন্য রচিত উপাদানসমূহ এতে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্তের পরে, অ্যালবামটিতে বাইরের গীতিকারদের রচিত গান অন্তর্ভুক্ত হয়েছে। ডাবল এ-সাইডে "লার্নিং টু ফ্লাই" / "টার্মিনাল ফ্রস্ট", "অন দ্য টার্নিং অ্যাওয়ে" এবং "ওয়ান স্লিপ", তিনটি একক গান অন্তর্ভুক্ত অ্যালবামটি সফল বিশ্ব সফর সম্পন্ন করে।

অ্যা মৌমানট্রি ল্যাপ্‌স অব রিজন মিশ্র পর্যালোচনা পেয়েছে; সমালোচকরা প্রযোজনা ও যন্ত্রপাতিটির প্রশংসা করলেও গিলমোরের লেখার সমালোচনা করেছিলেন এবং ওয়াটার্স এটিকে উপহাস করেছিলেন। অ্যালবামেটি ইউকে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের চার্ট তালিকায তিন নম্বরে অবস্থান নিয়েছিল এবং পিংক ফ্লয়েডের পূর্ববর্তী দ্য ফাইনাল কাট অ্যালবামের বিক্রি বৃদ্ধি করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

টিকা

পাদটিকা

গ্রন্থপঁজী

বহিঃসংযোগ[সম্পাদনা]