একক সঙ্গীত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

সঙ্গীতে একক (ইতালীয় অর্থ: একক বা একা ) হল এককভাবে কোনো ব্যক্তির বাজানো বা গাওয়া কোনো বিশেষ অধ্যায় যেখানে তিনি একক বা পিয়ানোর মতো যন্ত্রসামগ্রীর সমন্বয়ে পারফর্ম করে থাকেন। অর্থাৎ যখন কোনো একক ব্যক্তি গান পরিবেশনা করেন বা কোনো যন্ত্রের সাহায্য নিয়ে একক ভাবে পরিবেশনা করেন তাকে বলা হয় একক সংগীত। একটি ধারাবাহিক গোষ্ঠী (বারোক সংগীতে), বা বাকী বাজনা, অর্কেস্ট্রা, ব্যান্ড বা অন্যান্য পোশাকের বাকী অংশগুলোও এর মাঝে অন্তর্গত। একক সঞ্চালন করাকে "একক" এবং যিনি আয়োজন করেন তাকে এককী বলা হয় । এককের বহুবচন হ'ল সোলি । কিছু প্রসঙ্গে এগুলি বিনিময়যোগ্য, তবে একক শব্দটি ক্লাসিকাল সংগীতে সীমাবদ্ধ থাকে এবং বেশিরভাগই একক টুকরোতে একক অভিনয় বা একক অনুচ্ছেদে হয়। তদুপরি, সোলি শব্দটি একটি অর্কেস্ট্রাল রচনায় একক খেলোয়াড়কে নির্ধারিত অল্প সংখ্যক যুগল অংশ বোঝাতে ব্যবহৃত হতে পারে। বারোক কনসার্টো গ্রোসোতে এই জাতীয় গ্রুপের একক কথায় কানসার্টিনো ছিল।

বিরতি বা ব্রিজ চলাকালীন জনপ্রিয় সংগীতে একটি যন্ত্রীয় একক ব্যবহৃত হয় গানের কোনও অংশে লিরিক্স ছাড়াই আগ্রহ এবং বিভিন্নতা যুক্ত করতে।

সংগীতের শব্দ থেকেই একক বিমান উড্ডয়নকারী পাইলটকেও একক বিমান পাইলট বলা হয়। অর্থাৎ কেউ যখন একক ভাবে বিমান উড্ডয়ন করেন তখন তাকে একক বৈমানিক বলা হয়।

ইতিহাস[সম্পাদনা]

১৮ শতাব্দী[সম্পাদনা]

একক সংগীতের ইতিহাস ১৮ শতাব্দীর।বারোক এবং শাস্ত্রীয় সময়ে, সোলো শব্দটি কার্যত সোনাটার সমতূল্য ছিল। [১]


আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. David Fuller, "Solo", The New Grove Dictionary of Music and Musicians, second edition, edited by Stanley Sadie and John Tyrrell (London: Macmillan Publishers, 2001).