প্রবেশদ্বার:পিংক ফ্লয়েড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

পিংক ফ্লয়েড প্রবেশদ্বার


RWHollywoodBowl1-cover.JPG

পিংক ফ্লয়েড (ইংরেজি: Pink Floyd) ১৯৬৫ সালে গঠিত লন্ডন ভিত্তিক ব্রিটিশ রক ব্যান্ড। ১৯৬০-এর দশকের শেষের দিকে তারা লন্ডনের আন্ডারগ্রাউন্ড সঙ্গীত থেকে উঠে এসে তাদের প্রোগ্রেসিভ এবং সাইকেডেলিক সঙ্গীতের জন্য জনপ্রিয় সঙ্গীত ইতিহাসের অন্যতম সর্বাধিক বাণিজ্যিকভাবে সফল এবং প্রভাবশালী দল হয়ে উঠেছে। দার্শনিক গানের কথা, ধ্বনিত নিরীক্ষণ, সম্প্রসারিত সুর (কম্পোজিশন) এবং বিস্তৃত সরাসরি পরিবেশনার জন্য তারা প্রোগ্রেসিভ রক ধারার শীর্ষস্থানীয় ব্যান্ড।

পিংক ফ্লয়েড গঠিত হয় ১৯৬৫ সালে চারজন তরুণের সমন্বয়ে: স্থাপত্যবিদ্যার শিক্ষার্থী সিড ব্যারেট - গিটার ও মূল কন্ঠ, নিক মেইসন - ড্রাম, রজার ওয়াটার্স - বেস ও কন্ঠ, এবং রিচার্ড রাইট - কিবোর্ড ও কন্ঠ। ১৯৬০-এর দশকের শেষে তারা লন্ডনের আন্ডারগ্রাউন্ড সঙ্গীত পরিবেশনার মধ্য দিয়ে জনপ্রিয়তা অর্জন করতে শুরু করে, এবং ব্যারেটের নেতৃত্বাধীনে দুটি চার্ট তালিকাভুক্ত একক গান এবং দ্য পাইপার অ্যাট দ্য গেট্‌স অব ডউন (১৯৬৭) নামে একটি সফল আত্মপ্রকাশ অ্যালবাম প্রকাশ করে। ডিসেম্বর ১৯৬৭ সালে, পঞ্চম সদস্য হিসাবে গিটারবাদক ডেভিড গিলমোর দলে যোগদান করেন। এপ্রিল ১৯৬৮ সালে, মানসিক স্বাস্থ্যের অবনতি ঘটায় ব্যারেট ব্যান্ড ত্যাগ করেন। ওয়াটার্স, ব্যান্ডের প্রাথমিক গীতিকার এবং ধারণাগত নেতা হয়ে ওঠেন, পাশাপাশি তাদের সমালোচনাপূর্ণ এবং বাণিজ্যিকভাবে সফল দ্য ডার্ক সাইড অব দ্য মুন (১৯৭৩), উইশ ইউ ওয়্যার হেয়ার (১৯৭৫), অ্যানিম্যাল্‌স (১৯৭৭), দ্য ওয়াল (১৯৭৯) এবং দ্য ফাইনাল কাট (১৯৮৩) অ্যালবামের ধারণা উদ্ভাবন করেন। তাদের দ্য ডার্ক সাইড অব দ্য মুন এবং দ্য ওয়াল হয়ে ওঠে সর্বকালের সর্বোচ্চ-বিক্রিত অ্যালবাম। ব্যান্ডটি বেশকয়েকটি চলচ্চিত্রের স্কোর পরিচালনা করেছিল।

নির্বাচিত নিবন্ধ - অন্যগুলো দেখান

ব্রিটিশ রক ব্যান্ড পিংক ফ্লয়েডের ডিস্কোগ্রাফি, পনেরোটি স্টুডিও অ্যালবাম, তিনটি লাইভ অ্যালবাম, নয়টি সংকলন অ্যালবাম, পাঁচটি বক্স সেট, ছয়টি এক্সটেন্ডেট প্লে, এবং সাতাশটি একক গানের সমন্বয়ে গঠিত।

১৯৬৫ সালে গঠিত, পিংক ফ্লয়েড প্রাথমিকভাবে তাদের সাইকেডেলিক বা স্পেস রক এবং প্রোগ্রেসিভ রক সঙ্গীতর জন্যে স্বীকৃতি অর্জন করে। দার্শনিক গানের কথা, ধ্বনিত নিরীক্ষণ, সম্প্রসারিত সুর (কম্পোজিশন) এবং বিস্তৃত সরাসরি পরিবেশনার জন্য তারা প্রোগ্রেসিভ রক ধারার জন্যে তারা পরিচিত। ২০১৩ সালের হিসাবে, বিশ্বজুড়ে এযাবৎ ব্যান্ডটির প্রায় ২৫০ মিলিয়ন রেকর্ড বিক্রি হয়েছে, যার মধ্যে ৭৪.৫ মিলিয়ন কেবল যুক্তরাষ্ট্রে। এছাড়াও দ্য ডার্ক সাইড অব দ্য মুন এবং দ্য ওয়াল অ্যালবাম দুটি ছিল সর্বকালের শ্রেষ্ঠ-বিক্রি হওয়া অ্যালবাম।

আরো পড়ুন...

"ক্যান্ডি অ্যান্ড অ্যা কারেন্ট বান" ইংরেজ সঙ্গীতজ্ঞ সিড ব্যারেট রচিত ব্রিটিশ রক ব্যান্ড পিংক ফ্লয়েডের প্রথম একক, "আরনল্ড লেইন"-এর বি-সাইডের একটি গান, যেটি জানুয়ারি ১৯৬৭ সালে প্রকাশিত হয়েছিল। জো বয়েড প্রযোজতি গানটির প্রধান বিষয় ড্রাগ এবং নৈমিত্তিক যৌনতা

আরো পড়ুন...

নির্বাচিত জীবনী - অন্যগুলো দেখান

Rick Wright (cropped).JPG

রিচার্ড উইলিয়াম রাইট (ইংরেজি: Richard William Wright) (জুলাই ২৮, ১৯৪৩ – সেপ্টেম্বর ১৫, ২০০৮) ছিলেন একজন ইংরেজ সঙ্গীতজ্ঞ, সুরকার, গায়ক ও গীতিকার। তিনি প্রোগ্রেসিভ রক ব্যান্ড পিংক ফ্লয়েডের একজন প্রতিষ্ঠাতা সদস্য, কিবোর্ডবাদক এবং গায়ক হিসেবে শুধুমাত্র একটি ব্যতীত সমস্ত অ্যালবামে সঞ্চালন করেছেন, যার মধ্যে, দ্য পাইপার অ্যাট দ্য গেটস্ অব ডউন (১৯৬৭), দ্য ডার্ক সাইড অব দ্য মুন (১৯৭৩), উইস ইউ ওয়্যার হেয়ার (১৯৭৫), দ্য ডিভিশন বেল (১৯৯৪) অর্ন্তভূক্ত; এবং তাদের সমস্স সফরে তিনি বাজিয়েছিলেন।

আরো পড়ুন...

স্টুডিও অ্যালবাম - অন্যগুলো দেখান


উইশ ইউ ওয়্যার হেয়ার ব্রিটিশ রক ব্যান্ড পিংক ফ্লয়েডের নবম স্টুডিও অ্যালবাম। এটি ১২ সেপ্টেম্বর ১৯৭৫ সালে হার্ভেস্ট রেকর্ডস থেকে যুক্তরাজ্যে এবং একদিন পর কলাম্বিয়া রেকর্ডস থেকে যুক্তরাষ্ট্রে প্রকাশিত হয়, যেটি ছিলো ব্যান্ডটির প্রথম আমেরিকান মুক্তি। ইউরোপে পরিবেশনার সময় তাদের রচিত সঙ্গীতের উপর ভিত্তি করে পিংক ফ্লয়েড, লন্ডনে অ্যাবি রোড স্টুডিওসে ১৯৭৫ সালে একাধিক সেশনের সংমিশ্রনে উইশ ইউ ওয়্যার হেয়ার রেকর্ড করেছিল।

অ্যালবামটির দুটি গানে সঙ্গীত ব্যবসার সমালোচনা রয়েছে, পাশাপাশি অন্যান্য গানে রয়েছে বিচ্ছিন্নতার প্রকাশ এবং বহু-অংশে রচিত "শাইন অন ইউ ক্রেজি ডায়মন্ড" যা দলটির প্রতিষ্ঠাতা সিড ব্যারেটকে শ্রদ্ধা জানিয়ে করা হয়েছে, যিনি মানসিক স্বাস্থ্যহানির কারণে সাত বছর পূর্বে ব্যান্ড ত্যাগ করেছিলেন। তাদের পূর্ববর্তী রেকর্ড দ্য ডার্ক সাইড অব দ্য মুন (১৯৭৩) অ্যালবামের মতোন, এতেও স্টুডিও এফেক্ট ও সিন্থেজাইজারের ব্যবহার করা হয়। অতিথি সঙ্গীতশিল্পীদের মধ্যে ছিলেন, রয় হার্পার, যিনি "হ্যাব অ্যা সিগার" গানে মূল কণ্ঠ এবং ভেনেটা ফিল্ডস, যিনি "শাইন অন ইউ ক্রেজি ডায়মন্ড" গানে নেপথ্য কণ্ঠ দিয়েছিলেন। অ্যালবামটির প্রচারনার জন্য, ব্যান্ডটি ডাবল এ-সাইড একক "হ্যাভ অ্যা সিগার" / "ওয়েলকাম টু দা মেশিন" প্রকাশ করেছে।

আরো পড়ুন...

নির্বাচিত চিত্র - অন্যগুলো দেখান


Pink Floyd The Wall - Rock and Roll Hall of Fame (2014-12-30 15.20.43 by Sam Howzit).jpg
পিংক ফ্লয়েডের দ্য ওয়াল রক অ্যান্ড রোল হল অব ফেইমে প্রদর্শিত


আরো মিডিয়া...

উপ-বিষয়শ্রেণী

সহযোগী উইকিমিডিয়া

উইকিসংবাদে পিংক ফ্লয়েড   উইকিউক্তিতে পিংক ফ্লয়েড   উইকিবইয়ে পিংক ফ্লয়েড   উইকিসংকলনে পিংক ফ্লয়েড   উইকিঅভিধানে পিংক ফ্লয়েড   উইকিবিশ্ববিদ্যালয়ে পিংক ফ্লয়েড   উইকিমিডিয়া কমন্সে পিংক ফ্লয়েড উইকিউপাত্তে পিংক ফ্লয়েড উইকিভ্রমণে পিংক ফ্লয়েড
উন্মুক্ত সংবাদ উৎস উক্তি-উদ্ধৃতির সংকলন উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল উন্মুক্ত পাঠাগার অভিধান ও সমার্থশব্দকোষ উন্মুক্ত শিক্ষা মাধ্যম মুক্ত মিডিয়া ভাণ্ডার উন্মুক্ত জ্ঞানভান্ডার উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা
Wikinews-logo.svg
Wikiquote-logo.svg
Wikibooks-logo.png
Wikisource-logo.svg
Wiktionary-logo.svg
Wikiversity-logo.svg
Commons-logo.svg
Wikidata-logo.svg
Wikivoyage-Logo-v3-icon.svg