অমরিশ পুরি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
অমরিশ পুরি
अमरीश पुरी
Amrish Puri.jpg
২০০৩ সালে অমরিশ পুরি
জন্ম
অমরিশ লাল পুরি

(১৯৩২-০৬-২২)২২ জুন ১৯৩২
মৃত্যু১২ জানুয়ারি ২০০৫(2005-01-12) (বয়স ৭২)
পেশাঅভিনেতা
কার্যকাল১৯৬৭-২০০৫
দাম্পত্য সঙ্গীউৰ্মিলা দিভেকার (১৯৫৭-২০০৫)
সন্তান
আত্মীয়মদন পুরি (ভাই)
কে. এল. সাইগল
স্বাক্ষর
150px

অমরিশ লাল পুরি (২২ জুন ১৯৩২ – ১২ জানুয়ারি ২০০৫[১]) একজন ভারতীয় অভিনেতা ও থিয়েটার শিল্পী ছিলেন। তিনি অনেক হিন্দি চলচ্চিত্ৰে খল চরিত্ৰে অভিনয়ের জন্য জনপ্রিয়। তিনি তার অভিনয়ের জন্য তিনবার শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেন।

অভিনয় জীবন[সম্পাদনা]

তিনি সত্যদেব দুবে ও গিরিশ কারনাড এর মত বিখ্যাত নাট্যকারের সাথে কাজ করার সুযোগ লাভ করেছিলেন। ১৯৭০ সালে দেব আনন্দের প্ৰেম পুজারী ছবির মাধ্যমে তার বলিউডে অভিষেক ঘটেছিল। অধিকাংশ ছবিতে খলনায়কের চরিত্ৰে অভিনয় করে দৰ্শকদের মন জয় করেছিলেন। তিনি বাংলা,হিন্দি, কন্নড়, মারাঠি, ইংরেজি, পাঞ্জাবী, মালায়ালাম, তেলেগু এবং তামিল সহ বিভিন্ন ভাষার সিনেমায় অভিনয় করেছেন। তিনি প্ৰায় ৪০০ এর অধিক ছবিতে অভিনয় করেছিলেন। মিষ্টার ইণ্ডিয়া, বিধাতা, মেরি জংগ, ত্ৰিদেব, ঘায়েল, দামিনী, করণ–অৰ্জুন, নায়ক এর মত ছবিতে অভিনয় করে বিশেষভাবে জনপ্রিয় হন।

মৃত্যু[সম্পাদনা]

পুরি ২০০৫ সালের ১২ জানুয়ারিতে ৭২ বছর বয়সে মেলোডিসপ্লাস্টিক সিন্ড্রোমে (যা কিনা এক দুর্লভ ধরনের ব্লাড ক্যান্সার) আক্ৰান্ত হয়ে মুম্বইয়ে মৃত্যুবরণ করেন।[২] ২০১৯ সালের ২২ জুন গুগল তার ৮৭তম জন্মদিন উপলক্ষে ডুডল প্ৰকাশ করেছিল।

তথ্য উৎস[সম্পাদনা]

  1. "Amrish Puri is Dead"। জানুয়ারি ১২, ২০০৫। ৯ জুলাই ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  2. "Amrish Puri dead"। দ্য ট্রিবিউন। ১২ জানুয়ারি ২০০৫। ১১ ডিসেম্বর ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ জুন ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]